নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নিজেকে জানতে চাই,ছুটে চলেছি অজানার পথে,এ চলার শেষ নেই ।এক দিন ইকারাসের মত সূর্যের দিকে এগিয়ে যাব,ঝরা পাতার দিন শেষ হবে ,আর আমি নিঃশেষ হয়ে যাব ।

অপু দ্যা গ্রেট

গাহি সাম্যের গান- মানুষের চেয়ে কিছু নাই, নহে কিছু মহীয়ান, নাই দেশ-কাল-পাত্রের ভেদ, অভেদ ধর্মজাতি, সব দেশে, সব কালে, ঘরে-ঘরে তিনি মানুষের জ্ঞাতি।

অপু দ্যা গ্রেট › বিস্তারিত পোস্টঃ

ব্যর্থতা আর সফলতা এবং আমরা !!!!!

১৩ ই সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৪:০৩

আমরা জীবনে অনেক বার ব্যর্থ হই । সফলতা যেন লুকোচুরি খেলে আমাদের সাথে । কিছু ঠিক হয়না । মনে হয় আমি আর পারব না । চারপাশের মানুষ গুলোকেও মনে হয় আমাদের বিরুদ্ধে । ব্যর্থতা যেন ঘিরে ধরে । গ্রাস করে ফেলে জীবন কে । তবুও চেষ্টা থাকে । আসুন কিছু ব্যর্থ মানুষের গল্প শুনি ।

.

একজন সফল রাজনীতিবিদ এর জীবনী এক ব্যক্তি ২১ বছর বয়সে ব্যবসায় ক্ষতিগ্রস্ত হন।২২ বছর বয়সে আইন সভার নির্বাচনে পরাস্ত হন।২৪ বছর বয়সে আবার ও অসফল হলেন ব্যবসায়।২৬ বছর বয়সে তার প্রিয়তমা মারা গেলেন।৪৫ বছর বয়সে হারলেন সাধারণ নির্বাচনে ।৪৭ বছর বয়সে ব্যর্থ হলেন ভাইস প্রেসিডেন্ট নির্বাচনে। আবার ৪৯ বছর বয়সে হারলেন সিনেটের নির্বাচনে ।তারপর
প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হলেন ৫২ বছর বয়সে।
এই ব্যক্তির নাম হচ্ছে ''আব্রাহাম লিংকন''।।
একে কি ব্যর্থ বলবেন?
.

বিখ্যাত এই বিজ্ঞানী ছোটবেলায় খুবই দূর্বল ছাত্র ছিলেন – শিক্ষকরা বলতেন, ‘সে কোন কিছু শিখতে নির্বুদ্ধিতার পরিচয় দিতো।’ কিন্তু শেষ পর্যন্ত এই মহান বিজ্ঞানী তিনি গ্রামোফোন, ভিডিও ক্যামেরা এবং দীর্ঘস্থায়ী বৈদ্যুতিক বাতিসহ বহু যন্ত্র তৈরি করেছিলেন, অর্জন করেছিলেন নিজের নামে এক হাজারেরও বেশি আবিষ্কারের পেটেন্ট।আর এই মহান বিজ্ঞানীর নাম টমাস আলভা এডিসন । তাকে কি আপনি ব্যর্থ বলবেন ?

.

যে হার্ভার্ড থেকে তিনি কিছুই পান নাই, সেই হার্ভার্ডে তাকে আমন্ত্রন জানানো হলো সম্মান জনক ডক্টরেট ডিগ্রি গ্রহন আর সমাবর্তনে বক্ত্রিতা দেয়ার জন্য। তিনি বললেন
“যাক এতদিনে আমার সিভিতে লেখার মত একটা
কিছু পেলাম” তিনি আর বলেন" 'আমি অনেক বিষয় নিয়ে
পড়াশোনা করেছি, কিন্তু কখনও প্রথম হতে পারিনি। অথচ বিশ্বের শ্রেষ্ঠ বিশ্ববিদ্যালয়ের মেধাবীরা আমার কর্মচারী। " এই ব্যক্তিটির নাম হচ্ছে বিল গেটস । তাকে কি আপনি ব্যর্থ বলবেন ?

.

এক সময় মুদি দোকানে কাজ করতেন। ছিলেন হকার। বিক্রি করতেন সংবাদপত্র। এখন দুনিয়ার দ্বিতীয় শীর্ষ ধনী।
বর্তমানে ৬৩টি কোম্পানির মালিক। এ পর্যন্ত ৩ হাজার ১০০ কোটি ডলার দান করেছেন বিভিন্ন দাতব্য সংস্থায়। তারপরও তিনি ৪ হাজার কোটি ডলারের মালিক। এখন তার নামের সঙ্গে যুক্ত হয়েছে অনেক বিশেষণ। মার্কিন বিনিয়োগকারী,
ব্যবসায়ী এবং লোকহিতৈষী বলে পরিচিতি পেয়েছেন। অনেকে তাকে ‘মিরাকল অব ওমাহা’ নামে ডাকেন। ১১ বছর বয়সে প্রথম শেয়ার কিনেছিলেন। তারপরও তিনি মনে করেন এ ব্যবসায় আসতে তার অনেক দেরি হয়ে গেছে। আরও আগে ব্যবসা শুরু করা উচিত ছিল। তাই তার পরামর্শ আপনার সন্তানকে বিনিয়োগে উৎসাহিত কর্বন। সংবাদপত্র বিক্রি করা অর্থ দিয়ে তিনি মাত্র ১৪ বছর বয়সে ছোট্ট একটি ফার্ম কেনেন। তার মতে, অল্প অল্প করে জমানো অর্থ দিয়ে যে কেউ কিনতে পারেন অনেক কিছু। সেজন্য সন্তানদের তিনি কোন না কোন ব্যবসায় নিয়োজিত করার পরামর্শ দেন।এই লোকটি হলেন ওয়ারেন বাফেট । তাকে কি আপনি ব্যর্থ বলবেন ?

.

আসলে এদের সবাই নিজ নিজ জায়গায় প্রতিষ্ঠিত । পরিশ্রম ,চেষ্টা আর এগিয়ে চলার অদম্য ইচ্ছায় আজ তারা এই পর্যায়ে এসেছে । তাই ব্যর্থতাকে গুরুত্ব না দিয়ে নতুন করে এগিয়ে চলতে হবে । আর পরিশ্রম এবং চেষ্টার মিশ্রন ঘটাতে হবে । তবেই সফলতা আসবে ।

মন্তব্য ৬ টি রেটিং +১/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ১৮ ই সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৪:২৩

প্রামানিক বলেছেন: চমৎকার পোষ্ট। ধন্যবাদ

২১ শে সেপ্টেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:০৫

অপু দ্যা গ্রেট বলেছেন: ধন্যবাদ

২| ১৮ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ৮:৩৮

চাঁদগাজী বলেছেন:


ভালোই।
তবে, সফলতা এখন শুধু ব্যক্তির উপর নির্ভরশীল নয়, এখন অনেক প্যারামিটার যুক্ত হয়েছে।

২১ শে সেপ্টেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:০৭

অপু দ্যা গ্রেট বলেছেন: অবশ্যই । কিন্তু পরিকলপ্না আর পরিশ্রমের বিকল্প নাই ।

৩| ১৯ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ১:১০

মানবী বলেছেন: সুন্দর পোস্ট!

বিল গেটস্ কে কিন্তু ঠীক ব্যর্থ বলা যায়না বা হার্ভার্ড থেকে তিনি কিছু পাননি এমন বলা যায়না। বিল গেটস্ মার্ক জাকারবার্গ রা স্বেচ্ছায় হার্ভার্ড ত্যাগ করেছেন নিজেদের স্বপ্ন কে বাস্তবায়িত করতে। তাঁরা স্কুল ড্রপআউট ছিলেন, ব্যর্থ নয় :-)

পোস্টের জন্য ধন্যবাদ।

২১ শে সেপ্টেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:০৯

অপু দ্যা গ্রেট বলেছেন: হ্যা । কিন্তু আমরা পারিনা ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.