নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নিজেকে জানতে চাই,ছুটে চলেছি অজানার পথে,এ চলার শেষ নেই ।এক দিন ইকারাসের মত সূর্যের দিকে এগিয়ে যাব,ঝরা পাতার দিন শেষ হবে ,আর আমি নিঃশেষ হয়ে যাব ।

অপু দ্যা গ্রেট

গাহি সাম্যের গান- মানুষের চেয়ে কিছু নাই, নহে কিছু মহীয়ান, নাই দেশ-কাল-পাত্রের ভেদ, অভেদ ধর্মজাতি, সব দেশে, সব কালে, ঘরে-ঘরে তিনি মানুষের জ্ঞাতি।

অপু দ্যা গ্রেট › বিস্তারিত পোস্টঃ

ব্যান্ডউইথ রপ্তানি !!!! হ্যা কি না ??

১৮ ই নভেম্বর, ২০১৫ সকাল ৯:৩১

ব্যান্ডউইথ রপ্তানি করা হচ্ছে ভারতে । এটা নিয়ে অনেকের অনেক মত আছে । তবে মত ভেদে দুই প্রকার । এক দল পক্ষে আর এক দল বিপক্ষে । বিপক্ষে বলতে তারা পুরোটার বিপক্ষে নয় । আংশিক বিপক্ষে আছে ।
.
আচ্ছা তার আগে বলে নেই ব্যান্ডউইথ কি ?? ব্যান্ডউইথ হচ্ছে নেটওয়ার্ক বা ডাটা ট্রান্সফারের একটা মাধ্যম । সহজ ভাষায় বললে যে পথে তথ্য আদান প্রদান হয় । তো ব্যান্ডউইথ যত বড় হবে তথ্য বা ডাটা অনেক বেশি আদান প্রদান করা যাবে । এই খবরটা হয়ত সবার অজানা । কিন্তু কথা হচ্ছে এই রপ্তানি কতটা সুফল দেবে ।
.
বাংলাদেশে ব্যান্ডউইথ আছে ২৭০ গিগা । যার মধ্যে ব্যবহৃত হচ্ছে ৩৩ গিগা এটা সরকারি ভাবে আর বেসরকারি ভাবে নিয়ে প্রায় ১০৩ গিগা ব্যবহৃত হচ্ছে । ২০০৬ সালে যেখানে ব্যান্ডউইথ এর দাম ৮৪ হাজার টাকা সরকার এর বিভিন্ন চেষ্টায় তা এখন ১ হাজার ৪০০ টাকা । কিন্তু যত যাই হোক দেশ কি পুরো ব্যান্ডউইথ এর আওতায় এসেছে ।
ছোট একটা কথা বরিশাল বিভাগের পটুয়াখালী জেলার কলাপাড়া উপজেলার লালুয়া একটি ইউনিয়ন । এই ইউনিয়ন এ মাত্র দু মাস আগে বিদ্যুতায়ন হয়েছে । আর মোবাইলের নেটওয়ার্ক ও তেমন বেশি জোরাল নয় । সেখানে ইন্টারনেট ব্যবহার অপ্রতুল । বাংলাদেশে এখনও অনেক গ্রাম আছে যেখানে নেই বিদ্যুত সুবিধা । সেটা বাদ দেশের স্কুল কলেজ মাদ্রাসা রয়েছে ইন্টারনেট সুবিধার বাইরে । এদের ইন্টারনেট সুবিধা দিয়ে অব্যবহৃত ব্যান্ডউইথ ব্যবহার করা যায় । তাছাড়া মোবাইল ফোনে এখন অনেক ইন্টারনেট ব্যবহার হয় এখানে অবকাঠামো গত উন্নয়ন প্রয়োজন । নয়ত ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন স্বপ্নই রয়ে যাবে ।
.
আচ্ছা দেশের রাজাধানী কেন্দ্রিক হয়ে গেছে সব কিছু । কিন্তু কেন ?? আর ঢাকার বাইরে ঠিক মত ইন্টারনেট ব্যবহার করা যায় না । আর সেখানে দেশের বাইরে ব্যান্ডউইথ রপ্তানি করাটা সঠিক সিদ্ধান্ত বলে মনে হয় না । হয়ত এখান থেকে আমরা একটা আয় পাব । কিন্তু দেশের ইন্টারনেট ব্যবহার বা অবকাঠামো উন্নত না করে ব্যান্ডউইথ রপ্তানি এটা হাস্যকর বলেই আমার মনে হচ্ছে । কারন হল দেশের ইন্টারনেট উন্নয়ন না করে দেশের বাইরে রপ্তানি করা এটা তো ভাবের চেয়ে ভঙ্গি বেশি বলেই মনে হচ্ছে । দেশের অব্যবহৃত যেসব ব্যান্ডউইথ আছে তা কিভাবে কাজে লাগনো যায় বরং সেটা নিয়ে ভাবা উচিত । কারন দেশের অনেক জায়গায় ব্রডবন্ড এর সুবিধা থেকে বঞ্চিত । আগে দেশের চাহিদা পূরন করাটা জরুরী । নাকি ব্যবহার হচ্ছে না বলে ব্যবহার করা যাবে না । হ্যা যখন দেশের চাহিদা মিটে যাবে এবং অতিরিক্ত থেকে যাবে তখন রপ্তানি করুন নো প্রবলেম । কিন্তু দেশের সব জায়গায় কি ব্রডব্যান্ড সুবিধা বা ইন্টারনেটের আওতায় আনতে পেরেছেন ??
.
এখান থেকে বছরে আয় হবে সাড়ে ৯ কোটি টাকা । এটা আমার মনে হয় না সরকারের জন্য বড় কোন কিছু । কারন আমি নিজের দেশে না দিয়ে রপ্তানি করাটা কি ভাল হবে । আমার দেশের উন্নয়ন না ঘটিয়ে বাইরের দেশের ইন্টারনেটের সুবিধা দিয়ে তাদের উন্নয়ন ঘটালে কি আমার দেশের মানুষের কি সুবিধা পাবে । এখান থেকে যে আয় হবে তা দিয়ে বিসিসিএল এর এক তৃতীয়াংশ কর্মকর্তা-কর্মচারী এর বেতন হয়ে যাবে । কিন্তু তাদের বেতন হলে আমাদের দেশের ব্রডব্যান্ড আর ইন্টারনেট সুবিধা কি বাড়বে ?? অবশ্যই নয় । তারচেয়ে কিভাবে অব্যবহৃত ব্যান্ডউইথ কিভাবে ব্যবহার যোগ্য করা যায় তা নিয়ে ভাবা উচিত ।

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ১৯ শে ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ২:০৪

বিজন রয় বলেছেন: নতুন লেখা দিন।

২| ১৯ শে ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ২:২২

অপূর্ব আফজাল বলেছেন: হ্যা। কারণ ব্যান্ডউইথ ধরে রাখার জিনিস নয়। ৯ কোটি টাকা ৯০০ মানুষের গড় বাৎসরিক আয়ের চেয়ে বেশি।আরও বৃদ্ধি করা যেতে পারে।

৩| ০৯ ই মার্চ, ২০১৬ বিকাল ৩:১২

অপু দ্যা গ্রেট বলেছেন: ধন্যবাদ!!

জ্বি চেষ্টা করব!!!

৪| ০৯ ই মার্চ, ২০১৬ বিকাল ৩:১৪

অপু দ্যা গ্রেট বলেছেন: কিন্তু আগে আমাদের চাহিদা এবং সুযোগের কথা ভাবা উচিত ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.