নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

www.oputanvir.com

অপু তানভীর

আমার চোখে ঠোঁটে মুখে তুমি লেগে আছো

অপু তানভীর › বিস্তারিত পোস্টঃ

সামহোয়্যারইন ব্লগের ফিচার লেখার প্রতিযোগিতায় যেভাবে ফিচার লিখবেন ....

১০ ই নভেম্বর, ২০২২ দুপুর ২:২৬



ফিচারের নাম শুনলেই অনেক ব্লগার হয়তো খানিকটা দ্বিধায় পড়ে যান । অনেকে হয়তো জানেনই না যে ফিচার কাকে বলে । কিভাবে লিখতে হয় । ফিচার বলতে আমরা বুঝি যেকোন নির্দিষ্ট বিষয় সম্পর্কে বাস্তব ও গবেষণাধর্মী পোস্ট । পত্রিকার সংবাদ এবং ফিচার পোস্টের ভেতরে পার্থক্য হচ্ছে সংবাদ পত্রের নিউজ লেখার সময় সাংবাদিকেরা নির্দিষ্ট কিছু নিয়ম মেনে চলে । যেখানে ফিচার একটি নির্দিষ্ট বিষয়ের উপরে বেশি ফোকাস করে এবং সেই বিষয় সম্পর্কেই যাবতীয় গবেষণা ও আলোচনা করে থাকে । এবং এখানে লেখকের নিজেস্ব ভিউপয়েন্ট গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। ফিচার লেখা হতে পারে যে কোন বিষয়ের উপরে । সেটি হতে পারে কোন ব্যক্তিকে নিয়ে কিংবা তার কোন নির্দিষ্ট কোন কর্ম কিংবা অর্জনকে নিয়ে, হতে পারে কোন ঐতিহাসিক, গুরুত্বপূর্ণ কিংবা রহস্যময় ঘটনা কিংবা বিজ্ঞানের আবিস্কার, নতুন ট্রেন্ড, ধর্ম, ধর্মীয় কিংবা রাজনৈতিক ঘটনা, যুদ্ধ কিংবা যে কোন টপিকের উপরে হতে পারে । এমন কি আপনি যে কোন মুভি নিয়েও ফিচার লিখতে পারেন। ফিচার লিখতে পারেন ব্যক্তিগত কিংবা সামগ্রিক পছন্দ কিংবা আচরণের উপরে । যাই লিখুন না কেন সব সময় খেয়াল রাখতে হবে যে আপনার লেখা অবশ্যই হতে হবে গবেষণাধর্মী । সেখানে তথ্য উপাত্তের বিন্যাসের সাথে সাথে লেখকের প্রকাশভঙ্গি এবং মতামত যুক্ত থাকবে ।

ফিচার লেখার জন্য প্রথমে আপনাকে যে কোন একটা বিষয় নির্বাচন করতে হবে । তারপর সেই টপিকের উপরে আপনি ওয়েব কিংবা বই থেকে যত পারেন তথ্য সংগ্রহ করবেন । ওয়েব থেকে বললাম বলেই কিন্তু এমন না যে ফিচার লিখতে গেলে আপনাকে কেবল ওয়েব কিংবা বই থেকেই তথ্য সংগ্রহ করতে হবে । আপনি সরজনিমে গিয়েও যে কোন বিষয়ের তথ্য সংগ্রহ করতে পারেন । তবে বর্তমানে ফিচার লেখার ক্ষেত্রে সামুর ব্লগারদের পক্ষে ভেতরে সরজমিনে গিয়ে তথ্য সংগ্রহটা একটু কষ্টকর, তাই ওটা আপাতত বাদ । তবে এটাও কিন্তু তথ্য সংগ্রহের গুরুত্বপূর্ন মাধ্যম । যে বিষয়ের উপরে আপনি ফিচার লিখতে চান সেই বিষয়ের উপরে যত তথ্য পান যোগার করে ফেলুন । বই কিংবা ওয়েবসাইট, ওয়েবনিউজ আর্টিকেল থেকে । আপাতত এই হচ্ছে আপনাদের তথ্য সংগ্রহের উৎস । টপিকের উপরে এবার তথ্য সংগ্রহ করে যতটা পারেন পড়াশোনা করে ফেলুন । তারপর নিজের মত করেই সাজিয়ে নিন আপনি ঠিক কিভাবে বিষয়টা সাজিয়ে তুলবেন আপনার লেখায় । একটা কথা সব সময় মনে রাখবেন যে আপনার লেখা কিন্তু কোন ভাবেই মন গড়া কিংবা আপনার কেবল নিজেস্ব মতামত হবে না । আপনি যা লিখবেন, আপনি যা প্রমান কিংবা পাঠকের কাছে যা তুলে ধরার চেষ্টা করবেন তার পক্ষে আপনার ব্যাখ্যা থাকতে হবে এবং সেই ব্যাখ্যাটা হবে আপনার সংগ্রহকৃত তথ্যের উপরে ।

প্রথমে আপনাকে আপনার সংগ্রহ তথ্যের ভিত্তিতে আপনি পুরো বিষয়টাকে তুলে ধরবেন । ধরুন, আপনার লেখার টপিক হচ্ছে এই বাংলাব্লগ সামু । এই সামু সম্পর্কে আপনি যাবতীয় তথ্য সংগ্রহ করবেন । সামুর উৎপত্তি, কোথা থেকে কিভাবে এল কারা কারা কাজ করে কি নিয়ে কাজ কেমন করে কাজ করে কারা এখানে ব্লগিং করে কী কী ধরণের লেখা আসে এই সব যাবতীয় তথ্য আপনি সংগ্রহ করবেন । লেখার আগে সাজিয়ে নিন আসলে ঠিক কোন কো তথ্য আপনার লেখার জন্য গুরুত্বপূর্ণ । সেগুলো দরকার হলে আলাদা ভাবে নোটপ্যাড কিংবা খাতায় লিখে রাখুন । যাতে লেখার সময় তা কাজে দেয় । তারপর সেগুলো নিজের মত করে উপস্থাপন করবেন ! তথ্যের উপস্থাপনের পরে তা নিজের মতামতের ও ব্যাখ্যার সংযুক্ত করুন । এটা কিন্তু ফিচারের অন্য তম গুরুট্বপূর্ন একটা ব্যাপার । আপনি একটা টপিকের উপরে হাজারও তথ্য সংগ্রহ করতে পারবেন । কিন্তু কেবল তথ্যের পর তথ্য যদি আপনি যুক্ত করতে থাকেন তাহলে সেটা অন্য সব পোস্ট থেকে কিভাবে আলাদা হবে বলেন । সামু ব্লগ নিয়ে অনেক তথ্য পাবেন । কিন্তু সামু ব্লগ সম্পর্কে আপনি কী দৃষ্টিভঙ্গী রাখেন সেটা কেবল আপনি জানেন, আপনার এই দৃষ্টি ভঙ্গি অন্য সবার থেকে আলাদা হবে । এটাই আপনার ফিচার পোস্ট থেকে অন্য সব লেখা থেকে আলাদা করবে ।

এবার আসি তথ্যের কৃতজ্ঞতা উল্লেখের ব্যাপারে। সবার প্রথমে একটা ব্যাপার মাথায় রাখতে হবে যে কোন ভাবে মাউসের ক্লিকে অন্য কোন লেখা থেকে লেখা কপি করে বসানো যাবে না । আমাদের অনেক ব্লগারদের মাঝেই এই বোধটুকু নেই । অন্যের লেখা থেকে একটা লাইনও কপি করে পোস্ট করাটা অন্যায় । আপনি অন্যের লেখা পড়বেন, পড়ে সেখান থেকে জ্ঞান অর্জন করবেন তারপর সেটা লিখবেন নিজের মত করে । একটা কথা মনে রাখবেন যে নিচে লিংক সংযোগ করে দেওয়ার মানে কিন্তু এটা না যে আপনি সেই লেখা থেকে কপি করে বসিয়ে দেওয়াটা জায়েজ হয়ে গেল । এটাও অনেকে ভেবে ভুল করে যে নিচে লেখার লিংক দিয়েছি তাই হয়তো আমি হুবাহু তা কপি করে বসাতে পারি । না পারেন না । হ্যা অবশ্য যদি কোন বিখ্যাত ব্যক্তির উক্তি (যা পরিবর্তনের সুযোগ নেই) আপনাকে তুলে দিতে হয় তাহলে সেটা তো হুবাহু লেখা ছাড়া উপায় নেই । তবে সেই হুবাহু কপিটা বোল্ড কিংবা ইটালিক করে দেওয়া উত্তম । লাইন থেকে সেটা আলাদা করে দেওয়া । যে যে লেখা বই, যে যে আর্টিকেল আপনি আপনার ফিচারের জন্য পড়েছেন, সেই সব আর্টিকেল বইয়ের নাম লেখার শেষে যুক্ত করে দেওয়া । ষেই সাথে কোন কোন ছবি আপনি ফিচারে যুক্ত করেছেন সেই সব ছবির মালিক কিংবা প্রকৃত উৎস ফিরারের নিচে যুক্ত করে দেওয়া ।
এই তো! আপনি লিখে ফেললেন একটা সার্থক ফিচার !

আরেকবার দেখা যাক কী কী করবেন

> প্রথমেই একটা ফিচারের টপিক নির্বাচন করুন ।
> সেই টপিকের জন্য যাবতীয় তথ্য উপাত্ত সংগ্রহ করুণ ।
> সেই তথ্য নিয়ে গবেষণা করুন ।
> গবেষণা থেকে প্রাপ্ত তথ্য যা আপনি লেখার কাজে লাগাবেন আলাদা ভাবে নির্বাচন করুন ।
> এরপর সেই তথ্য নিয়ে এবং নিজের ভিউপয়েন্ট সহ পোস্ট লিখুন ।
> নিজের মতামত যুক্ত করুন ।
> সব শেষে তথ্য এবং ব্যবহৃত ছবির উৎস যুক্ত করুন পোস্টের সাথে ।

ফিচার লেখার শুরুটা আপনি করবেন পুরো পোস্টের একটা ছোট শিরোনাম দিয়ে । অর্থ্যাৎ আপনি পুরো লেখায় কি বলতে চাচ্ছেন সেটা দিয়ে শুরু হবে । আপনার শিরোনাম যত আকর্ষনীয় হবে ততবেশি সম্ভবনা থাকবে যে পাঠক আপনার লেখা সব টুকু পড়বে । শিরোনামের পরেই আপনার ফাইন্ডিংস । আপনি কী কী খুজে পেয়েছেন আপনার গবেষণা থেকে । এরপর আপনার ফিচার লেখার উদ্দেশ্যের সাথে খুজে পাওয়া তথ্য উপাত্তের একটা মেলবন্ধন । সব থেকে আপনার নিজেস্ব একটা মতামত ।

একটা সময়ে আমাদের সামহোয়্যারইণ ব্লগে অনেক অনেক ফিচার আসতো ! এখন সেই ফিচারের সংখ্যা কমে গেছে অনেক । আগের কয়েকটি ফিচার পোস্টের লিংক আমি যুক্ত করে দিলাম । সেই পোস্ট গুলো আপনি দেখলেও হয়তো একটা ধারণা পাবেন ।

ফিচারঃ The Kelpies- মিথ ভাস্কর্য।
মহারানী ভিক্টোরিয়া আর মুন্সী আব্দুল করিম এর প্রেম; ইতিহাসের এক অজানা অধ্যায়
"ইয়ার অফ এলিফ্যান্ট" এবং "আব্রাহা ইনস্ক্রিপশন"
ইসরাইলিয়দের ইতিহাস যেভাবে তাদের উৎপত্তি
মহান জাদুকরের মহা জাদু আবিস্কারের পেছনের গল্পঃ থিওরী অভ রিলেটিভিটি ব্লগার শের শায়রী যত গুলো ফিচার পোস্ট লিখেছেন তার লিংক দিতে গেলে পোস্ট ভরে যাবে ।
আপাতত আর লিংক যুক্ত করলাম না । আশা করি এই পোস্ট গুলো দেখলেই একটা ধারণা পাবেন । এছাড়া ইমন জুবায়েরের প্রোফাইলে গেলেও আপনার প্রচুর ফিচার পোস্ট দেখতে পাবেন । ব্লগার তাসনুভা সাখাওয়াত বীথির এই সংকলন টাও দেখতে পারেন । এখানে পাবেন প্রচুর সংকলন ।

তো আর দেরী কেন ?
শুরু করে দিন ফিচার লেখা !







নেট থেকে যে আর্টিকেল গুলো আমি পড়েছি তার লিংক
How To Write An Amazing Feature Article
How To Write a Feature Article
কীভাবে সুন্দর ফিচার লিখবেন?
How to Write a Feature Article
সার্থক ফিচার লিখার নিয়ম কী? জেনে নিন!
ফিচার লেখার কায়দাকানুন




পিক সোর্স

মন্তব্য ৩১ টি রেটিং +১০/-০

মন্তব্য (৩১) মন্তব্য লিখুন

১| ১০ ই নভেম্বর, ২০২২ দুপুর ২:৩৫

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: আরেকবার দেখা যাক কী কী করবেন এই টুকু পড়লাম, আমার মনে হয় এই টুকু কেউ অনুসরণ করলে লেখা ভালেই হবে।

১০ ই নভেম্বর, ২০২২ দুপুর ২:৩৯

অপু তানভীর বলেছেন: হ্যা তাই সম্ভব । উপরে আসলে বিস্তারিত ভাবে লেখা হয়েছে ।
আশা করি এই কদিনে বেশ কিছু ভাল ফিচার পাওয়া যাবে ব্লগারদের কাছ থেকে ।

২| ১০ ই নভেম্বর, ২০২২ দুপুর ২:৫৩

আরইউ বলেছেন:




আমি ভাবছিলাম আপনি হঠাৎ ব্লগে নিরব হয়ে গেলেন কেন। এখন বুঝলাম এই পোস্টের জন্য পড়ালেখায় ব্যস্ত ছিলেন। একটি কঠিন বিষয়কে সহজ করে লিখেছেন, ধন্যবাদ।

পোস্টের বিষয়বস্তু নির্বাচন খুবই গুরুত্বপূর্ণ। অন্যের লেখা একদমই মেরে দেয়া যাবেনা; কেউ না কেউ ধরে ফেলবেই। পোস্টে অপ্রাসংগিক ছবি দেয়া যাবেনা। লিখতে হবে সহজ ভাষায়। বানানের দিতে বিশেষ নজর দিতে হবে।

অনেক ধন্যবাদ, অপু, সুলিখিত এই পোস্টর জন্য।

১০ ই নভেম্বর, ২০২২ বিকাল ৩:৩৭

অপু তানভীর বলেছেন: কালকে সারাদিন আমি বাসার বাইরে ছিলাম। এই সকালে বের হয়েছি, ফিরতে ফিরতে রাত দশটা। তাই কাল ব্লগে কিছুই করা হয় নি।কাল পরশও একই ব্যস্তায় কাটবে।
ব্লগে ভেবেছিলাম ফিচারের পর ফিচার চলে আসবে এরই ভেতরে কিন্তু কেউ তো লিখছে না। তবে আশা রাখি সামনে লিখবে।

আপনিও লিখে ফেলুন দেখি একটা। ভুয়া মফিজের ফিচার ভাল হয়। কিন্তু সে খুবই ব্যস্ত। ব্যস্ততা কাটিয়ে লিখবে কিনা কে জানে!

আমাকে কয়েকটা টপিক দিয়ে হেল্প করেন দেখি। আমি কোন বাদ দিয়ে কোনটা লিখব বুঝতেছি না!

৩| ১০ ই নভেম্বর, ২০২২ বিকাল ৩:৪৪

স্বপ্নবাজ সৌরভ বলেছেন: ফিচার কোন দিন লিখিনি। অন্যদের লেখা পড়বো

১০ ই নভেম্বর, ২০২২ রাত ১১:৪৬

অপু তানভীর বলেছেন: লেখেন নি তো কী হয়েছে । এবার লিখে ফেলুন দেখি একটা !
অন্যদের লেখা তো পড়বেনই । নিজেও লেখাও অন্যকে পড়ার সুযোগ দিন ।

৪| ১০ ই নভেম্বর, ২০২২ বিকাল ৪:০১

জুল ভার্ন বলেছেন: গুড পোস্ট।
আমি ফিচার লেখা বিষয়ে একাধিক লেখা পড়েছি। সেইসব লেখায় উল্লেখ আছে- যেকোনো ফিচার লেখায় ৪০% পর্যন্ত কোটেশন (বিষয় ভিত্তিক অন্যের লেখা থেকে) ব্যবহার করা যাবে।

১০ ই নভেম্বর, ২০২২ রাত ১১:৪৮

অপু তানভীর বলেছেন: কোটেশন তো আর বদলানোর কোন উপায় নেই । কোন বিজ্ঞানী বিখ্যাত ব্যক্ত যখন কোন নির্দিষ্ট বিষয় নিয়ে কিছু বলে এবং সেই বক্তব্য যদি ফিচারে যুক্ত করতে হয় তাহলে সেটা যথাযত রেফারেন্স সহ সেটা তুলে দেওয়া যায় । তবে ফিচারে লেখকের ভিউপয়েন্ট খুব বেশি জরূরী ।

আপনিও লিখে ফেলুন কয়েকটা ফিচার । পড়ার অপেক্ষায় আছি ।

৫| ১০ ই নভেম্বর, ২০২২ বিকাল ৪:১৮

আলমগীর সরকার লিটন বলেছেন: ফিচার লেখা অনেক বলেছেন বেশি বড় আবার বেশি ছোট না হয় কাব্যিকের মতো হতে হবে
আমি কোন দিকে যাব যাক আমার মতো লেখব!

১০ ই নভেম্বর, ২০২২ রাত ১১:৪৯

অপু তানভীর বলেছেন: ঠিক কাব্যিক না তবে ভাষাগত মাধুর্য্য খুবই প্রয়োজনীয় ।

একবার চেষ্টা করে ফেলুন । দেখেন কী লেখা বের হয় !

৬| ১০ ই নভেম্বর, ২০২২ বিকাল ৪:৫৬

ইসিয়াক বলেছেন: পোস্টটা আমার জন্য প্রয়োজনীয় কিন্তু সময় সল্পতায় মনে হয় লিখতে পারবো না। নভেম্বর ডিসেম্বর মাস স্কুল কোচিং টিউশন নিয়ে প্রচন্ড ব্যস্ততা প্রতিটা বাচ্চার স্পেশাল কেয়ার নিতে হচ্ছে। দেখা যাক সময় পেলে লেখার চেষ্টা করবো।

১০ ই নভেম্বর, ২০২২ রাত ১১:৫২

অপু তানভীর বলেছেন: এই নভেম্বর মাসটা আমারও একটু ব্যস্ততায় কাটছে । তবে ডিসেম্বরটা কয়েকদিন পর থেকে একেবারে ফ্রি হয়ে যাবো । তবে সমস্যা হচ্ছে আমার ফ্রি সময় একদম ভাল লাগে না । একদিন খুব বেশি দুইদিন ছুটি কাটালেই আমার মাথা খারাপ হয়ে যায় ! এই ছুটিতে অন্য কোন একটা কিছু করার চেষ্টা নিতে হবে । দেখা যাক কী করা যায় !

আপনি চেষ্টা করবেন প্লিজ অন্তত একটা ফিচার লেখার !

৭| ১০ ই নভেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:২৫

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: ধন্যবাদ ভাই !

১০ ই নভেম্বর, ২০২২ রাত ১১:৫৩

অপু তানভীর বলেছেন: সামান্যতম উপকার হলেও আমি আনন্দিত ।

৮| ১০ ই নভেম্বর, ২০২২ রাত ৮:২৯

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: মহারানী ভিক্টোরিয়াকে নিয়ে আমার একটি লেখার লিংক পোস্টে যুক্ত করেছেন।
আপনার মত গুনীজনের এহেন কান্ডে সন্মানিত বোধ করছি।

ফিচার লেখা সময় সাপেক্ষ ও পরিশ্রম নির্ভর। আগে ড্রাফট করা না থাকলে বেধে দেয়া সময়ের ভিতর একটা ফিচার রেডি করা আরো কষ্টকর হবে। আশা করছি এই পরিশ্রমি কাজ করে অনেকেই আমাদের পড়ার সুযোগ করে দিবেন।
আপনার এই পোস্ট থেকে অনেকেই উপকৃত হবেন।
চমৎকার,সময়োপযোগী পোস্টের জন্য ধন্যবাদ জানবেন।

১০ ই নভেম্বর, ২০২২ রাত ১১:৫৫

অপু তানভীর বলেছেন: ফিচার লেখা আসলেই অনেক পরিশ্রমের কাজ । আপনার ফিচারের কথাই ধরুন, এই লেখা লিখতে আপনার পরিশ্রম হয়ে হয়েছে সেটা দেখলেই বোঝা যায় । ফিচার তো আর এমন না যে মনে যা আসলো তাই লিখে দিলাম । আশা করি আপনিও অন্তত একটা ফিচার তো লিখবেনই । আপনার ফিচার পড়ার অপেক্ষায় রইলাম আমরা সবাই ।

৯| ১০ ই নভেম্বর, ২০২২ রাত ৮:৪০

অপ্‌সরা বলেছেন: ভেরী গুড! এটাই দরকার ছিলো মনে হয়। নয়ত ফিচার শুনেই অনেকে চিন্তায় পড়বে।

১০ ই নভেম্বর, ২০২২ রাত ১১:৫৭

অপু তানভীর বলেছেন: আশা করি এই পোস্ট তাদের সামান্য হলেও সাহায্য করবে ।

১০| ১০ ই নভেম্বর, ২০২২ রাত ১০:৫৩

আরইউ বলেছেন:



আমি কিছুদিন ছুটি কাটালাম। নেক্সট উইক থেকে ব্যস্ততা বাড়বে ভীষণভাবে এবং ক্রিসমাসের আগে কমবেনা। 'ফিচার' লেখার জন্য যে সময় দেয়া দরকার তা আমি কমিট করতে পারবো বলে মনে হয়না। দেখি...

আপনাকে কিছু আইডিয়া দিচ্ছি, দেখুন কেমন মনে হয়?

১. বাংলাদেশের বড় (একশতভাগ না হলেও তার কাছাকাছি) একটা জনগোষ্ঠি জিউশদের ঘৃণা করেন। বাংলাদেশে আপনি কখনো কোন জিউ (ইহুদী ধর্মের লোক) দেখেছেন? বাংলাদেশে হিন্দু এবং ক্রিশ্চিয়ান ধর্মের লোক রয়েছে কিন্তু জিউশ কেউ আছেন? কখনো ছিলেন? যদি কেউ থেকে থাকেন তারা কোথায় কেমন আছেন? এটা নিয়ে একটা পোস্ট হতে পারে।

রিডিং ম্যাটেরিয়াল দিচ্ছি কিছুঃ
+ History of the Jews in Bangladesh
+ The extraordinary story of the Bangladesh Jews
+ What happened to the Jews of Bangladesh?
The silent Jewish population in Bangladesh
+ Asian Jewish Life – The Unknown Jews of Bangladesh: Fragments of an Elusive Community
Bangladesh - Jews were here

২. এই পোস্টের আইডিয়া আমার মাথায় ঘুরপাক খাচ্ছিল আমাদের সবার প্রিয় ব্লগার অনল চৌধুরীর "হাত দিয়ে খাওয়া" মানে "ছোটলোকি" এই ধরণের বক্তব্যের প্রেক্ষিতে। আসলে হাত দিয়ে খাওয়া মানে কি আপনি অসভ্য জংলী হয়ে গেলেন? হাত দিয়ে খাওয়াকে কী দৃষ্টিতে দেখা হয় পৃথিবীজুড়ে? সায়েন্স হাত দিয়ে খাওয়া নিয়ে কি বলে?

কিছু রিডিং ম্যাটেরিয়াল দিচ্ছি নিচেঃ
+ Who needs cutlery anyway? Why food is more delicious when you eat with your hands (দ্য গার্ডিয়ানের আর্টিকেল; চমৎকার)
+ On the Pleasures of Eating With Your Fingers (আরেকটা অসাধারণ আর্টিকেল; ওয়াল স্ট্রিট জার্নালের)
+ I Love Eating with My Hands
+ A Guide to Eating with Your Hands Around the World
+ Eating with your hands can make your food taste better and improve its texture
+ 8 Reasons Why Eating With Hands is Awesome
+ 10 Proven Benefits of Eating With Your Hands
+ Toss that cutlery away as eating with a fork and knife can lead to weight gain
+ The Pros and Cons of Eating With Your Hands
+ The Rules For Eating With Your Hands In India, Africa And The Middle East
+ Should Asians Stop Eating With Hands? An Etiquette Expert Thinks So

দেখুন বিষয়বস্তু সম্পর্কে আপনি নিজে আগ্রহী কিনা। হ্যাপি রিডিং!

১১ ই নভেম্বর, ২০২২ রাত ১২:০০

অপু তানভীর বলেছেন: আরে নেক্সট উইক মানে এখনও কয়েকদিন । এই কয়েক দিনের ভেতরেই একটা পোস্ট করে ফেলুন দেখি । দেরি করবেন না । আমার ব্যস্ততা এখনও কমে নি । রবিবারের পরে কয়েকদিন একটু ফ্রি তারপর আবারও শুরু হবে । ডিসেম্বরের প্রথম সপ্তাহ পরে ফ্রি হব একটু ।

এই প্রতিযোগিতায় এই দুটো লেখা না হলেও এই দুইটা নিয়ে পোস্ট লিখবো আশা করি । আইডিয়ার জন্য ধন্যবাদ !

১১| ১০ ই নভেম্বর, ২০২২ রাত ১০:৫৯

অঙ্গনা বলেছেন: শক্ত ব্যাপার স্যাপার মনে হচ্ছিলো । আপনার পোষ্ট মনে ধরলো।

১১ ই নভেম্বর, ২০২২ রাত ১২:০২

অপু তানভীর বলেছেন: মোটেই শক্ত কিছু না । আজই শুরু করে দিন । নতুন কিছু পড়ার অপেক্ষাতে !

১২| ১০ ই নভেম্বর, ২০২২ রাত ১১:২৭

সত্যপথিক শাইয়্যান বলেছেন:


চমৎকার লিখেছেন। অনেক তথ্য সমৃদ্ধ লেখা।

শুভেচ্ছা নিরন্তর।

১১ ই নভেম্বর, ২০২২ রাত ১২:০২

অপু তানভীর বলেছেন: পড়ার জন্য ধন্যবাদ

১৩| ১১ ই নভেম্বর, ২০২২ সকাল ৭:২২

নেওয়াজ আলি বলেছেন: খুবই প্রয়োজনীয় এবং গুরুত্বপূর্ণ বিষয়। যারা ফিচার লিখতে চায় তাদর পড়া উচিত।

১২ ই নভেম্বর, ২০২২ রাত ১২:৩৯

অপু তানভীর বলেছেন: আপনিও একটা লিখে ফেলুন দেখি । দেরি করবেন না একদম ।

১৪| ১১ ই নভেম্বর, ২০২২ সকাল ১০:৩৯

হাবিব বলেছেন: উপকৃত হলাম

১২ ই নভেম্বর, ২০২২ রাত ১২:৩৯

অপু তানভীর বলেছেন: ধন্যবাদ

১৫| ১২ ই নভেম্বর, ২০২২ রাত ১১:১১

কল্পদ্রুম বলেছেন: প্রিয়তে নিয়ে রাখছি।

১২ ই নভেম্বর, ২০২২ রাত ১১:২০

অপু তানভীর বলেছেন: লিখে ফেলুন দেখুন কয়েকটা ফিচার ! আপনার ফিচার পড়ার অপেক্ষাতে!

১৬| ১৩ ই নভেম্বর, ২০২২ রাত ১২:৫২

ঈশ্বরকণা বলেছেন: অপু তানভীর,
আপনার এই ফিচারটা নিয়ে আমার একটাই শংকা যে ব্লগার আরইউ -এর কল্পিত চরিত্র সিঁধেল চোর বক্করের মতো যে সব বাস্তব ব্লগ চরিত্র আছে তারা কেউ না আবার পুরস্কারে আশায় এই লেখা কপি করে ফিচার প্রতিযোগিতায় সাবমিট করে দেয়।তাহলেতো আপনার আমি ছালা দুটোই যাবে মানে এতো শ্রম পরিশ্রম,সময় সুচিন্তা সবই বৃথা যাবে! ঈশ্বর আপনাকে ও আপনার লেখাকে সিঁধেল চোর বক্করগংদের হাত থেকে সুরক্ষা দিন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.