নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

www.oputanvir.com

অপু তানভীর

আমার চোখে ঠোঁটে মুখে তুমি লেগে আছো

অপু তানভীর › বিস্তারিত পোস্টঃ

সামু পোষ্ট রিভিউঃ যারা সায়েন্স ফিকশন পড়তে ভালাসেন এই দিকে আসেন !

২০ শে সেপ্টেম্বর, ২০১৩ দুপুর ১:৩৮

সামুতে অনেকেই মুভি রিভিউ লেখে । অনেকে লেখে আবার বুক রিভিউ ! সামুর কোন পোষ্ট নিয়ে নিশ্চই কোন রিভিউ লেখা হয় নি ! কি জানি হয়েছে কিনা ! যাই হোক আজকে আমি সামুতে লিখতে বসলাম সামু পোষ্ট রিভিউ ! সামুতে কদিন ধরে পড়া চমৎকার কিছু গল্পের রিভিউ !



সামুতে অনেক টাইপেরই লেখক আছে । কেউ ভাল ফিচার লেখে কেউ সাম্প্রতিক বিষয় নিয়ে লেখে আবার কেউ লেখে কবিতা ! সব শেষে বলা যায় গল্পের কথা ! আমার নিজের বিচরনে এই গল্পের প্রাঙ্গনে বলেই আমার এই গল্পকার দের ব্লগেই বেশি যাওয়া হয় ! অনেক রকম গল্পকার আছে এখানে কিন্ত দঃখের সাথে বলতে হচ্ছে বৈজ্ঞানিক কল্প কাহিনী লেখে এমন গল্পকার সামুতে হাতে গোনা কয়েকটা ! আজকের পোষ্ট রিভিউ টি কেবল আমার ভাল লাগা কয়েক টি সায়েন্স ফিকশন পোষ্ট নিয়ে ! আসুন তবে ঘুরে আসা যাক সেই কল্পনার জগৎ থেকে !





প্রথম যে গল্পটার কথা বলবো সেটার নাম

প্রজেক্ট নস্ট্রাডমাস ।



গল্পটা একজন বাংলাদেশী বিজ্ঞানী ফজলুল করিম কে নিয়ে ! ঘটনার শুরুই হয় এক হাড় কাঁপানো রাত থেকে । যেখানে ফজলুল করিম তার দীর্ঘ এতিম খানার জীবন থেকে কঠিন বাস্তব জীবনে পথ চলা শুরু করে !

ছাত্র জীবনে এক ছাত্রী শায়লার সাথে পরিচয় হয় ! শায়লা ফগলুল করিম কে পছন্দ করলেও তিনি তা বুঝতে পারে না ! তিনি মেতে থাকে তার গবেষনা আর পরাশুনার কাজ নিয়ে !



আস্তে আস্তে সফলতা আসে । পৃথিবীর সুপরিচিত একজন বিজ্ঞানী হয়ে যান তিনি ! আবিস্কা রকরে ফেলেন কিভাবে মানুষের ইন্দ্রীয় দিয়ে সামনের ভবিষ্যৎ বলে দেওয়া সম্ভব ! কিভাবে তার সমস্ত ইন্দ্রীয় কাজে লাগিয়ে নির্ভুল ভাবে সমানে কি ঘটনা ঘটবে তা বলে দেওয়া সম্ভব !



চীন সরকার এগিয়ে আসে । ব্যয় বহুল এই প্রজেক্টে ফাইন্যান্সিং এর জন্য ! চীনের সানঝি প্রদেশে কঠিন নিরাপত্তার মাঝে চালু হয় প্রজেক্ট নস্ট্রাডমাস ! টানা সাড়ে চারবছর পরিশ্রমের ফলে সফল হয় প্রজেক্ট নস্ট্রাডমাস !



কিন্তু ঝামেলা বাধে তখনই যখন নস্ট্রাডমাসের কাছে প্রশ্ন করা হয় আগামী ২০০ বছরের সব থেকে গুরুত্বপূর্ন কাজ হবে কোন টি ! নস্ট্রাডমাস যা জানায় তা শুনে সবার মাথায় হাত ! সে জানায় পৃথিবী ধ্বংসের খবর । যুক্তরাষ্ট্রের একটা গোপন সামরিক ল্যাবে দুর্ঘটনাবসত একটা ভাইরাস ছড়িয়ে পড়বে সারা বিশ্বব্যাপি !



ফজলুল করিম আবারও কাজে লেগে যান ! এই পৃথিবীর বুকে মানব অস্তিত্ব রক্ষা করার কাজে !

তিনি কি সফল হয়েছিলেন ?

নাকি সত্যিই নস্ট্রাডমাসের ভবষ্যৎ বানী অনুযায়ী আস্তে আস্তে পৃথিবী থেকে মানুষের অস্তিত্ব গায়েব হয়ে যায় এটা জানতে আপনাকে পড়তে হবে প্রজেক্ট নস্ট্রাডমাস !

গল্পের লিংক





মানস স্বজ্ঞ



এই গল্পটার শুরু হয় মেঘলা আকাশ দিয়ে ! কেন্দ্রীয় বিজ্ঞান কাউন্সিলের প্রধান ক্লোরা ভিনসেন্ট কে দিয়ে ! তিনি একটা প্রজেক্ট হাতে নেন ! প্রজেক্ট ভেনাস । নতুন রবো মানব তৈরির কাজ এবং তাদের কে মানুষের মাঝে ছেড়ে দিয়ে একটা নতুন পরীক্ষা !

কিন্তু দেখা যায় রবো মানব গুলোর কোন দোষ না থাকলেও তার আশে পাশের মানুষ গুলো একটু যেন অদ্ভুদ আচরন করে ! সেইটারই ফলাফল পর্যনবেক্ষ করে তারা !

কিভাবে ?

সেটা না হয় নাই বলি ! এটা জানতে হলে আপনাকে পড়তে হবে মানস স্বজ্ঞ গল্প টি !

গল্পের লিংক





ক্লোরোপ্লাষ্টিক মেসেজ



বলতে গেলে অনলাইনে পড়া অন্য তম সেরা সায়েন্স ফিকশন এইটা ! কাহিনী গড়ে উঠেছে দুইটা পৃথিবী কে নিয়ে ! এক পৃথিবীতে দেখা যায় রায়হান নামের এক বোটানীর ছাত্র কিভাবে ক্লোরোপ্লাষ্টিক প্যাটার্ন এর ব্যাখ্যা করে কিভাবে নতুন কিছু আবিষ্কার করে ফেলেন ! কিভাবে একমাত্রার অবজেক্ট স্ট্রিং গুলো; X, Y, Z এই তিনটি মাত্রা বরাবর বিভিন্ন কম্পাঙ্কে প্রকম্পিত হয়ে স্থান (স্পেস) তৈরি করে, আর সময় মাত্রা T বরাবর প্রকম্পিত হয়ে একত্রে চার মাত্রার স্থান-সময় (স্পেস-টাইম) তৈরি করে। আর গ্র্যাভেটি স্ট্রিং গুলো এই চার মাত্রার স্পেস-টাইমের মধ্য দিয়ে সময় মাত্রাকে স্থির রেখে, শুণ্য সময়ে অসীম দূরত্ব অতিক্রম করে অথবা স্থানকে স্থির রেখে শুণ্য স্থানে অসীম সময় অতিক্রম করে।



একটু জটিল লাগছে ! তাই না ? একটু মন দিয়ে পড়তে হবে !



আর অন্য এক পৃথিবীর এক বিপ্লবী পিপার ! তিনি ফোটন কাউন্সিলের বিরুদ্ধে অহিংস সংগ্রাম করে যাচ্ছে !



রায়হানের শুণ্য সময়ে অসীম দূরত্ব অতিক্রম করে অথবা স্থানকে স্থির রেখে শুণ্য স্থানে অসীম সময় অতিক্রম সুত্র কাজে লাগিয়ে পৃথিবীর মানুষ অন্য গ্রহের মানুষের সাথে যোগাযোগ করতে সক্ষম হয় !

পিপার তার আন্দোলনের জন্য পৃথিবীর কাছে সাহায্য চায় !

পৃথিবীর মানুষ কি বিপ্লবী পিপার কে সাহায্য করেছিল ! নাকি পিপারে খাদ্যের জন্য সংগ্রাম ব্যর্থ হয়েছিল !



এই গল্পে লেখকের কল্পনাশক্তি দেখে বিস্মিত হতে হবে নিঃসন্দেহে । সায়েন্স ফিশনের সাথে বিপ্লব, মানবিকতা ফিজিক্সের সাথে বোটানির অভূতপূর্ব সংযোগ, এই সব কিছু মিলে চমৎকার উপস্থাপনা ! এইরকম চমৎকার কল্প গল্প আপনার একটা পড়েছেন বলে আমার মনে হয় না !

গল্পের লিংক





সিরাস ভ্রমন !



আমরা এতদিন ধরে নিয়েছিলাম সময় একদিকে প্রবাহমান, অতীত থেকে ভবিষ্যৎ, কিন্তু সময় নিজেই আসলে দ্বিমাত্রিক। একটা মাত্রা আমরা অনুভব করতে পারছি, যেটা অতীত থেকে ভবিষ্যতে ধাবিত হচ্ছে এটা অনুভূমিক, আর একটা মাত্রা এর লম্ব বরাবর প্রবাহিত হচ্ছে। যেমন ধরুন, একটা ভবন এর বারান্দা দিয়ে হেঁটে যাই তাহলে যে গতিপথ হবে সেটাকে যদি অনুভূমিক ধরি তাহলে ঠিক নিচের তলা দিয়ে যে লোকটি হেঁটে যাচ্ছে তার গতিপথও অনুভূমিক তবে সে আমার সাথে একটা নির্দিষ্ট লম্ব দূরত্ব রেখে হেঁটে যাচ্ছে। এভাবেই সময়ের লম্ব বরাবর অসীম সংখ্যক বিশ্ব পাশাপাশি প্রবাহিত হচ্ছে। আর এইভাবেই বিশ্বে অসীম সংখ্যক চৌ-মাত্রিক জগতে প্রতিনিয়ত ঘুরে ঘুরে বেড়াচ্ছে !

এটাই হল মুল থিউরী !

এই থিউরী কাজে লাগিয়ে বিজ্ঞানী সিরাস অন্য জগতে যাওয়ার জন্য প্রস্তুত হন ! এই ভ্রমনের নাম দেওয়া হয় তার নাম অনুযায়ী সিরাস ভ্রমন !

তারপর ?

সেই ভ্রমনের ফলাফল কি ?

জিজ্ঞানী সিরাস কি আসলেই সফল হয়েছিলেন নাকি তার সিরাস ভ্রমন ব্যর্থ হয় ?

গল্পের লিংক





ফিউশন ট্রেকিং !



একবিংশ শতাব্দীর শেষভাগে পৃথিবীতে যখন অরাজকতা সীমা ছাড়িয়ে যাবার উপক্রম হয় তখন একদল নিবেদিত প্রাণ বিজ্ঞানী ফিউশন ট্রেকিং ডিভাইসটি আবিষ্কার করে ! আইন করে সবার মাথায় এই ফিউশন ট্রেকিং ডিভাইসটি স্থাপন করা হয় ! যার ফলাফল হয় অন্যরকম ! সমগ্র মানব জাতী এক হয়ে নিয়মতান্ত্রিক ভাবে কাজ করতে থাকে, কোথাও কোন অপরাধ নেই, নেই কোন বিশৃঙ্খলা, সবাই যার যার কাজ করে যাচ্ছে সুশৃঙ্খলভাবে। পার্শ্বপ্রতিক্রিয়া হিসাবে মানুষের জীবন হয়ে উঠে ভয়ংকর রকম বৈচিত্রহীন, একঘেঁয়েমি পূর্ণ, আত্মহত্যার হার বেড়ে যায় ভয়ংকর রকমভাবে ।

সম্পূর্ণ ট্রেকিং সিস্টেম এমন ভাবে ডেভেলপ করা হয়েছিলো যে, সে নিজেই নিজেকে আপডেট করতে ও রক্ষণাবেক্ষণ করতে পারবে। সুতরাং মানুষ পরিনত হয় সেই সিস্টেমের গোলাম !



এর হাত থেকে মুক্তর জন্য এলেন একটা চমৎকার বুদ্ধি আটে ! এবং সেই প্লান অনুযায়ী কাজ করতে থাকে । ধ্বংস করতে অগ্রস্বর হয় সম্পূর্ণ ট্রেকিং সিস্টেম টি !

শেষ পযর্ন্ত কি হয় এবং এলেন কিভাবে তার প্লানটা বাস্তবে কার্যকর করে সে জানতে হলে আপনাকে এই গল্পটি পড়ে আসতে হবে !

গল্পের লিংক





রোবসেপিয়ান্সের ভালোবাসা



তিনটি খবর দিয়ে এই গল্পটা শুরু !

তারপরেই দেখা যায় রিশান নামের একজন শহরের বিলাশ ব হুল বাড়ি ছেড়ে চলে যায় নির্জন এক জায়গায় ! একা একাই বাস করতে থাকে ! কিন্তু রিশানের উদ্দেশ্য ছিল অন্য ! সে এক অন্য রকম কাজে ব্যস্ত হয়ে পরে । বানানো শুরু করে আর আপন স্বপ্নের প্রেমিকাকে ! নিজ হাতে !

একটু অন্য রকম লাগছে না !

নিজ হাতে নিজের প্রেমিকাকে সৃষ্টি করা !

এই গল্পে খানিকটা এমনই হয়েছে ! কিন্তু আসলেই কি শেষ পর্যন্ত সব কিছু তার মন মত হয়েছিল ? গল্পের শেষে আর একটা সত্য কথা জানার আছে !

দেরী না করে গল্পটা পড়ে ফেলুন !

গল্পের লিংক





খাস্তগীর সমগ্র



বিজ্ঞানী খাস্তগীরের মোট তিনটি গল্প আছে ! তিনটি গল্প দারুন মজার ! পড়ে দেখতে পারেন । তার যুগান্তকারী আবিস্কারের সাথে সব যুগান্তকারী ঘটনা ! ভাল করে বলতে গেলে যুগান্তকারী দূর্ঘটনা !

গল্পের লিংক

গল্পের লিংক ০২

গল্পের লিংক ০৩



আগেই বলেছি সামুতে সায়েন্স ফিকশন লেখকের সংখ্যা অনেক কম ! আমার চোখে পড়েছে আরো কম ! মোটামুটি এই কয়দিনে এই গল্প গুলোই পড়েছি ! আপনারা পড়ে দেখতে পারেন ! সময় গুলো বৃথা যাবে না এই টুকু গ্যারান্টি দিতে পারি !



একজন লেখকের একটা গল্প পড়ে, যদি তার অন্যান্য গল্প পড়ার আগ্রহ প্রকাশ করি তাহলে আমার কাছে মনে হয় সেই হল আসল লেখক ! দেবদূত ভাইয়ের একটা গল্প দিয়ে শুরু করেছিলাম । কিন্তু এক পড়ার পর তার প্রত্যেকটা গল্প পড়তে আমি বাধ্য হয়েছি ! এবং একটাতেও আমি হতাশ হয় নি ! তাই এই গল্প গুলো নিয়ে একটা পোষ্ট দিলাম !





মন্তব্য ৪৪ টি রেটিং +৩/-০

মন্তব্য (৪৪) মন্তব্য লিখুন

১| ২০ শে সেপ্টেম্বর, ২০১৩ দুপুর ২:৩৩

শান্তির দেবদূত বলেছেন:
প্রিয় সহব্লগার তানভীর ভাই, এত সময় দিয়েছেন আমার ব্লগে, আমার নিজেরই অবাক লাগছে। আমি নিজেই মনে হয় এতটা সময় দেই না। কৃতজ্ঞতা।

আপনি যেভাবে সাই-ফাই গুলো রিভিউ লিখেছেন (রিভিউ না বলে প্রশংসার সাগরে ভাসিয়েছেন) লজ্জায় মরে যাচ্ছি। আমি এত পাওয়া যোগ্য নই, অনেক বেশি দিয়ে দিচ্ছেন, ভাই।

বেশি কিছু বলতে পারছি না, একটু বেশি আপ্লুত হয়ে গেলাম, গলা ধরে আসছে। কিভাবে যে রিটার্ন দিব! দেখি, লেখালেখিতে আরও বেশি মনোযোগী হতে হবে!

ভাল থাকুন, প্রিয় রোমান্টিক লেখক। শুভেচ্ছা ও শুভকামনা রইল।

২০ শে সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৩:১২

অপু তানভীর বলেছেন: কথা না মোটেই সত্য না ! আমি একটুও বাড়িয়ে লিখি নাই !

সত্যি বলতে এই কদিন আপনার সব গুলো লেখা পড়েছি ! সত্যি বলতে কি অন্য জগতে ছিল !

আর লজ্জা কেন পাবেন ! কোন কারন নাই !

এখন একটা কাজ করেন । জলদি নতুন গল্প দেন !!

২| ২০ শে সেপ্টেম্বর, ২০১৩ দুপুর ২:৪১

মারুফ মুকতাদীর বলেছেন: থ্যাঙ্ক্যু।

২০ শে সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৩:১২

অপু তানভীর বলেছেন: আপনেরেও থ্যাঙ্ক্যু।

৩| ২০ শে সেপ্টেম্বর, ২০১৩ দুপুর ২:৫৩

আম্মানসুরা বলেছেন: প্রিয়তে

২০ শে সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৩:১৩

অপু তানভীর বলেছেন: :):):)

৪| ২০ শে সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৩:১০

শূন্য পথিক বলেছেন: একটা সময় খুব সায়েন্স ফিক্‌শন পড়তাম, এখন কেন জানি উৎসাহ পাই না। জানি সমস্যাটা নিজেরই...
তবে পোষ্টটা পড়ে ভিন্ন স্বাদ পেলাম। কষ্ট করেছেন দেখা যাচ্ছে। ধন্যবাদ।।

২০ শে সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৩:১৩

অপু তানভীর বলেছেন: কেবল এই পোষ্টের সায়েন্স ফিকশন পড়ে দেখেন ! :):):)

ধন্যবাদ !!

৫| ২০ শে সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৪:১৩

এক্স রে বলেছেন: সোজা প্রিয়তে .। আমি সায়েন্স ফিকশন পাগলা .। আপ্নাকে অনেক ধন্যবাদ সাথে ধন্যবাদ লেখকদের

২০ শে সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৪:৪৯

অপু তানভীর বলেছেন: আপনাকেই ধন্যবাদ !

৬| ২০ শে সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৪:১৪

এক্স রে বলেছেন: সোজা প্রিয়তে .। আমি সায়েন্স ফিকশন পাগলা .। আপ্নাকে অনেক ধন্যবাদ সাথে ধন্যবাদ লেখকদের

২০ শে সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৪:৪৯

অপু তানভীর বলেছেন: :) :) :)

৭| ২০ শে সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৪:১৪

এক্স রে বলেছেন: সোজা প্রিয়তে .। আমি সায়েন্স ফিকশন পাগলা .। আপ্নাকে অনেক ধন্যবাদ সাথে ধন্যবাদ লেখকদের

২০ শে সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৪:৪৯

অপু তানভীর বলেছেন: :) :) :)

৮| ২০ শে সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৫:৫২

রুপ।ই বলেছেন: প্রিয়তে নিয়ে গেলাম । এটা ব্লগে সায়েন্স ফিকসন সংকলন বললে ভাল হত । :)

২০ শে সেপ্টেম্বর, ২০১৩ রাত ১০:১০

অপু তানভীর বলেছেন: না ! ঠিক সংকল হলে কেবল গল্পের নাম গুলো দিতাম ! আর কিছু না ! আর থাকতো অনেক গল্প !
আর সংকল মানুষে কেবল চোখেই দেখে খুব বেশি আগ্রহ দেখায় না ! তাই তো প্রত্যেকটা গল্পের কিছু রিভিউ দেওয়ার চেষ্টা করেছি !

আর গল্প গুলো সম্প্রতি পড়া !

ধন্যবাদ !!

৯| ২০ শে সেপ্টেম্বর, ২০১৩ রাত ৮:৪২

ইরফান আহমেদ বর্ষণ বলেছেন: উরি.............. সরাসরি প্রিয়তে........


:) :) :) :)

২০ শে সেপ্টেম্বর, ২০১৩ রাত ১০:১১

অপু তানভীর বলেছেন: উরি ......

:):):):)

১০| ২০ শে সেপ্টেম্বর, ২০১৩ রাত ১০:২৮

তন্দ্রা বিলাস বলেছেন: ওয়াও! দারুন পোস্ট! গল্পের রিভিউ। দারুন একটা আইডিয়া।

প্রিয়তে নিলাম।

২০ শে সেপ্টেম্বর, ২০১৩ রাত ১০:৪৬

অপু তানভীর বলেছেন: ধন্যবাদ !! :):)

১১| ২০ শে সেপ্টেম্বর, ২০১৩ রাত ১১:০১

অদ্বিতীয়া আমি বলেছেন: বাহ ভাল তো । প্রিয়তে নিয়ে যাচ্ছি , সবগুলোই পড়তে চাই ।

২১ শে সেপ্টেম্বর, ২০১৩ সকাল ১১:৪৯

অপু তানভীর বলেছেন: হুম । সব গুলো পড়ুন ! একটাতেও বিফল হবেন না আশা করি !

১২| ২১ শে সেপ্টেম্বর, ২০১৩ রাত ১২:০৫

প্রোফেসর শঙ্কু বলেছেন: শান্তির দেবদূত অসাধারণ একজন লেখক। সা-ফি লেখায় তাঁর মত মুন্সিয়ানা খুব কম লেখকেরই আছে।

একটা বাদে বাকি গল্পগুলো আগেই পড়েছিলাম। আলসেমির কারণে দুই একটাতে কমেন্ট করা হয় নাই। সবগুলোর রিভিউ নিয়ে চমৎকার একটা পোস্ট দিয়েছেন। ভালো লাগল পড়তে।

শুভকামনা।

২১ শে সেপ্টেম্বর, ২০১৩ সকাল ১১:৫৫

অপু তানভীর বলেছেন: আসলেই । ওনার মত সা-ফি লেখক সামুতে খুব কমই আছে ! আমার তো খুব একটা চোখেও পড়ে নাই !

সব গুলো পড়ে ফেলুন ! রিভিউ থেকে গল্পে আর বেশি মজা !

ধন্যবাদ !!

১৩| ২১ শে সেপ্টেম্বর, ২০১৩ সন্ধ্যা ৬:৩৯

আমি তুমি আমরা বলেছেন: গুড জব।

২১ শে সেপ্টেম্বর, ২০১৩ রাত ৮:১৩

অপু তানভীর বলেছেন: :):):):)

১৪| ২১ শে সেপ্টেম্বর, ২০১৩ সন্ধ্যা ৭:৫২

মুদ্‌দাকির বলেছেন: পড়ব ++

২১ শে সেপ্টেম্বর, ২০১৩ রাত ৮:১৩

অপু তানভীর বলেছেন: অবশ্যই পড়বেন !! :)

১৫| ২৩ শে সেপ্টেম্বর, ২০১৩ দুপুর ১২:২৮

রমাকান্তকামার১১০১১৪৫ বলেছেন: প্রিয়তে

২৪ শে সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৩:৩৮

অপু তানভীর বলেছেন: :) :) :) :)

১৬| ২৩ শে সেপ্টেম্বর, ২০১৩ দুপুর ২:২০

নক্ষত্রচারী বলেছেন: সাইফাই ভালো লাগে পড়তে ! বিশেষ করে এই লেখাগুলো । নিজেও দুয়েকটা নিম্নবিত্ত লেখার চেষ্টা করেছি ।

ভালো লাগলো আপনার দেওয়া লিঙ্কগুলো ।
ভালো থাকবেন । :)

২৪ শে সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৩:৩৮

অপু তানভীর বলেছেন: আপনিও ভাল থাকবেন সব সময় !! :):):)

১৭| ০১ লা অক্টোবর, ২০১৩ সন্ধ্যা ৭:৪৮

সাবরিনা সিরাজী তিতির বলেছেন: প্রিয়তে !

০১ লা অক্টোবর, ২০১৩ রাত ৯:৪৮

অপু তানভীর বলেছেন: :) :) :)

১৮| ০১ লা অক্টোবর, ২০১৩ রাত ৮:০০

বিদ্রোহী ভৃগু বলেছেন: : প্রিয়তে !

যাই সিরাস ভ্রমনটাও সেরে আসি ;)

অনেক অনেক কৃতজ্ঞতা এতগুলো সাইফাই লিংক রিভিউ সহ শেয়ার করাতে:)

০১ লা অক্টোবর, ২০১৩ রাত ৯:৪৯

অপু তানভীর বলেছেন: সময় টুকু নষ্ট হবে না এইতুকু বলতে পারি !!

১৯| ০১ লা অক্টোবর, ২০১৩ রাত ৮:৩০

ইলুসন বলেছেন: শেয়ার করার জন্য ধন্যবাদ। সবগুলা পড়ব।

০১ লা অক্টোবর, ২০১৩ রাত ৯:৫০

অপু তানভীর বলেছেন: সব গুলো পড়ুন । মজা পাবেন নিঃসন্দেহে !!

২০| ১৯ শে অক্টোবর, ২০১৩ বিকাল ৩:৫০

আমি ইহতিব বলেছেন: কত ভালো ভালো পোস্ট চোখ এড়িয়ে যায় সময়ের অভাবে, এখন মনে হচ্ছে ব্লগে যদি দিনে ২৪ ঘন্টা থাকতে পারতাম!!!

দারুন একটি সংকলন পোস্টের জন্য অনেক অনেক ধন্যবাদ।

পোস্ট প্রিয়তে।

১৯ শে অক্টোবর, ২০১৩ রাত ৯:২৩

অপু তানভীর বলেছেন: পড়ে দেখুন গল্প গুলো!! গ্যারান্টি দিতে পারি ভাল লাগবেই! আমি ওনার গল্পের ফ্যান হয়ে গেছি! আপনিও হয়ে যাবেন! :):)

২১| ২১ শে অক্টোবর, ২০১৩ দুপুর ১২:২৬

আমি ইহতিব বলেছেন: আমি অলরেডি ওনার গল্পের ফ্যান হয়ে গেছি অপু ভাই, এক গল্প পড়েই। মাতৃত্ব নিয়ে যে অসাধারণ গল্প উনি লিখেছেন আমি অভিভূত হয়ে গেছি।

২১ শে অক্টোবর, ২০১৩ রাত ১১:৪১

অপু তানভীর বলেছেন: তা আর বলছেন!!! মা বিষয়ক ঐ গল্পটা পড়ে কেমন যে মনে হয়েছে কি বলব!!!!
আমার জীবনে পড়া সেরা সায়েন্স ফিকশন গল্প ওটা!!

২২| ২১ শে অক্টোবর, ২০১৩ সন্ধ্যা ৬:০১

অস্পিসাস প্রেইস বলেছেন:

আজকাল জাফর ইকবাল স্যারের চাইতে উনার গল্প পড়তেই ভালো লাগে।

অপু ভাই দারুন কাজ করলেন! প্লাস!!

২১ শে অক্টোবর, ২০১৩ রাত ১১:৪৩

অপু তানভীর বলেছেন: ধন্যবাদ!!!!

কিন্তু সমস্যা হচ্ছে দেবদূত ভাই এতো কম লিখেন!!! 5 বছরে মাত্র 72 টা পোষ্ট!! :(

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.