নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

www.oputanvir.com

অপু তানভীর

আমার চোখে ঠোঁটে মুখে তুমি লেগে আছো

অপু তানভীর › বিস্তারিত পোস্টঃ

সামু ব্লগের লেখা চোর এবং লেখা চোরের সমর্থকেরা.......

০৯ ই জুন, ২০২১ বিকাল ৪:৪৪

একটা সময় ছিল যখন অনলাইনের প্রায় সকল কপি পেস্ট লেখকদের, পেইজ এডমিনদের উৎস কিংবা স্টোর হাউজ ছিল এই সামহোয়্যারইণ ব্লগ । অর্থ্যাৎ অন্য ব্লগ, ফেসবুক থেকে কপি পেস্টাররা সামুতে আসতো লেখা চুরির উদ্দেশ্যে । এমন বেশ কয়েকবার হয়েছে সামুতে লেখা ফিচার লেখকের অনুমুতি না দিয়েই কেউ পত্রিকাতে পর্যন্ত ছাপিয়ে দিয়েছে । তাও আবার যেন যেন পত্রিকা না, দেশের শীর্ষ স্থানীয় পত্রিকা । কিন্তু এখন সময় বদলেছে । এখন সামু থেকে লেখা কম চুরি হয় । কিন্তু সামুতে এখন বেশ কিছু কপি পেস্ট লেখা কিংবা কোন বই পত্রিকা থেকে হুবাহু লেখা পোস্ট হয় নিয়মিত । কাট কপিপেস্ট রেফারেন্স বিহীন এই লেখা গুলো প্রতিনিয়ত পোস্ট হচ্ছে । এবং এই লেখা গুলো কিন্তু কোন নতুন ব্লগার পোস্ট করছেন না । যারা সামুতে দীর্ঘদিন ধরে আছেন এমন ব্লগাররা করছেন । গতকালকে রাত আটটা পর্যন্ত আলোচিত পোস্টে থাকা থাকা দুইটা পোস্ট ফেসবুক থেকে একেবারে হুবাহু কপি করে বসিয়ে দেওয়া হয়েছে । ফেসবুক থেকে বললাম কারণ আমি পোস্ট দুটো আগে ফেসবুকেই পড়েছি। যারা সেগুলো পোস্ট করেছেব তারা অন্য কোথাও থেকে কপি পেস্ট করতে পারেন কিন্তু মূল ব্যাপার হচ্ছে লেখা গুলো তাদের নয় এবং তারা লেখা পোস্ট করেছেন কোন প্রকার রেফারেন্স ছাড়াই । এটাকে আপনারা যদি চুরি না বলেন তারা কাকে বলবেন কে জানে ! অবশ্য লেখা চুরি সম্পর্কে যদি আপনাদের ধারণা না থাকে তাহলে ব্যাপারটা আলাদা ।

এই পোস্ট টা আসলে লেখা চোরকে ধরিয়ে দেওয়ার জন্য নয় । কে লেখা চুরি করে কে কাট কপি পেস্ট করে সেটা মানুষজন পরিস্কার ভাবেই জানে । আর যার লজ্জা আছে কিংবা যে ভুল ধরিয়ে দিলে নিজেকে শুদ্ধ করে নেয় তাকে সঠিক পথে আনার চেষ্টা করা যায়। যে নিজের কাজে কোন দোষই দেখে না কিংবা চুরি করতে কোন প্রকার লজ্জাই পায় না তার চুরির ধরিয়ে দিয়ে আর লাভ কি ! আগে যখন সামুতে কোন লেখা চোর ধরা পরতো, তখন সে নিজেই লজ্জিত হয়ে পোস্ট সরিয়ে নিত কিংবা রেফারেসন্স যুক্ত করে দিতো কিন্তু এখন খেয়াল করে দেখলাম কেউ যদি অনয়ের লেখা চুরি করে পোস্ট করে এবং সেটা অন্য কেউ ধরে তাহলে সেই চোর লজ্জিত তো হয়ই না বরং সাঙ্গপাঙ্গ নিয়ে সেই ধরিয়ে দেওয়া ব্লগারের উপরের হামলা করে । গতকালকের একটা পোস্ট এবং সেই পোস্টের থেকে আরও একটা পোস্টের সন্ধ্যান পেলাম । সেখানে গিয়ে রীতিমত অবাক হতে হল । একজন লেখা চোর ধরা পড়েছে এবং এই সামুরই কতিপয় ব্লগার সেই লেখা চুরিকে কোন প্রকার অপরাধ হিসাবে দেখছেন না বরং যে ব্যাপারটা সামনে নিয়ে এসেছেন তাকে দোষারোপ করছেন । ব্যাপারটা দেখে কেবল এটাই মনে হল যে উক্ত ব্লগারদের আসলে লেখা চুরি সম্পর্কে কোন ধারণা নেই । এটা ভয়ানক ব্যাপার মনে হল । মনে করুক একজন চুরি করছে । আপনি সেই চুরি দেখেও কিছু বলছেন না । কিন্তু আপনি জানেন যে চুরি ব্যাপারটা খারাপ অন্যায় । কিন্তু যদি আপনি মনে করেন যে এই চুরি করাটা কোন অন্যায়ই না তাহলে আপনি বুঝতেই পারছেন না যে লোকটা অন্যায় করছে । এই আপনার নৈতিকতায় একটা ডিফেক্ট রয়েছে এটা ঠিক হওয়া জরুরী । অন্তত সুস্থ স্বাভাবিক মানুষ হওয়ার জন্য এটা খুব বেশি জরুরী ।

ধরুন একটা গরু রাস্তা দিয়ে হেটে যাচ্ছে । রাস্তার ঠিক পাশেই ধান ক্ষেত । ধান ক্ষেত অরক্ষতিত । স্বাভাবিক ভাবেই গরু ধান ক্ষেতে মুখ দিবে । এটা হচ্ছে গরুর প্রবিত্তি । ধান দেখলে, ঘাস দেখলে সে খেতে চাইবে । এখানে গরুর আসলে কোন দোষ নেই । এইটা ঠেকাতে হয় গরুর মুখে বন্ধনী দিতে হবে নয়তো রাস্তার পাশে বেড়া দিতে হবে । অন্য দিকে পাকা ধান দেখে কোন লোক যদি কাচি হাতে নিয়ে ধান কেটে নিয়ে যায় তখন সেটা পরিস্কার চুরি হবে । কারণ মানুষের বুদ্ধি বিবেচনা রয়েছে । সে জানে কোন টা সঠিক আর কোন টা বেঠিক। সে গরু না । সে জানে যে এই ধান তার নয়, সে কষ্ট করে এই ধান ফলায় নি তাই তার এভাবে পেয়েছি বলেই নিয়েছি, এই ধারণা ঠিক না। এখন এই ধানকে মনে করুন ইন্টারনেটে ছড়িয়ে ছিটিয়ে থাকা কপিযোগ্য লেখা । ইন্টারনেট হচ্ছে অরক্ষিত ক্ষেত । এখন সিদ্ধান্ত আপনার নিতে হবে যে আপনি এই গরু হবেন নাকি মানুষ হবেন ।

আপনাদের সহজে বুঝানোর জন্য আরও সহজ ভাষাতে বলি । পোস্ট লেখার জন্য ইন্টারনেট থেকে যখন কোন তথ্য উপাত্ত আপনি সংগ্রহ করবেন, তখন তখন সেই তথ্যের রেফারেন্স আপনাকে অবশ্যই দিতে হবে । যদি না দেন তাহলে সেটা চুরি হবে ।
এটা নিয়ে কোন আর আলোচনা নেই । যদি এটা না মানতে পারেন তাহলে সেটা আপনার মানসিক সমস্যা ।

পোস্ট লেখার বেলাতে কোন ভাবেই হুবাহু কোন কিছু কপি করা ঠিক না । যদি আপনার লেখার ভেতরে অন্য কারো লেখা থেকে হুবাহু কপি করা কোন লাইন থাকে তাহলে সেই অন্য লেখার রেফারেন্স আপনাকে দিতে হবে । এমন কী ১০০টা লাইনের ভেতরে যদি মাত্র লাইনও এমন থাকে যেটা আপনি হুবাহু কপি করেছেন তখনও আপনাকে রেফারেন্স দিতে হবে । কারণ সেটা আপনার লেখা না ।

এবার আসুন ইন্টারনেট থেকে কপি করেন কিন্তু কোন বই কিংবা কোন আর্টিকেল থেকে কিছু কপি করেছেন, অর্থ্যাৎ নিজে টাইপ করেছেন তাহলেও সেটা আসলে কপিই হবে । অনেক বইতে এই কথা লেখাও থাকে যে এই বইয়ের কোন অংশ অনুমুতি ব্যতীত ফটোকপি, যে কোন অংশ মুদ্রন করা আইনত দন্ডনীয় অপরাধ। আপনি একজনের লেখা দেখে নিজে একই জিনিস লিখলেই সেটা আপনার হয়ে যায় না । সেটা অন্যেরই থাকে । সেই ক্ষেত্রেও আপনার অবশ্যই সেই বইয়ের নাম আর্কিকেল লেখকের নাম উল্লেখ করতে হবে ।
নিচে উইকি পিডিয়া থেকে একটা স্ক্রিনশট সংযুক্ত করছি ।
এটা তো কেবল একটা স্ক্রিনশট দিলাম উদাহরনের জন্য । আপনি যে কোন আর্টিকেলের বেলাতে দেখবেন নিচে ঠিক একই ভাবে রেফারেন্স উল্লেখ থাকে । এতো দুরে না গিয়ে আমাদের ব্লগের গুণী ব্লগার জাফরুল মবীন ভাইয়ের পোস্ট গুলো খেয়াল করতে পারেন । এই যে একটা পোস্টের লিংক দিলাম । পোস্টটা যদি পড়েন তাহলে দেখবেন এটা তিনি নিজেই লিখেছেন, কিন্তু নিচে দেখুন কত গুলো রেফারেন্স দিয়েছেন। তিনি বিভিন্ন স্থান থেকে তথ্য নিয়েছেন বিভিন্ন আর্টিকেল পড়ে পোস্ট লিখেছেন সেটার তথ্য উল্লেখ করেছেন । অথচ হুবাহু কাট কপি পেস্ট করেও কিছু মানুষ নিচে রেফারেন্স দেয় না ।

এমন অনেক দরকার খবর, তথ্য থাকে যা মানুষকে জানানো জরূরী । অনেক সময় অনেক মজার গল্প থাকে কৌতুক থাকে সেসব শেয়ার করাই যায় কিন্তু সেই সব যদি আপনার নিজের লেখা না হয়, তাহলে লেখার শেষে অবশ্যই সুত্র উল্লেখ করা জরুরী । যে লিংক থেকে কপি করেছেন সেটা দেওয়া দরকার । যদি আসল লেখক কিংবা লিংক নাই জানা থাকে তাহলে অন্তত কালেক্টেড লেখা দরকার । যদি না লেখেন তাহলে পরিস্কার ভাবে আপনি সেটা চুরি করেছেন । আপনার নিজের কাছে সেটা নাও মনে হতে পারে তবে করেছেন চুরি । মনে রাখবেন আপনার এই ব্লগ পাতায় যা কিছু লেখা সেটার মালিক আপনি, সে সবের দায়ভার আপনার । এই সব আপনার নামের ব্যানারে প্রকাশিত হচ্ছে ।

এইবার আসি নিজের মত করে লেখার ব্যাপারে । যদি আপনি বই পড়ে কিংবা আর্টিকেল পড়ে কোন কিছু নিজের ভাষায়, নিজের মত করে লেখেন তখনও আপনার সেই আর্টিকেল কিংবা বইয়ের নাম আপনাকে রেফারেন্সে উল্লেখ করতে হবে । এটা হচ্ছে কৃতজ্ঞতা স্বীকার । কারণ যাই লিখেছেন তা একক ভাবে আপনার নিজের মেধার ফল নয় । সেখানে অন্য লেখকের অবদান রয়েছে । এই অবদান স্বীকার করা হচ্ছে মানুষের পরিচয়। যদি বই পড়ার অভ্যাস থাকে তাহলে এই ব্যাপারটা খেয়াল করার কথা । প্রবন্ধ ননফিকশন বইগুলোর পেছনের কয়েক পাতা থাকে এই রেফারেন্সে ভরা । কোন কোন লেখক আবার নির্দিষ্ট পাতার নিচেই রেফারেন্স দিয়ে দেন । এমন কি কিছু ফিকশন বইতেও যদি এরকম কোন তথ্য চলে আসে সেখানেও লেখক রেফারেন্স দিয়ে দেন ।

লেখা চোরের পক্ষে কতিপয় ব্লগার । কমেন্ট গুলো আমি পড়ছিলাম আর ভাবছিলাম এই মানুষ গুলো কিভাবে একটা সোজাসুজি চুরির পক্ষে সাফাই গাইছে ! এক হতে পারে তারা উক্ত ব্লগারকে খুব পছন্দ করে নয়তো তারা আসলেই জানেই না যে কপি করা একটা অন্যায় । পছন্দের মানুষ হলে মানুষ অনেক নীতিহীন কাজ করতে পারে । এদের আসলে কিছু বলে লাভ নেই । এরা ঠিক হবে না। কিন্তু যদি অন্যায় ব্যাপারটা জানাই না থাকে তাহলে পরামর্শ থাকবে যে একটু পরাশুনা করতে এই ব্যাপারে।

একজন লিখেছে যে উনি (যার নামে অভিযোগ) অনেক স্থান থেকে নিয়ে লিখে থাকেন, তিনি এসব নিয়ে মাথা ঘামান না । সে উক্ত ব্লগারের লেখা পড়ে আরাম পান। এরপর উনি বললেন যে কপির অভিযোগ করে যে পোস্ট দেওয়া হয়েছে সেটার নাকি অন্য উদ্দেশ্য আছে ।
এরপর আরেকজন লিখলেন, মৌলিক লেখা কপি করলে চুরি হয় কিন্তু বিখ্যাত ব্যক্তি, জায়গা, ঐতিহাসিক ঘটনা অনলাইনের বিভিন্ন উৎস থেকে কালেক্ট করে সুন্দর করে গুছিয়ে লিখলে চুরি হয় না ।
এটা নিয়ে উপরেই বলেছি। আপনি যখন অন্য স্থান থেকে তথ্য নিয়ে লিখবেন তখন সেই লেখা গুলোর সুত্র উল্লেখ করতে হবে ।

আরও একজন লিখেছে, আগে মানুষ বই হতে নিত এখন অনলাইন হতে নেয়। ঐটুকো লেখার তালিকা প্রকাশের কোন মানে হয় না।
কী হাস্যকর এদের মনভাব । মানে এরা ঠিক জানেই না এই ব্যাপারটা ।

গতকালও একই অভিযোগে একটা পোস্ট এসেছে । সেখানে একজন উল্লেখযোগ্য জন কমেন্ট করেছে । সেখানে সে উক্ত অভিযোগের ব্যাপারে কিছু না বলে অভিযোগ কারী কয়টা পোস্ট করেছেন সেটা নিয়ে খুব চিন্তা দেখাতে শুরু করেন ।
আরেকজন বলেছেন ধরলাম সে চুরি করেছে যার লেখা চুরি করেছে সে এসে বলুক আপনি কেন বলছেন !!

কিছু কিছু মানুষের কপি রাইট সম্পর্কে কোন ধারণাই নেই । এসব আসলে নৈতিক শিক্ষার অভাব । ছোট বেলা থেকে যদি তারা শিখতো যে যে জিনিস তোমার নয়, যে জিনিসের জন্য তুমি পরিশ্রম কর নি সেটা তুমি নিতে পারো না তাহলে হয়তো অন্যের লেখা কপি করার আগে কিংবা কপি করাটা সমর্থন করার আগে একটু ভাবতো । এরা চিন্তা করতো কাজটা অন্যায় হচ্ছে ।

এবার সামুর কথায় আসি । এমন অনেক পোস্ট রয়েছে যা একার মডারেটরের পক্ষে দেখা সম্ভব হয় না । চোখ এড়িয়ে যায় । কিন্তু উক্ত অভিযোগের পোস্ট মডারেটর সাহেব চোখে দেখেছেন । সেখানে তার কমেন্টই সেটা প্রমান করে । অথচ সেটা দেখার পরেও সে কোন প্রকার ব্যবস্থা গ্রহন করেন নি । ব্যাপারটা যদি প্রথমবার হত তাহলেও হত । দিনের পর দিন এমন ঘটনা ঘটেই চলেছে। এবং সেটা এখন সামুতে স্বাভাবিক হয়ে গেছে । কিন্তু একটা ব্যাপার আমার কাছে মনে হচ্ছে যে ব্যাপারটা ঠিক হচ্ছে না । সামুর নীতিমালার ৩ঝ তে বলা আছে যে, যেসকল কারণে আমরা পোস্ট কিংবা ছবি মুছে দিতে পারি: যদি কোন পোস্টে প্রকাশিত রেফারেন্স এবং কপিরাইট সম্বলিত তথ্য অনুমতি ছাড়া দেয়া হয়।

এখানে অবশ্য মুছে দিতে পারি লেখা । মুছে দেওয়া হবেই এটা অবশ্য লেখা নেই । তারমানে চাইলে নাও মুছতে পারে। আমার কেবল জানতে চাওয়া যে এভাবে দিনের পর দিন কোন প্রকার রেফারেন্স সুত্র উল্লেখ করা ছাড়াই কাট কপি করে হুবাহু কিংবা অধিকাংশ লেখা পেস্ট করা যাবে কিনা ! এবং গেলে সামু কর্তৃপক্ষ কোন ব্যবস্থা নেবেন কিনা । আমার অনুরোধ থাকবে যে দিনের পর দিন রেফারেন্স বিহিন কপি পেস্ট লেখা সামুতে প্রকাশিত হচ্ছে এবং তা টিকেও আছে, তাই এই ৩ঝ নিয়মটা বাতিল করা হোক । যে নিয়মের কোন প্রয়োগ নাই সেই নিয়ম থেকে কি লাভ !

আমি জানি এই পোস্ট লিখে কোন কিছুই হবে না । এটা কেবল সামুর এই অবস্থা দেখে লেখা । সামুতে অনেক দিন চিনি । এই রকম কাজ কর্ম সামুতে হতে দেখলে খারাপ লাগে ।

এই পোস্ট টা লেখার পেছনে আরেকটা কারণ আছে । ফেসবুকে আমার একটা পেইজ আছে । সেখানে আমার অনেক গল্প প্রকাশিত হয় । সেখানে একটা সময়ে ইনবক্সে প্রায়ই এই রকম গল্প চুরির লিংক আসতো । কত মানুষ আমার লেখা নিজের নামে পোস্ট করে দিচ্ছে । গ্রুপে পোস্ট হলে, এডমিনদের অভিযোগ করলে তারা সেই গল্প সরিয়ে দিতো, কিন্তু নিজেস্ব আইডিতে পোস্ট হলে আমাকেই ব্লক করে দিতো । এই কারণে এই কপি পেস্টার/ যারা সুত্র/ ক্রেডিট না দিয়ে অন্যের লেখা পোস্ট করে তাদের আমি দুই চোক্ষে দেখতে পারি না । এরা হচ্ছে সব চেয়ে নিকৃষ্ট ধরনের চোর ।


যে সব পোস্টে আপনারা যেতে পারেন ।
post 01
post 02
Copyright infringement
Intellectual property

মন্তব্য ৪৮ টি রেটিং +৮/-০

মন্তব্য (৪৮) মন্তব্য লিখুন

১| ০৯ ই জুন, ২০২১ বিকাল ৫:০৪

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: কোনো রেফারেন্স দেয়া ছাড়া লেখাটি নির্দ্বিধায় 'নকল' বলে সাব্যস্ত হবে, যদি না সেটা তার মৌলিক লেখা হয়। আবার কেউ যদি অন্যের লেখা চুরি করে মৌলিক বলে চালিয়ে দেন, সেটাও একটা বিপদ বৈকি। এ কথা বলার কোনো সুযোগ নেই - অমুক তথ্যটি সব জায়গায়ই আছে, কাজেই আপনি সূত্র উল্লেখ না করলেও ক্ষতি নাই। এটা ভুল। আপনি অনেকগুলো জায়গায় নজরুলের জন্মসাল, মৃত্যুসাল দেখলেও অন্তত একটি জায়গার কথা উল্লেখ করুন। এটা একদিকে ঐ তথ্য মিথ্যা হওয়ার অপবাদ থেকে নিষ্কৃতি পাবেন (যদি সেটা ভুল হয়), অন্যদিকে নকলের অভিযোগ থেকেও নিষ্কৃতি পেলেন।

যিনি নানা জায়গা ঘেঁটে নিজের পোস্ট তৈরি করেন, এটা নিঃসন্দেহে তার মেধা ও পরিশ্রমের পরিচায়ক। কিন্তু, রেফারেন্স উল্লেখ না করলে ঐরকম হবে- আপনি শুধু একজনের পকেটই মারেন নি, যার পকেট যেখানে খোলা পেয়েছেন, সেখান থেকেই মেরেছেন। এটা গর্হিত অপরাধ। প্লেজারিজমের দায়ে অভিযুক্ত হবেন নিঃসন্দেহে।

অন্যের পোস্ট যখনই আমি শেয়ার করি - শিরোনামেই বলে দিই এটা কার লেখা, কোথা থেকে নিয়েছি। ব্যক্তিগতভাবে এটা আমার দায়মুক্তিও এই কারণে যে, এটায় উল্লেখিত কোনো কথার জন্য আমি নিজে দায়ী নই, লেখক দায়ী।

এটা বিশুদ্ধতা চর্চার জন্য আমাদের একটা আন্দোলন হোক, যাতে অন্তত আমাদের ব্লগে কেউ 'চুরি'কৃত মালামাল না গছিয়ে দেন। যারা কষ্ট করে বিভিন্ন জায়গা থেকে নিচ্ছেন, আপনি যেখান থেকে নিচ্ছেন, আপনার নৈতিক দায়িত্ব হবে সেই সূত্রটা উল্লেখ করা। যার কাছ থেকে নিচ্ছেন, তিনি নকল করে থাকলে সেই দায় তার।

আপনার সাথে একমত। সবার প্রতি বিশুদ্ধভাবে তথ্যসূত্র যোগ করার আহবান থাকলো।

০৯ ই জুন, ২০২১ বিকাল ৫:১৬

অপু তানভীর বলেছেন: এই সহজ কথাটা অনেকেই বুঝতে পারে না যে সব জায়গাতে থাকলেও আপনি যখন সেটা ব্যবহার করবেন তখন সেটার রেফারেন্স উল্লেখ করতে হবে । সবাই এভাবে লিখলে আপনাকেও কেন লিখতে এটাও অনেকে বুঝে না ।

অন্য কারো লেখা আমাদের ভাল লাগতেই পারে । যদি সেটা দরকারি মনে হয় তাহলে সেটা শেয়ার করাই যায় তবে অবশ্যই আসল লেখকের রেফারেন্স সহ । এমনটা যদি সবাই করতো তাহলে তো হত ।

আপনাকে ধন্যবাদ । আপনি যেমন ব্যাপারটা জানেন মানেন, এমন টা সবাই মানে !

২| ০৯ ই জুন, ২০২১ বিকাল ৫:০৯

চাঁদগাজী বলেছেন:



আপনার লেখা চুরি হয়েছে?

০৯ ই জুন, ২০২১ বিকাল ৫:১৮

অপু তানভীর বলেছেন: পোস্ট মন দিয়ে পড়েন । শেষ প্যারাতে আপনার প্রশ্নের উত্তর আছে ।

৩| ০৯ ই জুন, ২০২১ সন্ধ্যা ৬:১৩

মরুভূমির জলদস্যু বলেছেন: লেখার সূত্র দেয়াটা উচিত সব সময়। বিশেষ করে যখন কোনো কোনো অংশ সরাসরি কপি করা হয়।

০৯ ই জুন, ২০২১ রাত ১০:১৭

অপু তানভীর বলেছেন: উচৎ এবং অবশ্যই উচিৎ । না দেওয়াটা হচ্ছে অপরাধ । সরাসরি অপরাধ ।

৪| ০৯ ই জুন, ২০২১ সন্ধ্যা ৬:১৩

স্প্যানকড বলেছেন: এভাবে খাড়াইয়া মুতে দেয়া ঠিক না ! তাদেরকে বাঁচতে দেন। এমনিতে কামকাইজ নাই হাতে =p~

০৯ ই জুন, ২০২১ রাত ১০:১৮

অপু তানভীর বলেছেন: তাও কী লজ্জা আছে এদের? লজ্জা হয় ?

৫| ০৯ ই জুন, ২০২১ সন্ধ্যা ৬:৩৮

আখেনাটেন বলেছেন: প্রথম আলোতে মনে হয় একটি রিপোর্ট দেখেছিলাম.....দেশের এ পর্যন্ত ৪৭ জন মুক্তিযুদ্ধের উপর পিএইচডি করেছে.....তার মধ্যে ৪৩টি মাশাল্লা...এ ওর থেকে নিয়েছে.....ও এর থেকে নিয়েছে....সে ওখান থেকে....ও এখান থেকে....

দেশে যেখানে গবেষণা ও উদ্ভাবন শব্দটা সম্পর্কে মানুষের যৎকিঞ্চিত ধারণা বিদ্যমান এবং তথাকথিত উচ্চশিক্ষিত (?) ব্যক্তিরা দেশের হাল ধরেছে আমলা-কামলা হয়ে, সেখানে কুম্ভিলকবিদ্যা তো অনুল্লেখযোগ্য অপরাধ। বড় বড় কুম্ভিলকদেরই এখন দাপট দেশে.......এগুলোর সাথে মিলিয়ে দ্যাখেন.....সবগুলোই একই সূতোই গাঁথা.......।

অন্যায় তা যত ছোটই হোক, সেটা যদি অন্যের ক্ষতির কারণ হয়....সেক্ষেত্রে একজন সত্যিকারের মানুষ হিসেবে তা থেকে বিরত থাকতে হবে এই বোধটুকুই এখন আমাদের সমাজ থেকে উঠে যেতে বসেছে.......আপসোস......

০৯ ই জুন, ২০২১ রাত ১০:২২

অপু তানভীর বলেছেন: বড় বড় কুম্ভিলকদেরই এখন দাপট দেশে ঠিক তেমনি ভাবে এখানেও সেই একই ধরনের পাব্লিকদের দাপট । ব্যাপারটা আসলেই মিলিয়ে দেখার মত । একেবারে প্রত্যেকটাই একই সূতোই গাঁধা । ঠিকই বলেছেন ।

এই বোধটা উঠে যেতে বসেছে নয়, গেছে । নয়তো কিভাবে একটা অন্যায়ের পক্ষে এতো গুলো মানুষ সাফাই গাইবে!!

৬| ০৯ ই জুন, ২০২১ সন্ধ্যা ৬:৫৪

আরইউ বলেছেন:

পুরো বিষয়টা নিয়ে আমি বিরক্ত, অপু! একজন "ব্লগারকে" বারবার বলা হচ্ছে কিন্তু সে কানেই তুলছেনা। হাস্যকর যুক্তি দিচ্ছে যে উনি কপি--পেস্ট করেননি, উনি নিজে টাইপ করেছেন। হাসবো, না কাঁদবো? ওনার ব্লগে মন্তব্য দিলে উনি বলেছেন সূত্র উল্লেখ করা উচিত ছিল (উনি বারবার এটা বলে আসছেন), কিন্তু পোস্ট এডিট করে সূত্র দিচ্ছেননা। উনি বলছেন ওনার আসলেমী লাগে!

ওনার পক্ষ নিচ্ছেন কতিপয় ন্যায়-নীতির কথা বলা লোকজন--যারা দেশের, বিশ্বের মঙল চিন্তায় মরে যাচ্ছেন--যারা রাজনৈতিক, আর্থ-সামাজিক উন্নয়ন, দেশ ও দশের ভালো ছাড়া কিছু বোঝেন না। আবারও হাসবো, না কাঁদবো?

০৯ ই জুন, ২০২১ রাত ১০:২৫

অপু তানভীর বলেছেন: আপনি বিরক্ত, আমার হয় মেজাজ খারাপ । আর আগে মামুন সাহেব ধরিয়ে দিয়েছিলেন সেখানে গিয়ে সে বলে যে আলাদা পোস্ট দেওয়ার দরকার ছিল না । আমি পোস্টে গিয়ে কমেন্ট করে আসলাম বিন্দু মাত্র লজ্জিত হয় নি, পোস্ট এডিট করে এখনও সুত্র যোগ করে নি । আপনার পোস্টে তো দেখেছেন কী দাম্ভিকতার সাথে মন্তব্য করেছে । সামুতে এর আগেও অনেক কপি পেস্টার এসেছে । ধরিয়ে দিতেই লজ্জিত হয়ে পালিয়েছে কিন্তু এর বিন্দু মাত্র লজ্জা আমি দেখি নি । এমন কী সে একটা অন্যায় করেছে সেটা পর্যন্ত মানতে নারাজ !
আজব মানুষের মানসিকতা !

৭| ০৯ ই জুন, ২০২১ সন্ধ্যা ৭:৩৮

আরইউ বলেছেন: কপি—পেস্ট নিয়ে এই পোস্ট টি পড়ে দেখুন, মজা পাবেন। ৫ নং মন্তব্যের জবাবটা খেয়াল করুন...

https://www.somewhereinblog.net/blog/rajib128/30276342#c13030434

০৯ ই জুন, ২০২১ রাত ১০:২৮

অপু তানভীর বলেছেন: মন্তব্য দেখে হাসলাম কিছু সময় । নিজের সম্পর্কে একেবারে সঠিক মূল্যায়ন করেছেন উনি ! :D


আপনার কাছে অনুরোধ থাকবে যে আপনার পোস্টে যে আপনি কয়টা পোস্ট দিয়েছেন এই ব্যাপারে যে মন্তব্য করে গেছে বলদের মত সে এখানেও আপনাকে উদ্দেশ্য করে মন্তব্য করেছে । তার মন্তব্যের জবাব দেবেন না । সম্পূর্ন ভাবে ইগ্নোর করবেন ।

৮| ০৯ ই জুন, ২০২১ সন্ধ্যা ৭:৪৪

শেরজা তপন বলেছেন: আমার লেখা ভালবেসে কেউ কপি করে অন্যখানে প্রচার করলে আমি মাইন্ড করিনা- আমার নাম দিলেই কি না দিলেই কি!
এটা আমার একান্ত ব্যাক্তিগত ব্যাপার!
হোক ভীষন দুর্দিন তবু সামু ব্লগকে এখনো অনেকে ফলো করে-ব্লগারদের লেখাকে অনেক মুল্যায়ন করে। সামু ব্লগের নিয়ম নীতিকে
রেফারেন্স হিসেবে দেয়।
ফেসবুকীয় লেখা জোকার সাথে ব্লগকে এক কাতারে রাখলে হবে না। অন্য কেউ যদি অন্য কোথাও করে সেটা তার ব্যাপার- আমাদের ব্লগারদের অবশ্যই এ ব্যাপারে সচেতন হতে হবে। কপি করলে অবশ্যই রেফারেন্স দিতে হবে।

০৯ ই জুন, ২০২১ রাত ১০:৩১

অপু তানভীর বলেছেন: আপনার মন খারাপ লাগে না । নাই লাগতে পারে । আগে এক সময় আমার খুব মেজাজ খারাপ হত কিন্তু সেটা কমেছে । তবে রাগ লাগে ঠিকই ।

আপনার এই কথাটাই আমি বলতে চাইছি । এখনও বাংলায় অনেক কিছু সার্চ দিলে সেখানে সামুর টপিক গুলো আসে । কত সম্মৃদ্ধ এই ব্লগটা । কেবল মাত্র কিছু কপিপেস্টারের কাছে এটার বদনাম হচ্ছে । এই বিষয়ে কর্তৃপক্ষের উদাসীনতা আমাকে পীড়া দেয় !

৯| ০৯ ই জুন, ২০২১ রাত ৮:৩৪

এস এম মামুন অর রশীদ বলেছেন: যদি প্রায় প্রতি বাক্যের জন্যই রেফারেন্স দিতে হয়, তাও আবার প্রতি পোস্টেরও জন্য দিতে হয়, তাহলে সেগুলোকে পোস্ট বলা হয় না, বলা হয় রোগ। রাজীবের রোগ গুরুতর, এখন আর লাইনে-লাইনে রেফারেন্স দিলেও আরোগ্য লাভের সম্ভাবনা নেই।

আমি বুঝি না, আরও কয়েকজন আছেন, যারা বিভিন্ন সংবাদপত্রের/ফেসবুকের লেখা কপিপেস্ট করে নিচে লিখেন সংগৃহীত। এর আসল মানে কী!

০৯ ই জুন, ২০২১ রাত ১০:৩৬

অপু তানভীর বলেছেন: এই রোগের সমাধান আসলে কী সেটা আসলে আমার নিজেরও জানা নেই । কর্তপক্ষ যদি এখন ধরে ধরে তার সব এই রেফারেন্স বিহিন পোস্ট গুলো ডিলিট করে দেয় তাহলে রোগের কিছুটা প্রশমন হয় । আসলে চোর যখন দেখছে সে নিশ্চিন্তে চুরি করতে পারছে তাকে কেউ কিছু বলছে না বরং তাকে সাপোর্ট দিচ্ছে তখন সে চুরি করেই যাচ্ছে । আগে অল্প কিছু লাইণ ঢুকাতো এখন পুরো পোস্টই চুরি করছে ।

কোন গুরুত্বপূর্ন লেখা আমি শেয়ারের পক্ষে তবে সেখানে যথাযত রেফারেন্স উল্লেখ করতে হবে অবশ্য । এবং কেবল সেই লেখাটা দিয়েই নয়, সেই লেখা কিংবা সংবাদের সাথে নিজেস্ব একটা বিশ্লেষন জুড়ে দিতে হবে । তাহলে শেয়ার ঠিক আছে । যদি কেবল অন্যের লেখা সরাসরি শেয়ারই করতে মন চায় তাহলে কেবল লিংক জুড়ে দিক । মানুষ সেখানে গিয়ে পড়ে নিবে ।

১০| ০৯ ই জুন, ২০২১ রাত ৮:৪৯

অদ্ভুত_আমি বলেছেন: ভাবতেই অবাক লাগে যখন একটা অন্যায় কে মানুষজন “অন্যায়” বলে স্বীকার তো করেই না, বরং সেটার পক্ষে (কু)যুক্তি উপস্থাপন করে সাফাই গাওয়ার চেস্টা করে । আসলে এরা সবাই সমগোত্রীয় ।

আমাদের নৈতিকতা কমতে কমতে কোথায় গিয়ে দাড়িয়েছে যে, আমরা কোনটা ন্যায় আর কোনটা অন্যায় সেটা উপলব্ধি তো করতেই পারছি না, বরং যদি কেউ অন্যায় এর বিরুদ্ধাচারণ করে তবে সবাই তার পিছনে লাগে !!!

০৯ ই জুন, ২০২১ রাত ১০:৪২

অপু তানভীর বলেছেন: এটা হচ্ছে সব চেয়ে ভয়ংকর ব্যাপার । এরা যে অন্যায় করছে সেটা এরা বুঝতে পর্যন্ত পারছে না । মামুন সাহেবের পোস্টে তো দেখেন কিভাবে কুযুক্তির উপরে উপরে কু-যুক্তি দিয়ে গেছে ।

১১| ০৯ ই জুন, ২০২১ রাত ১০:৩৩

সাড়ে চুয়াত্তর বলেছেন: প্লেজারিসোম নির্ণয়ের ক্ষেত্রে একটা ব্যতিক্রম আছে। সেটা হোল 'Common Knowledge' যদি লেখায় থাকে সেই ক্ষেত্রে সেটাকে প্লেজারিসম বলে না। যেমন কেউ যদি তার লেখায় উল্লেখ করে যে 'অ্যামাজন হচ্ছে বিশ্বের সবচেয়ে বড় ট্রপিকাল রেইন ফরেস্ট' এটাকে প্লেজারিসম বলা যাবে না। এই লিংকটা দেখতে পারেন প্লেজারিসম এবং কমন নলেজ । 'রবীন্দ্রনাথ ঠাকুর ১৯৬১ সালে জন্মগ্রহন করেছেন' কেউ এই কথা লিখলে এটাকে প্লেজারিসম বলা যাবে না। যদিও এই তথ্য বহু জায়গাতেই থাকতে পারে। আর কপি পেস্টের প্রশ্নও আসে কোন সৃষ্টিশীল মৌলিক লেখার অনুকরনে কিছু লেখা হলে। কোন প্রবন্ধের কোন তথ্য যদি মৌলিক না হয় তাহলে সেটা ব্যবহার করা যাবে। তথ্যটা যদি মূল লেখক নিজে আবিষ্কার করেন গবেষণার মাধ্যমে সেই ক্ষেত্রে অনুমতির প্রয়োজন আছে। তথ্য মৌলিক না হলে সেটা ব্যবহার করা যায়। তথ্য আর সৃষ্টি কর্ম বা সৃষ্টির আইডিয়া এক জিনিস না। কপিরাইট এবং প্লেজারিসম প্রমাণের ক্ষেত্রে মূল লেখাটা সৃষ্টিশীল কর্ম হওয়াটা জরুরী। এই সৃষ্টিশীল কর্মের মধ্যে যদি এমন কোন তথ্য থাকে যেটা মূল লেখকের মৌলিক কোন জ্ঞান বা তথ্য না বরং এটা কমন নলেজের পর্যায়ে পড়ে সেই ক্ষেত্রে এটাকে কপিরাইট লঙ্ঘন বা প্লেজারিসম বলা যাবে না। মোট কথা মূল লেখকের সৃষ্টিশীলতাকে কপি করা যাবে না। কমন তথ্য নেয়া যাবে কারণ এটা নেয়ার কারণে মূল লেখকের সৃষ্টিশীলতা ক্ষতিগ্রস্ত হয় না।

০৯ ই জুন, ২০২১ রাত ১০:৫০

অপু তানভীর বলেছেন: পোস্টে যাদের কথা বলেছি তারা আসলে কেউ কমন নলেজ কাট কপি পেস্ট করে নাই । অন্যের লেখা কোন প্রকার রেফারেন্স ছাড়াই পোস্ট করছেন । আপনার উদাহরন দিয়েই যদি বলি ''অ্যামাজন হচ্ছে বিশ্বের সবচেয়ে বড় ট্রপিকাল রেইন ফরেস্ট'' এটা একটা কমন নলেজ । এখন একজন এই অ্যামাজন সম্পর্কে ১০০ লাইনের একটা আর্টিকেল লিখলো । এটা হচ্ছে লেখকের সৃষ্টিশীলতা তবুও সেখানে লেখক অবশ্যই কিছু রেফারেন্স যুক্ত করবেন কারণ অ্যামাজন সম্পর্কে ঐ আর্টিকেলে এমন অনেক কিছু থাকবে যা তাকে অন্য কারো কাছ থেকে ধার করতে হয়েছে । এই রেফারেন্স যুক্ত করা জরুরী । আর আমাদের সেই ব্লগাররা সেই আর্টিকেলটা সোজাসুজি কোন প্রকার রেফারেন্স ছাড়া ব্লগে পোস্ট করে দিচ্ছেন ।
মোট কথা মূল লেখকের সৃষ্টিশীলতাকে কপি করা যাবে না। তারা আসলে কী সৃষ্টিশীলতা আর কী কমন নলেজ কিছু বাদ রাখেন নাই । ধরে বসিয়ে দিচ্ছে...

১২| ০৯ ই জুন, ২০২১ রাত ১১:৫৯

সোনালি কাবিন বলেছেন: সত্যি সেলুকাস!

১০ ই জুন, ২০২১ রাত ১২:২১

অপু তানভীর বলেছেন: সত্যিই তাই

১৩| ১০ ই জুন, ২০২১ রাত ১২:১৯

রাজীব নুর বলেছেন: সাফল্য না পাওয়া পর্যন্ত আন্দলোন অব্যহত রাখুন।

১০ ই জুন, ২০২১ রাত ১২:২২

অপু তানভীর বলেছেন: মাঝে মাঝে দেখি আর ভাবি মানুষ এতো নির্লজ্জ হয় কিভাবে !! চোরের মায়ের বড় গলার উৎকৃষ্ঠ উদারহন বৈকি !

১৪| ১০ ই জুন, ২০২১ রাত ১:১৮

জটিল ভাই বলেছেন:
কপি করতে পারাটাও কতিপয়ের চেষ্টায় আজ শিল্পের পর্যায়ে চলে গেছে।
তাই কপি নিয়ে কোপাকোপি না করে, আসুন কপি করি =p~

১০ ই জুন, ২০২১ দুপুর ২:০৮

অপু তানভীর বলেছেন: কেবল যে একজন এমনটা করে তাও কিন্তু না । অনেকেই করে এবং তারা সামুতে জ্ঞানী গুণী হিসাবে পরিচিত !
তবে আশার কথা হচ্ছে যাদের লেখা পড়ে এই পোস্ট দিয়েছিলাম তাদের ভেতরে একজন গতকাল একটা কপিপেস্ট পোস্ট দিয়েছে কিন্তু সুত্র উল্লেখ করেছে । এটাতেই আমি খুশি যে তাদের এই বোধ টুকু হয়েছে ।
কিন্তু সব চেয়ে বড় কপিবাজের শুভ বুদ্ধি হবে কিনা কে জানে !

১৫| ১০ ই জুন, ২০২১ দুপুর ১:০১

ভুয়া মফিজ বলেছেন: আপনাকে একটা হোমটাস্ক দেই। মন্তব্যগুলি ভালো করে পড়েনview this link

১০ ই জুন, ২০২১ দুপুর ২:১২

অপু তানভীর বলেছেন: সরাসরি ধরা পড়েছে তার পরেও সংশোধন হওয়া তো দুরে থাকুক ন্যূনতম লজ্জাবোধ পর্যন্ত দেখাচ্ছে না । আজিব হয়ে গেলাম ।
আর সেই সাথে ইনার গুরুর মন্তব্যও দেখলাম । গুরু শিষ্য যে একই গোয়ালের গরু সেটা আর বলে দিতে হয় না ।

১৬| ১০ ই জুন, ২০২১ দুপুর ১:২৪

রাজীব নুর বলেছেন: আপনি আমাকে চোর বলেছেন। এখন আমি আপনাকে মা মাসি তুলে গালি দিতে পারি।
কিন্তু আপনাকে আমি গালি দিব না। তবে বলব মানুষ হও।

আপনি আমাকে বাদশা বললে আমি বাদশা হয়ে যাব না।
আবার আপনি আমাকে চোর বললে আমি চোর হয়ে যাব না।

১০ ই জুন, ২০২১ দুপুর ২:১৫

অপু তানভীর বলেছেন: আপনার মন্তব্যই আপনার চিন্তাধারা প্রকাশ করে ।

আমি চোর বলাতে আপনি চোর অবশ্যই হয়ে যাবেন না । আপনি হবেন যদি আপনি অন্যের লেখা চুরি করে প্রকাশ করেন যেটা আপনি একবার নয় বহুবার করেছেন । এবং করতেই আছেন । হাতেনাতে ধরা পরার পরেও বিন্দু মাত্র নিজেকে সংশোধন করেন নি ।

১৭| ১০ ই জুন, ২০২১ দুপুর ১:৫১

আরইউ বলেছেন:


এই পোস্টে রাজীবের ১৮ নং মন্তব্যের প্রতিবাদ জানাচ্ছি। মা-মাসি তুলে গালি দেয়া মানে কী? আপনি কী বলতে চান? লেখা চুরি করে পোস্ট করছেন, তথ্যসূত্র দিচ্ছেন না, মূল লেখকে ক্রেডিট দিচ্ছেন না, আবার বড় গলায় কথা বলছেন। অন্যায় করে আবার ভিক্টিম প্লে করছেন! এত বড় বেহায়া বাংলা ব্লগ জগতে ছিল বা আছে কীনা সন্দেহ হচ্ছে।

১০ ই জুন, ২০২১ দুপুর ২:১৮

অপু তানভীর বলেছেন: সম্ভবত উনি আরও সম্মান আশা করছেন । হোক সে অন্যের লেখা না বলে চুরি করে প্রকাশ করছে, তবুও সে ব্লগে অনেক কন্ট্রিবিউশন করছে । যদিও তাকে আমি সরাসরি কিছুই বলি নি । বলেছি চোরের মায়ের বড় গলা । পোস্টেও তার নাম ধরে কিছু বলি নি ।

আসলে ভীড়ের সামনে চোর গালি দেই তাহলে ভীড়ের ভেতরে যে আসলেই চোর তার গায়েই তো বাঁধবে !

১৮| ১০ ই জুন, ২০২১ দুপুর ১:৫৯

জটিল ভাই বলেছেন:
১৯ নং মন্তব্যের জন্য আরইউ সাহেবকে বলছি,
আপনি কি ভুলে গেছেন যে, চোরের মায়ের বড় গলা!!!! এটা আদি কথা। সো, এই যুগে মা-বাচ্চাসহ সংশ্লিষ্ট সকলের গলাই বড়!

(বোল্ড করা কথাটি কিন্তু আমার না। বহুল প্রচলিত একটি প্রবাদ। জনিনা কার কপিরািট! অবশ্য ইদানিংতো আবার নতুন করে কপিরাইটারের জন্ম হচ্ছে!)

১০ ই জুন, ২০২১ দুপুর ২:২০

অপু তানভীর বলেছেন: আমি মোটেই তা ভুলি নি । এই কারণেই তো নিচে লিখেছি । প্রমান পেয়েছি ।

আরে এতো টেনশন নিতে হবে না । প্রচলিত প্রবাদের রেফারেন্স দেওয়ার দরকার হয় না । এটা কপিরাইট মুক্ত :D

১৯| ১০ ই জুন, ২০২১ দুপুর ২:১৭

জটিল ভাই বলেছেন:
লেখক বলছেন: কিন্তু সব চেয়ে বড় কপিবাজের শুভ বুদ্ধি হবে কিনা কে জানে !
জনৈক বলছেন: সাফল্য না পাওয়া পর্যন্ত আন্দলোন অব্যহত রাখুন।

এখন আমি আর কিবা বলবো? আমি শুধু এটুকুই বলতে পারি, "হামাস ক্যান রকেট মারে?" :( যদিও এই কথাটাও কপি করা =p~

১০ ই জুন, ২০২১ দুপুর ২:২২

অপু তানভীর বলেছেন: আন্দলোন শেষ করবো ভাবছিলাম কিন্তু অব্যহত রাখতে হবে দেখছি !


আপনি নিচে যে লাইন লিখছেন এটা অবশ্যই কপিরাইটের আওয়ায় পড়েছে । ইহা একটি অন্যায় হয়েছে । :D

২০| ১০ ই জুন, ২০২১ দুপুর ২:২৬

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: আপনারা ঝগড়াঝাটি বন্ধ করুন তা নাহলে এই ব্লগটি দুভাগে বিভক্ত হয়ে যাবে- পক্ষের শক্তি আর বিপক্ষের শক্তি বলে যেমন দেশের মানুষকে দুভাগ করার চেষ্টা করা হয়েছে ঠিক সে রকম।

১০ ই জুন, ২০২১ দুপুর ২:৪৪

অপু তানভীর বলেছেন: এখানে আপনি ঝগড়াঝাটি কোথায় দেখলেন শুনি? ব্লগে কয়েকজন প্রতিনিয়ত কপিপেস্ট করে যাচ্ছে এবং সেটা নিয়ে কয়েকজন সাপাই গাইছে । সেইটার বিরুদ্ধে লেখা । এখন আপনি সেই কপিবাজদের বিপক্ষে দাড়ানোর কথা বলেন অবশ্যই আমি চাইবো তাদের সাথে, তাদের কাতারে না দাড়াতে । এটা যদি আপনি ঝগড়া বলেন সেটাতে আমার কোন আপত্তি নেই ।
ব্লগ যদি দুই ভাগ হয়েও যায় আমি অন্তত কোন লেখা চোরের পক্ষে যাবো না ।

২১| ১০ ই জুন, ২০২১ রাত ১১:৪৮

সোনালি কাবিন বলেছেন: মিথোজীবী অই দুটোকে মিস্টি করে চিকন জালি বেতের বাড়ি দিলে ব্যারাম সেরে যাবে - সন্দ করি।

১১ ই জুন, ২০২১ রাত ১২:৩৮

অপু তানভীর বলেছেন: এখানেই তারা পার পেয়ে যায় ! তারা থাকে হাতের ধরা ছোঁয়ার বাইরে .....

২২| ১১ ই জুন, ২০২১ রাত ১২:৩৩

করুণাধারা বলেছেন: ব্যক্তিগত জীবনের নানা সমস্যা ও দুশ্চিন্তা দূর করার জন্য সামহোয়্যারইনব্লগে আসতাম, কিন্তু এখন এই ব্লগে বিচরণ আর আমার জন্য কোন স্বস্তিকর সময় কাটানোর উপায় নয়, বরং বিরক্তিকর হয়ে উঠেছে।

 আমি আমার কয়েকটা পোস্টে উল্লেখ করেছি যে, অন্যের লেখা চুরি করে সামুতে নিজের লেখা বলে পোস্ট করা পোস্ট পড়াটা আমার জন্য খুবই বিরক্তিকর, একে আমি শবেবরাতের হালুয়া পোস্ট বলেছি, কারণও ব্যাখ্যা করেছি। ইদানিং প্রায় প্রতিদিন সামুতে অন্তত একটা চুরি করা পোস্ট থাকে, সেটা কোথা থেকে চুরি করা হয়েছে সেটাও কোন ব্লগার দেখিয়ে দেন, এই যেমন এই পোস্টে।  এমনও দেখেছি, কোরা বাংলার কোন পোস্ট একেবারে শিরোনাম সহ সামহোয়্যারইনব্লগে নিজের নামে পোস্ট করেছেন আমাদের ব্লগার কৈরব। আমি মন্তব্যে এটা উল্লেখ করায় কৈরব প্রতিমন্তব্য করেছেন "হে হে হে... " তার সাহায্যে এগিয়ে এসে কলানিধি মন্তব্য করেছেন, "করুনাধারা, ভুয়া মফিজ, ... মামুনুর রশিদ অতি নিচু মানের মন্তব্য করেন।"

এরপর থেকে কৈরবের পোস্টে মন্তব্য করিনা আর।

আমি খুবই অবাক হয়েছি যখন জীবনানন্দ দাশকে নিয়ে কৈরবের লেখা চুরির বিবরণ দিয়ে ম্যাভেরিক view this linkএই পোস্ট দিয়ে বলেছিলেন তথ্য সূত্র দিতে, তখন অধিকাংশ ব্লগার কৈরবকেই সমর্থন করেন!!!

চুরি একটা অপরাধ, লেখা চুরিকে ব্লগাররা কেন অপরাধ মনে করেন না!! চুরির প্রতিবাদ করাটা অপরাধ!!!

এই পোস্টে view this link১০ নাম্বার মন্তব্য এবং (পোস্ট দাতার লেখক নয়) প্রতিক্রিয়া দেখুন। তিনি চুরি করেছেন এখান থেকে Click This Link


আমি খুবই বিস্মিত এবং ব্যথিত হলাম দেখে, লেখা চুরি বন্ধ করতে বলে আপনি এই পোস্ট লিখে অধিকাংশ ব্লগারের শান্তি ভঙ্গের দায়ে অপরাধী হয়েছেন!!

আমিও এই বিষয়ে একটা লেখা লিখেছিলাম। এখন সেটা কিংবা অন্য লেখা, এমনকি মন্তব্য করবার ইচ্ছেটাও হারিয়ে ফেলেছি লেখা চোরের প্রতি সমর্থন দেখে। অতএব এই বিশাল মন্তব্যখানা করেই সামহোয়্যারইনব্লগ থেকে ছুটি নিলাম।

১১ ই জুন, ২০২১ রাত ১২:৪৪

অপু তানভীর বলেছেন: আমার সব থেকে দুঃখের ব্যাপার লাগে যে আমাদের সামুর যে একটা নৈতিক মডারেশন প্যানেল রয়েছে তাদের আচরন দেখে । তারা চোখের সামনে দেখতে পাচ্ছেন যে একটা অন্যায় হচ্ছে সেটা তারা দেখছেন অথচ কিছু করছেন না । এই অন্যায় দেখেও, কিছু করার ক্ষমতা থাকা স্বত্ত্বেও কিছু না করাটা এর ফলে অপরাধীরা আরও অন্যায় করার সাহস সুযোগ পায় ।
মানুষ অন্যায় করা থেকে দুরে থাকে দুইটা কারণে, এক হচ্ছে যারা প্রকৃতই পূন্যবান । তারা সুযোগ থাকলেও অন্যায় করেন না । আর দুই হচ্ছে আইনের ভয়ে । দুঃখের ব্যাপার হচ্ছে এই দ্বিতীয় শ্রেণীর মানুষের সংখ্যা বেশি । যখন এরা দেখে আমি অন্যায় করছি কিন্তু শাস্তি পাচ্ছি না তখন সে আরও অন্যায় করার সাহস পায় । সেটা বাড়তেই থাকে ।

পরিশেষে বলি ব্লগ ছেড়ে যাবেন না । কোন ভাবেই না । অন্তত পক্ষে কোন চোর ছ্যাচ্ছড়ের জন্য তো নয়ই । আমি কেবল অনুরোধ করতে পারি ।
সব সময় ভাল থাকুন !

২৩| ১১ ই জুন, ২০২১ রাত ২:১৬

ঈশ্বরকণা বলেছেন: করুনাধারা নিশ্চই দেখেছেন যে লেখাচুরির বিরুদ্ধে তার প্রতিবাদের কুড়িগুলো আজ ফুল হয়ে ফুটেছে ! উনি ব্লগ ছেড়ে যাবার সিদ্ধান্তটা এখনই আবার পরিবর্তন করবেন সেই আশা করছি ।

১১ ই জুন, ২০২১ রাত ২:৩৫

অপু তানভীর বলেছেন: করুনাধাকে অনুরোধ করবো যে তিনি যেন কোন ভাবেই ব্লগ ছেড়ে না যান । অন্তত শেষ পর্যন্ত একটা ব্যবস্থা ব্লগ কর্তপক্ষ নিয়েছেন এবং সামনে যাতে এমন কিছু না হয় সেই ব্যাপারেও আশ্বাস দিয়েছেন । আশা করি এরপর থেকে ব্লগারগন আরও সতর্ক হবেন ।
করুনাধারাটা ব্লগ ছেড়ে না যাওয়ার অনুরোধ রইলো আবারও !

২৪| ১১ ই জুন, ২০২১ সকাল ৭:৪৯

সাসুম বলেছেন: তুই এখনো ব্লগে কি করস সেটাই বুঝিনা। আগে ব্লগ ছিল সোনালী দিনের, এখন হইলো যা তা লোকদের।

আর লেখা চুরি একটা বড় অন্যায়। এটা যারা করে তারা হল টেবিলের নীচ দিয়ে ঘুষ খাওয়া হাজী সাব রা।

এদের কে চোর বলে চোর এর সাথে অন্যায় করা হয়। এদেরকে বলবি এক কথায়- ইভেলির রাসেল

বিঃদ্রঃ বাংলাদেশের হার্সা মেহতা ইভেলির রাসেল এর সাথে লেখা চোর দের এক কাতারে রাখা টা যদিও অন্যায় তাও থাকুক এক কাতারে।

চোর কে চোর বলতেই হবে, সেটা যত তিতা হোক না কেন।

রাজিব নূর ভাল লেখক, দেশ নিয়ে লিখে, মুক্ত চিন্তক , আকালের দিনে ব্লগিং করে যাচ্ছেন- সব ই মানা যায়, কিন্তু তাই বলে তার সব ভাল কাজের বিনিময়ে হলেও লেখা চুরি কোন ভাবেই মানা যায় না। ইভেন যারা জেনে বুঝে সমর্থন করছে তারাও সেই চুরির সমর্থক।

চোর এর সমর্থন বাদ দিন, ইভেলির রাসেল হওয়া বাদ্দিন।

১১ ই জুন, ২০২১ দুপুর ১:৪৭

অপু তানভীর বলেছেন: সামুর যে মায়াতে আমি পড়েছি সেটার থেকে এখনও বের হতে পারি নাই । আদৌও পারবো কিনা কে জানে ! এখনও প্রতিদিন পিসি চালু করা মানেই হচ্ছে সামু চালু করা । গত ১০ বছরে একদিনও এমন হয় নি যে পিসি চালু করেছি অথচ সামুতে ঢুকি নি কিংবা ঢোকার চেষ্টা করি নি।

রাজিব সাহেব ভাল লেখক যেমন সত্য তেমনি তিনি যে অকাজ করেছেন এটাও সত্য । একটা কে দিয়ে অন্যটাকে কোন ভাবেই জাস্টিফাই করা যায় না, এই কথাটা মানুষ বোঝে না । কিভাবে তারা ইভ্যালির রাসেল ভাই হয়ে যায় দেখে অবাক লাগে!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.