নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নিজেকে জানতে চাই,ছুটে চলেছি অজানার পথে,এ চলার শেষ নেই ।এক দিন ইকারাসের মত সূর্যের দিকে এগিয়ে যাব,ঝরা পাতার দিন শেষ হবে ,আর আমি নিঃশেষ হয়ে যাব ।

অপু দ্যা গ্রেট

গাহি সাম্যের গান- মানুষের চেয়ে কিছু নাই, নহে কিছু মহীয়ান, নাই দেশ-কাল-পাত্রের ভেদ, অভেদ ধর্মজাতি, সব দেশে, সব কালে, ঘরে-ঘরে তিনি মানুষের জ্ঞাতি।

অপু দ্যা গ্রেট › বিস্তারিত পোস্টঃ

বাংলা ব্যান্ড এর ইতিকথা (১ম পর্ব)

১৯ শে আগস্ট, ২০১৬ সকাল ১০:০৯




কয়েক দিন যাবত রূপম ইসলাম, হামিন, শাফিন আর মাইলস । আলোচনার তুঙ্গে রয়েছে । তো ইচ্ছে হলো একটু ইতিহাস ঘাটি । বাংলা ব্যান্ড এর ইতিহাস কত জন ই বা জানে । চলুন একটু পিছনে যাই ।

তখন ও বাংলাদেশ স্বাধীন হয়নি । দেশ ভাগ হওয়ার পরের ঘটনা সালটা ১৯৬৩ । সেন্ট গ্রেগরিজ স্কুলের নবম শ্রেনীর ছাত্র ফজলে রব, আলমগীর, ফারুক আর সাব্বির মিলে ব্যান্ড দল গঠন করে । তার নাম "আইওলাইটস"। যেহেতু দেশ স্বাধীন হয়নি তবুও এটি প্রথম পূর্ব পাকিস্তানের ব্যান্ড হিসেবে আছে । এরপর চট্টগ্রাম এ " জিংগা "নামে আর একটি ব্যান্ড দল তৈরি হয় । যদিও এটি পারিবারিক ঘরানার ব্যান্ড ছিল । এরপর চট্টগ্রাম আরো একটি ব্যান্ড গঠিত ১৯৬৬ সালে হয় যার নাম লাইটনিংস এর সাথে চিত্র নায়ক জাফর ইকবাল ও একটি দল গঠন করেন 'রাম্বলিং স্টোনস' নামে । তাছাড়া 'উইন্ডি সাইট অব কেয়ার' নামে আরো একটি ব্যান্ড আসে একই বছর ।

আইওলাইটস,রাম্বলিং স্টোনসস,উইন্ডি সাইট অব কেয়ার, লাইটনিংস এই ব্যান্ড গুলো একটি প্রতিযোগিতায় অংশ নেয় । এতে সেরা হয় উইন্ডি সাইট অব কেয়ার । তাছাড়া একই সালে নারায়ণগঞ্জ এ 'বকলম' নামে আরো একটি ব্যান্ড গঠিত হয় ।

১৯৬৯ সালে রাম্বলিং স্টোনস এ ভাংগন ধরে এরপর ই আইওলাইটস এর দুজন সদস্য ব্যান্ড ছেড়ে চলে যায় । এভাবেই শুরু হয় বাংলা ব্যান্ড এর যাত্রা ।

দেশ স্বাধীন এরপর ১৯৭২ সালে প্রতিষ্ঠিত হয় আগলি ফেসেস ও আন্ডার গ্রাউন্ড পিস লাভারস নামের দুটি ব্যান্ড। বিতর্ক আছে স্বাধীনতার পর জন্ম নেওয়া প্রথম ব্যান্ড নিয়ে। কারও কারও মতে, 'আন্ডার গ্রাউন্ড পিস লাভারস' স্বাধীনতা-পরবর্তী প্রথম ব্যান্ড। দেশের প্রথম ব্যান্ড বিতর্কের পর, স্বাধীনতা-পরবর্তী প্রথম ব্যান্ড বিতর্কের এ ব্যান্ডটির উদ্যোক্তা ওমর খালেদ রুমী। ব্যান্ডে তার সঙ্গী ছিলেন সালাউদ্দিন, সাজ্জাদসহ আরও বেশ ক'জন। অধিকসংখ্যকের মতের ভিত্তিতে আগলি ফেসেস ব্যান্ডকেই প্রথম ব্যান্ড ধরা হয়েছে। এটি গঠন করেছিলেন ল্যারী, সাকী, কামাল ও রেজা নামের চার তরুণ। স্বাধীনতা-পরবর্তী প্রথম ব্যান্ডের স্বীকৃতি না পেলেও প্রথম কনসার্ট আয়োজন করে আন্ডার গ্রাউন্ড পিস লাভারস। ১৯৭২ সালে ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউশনে ব্যান্ডটি প্রথম টিকিট কনসার্ট করে। ১৯৭২-৭৩ সালের আগ পর্যন্ত ব্যান্ডগুলো ইংরেজি গান পরিবেশন করত। বাংলা গানে আগ্রহী হয়ে ফেরদৌস ওয়াহিদ ও ফিরোজ সাঁইসহ কয়েকজন বন্ধু মিলে গঠন করেন 'স্পন্দন' নামের একটি ব্যান্ড। ব্যান্ডের 'এমন একটা মা দে না' গানের সুবাদে তুমুল জনপ্রিয় হয় ব্যান্ডটি।

এরপর বাংলা রক এর গুরু আজম খান নিয়ে আসেন ব্যান্ড " উচ্চারণ " আর তার সাথে ফকির আলমগীর নিয়ে আসেন " ঋষিজ শিল্পীগোষ্ঠী " ।

১৯৭৩-৭৪ সালে ফেরদৌস ওয়াহিদের গানের পাশাপাশি আজম খানের 'রেলাইনের ঐ বস্তিতে', 'ওরে সালেকা ওরে মালেকা', 'আলাল ও দুলাল'; ফিরোজ সাঁইর 'ইশকুল খুইলাছে রে মওলা' এবং ফকির আলমগীরের 'ও সখিনা' গানগুলো সারা বাংলায় আলোড়ন তোলে। পরবর্তীকালে এ চার শিল্পীর সঙ্গে পিলু মমতাজ যোগ দেন এবং পাঁচপীর নাম নিয়ে উচ্চারণ ব্যান্ডের সঙ্গে তারা পারফর্ম করতে থাকেন। কিন্তু পঞ্চশিল্পীর কাউকেই ব্যান্ড নিয়ে খুব বেশিদূর এগিয়ে যেতে দেখা যায়নি। এককভাবে পরিচিতি গড়তেই তাদের আগ্রহী দেখা গেছে।

কিন্তু এরপর ই ব্যান্ড জগতে আসে এক অভাবনীয় পরিবর্তন । সোলস [১৯৭৩], ফিডব্যাক টুয়েন্টিথ সেঞ্চুরি [১৯৭৬], বালার্ক [১৯৭৬], অ্যাবনরমাল থ্রি প্লাস [১৯৭৬], মাইলস [১৯৭৯]-এর মতো ব্যান্ডগুলো বাংলা গানে পাশ্চাত্যের ছোঁয়া নতুন রূপরেখা তৈরি করে। ১৯৭২ সালের সুরেলা সঙ্গীত দল বিবর্তিত হয়ে গঠন করা "সোলস" বাংলাদেশের সবচেয়ে দীর্ঘায়ু ব্যান্ড। মন শুধু মন ছুঁয়েছে, আগের জনম, এ এমন পরিচয়, কেন এই নিঃসঙ্গতা, চায়ের কাপে পরিচয় ইত্যাদি অসংখ্য জনপ্রিয় গান এ ব্যান্ডকে আজও সজীব রেখেছে।

আশির দশকে বালর্ক ছেড়ে হ্যাপী আখন্দ, ইমতিয়াক, কামাল, ল্যারীর প্রতিষ্ঠা করা ব্যান্ড মাইলসে যোগ দেন হামিন ও শাফিন আহমেদের মতো সেকাল-একালের জনপ্রিয় শিল্পীদ্বয়। এ সময়ে মানাম, জুয়েল ও তূর্যকে সাথী করে হামিন ও শাফিন রচনা করেছেন জনপ্রিয় তার নতুন ইতিহাস। ফিরিয়ে দাও, চাঁদ তারা সূর্য, জ্বালা জ্বালা, কি জাদু, ধিকি ধিকি আগুন জ্বলেসহ অজস্র জনপ্রিয় গানে সমৃদ্ধ ব্যান্ড মাইলস।

১৯৭৬ সালের 'ফিডব্যাক টুয়েন্টিথ সেঞ্চুরি' কালের হাওয়া রূপান্তরিত হয়ে দেশের শীর্ষস্থানীয় জনপ্রিয় ব্যান্ড 'ফিডব্যাক'-এ। মেলা, মৌসুমী, চিঠি, পালকী, দেহঘড়ির মতো আকাশচুম্বী জনপ্রিয় গান নিয়ে দীর্ঘ পথ মাড়িয়েছে ফিডব্যাক। ১৯৮৪ সালে মেটাল গান নিয়ে শ্রোতার মধ্যে আসে ওয়েভস। কিন্তু একই সময়ে স্কুলপড়ূয়া সঞ্জয়, বাবনা, টিপু, রাসেল, কমলের মতো জন্ম নেওয়া ব্যান্ড 'ওয়ারফেইজ' সময়ের ব্যবধানে হয়ে ওঠে সবচেয়ে জনপ্রিয় হেভি মেটাল ব্যান্ড। অবাক ভালোবাসা, জীবনধারা, একটি ছেলে, সময়, অসামাজিকসহ অসংখ্য জনপ্রিয় মেটাল ও হার্ডরক এর স্রষ্টা ।

মন্তব্য ৪ টি রেটিং +৩/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ১৯ শে আগস্ট, ২০১৬ সকাল ১১:৫৫

দ্যা ফয়েজ ভাই বলেছেন: ধন্যবাদ।অজানা অনেক কিছুই জানলাম।

১৯ শে আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৬:৪৪

অপু দ্যা গ্রেট বলেছেন:

আপনাকে ও ধন্যবাদ

২| ১৯ শে আগস্ট, ২০১৬ দুপুর ১২:০৩

সুমন কর বলেছেন: অনেক কিছুই জানা গেল। ধন্যবাদ।
+।

১৯ শে আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৬:৪৫

অপু দ্যা গ্রেট বলেছেন:

দাদা একটু দোয়া করো

অসুস্থতা আর হতাশা দুটো ই ধরেছে

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.