নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নূর মোহাম্মদ নূরু (পেশাঃ সংবাদ কর্মী), জন্ম ২৯ সেপ্টেম্বর প্রাচ্যের ভেনিস খ্যাত বরিশালের উজিরপুর উপজেলাধীন সাপলা ফুলের স্বর্গ সাতলা গ্রামে

নূর মোহাম্মদ নূরু

দেখি শুনি স্মৃতিতে জমা রাখি আগামী প্রজন্মের জন্য, বিশ্বাস রাখি শুকনো ডালের ঘর্ষণে আগুন জ্বলবেই। ভবিষ্যৎকে জানার জন্য আমাদের অতীত জানা উচিতঃ জন ল্যাক হনঃ ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভাল, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ। তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে সামুর পাঠকদের জন্য আমার নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। জন্ম-মৃত্যু, বিশেষ দিন, সাথে বিশ্ব সেরা গুণীজন, এ্ই নিয়ে আমার ক্ষুদ্র আয়োজন

নূর মোহাম্মদ নূরু › বিস্তারিত পোস্টঃ

আমাদের দেশে হবে এমন আইন কবে?

২৫ শে অক্টোবর, ২০১৯ রাত ৮:২৫


বছরে দুই শতাংশের বেশি বাড়ি ভাড়া বাড়ানো যাবে না। সম্প্রতি এমন একটি আইন কার্যকর করা হয়েছে আমেরিকার অন্যতম বন্ধুভাবাপন্ন অঙ্গরাজ্য নিউইয়র্কে। বিশ্বের নানা দেশের, নানা বর্ণের ও নানা জাতির মানুষ বসবাস করছে এই অঙ্গরাজ্যে। জনসংখ্যা বেশি হওয়ার কারণেই নিউইয়র্ক অঙ্গরাজ্যের ঘরবাড়ির দাম, বাসা ভাড়া, বাড়িওয়ালা ও ভাড়াটিয়া সম্পর্কিত ইস্যু অন্যতম আলোচনার বিষয়। দিন দিন নিউইয়র্ক নগরের বাসা ভাড়া বেড়েই চলেছে। অনেকে অভিযোগ করেছেন, বাড়িওয়ালারা কোন আইনের তোয়াক্কা না করে নিজেদের ইচ্ছে মতো বাসা ভাড়া বাড়িয়ে দিচ্ছেন। আকাশচুম্বী বাসা ভাড়ার কারণে অনেকে নিউইয়র্ক নগর ছেড়ে গ্রামাঞ্চলে চলে যাচ্ছেন। বাড়িওয়ালা-ভাড়াটিয়া সম্পর্ক কখনো মধুর, আবার কখনো বিভিন্ন ঝামেলা আদালত পর্যন্ত গড়ায়। ২০১৯ সালের জুনে নিউইয়র্ক অঙ্গরাজ্যের আইন প্রণয়নকারীরা বাড়িওয়ালা ও ভাড়াটিয়া সম্পর্কিত আইন ঢেলে সাজানোর প্রস্তাব দেন। ধাপে ধাপে বিভিন্ন পরিবর্তন বাস্তবায়ন করা হয়, তার মধ্যে সর্বশেষ বিধান গত সপ্তাহ থেকে কার্যকর করা হয়েছে।
নতুন করে কার্যকর করা এই আইনের একটি অংশ নিউইয়র্ক শহরের বাসা ভাড়া স্থিতিশীল করবে। শুধু নিউইয়র্ক শহর নয়, এর আশপাশের শহর ও অন্যান্য প্রশাসনিক বিভাগ (কাউন্টি) যেমন রকল্যান্ড, ওয়েস্টচেস্টার ও নাসাউসহ আপ স্টেটের অন্যান্য কাউন্টিও এই আইনের অন্তর্ভুক্ত হতে পারবে। বাসায় সংস্কার কাজ করার পর বছরে ২ শতাংশ হারে ভাড়া বাড়ানো যাবে। আগের নিয়ম অনুযায়ী, বাসা খালি হলে নতুন ভাড়াটিয়ার ক্ষেত্রে বাসা ভাড়া ২০ শতাংশ পর্যন্ত বাড়ানো যেত। কিন্তু বর্তমান আইন অনুযায়ী, বাড়িওয়ালা চাইলেই ভাড়া বাড়িয়ে দিতে পারবে না। নতুন প্রণীত আইন অনুযায়ী, বাসা ভাড়া আগের চেয়ে ৫ শতাংশ বাড়াতে হলে বাড়িওয়ালাকে ৩০ দিন আগে ভাড়াটিয়াকে নোটিশ দিয়ে জানিয়ে দিতে হবে।

এমন একটি আইন বিশেষ জরুরী হয়ে পড়েছে আমাদের এই সোনার দেশে সোনার মানুষের জন্য। আমরা এখন থেকেই স্বপ্ন দেখছি এমন একটি আইন প্রণয়নের। আমাদের সেই স্বপ্নকি বাস্তবে রূপায়িত হবে?

মন্তব্য ৬ টি রেটিং +১/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ২৫ শে অক্টোবর, ২০১৯ রাত ৮:৩৪

চাঁদগাজী বলেছেন:




আইন প্রনয়ন কারা করে?
ঢাকায় যারা আইন প্রনয়ন করে, ওরাই বাড়ীর মালিক, এটা সমস্যা

২৫ শে অক্টোবর, ২০১৯ রাত ৮:৪০

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
বাড়ির মালিকদের বোধদয় হোক।

২| ২৫ শে অক্টোবর, ২০১৯ রাত ৯:৩২

শাহিন-৯৯ বলেছেন:



চাঁদগাজী বলেছেন- ঢাকায় যারা আইন প্রনয়ন করে, ওরাই বাড়ীর মালিক, এটা সমস্যা।
জনাব সাঈদ খোকন বাড়ি বিক্রি করে নির্বাচন করেছিল, উনার এখন আর বাড়ি নাই, উনি চাইলে নুরু ভাইয়ের এই সুপারিশ ভেবে দেখতে পারেন।

৩| ২৫ শে অক্টোবর, ২০১৯ রাত ১০:১৯

রাজীব নুর বলেছেন: ঢাকা শরের বেশির ভাগ বাড়িওয়ালা নিষ্ঠুর হয়।

৪| ২৫ শে অক্টোবর, ২০১৯ রাত ১০:২২

মা.হাসান বলেছেন: আইন প্রনেতারা যেদিন থেকে ভাড়া বাসায় থাকা শুরু করবেন সেদিন থেকে পরিবর্তন হতে পারে, তার আগে না।

পর পর কদিন আপনাকে দেখে এবং পোস্ট পেয়ে ভালো লাগলো। আপনি যদি ব্লগে নিয়মিত হন তবে তা আমাদের জন্য আনন্দের হবে।

৫| ২৬ শে অক্টোবর, ২০১৯ রাত ১:১০

কিরমানী লিটন বলেছেন: আমি ভাড়াটিয়া - তাই বাড়ীওয়ালাদের বিবেকহীন মানসিক অবস্থা ভালো ভাবেই টের পাই....
আপনার জন্য শুভকামনা রইলো- অনেক।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.