নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নিজেকে জানতে চাই,ছুটে চলেছি অজানার পথে,এ চলার শেষ নেই ।এক দিন ইকারাসের মত সূর্যের দিকে এগিয়ে যাব,ঝরা পাতার দিন শেষ হবে ,আর আমি নিঃশেষ হয়ে যাব ।

অপু দ্যা গ্রেট

গাহি সাম্যের গান- মানুষের চেয়ে কিছু নাই, নহে কিছু মহীয়ান, নাই দেশ-কাল-পাত্রের ভেদ, অভেদ ধর্মজাতি, সব দেশে, সব কালে, ঘরে-ঘরে তিনি মানুষের জ্ঞাতি।

অপু দ্যা গ্রেট › বিস্তারিত পোস্টঃ

/// শুরুটা হয়েছে অনেক আগেই , পূর্ন হয়েছে ১৯৭১ ///।

১০ ই অক্টোবর, ২০১৫ রাত ১১:৩৫

আজ পুরানো বই পত্র ঘাটতে গিয়ে তিনটা বই পেলাম । প্রথম তো "আগরতলা ষড়যন্ত্র মামলা"। দুই নাম্বার হল "মুক্তিযুদ্ধ ও মিত্রবাহিনী" আর তিন নাম্বার হল "ছোটদের শেখ মুজিব"।
সব গুলো বই বাবার কেনা ।
.
প্রথমে শুরু করেছি "আগরতলা ষড়যন্ত্র মামলা" । বইটির শুরুতেই দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ভারতীয় উপমহাদেশ এবং ব্রিটিশ উপনিবেশের স্বাধীনতা লাভের তীব্র আকাংক্ষা প্রকাশ করলে ভারতে ব্রিটিশ ঔপনিবেশিক শাসনের অবসান নিশ্চিত হয়ে যায় ।
.
১৯৪৭ সালের ফেব্রুয়ারি মাসে ব্রিটিশ প্রধানমন্ত্রী এটলীর বিখ্যাত ফেব্রুয়ারি ঘোষনার মাধ্যমে ভারতীয়দের কাছে এটা আরো সুনিশ্চিত হয়ে যায় । এটলী তার ঘোষনায় সুস্পষ্টভাবে উল্লেখ করেন যে , ব্রিটিশ ১৯৪৮ সালের জুন মাসের মধ্যে ভারত থেকে হাত তুলে নিতে চায় এবং এর মধ্যে ভারতের দুটি বড় রাজনৈতিক দল কংগ্রেস ও মুসলিম লীগের কেন্দ্রীয় পর্যায়ে সমঝোতায় পৌছাতে ব্যর্থ হলে , প্রয়োজনে প্রাদেশিক সরকারের হাতে ক্ষমতা হস্তান্তরের বিষয় বিবেচিত হবে ।
.
ঠিক এমন সময়টা কাজে লাগাতে চাইলেন বাঙ্গালি নেতরা । অবিভক্ত বাঙ্গালা ততকালীন প্রধানমন্ত্রী হোসেন শহীদ সোহরাওয়ার্দী ২৭ এপ্রিল ১৯৪৭ সালে দিল্লীতে এক সাংবাদিক সম্মেলনে আনুষ্ঠানিকভাবে "স্বাধীন , সার্বোভৌম অখন্ড 'বাংলা রাষ্ট্র' প্রতিষ্ঠার দাবি করলেন " । বাংলার রাষ্ট্র প্রতিষ্ঠার উদ্যোগের সাথে বঙ্গীয় প্রাদেশিক মুসলিম লীগের সেক্রেটারি আবুল হাশিম, নেতাজী সুভাষচন্দ্র বসুর বড় ভাই শরত বসু ও বঙ্গীয় প্রাদেশিক কংগ্রেসের সংসদীয় নেতা কিরনশংকর রায় সক্রিয় ভাবে সম্পৃক্ত ছিলেন । সোহরাওয়ার্দীর এই দাবি ১৯৪০ সালের ঐতিহাসিক লাহোর প্রস্তাবেই সংযুক্ত ছিল ।
.
শুরুটা অনেক আগেই হয়েছিল । ব্রিটিশ শাসনামলেই হয়েছিল । কিন্তু সেটার পূর্ন রূপ পেয়েছি ১৯৭১ সালে ।

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ১০ ই অক্টোবর, ২০১৫ রাত ১১:৪৯

ব্লগ সার্চম্যান বলেছেন: দারুন সংবাদ ।

১৪ ই অক্টোবর, ২০১৫ সকাল ১১:৫২

অপু দ্যা গ্রেট বলেছেন: ধন্যবাদ

২| ১৪ ই অক্টোবর, ২০১৫ দুপুর ১২:১৭

প্রামানিক বলেছেন: ভাল লাগল। ধন্যবাদ

১৪ ই অক্টোবর, ২০১৫ দুপুর ১২:১৯

অপু দ্যা গ্রেট বলেছেন: আপনাকেও ধন্যবাদ ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.