নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নিজেকে জানতে চাই,ছুটে চলেছি অজানার পথে,এ চলার শেষ নেই ।এক দিন ইকারাসের মত সূর্যের দিকে এগিয়ে যাব,ঝরা পাতার দিন শেষ হবে ,আর আমি নিঃশেষ হয়ে যাব ।

অপু দ্যা গ্রেট

গাহি সাম্যের গান- মানুষের চেয়ে কিছু নাই, নহে কিছু মহীয়ান, নাই দেশ-কাল-পাত্রের ভেদ, অভেদ ধর্মজাতি, সব দেশে, সব কালে, ঘরে-ঘরে তিনি মানুষের জ্ঞাতি।

অপু দ্যা গ্রেট › বিস্তারিত পোস্টঃ

অগ্নি ঝড়া মার্চ

০১ লা মার্চ, ২০১৫ সন্ধ্যা ৬:১৮

অগ্নি ঝড়া মার্চ মাস । ১৯৭১ সালের এ মাসেই মুক্তি যুব্ধের শুরু হয় আনুষ্ঠানিক ভাবে । এ মাসের দিন গুলো অনেক ঘটনা বহুল । বলা যায় মুক্তিকামী মানুষের জন্য একটা বিশেষ গুরুত্ব বহন করে ই মাস ।

১৯৭১ সালের ৭ ই মার্চ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ভাষন দেন । এই ভাষন ই পরবর্তিতে মুক্তি যুব্ধের বীজ বুনে দেয় । আসলে ই ভাষন মুক্তিকামী মনের জন্য দিক নির্দেশনা হয়ে দাড়ায় ।

১৯৭১ সালের ২৫ শে মার্চ রাতে যখন পশ্চিম পাকিস্তানি সৈন্যরা ঘুমন্ত বাঙ্গালিদের উপর গুলির স্টীম রোলার চালায় । তখন নিরস্ত্র বাঙ্গালিরা কোথাও যেতে না পেরে মৃত্যুর কে মেনে নেয় । রাজার বাগ পুলিশ লাইনে ঢুকে শত শত ঘুমন্ত পুলিশ কে মেরে ফেলে । কিছুই করার ছিল না তখন । নিরবিচারে বাঙ্গালিদের হত্যা করে পশ্চিম পাকিস্তানি নর পিশাচরা ।

১৯৭১ সালের ২৬ শে মার্চ যখন চট্টগ্রামের কালুর ঘাট বেতার কেন্দ্র থেকে স্বাধীনতা ঘোষনা করা তখন মুক্তিকামী মানুষ ঝাপিয়ে পড়ে যুব্ধে । না তাদের কাছে ছিল কোন আধুনিক অস্ত্র না ছিল কোন ট্রেনিং । ছিল শুধু অপরিসীম সাহস আর মুক্তির অদম্য ইচ্ছা । শুধু এতটুকু পুজি করেই লড়াই শুরু হয় ।

দীর্ঘ নয় মাস যুব্ধের পর ১৬ ডিসেম্বর ১৯৭১ জেনারেল নিয়াজী ৯৩ হাজার সৈন্য সহ আত্মসম্পর্মপন করে । এই যুব্ধে শহীদ হন ৩০ লক্ষ মানুষ ২ লক্ষ মা বোন হাড়ায় তার ইজ্জত । তাদের এই বলি দানের বিনিময়ে আমরা পাই স্বাধীন বাংলাদেশ । আমরা পাই স্বাধীন আর সার্বোভৌম এক রাষ্ট্র । আর পাই গর্ব করার মত এক ইতিহাস ।

উপরের ঘটনা গুলো আমরা সবাই জানি । এমন কেউ নেই যে জানে না । কিন্তু আজও আমরা স্বাধীনতার ৪৩ বছরেও আমরা পারিনি যে সব মুক্তি যোব্ধারা জীবিত আছে তাদের সঠিক সম্মান দিতে । পারিনি তাদের কে যেই স্থানে রাখার সেই স্থানে রাখতে । আজও তারা অবহেলিত হয়ে জীবন যাপন করছে অনেকে । কষ্ট লাগে ,দু:খ হয় যখন দেখি যারা এই দেশটা চায়নি তারাই বীর দোর্পে দেশ চালাচ্ছে । গাড়িতে পতাকা লাগিয়ে ঘুরছে । আর আমরা জনগন সেটা দেখছি এবং মেনেও নিয়েছি । কেন আমরা কিছু করতে পারিনা । মনে হয় যেন কোন অভ্যাস হয়ে গেছে । দেশ তো চলছে চলুক কি দরকার এসব চিন্তা করে । আমি আমার মত থাকি দেশ দেশের মত চলুক ।


আমার মত ম্যাঙ্গো জনতা ( আমজনতা ) কিইবা করার আছে খুব বেশি কিইবা করতে পারি । আমাদের চেয়ে চেয়ে দেখা ছাড়া কিছুই করার নেই । আমরা কি পারি না দেশের ইতিহাসের সূর্য সন্তানদের তাদের যোগ্য মর্যাদা দিতে । পারি না সঠিক ইতিহাস পরবর্তি প্রজন্মের জন্য সংরক্ষন করতে । পারি না সবাই এক সাথে সুন্দর একটি বাংলাদেশ গড়তে ।

আমার সোনার বাংলা আমি তোমায় ভালবাসি ।

মন্তব্য ৬ টি রেটিং +১/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ০১ লা মার্চ, ২০১৫ সন্ধ্যা ৭:২০

চাঁদগাজী বলেছেন:

"কিন্তু আজও আমরা স্বাধীনতার ৪৩ বছরেও আমরা পারিনি যে সব মুক্তি যোব্ধারা জীবিত আছে তাদের সঠিক সম্মান দিতে । "

-শেখ সাহেব ও তাজুদ্দিন মুক্তিযোদ্ধাদের সঠিক সন্মান না দেয়াতে অপশক্তি দেশকে গ্রাস করেছে।

০২ রা জুলাই, ২০১৫ সকাল ১০:১৭

অপু দ্যা গ্রেট বলেছেন: আমরা ব্যরথ ।

২| ০১ লা মার্চ, ২০১৫ রাত ১০:৩৯

আহসানের ব্লগ বলেছেন: ভাল লাগলো ।

০২ রা জুলাই, ২০১৫ সকাল ১০:১৭

অপু দ্যা গ্রেট বলেছেন: ধন্যবাদ

৩| ০২ রা মার্চ, ২০১৫ দুপুর ১:৪৬

দিশেহারা রাজপুত্র বলেছেন: চাঁদগাজী বলেছেন:

"কিন্তু আজও আমরা স্বাধীনতার ৪৩ বছরেও আমরা পারিনি যে সব মুক্তি যোব্ধারা জীবিত আছে তাদের সঠিক সম্মান দিতে । "

আমাদের ব্যর্থতা। :(

০২ রা জুলাই, ২০১৫ সকাল ১০:১৭

অপু দ্যা গ্রেট বলেছেন: চেষটা করতে পারি

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.