নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নিজেকে জানতে চাই,ছুটে চলেছি অজানার পথে,এ চলার শেষ নেই ।এক দিন ইকারাসের মত সূর্যের দিকে এগিয়ে যাব,ঝরা পাতার দিন শেষ হবে ,আর আমি নিঃশেষ হয়ে যাব ।

অপু দ্যা গ্রেট

গাহি সাম্যের গান- মানুষের চেয়ে কিছু নাই, নহে কিছু মহীয়ান, নাই দেশ-কাল-পাত্রের ভেদ, অভেদ ধর্মজাতি, সব দেশে, সব কালে, ঘরে-ঘরে তিনি মানুষের জ্ঞাতি।

অপু দ্যা গ্রেট › বিস্তারিত পোস্টঃ

বিয়ের বাজার আর পাত্রের দর

২৮ শে জুলাই, ২০১৬ রাত ১০:৩০

বিয়ের বাজার আর পাত্রের দর

আজকাল বিয়ের বাজারে বিদেশি পাত্রের চাহিদা বেশি । বিশ্বাস না হলে একটু খোজ নিয়ে দেখুন । আমার মনে হয় প্রতি দশ জনের সাত জন ই বিদেশ ফেরত পাত্রের সাথে মেয়ে বিয়ে দেবে । এটা ভাববে না যে তার যোগত্য কতটুকু আছে ।

এটাও এক দিক থেকে ঠিক আছে । মেয়ের ভবিষ্যৎ বলে কথা । টাকা পয়সা থাকলে মেয়ে ভাল ই থাকবে । বিদেশে ফেরত ছেলে কি কেউ মিস করে । পাগলেও না । বিদেশে থাকে মানে সে ১০০% ভাগ শুদ্ধ । সে যদি গ্রীন কার্ড পাওয়ার জন্য দুইটা বিয়েও করে তাতে দোষ নাই । আরে ছেলে মানুষ সমস্যা কি ।

মজার বিষয় হচ্ছে যখন ই মেয়ের পরিবার শোনে ছেলে বাইরে থাকে । তখন মনে তাদের ভেতর কেউ আগুন লাগিয়ে দিয়েছে এমন । কত তাড়াতাড়ি বিয়ে দেবে এই চিন্তায় মগ্ন থাকে । যখন কেউ প্রশ্ন করে ছেলে কি করে? আরে ছেলে তো বিদেশে থাকে । বলেন কি এখন ও বিয়ে দেননি । তাড়াতাড়ি দেন । না হলে ভাল ছেলে হাত ছাড়া হয়ে যাবে । আচ্ছা ভালর সংজ্ঞা কি?

আমি বলছি না বিদেশে থাক ছেলেরা খারাপ । কিন্তু বিয়ের বাজারে তাদের দর উর্ধ মুখী । অথচ দেশে থাকা শিক্ষিত মার্জিত হয়ত সেই বিদেশি পাত্রের মত টাকা আয় করতে পারবে না কিন্তু তার যোগ্যতা সম পরিমাণ সে হতে পারবে না । তাই বলে এই না যে বিদেশি পাত্রের যোগ্যতা নেই । কিন্তু সেটা সংখ্যায় কত?

আমার প্রশ্নটা অন্য জায়গায় । সেটা হলো বিদেশি পাত্রের এমন কি আলাদা আছে যেটা দেশে থাকা পাত্রের নেই? সমস্যাটা কোথায়? যখন ই কেউ শোনে তার উনি অমুক দেশে থাকে, উনি অমুক দেশে থাকে তখন পরিবারের বুক ফুলে এমন অবস্থা হয় যেন ফেটে যাবে ।

আসলে আমার কাছে এখন মনে হয় মানি ইজ দ্যা বিগ ফ্যাক্ট । টাকা সবচেয়ে বড় । এটা কাল্পনিক না বাস্তবতা । টাকা দিয়ে সুখ ও কিনতে পাওয়া যায় । হ্যা সত্য, পাওয়া যায় । টাকার কাছে সব কিছু ই তুচ্ছ । আপনি যত ই ভাল চাকরি করুন যদি আপনার আর ইউরোপ, আমেরিকা বা অস্ট্রেলিয়ায় থাকা কোন ছেলের প্রস্তাব এক ই পরিবারে যায় তবে সেই বিদেশে থাকা ছেলেটাই প্রাধান্য পাবে । কারণ টা সেই টাকা ।

আমি হয়ত ভুল । আমি চাই এই বিষয়ে আমি ভুল হই । কিন্তু যখন আশে পাশে তাকাই তখন নিজেকে ভুল বলতে ভুল হয় ।

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ২৮ শে জুলাই, ২০১৬ রাত ১১:৪০

আব্দুল্লাহ্ আল আসিফ বলেছেন: মেয়ের বাবারা মূলত এক ধরণের আর্থিক নিরাপত্তার কথা ভেবেই এমনটা করে। তার পরে আবার আসে সামাজিক পদমর্যাদারর ব্যাপার। তুলনামূলক কম শিক্ষিত এবং মধ্যবিত্ত পরিবারগুলোর মধ্যে এই প্রবণতা লক্ষ্য করা যায়।

২৯ শে জুলাই, ২০১৬ রাত ১২:১৪

অপু দ্যা গ্রেট বলেছেন:
হ্যা আমি আপনার সাথে একমত । তবে উচ্চ বিত্তরাও কম যায় না ।

আসলে যোগ্যতা এখানে অদৃশ্য ।

২| ২৯ শে জুলাই, ২০১৬ রাত ২:১৭

হানিফঢাকা বলেছেন: এই গুলি অনেক পুরানো আমলের কথা। আপনি চিন্তা ভাবনায় এবং অব্জারভেশনে অনেক পিছনে পড়ে আছেন। মধ্যবিত্তদের মধ্যে এই জিনিষ এখন নেই বললেই চলে।

২৯ শে জুলাই, ২০১৬ সকাল ৯:৪৯

অপু দ্যা গ্রেট বলেছেন:

জ্বী ভাইয়া আমি একটু পুরনো আমল এর লোক । আধুনিকতা আমাকে কম ই ছুয়ে গেছে ।

কারণ যখন দু মাস আগেও এই ধরনের জিনিস নিজ চোখের সামনে দেখতে হয় তখন ভাবনাটা এমনি চলে আসে ।

আমি ল্যাপটপ এ বিয়ে হয়েছে তাও দেখেছি এবং খুব ভাল ফ্যামিলি । যাদের কাছ থেকে এটা আশা করাও কল্পনা ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.