নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভেসে আসি সমুদ্রের ঢেউয়ে,বালুচর চুষে নেয় আমারে।

অধীতি

আপনারেই চিনার তরে,পরিচয় দেই কি করে??

অধীতি › বিস্তারিত পোস্টঃ

প্রবীনগণ ফিরে আসুন, বৈশাখের দমকা হাওয়ার মত

২৩ শে এপ্রিল, ২০২২ ভোর ৫:২৬

আমি যখন সামুতে আসি তখন সামুর ক্রান্তিকাল চলে। আমি কখনই সামুতে নিয়মিত নই। মাঝে মাঝে হুটহাট ঢুকে পড়া। আমি সামুকে চিনি অনেক আগ থেকে। এখন একটাই আফসোস স্বর্ণযুগে আসতে না পারার। নিষেধাজ্ঞার সময়ে আমি প্রথম একাউন্ট খুলি। তখন অন্য নিক ছিল। নিষেধাজ্ঞা মোটামোটি উঠে গেলেও টেলিটক ছাড়া অন্য কোন সিমের নেটওয়ার্ক দিয়ে ঢোকা যেত না দীর্ঘ দিন। এখন জানিনা কি অবস্থা। যুদ্ধ বিদ্ধস্ত একটা দেশে যেরকম হয় সামুর বর্তমান অবস্থা তেমন। আগে যেরকম পাঠক লেখকে ভরপুর ছিল নিষেধাজ্ঞার কবলে পড়ে তা গেছে তলানিতে।

একটা লেখা লেখক চাইলেই লিখতে পারেনা। তাকে সেই বিষয়বস্তুর উপর পড়াশোনা করতে হয়। আর ব্লগের ব্যাপারে একটা ব্যাপার এমন যে এখানে অসাধারন লেখকরা লেখেন। ভবিষ্যতের মহারথিরা লেখেন। এজন্য সবাই লেখার সাহস ও করেন না। অনন্য নেটওয়ার্ক মাধ্যম থেকে ঢুকতে না পারায় লেখকের থেকে পাঠকের সংখ্যা বহুগুন কমেছে। ফলে লেখকগন তাদের লেখায় আগ্রহ হারিয়ে ফেলেছেন। যেটা সামুর জন্য বিপর্যয়ের কারণ বলে মনে করি।

একটা দেশ স্বাধীন হবার পরে যেমন চক্র তৈরি হয় তেমনি সামু এখন চক্রে ভরপুর। এটা সামুকে ভবিষ্যতে সস্তা জায়গা হিসেবে দাড় করাবে। বড় একটা ধাক্কা যাবার পরে মানুষের যেমন আরো মানুষ দরকার হয় সেটা কাটিয়ে উঠতে, সামু সেরকম অবস্থায় আছে। পুরাতন রথীরা অধিকাংশই আসেনা ফলে ব্লগের পরিবেশে আগের আমেজ পাওয়া যায়না। এটা খুব দুঃখ জনক।

আমি সামুতে প্রায়ই গুগল সার্চ করে পুরাতন লেখকদের আইডি ঘাটি। দেখি তিন,চার, পাচ বছর তাঁরা নেই। এটা আমাকে মর্মাহত করে। আমি সামুর সোনালি দিন চাই। ঝগড়ার মাঝে থাকতে চাইনা। পুরাতন ব্লগাররা ফিরে আসলেই সামুর সংকট কাটবে। নতুন পাঠক বাড়বে। বর্তমানে যারা আছেন তারা সবাই সমালোচক বলা চলে। উৎসাহদাতার খুব অভাব। পুরাতন সবাই ফিরে আসুন। সপ্তাহে একবার করে উঁকি দিয়ে যান। আপনাদের সামু সংকটে আছে।

মন্তব্য ৩৮ টি রেটিং +৭/-০

মন্তব্য (৩৮) মন্তব্য লিখুন

১| ২৩ শে এপ্রিল, ২০২২ ভোর ৫:৪৫

প্রতিদিন বাংলা বলেছেন: বলতে ও শুনতে ভাল্লাগে,করতে না।

২৩ শে এপ্রিল, ২০২২ সন্ধ্যা ৭:৩২

অধীতি বলেছেন: বাস্তবতা।

২| ২৩ শে এপ্রিল, ২০২২ ভোর ৬:১৫

শায়মা বলেছেন: প্রবীনরা ফেরে না। :(

তোমার এই ডাক প্রবীনদের কানে পৌছুবে কিভাবে ভাইয়া?

যারা একদিন নবীন ছিলো এই ব্লগের পাতায় তারা তাদের নিজস্ব ভূবন গড়ে তুলেছে আজ।

ডাকাডাকিতে আর কাজ হবে না।

তাই যদি তোর ডাক শুনে কেউ না আসে তবে একলা চলো রে.....

আজকের নবীনরাই প্রবীনদেরকে না ডেকে তাদের পথ অনুসরন করলেই তো হয়।
সবাই লেখোনা ভালো ভালো চিন্তাসুলভ লেখা বা রম্য যেই রম্য মোরালিটি বা শিক্ষার মাধ্যমান বা উপকরণ হতে পারে বা হতেই পারে নিছক বিনোদন।

এই ব্লগে কি সমালোচনা হয়নি? নিন্দা হয়নি? এই ব্লগের মারামারি কেচালবাজী কি আজকের নতুন বিষয়?

না তবে হাজারও লেখার ভীড়ে তা ছিলো নগন্য গুটিকয় আর আজ গুটিকয় ভালো লেখাগুলি কেচালবাজির ভীড়ে হিমশিম খাচ্ছে।

এই কেচালবাজীতে আবার চোরের মার বড় গলা টাইপ সমস্যা। :(

যাইহোক যদি এতই ভালো চাও তাইলে নিজেরাই হাতে অস্ত্র তুলে নাও। এই অস্ত্র হোক তোমার কলম থুক্কু কি বোর্ড।

জানোই তো নিশ্চয় অসির চেয়ে মসি বড়.....

উফ আমাকে দেখি আজ বাগধারায় পেয়েছে।

২৩ শে এপ্রিল, ২০২২ সন্ধ্যা ৭:২১

অধীতি বলেছেন: আপনি মজার মানুষ। "অসির চেয়ে মসি বড়" এই তর্ক বিদ্যালয়ের স্মৃতিতে নিয়ে গেল। আশাকরি সামু আবার ভরে উঠবে প্রাণের কোলাহলে লেখনীর উৎকর্ষতায়।

২৩ শে এপ্রিল, ২০২২ সন্ধ্যা ৭:৩২

অধীতি বলেছেন: আমি নিয়মিত নই ব্লগে তারপরেও আসলে একবার উঁকি দেই আপনার দেয়ালে নতুন কোন রেসিপি এলো কিনা।রমজানে একটা লোভনীয় পোস্ট দিতেই পারতেন #:-S

৩| ২৩ শে এপ্রিল, ২০২২ ভোর ৬:৫২

নিমো বলেছেন: এখন Web3 এর সময়। কিন্তু ব্লগ রয়ে গেছে মান্ধাতার আমলে। তবে আপনি কিছু ভুল ধারণায় আছে। ব্লগে স্বর্ণযুগ, সোনালি দিন এগুলো আদতে কিংবদন্তী। ব্লগে আগে যে সব ভাষার ব্যবহার হত, এখন তার চেয়ে ভদ্রস্থ ভাষা ব্যবহার হয়। তবে একটা বিষয় সঠিক লিখেছেন উৎসাহদাতার অভাব। এটা আগে কম হিসেবেও ছিল, যা এখন নেই। এখন আছে পিঠ চাপড়া-চাপড়ি অথবা কামড়া-কামড়ি।

২৩ শে এপ্রিল, ২০২২ সন্ধ্যা ৭:১৭

অধীতি বলেছেন: web3 সম্পর্কে জানানোর জন্য ধন্যবাদ, এটা জানানো ছিল না। আশাকরি সামু চিরজীবী হবে এবং নতুন বর্ণিল রূপে নিজেকে সাজাবে। আগের থেকে ভদ্র ভাষা ব্যবহার হয় এটা ঠিক তবে টিটকারি বিষয়টার আধিপত্য সমস্যা।

৪| ২৩ শে এপ্রিল, ২০২২ সকাল ৭:৪৬

খায়রুল আহসান বলেছেন: "আপনাদের সামু সংকটে আছে" - আপনার এই শেষ বাক্যটি নিয়ে অনেকদিন ধরেই অনেকেই লেখালেখি করছেন, ফল এখনও দৃশ্যমান নয়। তবে এখনও আশা ছাড়িনি।

আপনি বলেছেন, 'আমি সামুর সোনালি দিন চাই' - আমরাও তাই চাই, তাই এত আকুলতা।

আমি অন্ততঃ নিজের কথা বলতে পারি, আমি নবীনদের পোস্ট পাঠ করি, মন্তব্য করি এবং তাদের প্রথম পোস্টে গিয়ে ব্লগে সুস্বাগতম জানিয়ে আসি। কিন্তু আজ পর্যন্ত খুবই নগণ্য সংখ্যক নবীন ব্লগার সেটা রেসিপ্রোকেট করেছেন। বেশিরভাগই মন্তব্যের উত্তরও দেন না।

শায়মা এবং নিমো এর বক্তব্য সমর্থন করি। বিশেষ করে নিমো এর "ব্লগে আগে যে সব ভাষার ব্যবহার হত, এখন তার চেয়ে ভদ্রস্থ ভাষা ব্যবহার হয়" - কথাটাকে সত্য পেয়েছি।

পোস্টে প্লাস। + +

২৩ শে এপ্রিল, ২০২২ সন্ধ্যা ৭:১৩

অধীতি বলেছেন: আপনি আমার প্রথম লেখনীতে সুন্দর মন্তব্য করেছিলেন। সেটা আমার এখনো মনে আছে। অনেক উৎসাহ যুগিয়েছিল ওই মন্তব্যটি। ভালোবাসা নিবেন ছোট ভাইয়ের।

৫| ২৩ শে এপ্রিল, ২০২২ সকাল ৮:৫৪

জুল ভার্ন বলেছেন: আপনার প্রত্যাশার সাথে একমত। তবে পুরনোদের ফিরিয়ে আনতে নতুনদের ভূমিকা সম্মান ও শ্রদ্ধাজনক হতে হবে এবং নতুনদের ভালো লেখায় প্রেরণা দিতে হবে। এখন ভালো লেখায় পাঠক ব্লগারদের যতনা আগ্রহ তার চাইতে অনেক বেশী আগ্রহ তরকারি মর্কারির ফাউল লেখায়! আবার নতুনদের ভালো লেখায় সাধুবা্দ জানিয়ে উতসাহিত করতে হবে। ভালো লেখকদের ভালো লেখায় যেমন ভালো পাঠক তৈরী হয় তেমনি পাঠক থেকেই ভালো লেখক তৈরী হয়। কিন্তু আমাদের ভালো লেখক হবার আগেই সিন্ডিকেট কর পচা লেখায় রেটিটিং বাড়িয়ে ভালো লেখকদের নিরুতসাহিত করা হয়।

২৩ শে এপ্রিল, ২০২২ সন্ধ্যা ৭:২৭

অধীতি বলেছেন: জ্বি ভাই মনের কথা বলেছেন। সমালোচনার মাত্রাটা টিটকারির দিকে বেশি যাচ্ছে ফলে নতুন লেখক আগ্রহ হারাচ্ছেন। আমাদেরকে আরো বেশি পাঠকসুলভ হতে হবে তাহলে লেখক এমনিতেই বেড়ে যাবে।

৬| ২৩ শে এপ্রিল, ২০২২ সকাল ৮:৫৭

জুল ভার্ন বলেছেন: আর একটা কথা, সামু ব্লগ ইউজার বান্ধব নয়। টেকনিক্যালী অত্যন্ত ব্যকডেটেড- যা ব্লগার নিমো বলেছেন।

২৩ শে এপ্রিল, ২০২২ সন্ধ্যা ৭:২৮

অধীতি বলেছেন: আশাকরি সামু নতুন রূপে বর্ণিল সাজে সাজবে। নিষেধাজ্ঞা উঠে যাবে।

৭| ২৩ শে এপ্রিল, ২০২২ সকাল ১০:০০

মোঃ মাইদুল সরকার বলেছেন:
পুরানোরা তেমন একটা ফেরেনা। হঠাৎ দুই একজন আসে আবার চলে যায়। যারা আছেন তারাই নিয়মিত লিখলে ও সামুর অদৃশ্য নিষেধাজ্ঞা উঠে গেলে সব ঠিক হয়ে যাবে।

ধন্যবাদ আহ্বানের জন্য।

২৩ শে এপ্রিল, ২০২২ সন্ধ্যা ৭:২৯

অধীতি বলেছেন: হ্যাঁ, অদৃশ্য নিষেধাজ্ঞাটাই ভোগাচ্ছে। নতুন যারা লিখবে তারাও অন্যের লেখায় মন্তব্য দেখে আগ্রহ হারাচ্ছে।

৮| ২৩ শে এপ্রিল, ২০২২ সকাল ১০:২৫

ইসিয়াক বলেছেন: চমৎকার আহ্বান।
আমার ও তাই মনে হয় প্রবীনগন ফিরে আসলে ব্লগ আবার জমে উঠবে।
সেক্ষেত্রে আমরা সবাই আরও সমৃদ্ধ হবো।
তবে কাঁদা ছোড়াছুড়ি বন্ধ হওয়া বাঞ্ছনীয় আর ব্লগনীতিমালা সবাই সঠিকভাবে মেনে চললে ব্লগ তার স্বমহিমায় ফিরে পাবে বলে আমার ধারণা ।

২৩ শে এপ্রিল, ২০২২ সন্ধ্যা ৭:৩৪

অধীতি বলেছেন: হ্যাঁ একদম জুতসই বলেছেন। ব্লগের এখন আধমরা অবস্থা। অবশ্য এরজন্য দায়ী অদৃশ্য নিষেধাজ্ঞা।

৯| ২৩ শে এপ্রিল, ২০২২ সকাল ১০:৩৬

সোনাগাজী বলেছেন:



ব্লগিং সোজা কিছু নয়, সেই কারণে বেশীরভাগ ব্লগার ঝরে গেছেন। এখন যারা আছেন, তাঁদের বড় অংশ ব্লগগে আড্ডা হিসেবে ব্যবহার করছেন। একাংশ হচ্ছেন কিন্ডারগার্টেনের শিশু, এদের কাজ হলো অভিযোগ করা; এরা লিখতে জানেন না।

২৩ শে এপ্রিল, ২০২২ সন্ধ্যা ৭:৩৬

অধীতি বলেছেন: লিখতে না জানলে পাঠক হওয়াই উত্তম। আর শিশুদের মন অবুঝ থাকে তাই তাদের সাথে লাগতে না যাওয়াই উত্তম। বোঝাবেন একটা বুঝবে আরেকটা। ফলস্বরূপ জেনারেল অথবা ব্যান হয়ে গাজী থেকে শহীদে রূপান্তরিত হবেন ;)

১০| ২৩ শে এপ্রিল, ২০২২ সকাল ১১:৩৪

শায়মা বলেছেন: ৯. ২৩ শে এপ্রিল, ২০২২ সকাল ১০:৩৬০

সোনাগাজী বলেছেন:



ব্লগিং সোজা কিছু নয়, সেই কারণে বেশীরভাগ ব্লগার ঝরে গেছেন। এখন যারা আছেন, তাঁদের বড় অংশ ব্লগগে আড্ডা হিসেবে ব্যবহার করছেন। একাংশ হচ্ছেন কিন্ডারগার্টেনের শিশু, এদের কাজ হলো অভিযোগ করা; এরা লিখতে জানেন না।


@ সোনাগাজী ভাইয়া ব্লগে ট্রেনিং সিসটেম চালু করো।
প্রবীনরা যেহেতু নেই তাদেরকে দেখে শেখারও নেই।

এখন তোমার ভাষ্যমতে শিশুশ্রেনী ব্লগারদের নিয়ে ট্রেইনিং দাও

১ নং সেশনটা রেখো হাউ টু টলারেট গালাগালি/ অপমান/ সমালোচনার নামে অসৌজন্যমূলোক আচরণ/ কমেন্ট ইন ব্লগ। :)

সবাই যেন তোমার মত লিখতে শেখে এবং একই ভাবে কমেন্ট করতে শেখে প্লিজ এটাই শেখাও তাহলে আর কেউ কান্নাকাটি ঝগড়া ঝাটি রাগারাগি করবে না এই ব্লগে।

সবশেষে ব্লগটার নামও পাল্টে তোমার নামে করে ফেলতে পারো। :)

নইলে এখনকার ব্লগাররা লিখতে জানে না লিখতে জানে না বলে যে যত্র তত্র আউড়াচ্ছো তা মোটেও সৌজন্যমূলক আচরণ তো নয়ই বরং অতি মাত্রার অভব্যতা বলে মনে হয় আমার। :( যা অনেককেই নিরুৎসাহিত করে। :(

১১| ২৩ শে এপ্রিল, ২০২২ দুপুর ২:০৬

মরুভূমির জলদস্যু বলেছেন: সম্ভবতো পুরনোদের আর ফিরে আসার সম্ভবনা নেই।
নতুন যারা আছেন তাদেরকেই পুরনো সামুকে এগিয়ে নিয়ে যেতে হবে।
বর্তমান সময়ে যেভাবে সামু টিকে আছে সেটাই অনেক বেশী, অন্য বাংলা ব্লগগুলির অবস্থা অতি করুন।

২৩ শে এপ্রিল, ২০২২ সন্ধ্যা ৭:৪৪

অধীতি বলেছেন: কতৃপক্ষ সামুর ব্যয়বহন করতে হিমসিম খাচ্ছে এর উপর অদৃশ্য নিষেধাজ্ঞা সবমিলিয়ে একটা হিজিবিজি অবস্থার ভেতরেও ব্লগাররা যেভাবে আঁকড়ে ধরে আছে তা সত্যিই প্রশংসনীয়। সচলায়তন তো একপ্রকার স্থবির হয়ে গেছে। আশাকরি সামু চিরজীবী হবে বর্তমানদের হাত ধরে। একটা সমাজে মুরুব্বি না থাকলে সামাজিকতা ও অন্যান্য রীতিনীতি পালনে তরুণদের যেই অবস্থা হয় আমার কাছে সামুর বর্তমান অবস্থাকে সেরকমই মনে হচ্ছে।

১২| ২৩ শে এপ্রিল, ২০২২ দুপুর ২:২৯

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
নতুন পানিতে আগত নতুন পুটি মাছ
যেমন উজায় সেখানে প্রবীন পুটি লজ্জায়
মুখ লুকায় তাদের ফালাফালি দেখে। অবশ্য
কিছু বুড়া পুটি তাদের উস্কে দিচ্ছে প্রবীণদের
পাড়া ছাড়া করতে। তারা চায়না প্রবীণরা ফিরে
আসুক।এখানে কিছু মন্তব্য পড়লেই তা পরিস্কার
হবে।
এ কারণে হয়তো প্রবীণদের ফিরে আসবার সম্ভাবনা
ক্ষীন। যারা নতুন পুটিদের যন্ত্রণা সহ্য করে এখনো
টিকে আছে তাদের খেদাবার জন্য আদা জল খেয়ে
লাগছে। এই যখন অবস্থা তখন আপনার এই অনুরোধ
কতটুকু কাজে আসবে তা দেখার বিষয়।

২৩ শে এপ্রিল, ২০২২ সন্ধ্যা ৭:৪৯

অধীতি বলেছেন: মাঝে মাঝে গুগলে কোন বিষয় নিয়ে অনুসন্ধান করলে দেখা যায় সেটা নিয়ে সামুতে বিস্তারিত লেখা আছে। কয়েকশত মন্তব্য আছে। মতবিরোধ,প্রশংসা আছে। কিন্তু এখন নিষেধাজ্ঞার ফলে সবাই কেমন স্থবির হয়ে পড়ছে নতুন নতুন বিষয় নিয়ে কম লেখা হচ্ছে। আমার লেখাটা যতটা না আহ্বান তার থেকেও বেশি সবাইকে নাড়া দেয়া। জানি প্রবীণগন ফিরে আসবে না তবে তাদের পথ অনুসরণ আমাদের কর্তব্য।

১৩| ২৩ শে এপ্রিল, ২০২২ বিকাল ৩:০৬

জটিল ভাই বলেছেন:
পোস্ট পড়ে অনেককিছু বলার ইচ্ছে থাকলেও মন্তব্য পড়ে তা হারিয়ে গেছে আবার মন্তব্যে অনেক কথা চলেও এসেছে। তাই শুধু এই বলবো, "নদীর এপাড় কহে ছাড়িয়া নিঃশ্বাস, ওপাড়েতে সর্বসুখ আমার বিশ্বাস!"

২৩ শে এপ্রিল, ২০২২ সন্ধ্যা ৭:৫১

অধীতি বলেছেন: বর্তমান অবস্থাকে সঙ্গী করেই চলতে হবে। অনেক কথা বলতে চাইলেও বলা যায়না। এটাই বাস্তবতা। আশাকরি কাঁদাছোড়া বন্ধ করে সবাই তার জ্ঞাত বিষয়ের উপর লেখা শুরু করবে এবং সামু সমৃদ্ধ হবে।

১৪| ২৩ শে এপ্রিল, ২০২২ সন্ধ্যা ৭:৪৯

শায়মা বলেছেন: আসিবেক। রমজান ইফতার ঈদ রেসিপি এবং টেসিপি সকলই আসিবেক।

আজ এখুনি দিলাম আফটার ইফেক্ট লকডাউন রেসিপি। :)

১৫| ২৩ শে এপ্রিল, ২০২২ রাত ৮:২২

আশিকি ৪ বলেছেন: এই ব্লগে ডেডিকেটেড ব্লগারদের বাকরুদ্ধ করে দিতে একটা চক্র বর্তমানে খুব সক্রিয়ভাবে ভুমিকা পালন করছেন। এই চক্রটি কোন ভালো ব্লগার কে ব্লগে টিকতে দিবে বলে মনে হচ্ছেনা।

২৩ শে এপ্রিল, ২০২২ রাত ১১:৩৯

অধীতি বলেছেন: বর্তমানে লেখালেখি সব নিজস্ব ভাবনা নিয়ে হচ্ছে। এটা ভাল দিক কিন্তু অজানা বিষয় নিয়ে বা প্রয়োজনীয় বিষয় ‍নিয়ে লেখাটা একদম হচ্ছেনা বল্লেই চলে।

১৬| ২৩ শে এপ্রিল, ২০২২ রাত ১০:৩৬

জগতারন বলেছেন:
আপনার আজকের এই প্রবন্ধটি পড়িয়া ও উদ্বোধ্য হইয়া আপনার মাধ্যমে
জ্বনাব চাঁদ গাজী সাহেবের নিকটি ফিরাইয়া দেবার জন্য
সামু-কত্তৃপক্ষের নিকট আকুল অনুরোধ করিতাছি

২৩ শে এপ্রিল, ২০২২ রাত ১১:৩৯

অধীতি বলেছেন: দেখা যাক কতৃপক্ষ কি করে।

১৭| ২৪ শে এপ্রিল, ২০২২ রাত ৩:০২

গরল বলেছেন: প্রবীনদের অনেকেই ফেসবুকে লিখে নাম কামাতে ব্যাস্ত, তাদের বোধ হয় সময় হবে না।

২৪ শে এপ্রিল, ২০২২ রাত ৯:১৫

অধীতি বলেছেন: দুঃখ জনক। ব্লগে লিখার বিষয়টা অন্যরকম।

১৮| ২৪ শে এপ্রিল, ২০২২ ভোর ৪:৫০

সোনাগাজী বলেছেন:



প্রবীণদের 'সোনালী যুগের' ব্লগিং এমন উচ্চতায় উঠেছিলো যে, ১৭ জন ব্লগারের প্রাণ গেছে। ওরা ফির এলা আরো কিছু ব্লগারের প্রাণ যাবে।

২৪ শে এপ্রিল, ২০২২ রাত ৯:১৬

অধীতি বলেছেন: সামুরই ১৭ জন? নাকি সব মিলিয়ে। এটা জানা ছিলনা।

১৯| ২৪ শে এপ্রিল, ২০২২ ভোর ৫:০৩

সোনাগাজী বলেছেন:



টাইপো:

প্রবীণদের 'সোনালী যুগের' ব্লগিং এমন উচ্চতায় উঠেছিলো যে, ১৭ জন ব্লগারের প্রাণ গেছে। ওরা *ফিরে এলে আরো কিছু ব্লগারের প্রাণ যাবে।

২০| ২৫ শে এপ্রিল, ২০২২ সকাল ১১:২৫

মোঃ মাইদুল সরকার বলেছেন:
আপনি ব্লগে এত কম আসেন কেন, কি নিয়ে ব্যস্ত ?

২৫ শে এপ্রিল, ২০২২ রাত ৯:৪২

অধীতি বলেছেন: টিউশন করাই, ভাঙ্গা মোবাইলটাও চোরে নিয়ে গেছে। স্নাতক শেষ শেষ প্রায়, চাকরী বাকরির বিষয়ও আছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.