নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নিজেকে জানতে চাই,ছুটে চলেছি অজানার পথে,এ চলার শেষ নেই ।এক দিন ইকারাসের মত সূর্যের দিকে এগিয়ে যাব,ঝরা পাতার দিন শেষ হবে ,আর আমি নিঃশেষ হয়ে যাব ।

অপু দ্যা গ্রেট

গাহি সাম্যের গান- মানুষের চেয়ে কিছু নাই, নহে কিছু মহীয়ান, নাই দেশ-কাল-পাত্রের ভেদ, অভেদ ধর্মজাতি, সব দেশে, সব কালে, ঘরে-ঘরে তিনি মানুষের জ্ঞাতি।

অপু দ্যা গ্রেট › বিস্তারিত পোস্টঃ

আমাদের শিক্ষা ব্যবস্থা আর আমি !!!

২২ শে জুন, ২০১৫ রাত ১১:১৮

বাংলাদেশের শিক্ষা ব্যবস্থা হচ্ছে আমার কাছে জঘন্যতম শিক্ষা ব্যবস্থা । এই সিস্টেম টা মোটেও ভাল নয় । এটা আমার ব্যক্তিগত মতামত । এই শিক্ষা ব্যবস্থায় ছেলে মেয়ে দের মেধা যাচাইয়ের চেয়ে গলধ:করন করানো হয় বেশি । অনেকটা জ্বরের রোগীকে কুইনাইন খাওয়ানোর মত । এই ব্যবস্থায় বাস্তব জীবনে ছেলে মেয়েদের মানসিক চাপ পরে বেশি ।

.

আমাদের শিক্ষা ব্যবস্থায় বাবা মায়েরা আশায় থাকে বাবা A+ প্লাস চাই । গোল্ডেন টা যেন হাত ছাড়া না হয় । খেলাধুলা করার দরকার নাই । বাসার বাইরে যেতে পারবে না । এই কোচিং সেই কোচিং । এই গাইড সেই গাইড । এই পদ্ধতি সেই পদ্ধতি । কত কিছু যে আছে । আজ কাল ছেলে মেয়েদের ফেল করলে কেউ কিছু বলে না । বরং A+ না পেলে বাবা মায়েরা তাকে তিরস্কার করে । কিন্তু যে ছেলেটি বা মেয়েটি পরীক্ষা দিয়েছে সেই জানে তার কতটুকু শ্রম দিতে হয়েছে ।

.

কিছু আগে এসএসসি পরীক্ষার ফলাফল দেয় কত ছেলে মেয়ে A+ পেয়েছে । আবার অনেকেই পায়নি । কিন্তু আমার দৃষ্টি পরেছে আত্মহত্যা করা ছেলেটির উপর । তাকে বাইরে পর্যন্ত যেতে দেয়া হত না । কিন্তু কেন ? কি তার অপরাধ ? সে A+ পায়নি এটাই কি ছিল কারন । আমাদের পাঠ্যপুস্তকের পড়ার এক ভাগ ও মনে হয় কর্ম ক্ষেত্রে কাজে আসে না । শুধু গলধ:করন করা আর পরীক্ষার হলে গিয়ে তা উদগিরন করা । এটাই এখন কার নিয়ম হয়ে দাড়িয়েছে ।

.

বাবার মুখে শুনেছি তারা পুড়াশুনায় করছে আবার খেলাধুলায় করেছে । তাদের জীবনে বৈচিত্রের কোন অভাব ছিল না । নদীতে গোসল , কাদা মাঠের ফুটবল খেলা , বৃষ্টির দিনে মাছ ধরা আরো অনেক কিছু । হয়ত এখন সে সব এই শহুরে জীবনে দেয়া সম্ভব নয় কিন্তু তাই বলে জেলখানার মতও জীবন কেউই কাম্য করে না ।
তাছাড়া শিক্ষা দিয়ে চরিত্র বিচার করা হয় । যে A+ প্লাস পায় বা ভাল ছাত্র বা ছাত্রী তার সাত খুন মাফ হয়ে যায় । সে যাই করুক তাতে কোন বাধা । অথচ খারাপ ছাত্রটির ভাল গুন গুলো কেও কটাক্ষ করে দেখা হয় । সে ভাল কিছু বললেও তার কথার মুল্য দেয়া হয় না ।

.

এখনকার বাচ্চাদের বয়সের চেয়ে বই বেশি । তার আবার যে ওজন তাতে বাচ্চারা অল্প বয়সেই কুজো হয়ে যেতে পারে । বাবা মায়েরা আবার এই ব্যাগ নিজেরাও টেনে থাকেন । কিন্তু তারপরও এর কোন সুরাহা হয় না । বাচ্চাদের শৈশব তো শেষ এই করতে করতে । কিশোর বয়সে যায় A+ প্লাস পাওয়ার দৌড়ে । তারুন্যে যায় ক্যারিয়ার গড়তে এভাবেই চলে জীবন ।

.

আসলে শিক্ষাটা হওয়া উচিত জীবনমুখী । যেটা তার জীবনে চলার পথে কাজে দিবে । যে শিক্ষা তার কর্ম জীবনে এসে কাজে লাগবে । তাকে করে তুলবে উদ্যমী ।

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ২২ শে জুন, ২০১৫ রাত ১১:৩৮

শাহেদ সাইদ বলেছেন: ]আসলে শিক্ষাটা হওয়া উচিত জীবনমুখী ।

সহমত

০২ রা জুলাই, ২০১৫ সকাল ৯:৪৮

অপু দ্যা গ্রেট বলেছেন: ধন্যবাদ

২| ২৩ শে জুন, ২০১৫ রাত ১২:৩৩

চাঁদগাজী বলেছেন:

মুল সমস্যার কথা বলেননি।

০২ রা জুলাই, ২০১৫ সকাল ৯:৪৮

অপু দ্যা গ্রেট বলেছেন: আমার কাছে মনে হয়েছে । শিক্ষার গলধ করনটাই মূল সমস্যা ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.