নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নূর মোহাম্মদ নূরু (পেশাঃ সংবাদ কর্মী), জন্ম ২৯ সেপ্টেম্বর প্রাচ্যের ভেনিস খ্যাত বরিশালের উজিরপুর উপজেলাধীন সাপলা ফুলের স্বর্গ সাতলা গ্রামে

নূর মোহাম্মদ নূরু

দেখি শুনি স্মৃতিতে জমা রাখি আগামী প্রজন্মের জন্য, বিশ্বাস রাখি শুকনো ডালের ঘর্ষণে আগুন জ্বলবেই। ভবিষ্যৎকে জানার জন্য আমাদের অতীত জানা উচিতঃ জন ল্যাক হনঃ ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভাল, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ। তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে সামুর পাঠকদের জন্য আমার নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। জন্ম-মৃত্যু, বিশেষ দিন, সাথে বিশ্ব সেরা গুণীজন, এ্ই নিয়ে আমার ক্ষুদ্র আয়োজন

নূর মোহাম্মদ নূরু › বিস্তারিত পোস্টঃ

বিব্রতকর মুখের দুর্গন্ধঃ প্রতিকারের উপায়

২৬ শে অক্টোবর, ২০১৯ রাত ১১:৫৩


কথা বলার সময় অনেকের মুখ থেকে বেশ দুর্গন্ধ বের হয়ে আসে। আপাত দৃষ্টিতে মুখটা হয়তো পরিস্কার, দাঁতগুলো ঝকঝকে। তারপরও গন্ধটা বের হয় মুখ থেকে। শতকরা ৮৫ থেকে ৯০ ভাগ ক্ষেত্রে এই দুর্গন্ধটা সুস্থ স্বাভাবিক মুখ থেকেই উৎপন্ন হয়। কোন কোন অসুখেও মুখ থেকে গন্ধ ছড়াতে পারে। দাঁত ও মাড়ির ইনফেকশন, সাইনোসাইটিস, টনসিলাইটিস, শ্বাসনালির ইনফেকশন, ফুসফুসের ইনফেকশন, লিভারের অসুখ, ডায়াবেটিস জটিলতা, যে কোন জ্বর এসবে মুখে দুর্গন্ধ হতে পারে।

আমাদের মুখে স্বাভাবিকভাবে বসবাস করে হাজারো ব্যাকাটেরিয়া। এ জীবানুগুলোর বেশিরভাগ থাকে খসখসে জিহবার পেছনের অংশে উপরিভাগে ,থাকে দাঁত ও মাড়ির ফাঁকেফাঁকে। আমরা যে খাবার খায় সেগুলো দাঁতের ফাকে লেগে থাকে। জীবাণু গুলি এসব খাবার খেয়ে বেচে থাকে। আমাদের মুখের ভেতরের খাদ্যকণা ভেঙ্গে দুর্গন্ধময় গ্যাস উৎপন্ন হয়। এই গ্যাসই কথা বলার সময় বেরিয়ে আসে।

দুর্গন্ধটা হতে পারে সাময়িক । কিছুক্ষণ থাকে, কিছু খাওয়ার পর বা পান করার পর বা মুখ ধোয়ার পর গন্ধটা চলে যায়। রসুন, পেয়াজ, মুলা ইত্যাদি খাওয়ার পর কিংবা ধুমপান করার পর মুখে সাময়িক গন্ধ লেগে থাকতে পারে। কিন্তু প্রায় ২৫ শতাংশ ক্ষেত্রে মুখের দুর্গন্ধটা হয় স্থায়ী। সাধারণত ঘুমের পর এটা বেশি হয় কারণ এ সময় মুখ বন্ধ থাকে।

দুর্গন্ধটা অনেকসময় ভীষণ বিরক্তিকর হয়ে দাড়ায়। বিরক্তি লাগে নিজের কাছেও। বন্ধু-বান্ধবী বা সহকর্মীর সামনে কথা বলতে ইতস্তত বোধ হয়। কথা হয় নিচু স্বরে। কথা বলতে গিয়ে যদি মুখের দুর্গন্ধটা বের হয়ে যায় ! লজ্জাকর ব্যাপার । মুখের দুর্গন্ধ দুর করা তখনই জরুরি হয়ে পড়ে।

মুখের দুর্গন্ধ দুর করতে নিচের পদক্ষেপগুলো গ্রহণ করা যেতে পারেঃ
নিয়মিত মুখের পরিচর্যা করা খুবই গুরুত্ব পুর্ণ । মুখের ভেতরে খাবারের ক্ষুদ্র কণা যেন লেগে থাকতে না পারে, সেজন্য প্রতিবার খাবারের পর অবশ্যই দঁাত মেজে মুখ পরিস্কার করুন। জিহ্বাও পরিস্কার করুন। সেই সাথে মাউথওয়াশও উপকারী।
ঘন ঘন পানি বা অন্য কোন তরল পান করুন। এতে কিছু খাবারের কণা ধুয়ে যাবে। দুর্গন্ধ. সৃষ্টিকারী গ্যাসও ধুয়ে যাবে।
মুখের লালা খাদ্যকণা, জীবাণু ধুয়ে মুছে পরিস্কার করতে সাহায্য করে । মুখে লালা তৈরি করতে লবংগ, চুয়িংগাম ইত্যাদি চিবোতে পারেন।
বাইরে লোকসমাগমে যাওয়ার আগে কাঁচা পেয়াজ,রসুন ইত্যাদি খাবার পরিহার করুন।
ধুমপান, মদ্যপান পরিহার করুন
নিয়মিত দন্ত চিকিৎসকের কাছে দাঁত ও মুখের check up করান।
দাঁত ও মাড়ির ইনফেকশন, শাইনোসাইটিস, টনসিলাইটিস, শ্বাসনালির ইনফেকশন, ফুসফুসের ইনফেকশন, লিভারের অসুখ - এসবের কোনটির কারণে মুখের দুর্গন্ধ হয়ে থাকলে তার চিকিৎসা নিন।

মন্তব্য ৮ টি রেটিং +২/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ২৭ শে অক্টোবর, ২০১৯ রাত ১২:১৩

মোঃ ইকবাল ২৭ বলেছেন: অনেক দিন পর ভাই ভাল আছেন ? ভাল পোস্ট। এতদিন ব্লগে প্রবেশ করতে পারেননি মনে হয়। ভিপিএন দিয়ে প্রবেশ করতে পারতেন।

৩০ শে অক্টোবর, ২০১৯ রাত ৮:৪২

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
একেবারে যে প্রবেশ করিনি তা নয়,
মাঝে মাঝে ঢু মেরেছি। তবে ঝক্কি ঝামেলার
জন্য অনিয়মিত ছিলাম। ভালো থাকবেন।

২| ২৭ শে অক্টোবর, ২০১৯ সকাল ৯:১৮

রাজীব নুর বলেছেন: দাঁত সারাদিনে দুইবার ব্রাশ করি।
তাই কোনো সমস্যা নাই।

৩০ শে অক্টোবর, ২০১৯ রাত ৮:৪৩

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
বছরে ২/১বার ডা. অরূপ রদনের
চেম্বারে ঢু মারবেন।

৩| ২৭ শে অক্টোবর, ২০১৯ সন্ধ্যা ৭:২৩

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: ভালো পোস্ট।

৩০ শে অক্টোবর, ২০১৯ রাত ৮:৪৪

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
ধন্যবাদ সাজ্জাদ ভাই।
ভালো থাকবেন।

৪| ২৭ শে অক্টোবর, ২০১৯ সন্ধ্যা ৭:৪৬

প্রামানিক বলেছেন: উপকারী পোষ্ট

৩০ শে অক্টোবর, ২০১৯ রাত ৮:৪৫

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
ধন্যবাদ প্রামানিক ভাই
সামু কি আবার আগের মতো জমবে?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.