নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নিজেকে জানতে চাই,ছুটে চলেছি অজানার পথে,এ চলার শেষ নেই ।এক দিন ইকারাসের মত সূর্যের দিকে এগিয়ে যাব,ঝরা পাতার দিন শেষ হবে ,আর আমি নিঃশেষ হয়ে যাব ।

অপু দ্যা গ্রেট

গাহি সাম্যের গান- মানুষের চেয়ে কিছু নাই, নহে কিছু মহীয়ান, নাই দেশ-কাল-পাত্রের ভেদ, অভেদ ধর্মজাতি, সব দেশে, সব কালে, ঘরে-ঘরে তিনি মানুষের জ্ঞাতি।

অপু দ্যা গ্রেট › বিস্তারিত পোস্টঃ

অপারেশন সার্চলাইট

২৫ শে মার্চ, ২০১৫ দুপুর ১২:১৮

রাজারবাগ পুলিশ লাইন । সেলিম সহ সাধারন পুলিশ যারা ছিল খাওয়া দাওয়া শেষ করে ঘুমের প্রস্তুতি নিচ্ছে । কেউ বা খোশ গল্পে মশগুল । আবার কেউ আশে পাশের পরিস্তিতি নিয়ে আলাপচারিতায় ব্যস্ত । সেলিম মানিব্যাগে রাখা প্রিয়তমার ছবি দেখছে ।


তখন অন্য দিকে আবার শিক্ষক সামসুদ্দিন তার পরিবার কে । তার স্ত্রীর ছেলে আর দুই মেয়ে বসা সামনে । ঢাকার পরিস্থিতি বর্ননা করছেন তিনি । বঙ্গবুন্ধু শেখ মুজিবের ৭ই মার্চ এর ভাষনের পর পরিবেশ বেশ ঘোলাটে হয়ে উঠেছে । যেকোন সময় যুব্ধ লেগে যেতে পারে ।


আমেনা বানু ঢাকার এক বস্তিতে থাকে । স্বামীর আয়ে কোন রকমের দিন চলে যায় । তাদের ছোট সংসার এক ছেলে এক মেয়ে । রাতে খাওয়ার পর পর ই ঘুম ।

কিন্তু এদের কেউ তখন জানত না কি ঘটতে যাচ্ছে ।


মধ্য রাত

হঠাত করেই চারদিক কাপিয়ে গুলি আর গ্রেনেডের আওয়াজ । কেউ কিছু বুঝ উঠার আগেই ব্রাশ ফায়ার ।

রাজারবাগে সেলিমরা কিছুই করতে পারেনি অকলা মৃত্যু মেনে নিতে হয়েছে । ফিরে যতে পারেনি প্রানের চেয়ে প্রিয় প্রিয়তমার কাছে । তার সাথেই মৃত্যু বরন করে আরো অনেক পুলিশ ।


শিক্ষক সামসুদ্দিনের বাসার গেট ভেঙ্গে ঢুকে পরে পাকিরা । ছেলে কে দেখা মাত্র ই গুলি রক্তে মেঝে ভেসে গেল । সামসুদ্দিন কে বাইরে নিয়ে আটক কে রাখল পাকিরা আর তার স্ত্রী এবং মেয়েদের উপর চালাল স্টিম রোলার । যেমন কোন বাচ্চা পেয়ে গেছে তার অরাধ্য খেলনা টি । কিছুই বাকি রাখল না । অত্যাচারের শেষ পর্যায় ছিল বেয়নেটের খোচা । কি নির্মম ।

বস্তির আমেনা বানু কিছু বুঝে উঠার আগেই সব চুপ । একটি উ শব্দ যেন বের করতে পারেনি । তার আগেই শেষ । আর বাচ্চা গুলো তো যেন গভীর ঘুমে তলিয়ে গেল ।


চারিদিকে শুধু বারুদের গন্ধ । আর কিছু মানুষের হাহাকার । সব যেন এক নিমিষে শেষ । নিরস্ত্র মানুষ গুলোকে মারা হয় যেন তারা মানুষের কাতারেই পরে না ।


এই ছিল ২৫ মার্চ ১৯৭১ । অপারেশন সার্চলাইট ।

মন্তব্য ৩ টি রেটিং +১/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ২৫ শে মার্চ, ২০১৫ সন্ধ্যা ৬:৫৯

অন্য এক আমি বলেছেন: ++

২| ২৬ শে মার্চ, ২০১৫ রাত ১২:০৩

কোলড বলেছেন: Considering the activities of Bangladesh Police nowadays, I must say Pak Army did a pretty good job. Hindsight is 20/20!

০১ লা এপ্রিল, ২০১৫ দুপুর ১২:১১

অপু দ্যা গ্রেট বলেছেন: হ্যা তারা ঠিক ই করেছে । াপনার ামার মা বোন কে ধরষন করেছে । তাহলে এটা ও ঠিক করেছে । যেটা জানেন না তা নিয়ে কথা বইলেন না । ২৫শে মারচ রাতে পুলিশ বাহিনী পরতম পরতিরোধ গড়ে তলে ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.