নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নিজেকে জানতে চাই,ছুটে চলেছি অজানার পথে,এ চলার শেষ নেই ।এক দিন ইকারাসের মত সূর্যের দিকে এগিয়ে যাব,ঝরা পাতার দিন শেষ হবে ,আর আমি নিঃশেষ হয়ে যাব ।

অপু দ্যা গ্রেট

গাহি সাম্যের গান- মানুষের চেয়ে কিছু নাই, নহে কিছু মহীয়ান, নাই দেশ-কাল-পাত্রের ভেদ, অভেদ ধর্মজাতি, সব দেশে, সব কালে, ঘরে-ঘরে তিনি মানুষের জ্ঞাতি।

অপু দ্যা গ্রেট › বিস্তারিত পোস্টঃ

বই রিভিউঃ অনুরণন

২৯ শে ডিসেম্বর, ২০১৬ বিকাল ৪:৪১

বুক রিভিউঃ অনুরণন

লেখকঃ রাশেদুজ্জামান রণ

আমি সমালোচক নই বা আমি এমন কোন কেউ না যার রিভিউ খুব গুরুত্বপূর্ণ । রাটাটৌলি সিনেমায় দেখেছি একজন সমালোচক এর কলমের খোচা অনেক বড় ব্যাপার । যাই হোক বইয়ের রিভিউ লিখতে বসেছি ।

আমি বা আমার মত পাগল যারা আছে তাদের জন্য ই হয়ত " পাগলা ঘন্টা " খনে খনে বেজে উঠে । যে ঘন্টার শব্দ এই সব পাগল ছাড়া আর কেউ শুনবে না । মনে পরে যায় সঞ্জীব চৌধুরী এর পাগল রাগ করে চলে যাবে ফিরে আসবে না । অনেকটা সে রকম ই বলা যায় ।

পাগল চলতে চলতে অনেক জায়গা ঘুরে চলে । এক দিন ঘুরে দেখে বৃদ্ধাশ্রম দেখে আসে । পাগল এর লেখার হাত তেমন ভাল না তবুও ভাঙা হাতেই লেখে " বৃদ্ধাশ্রমের ডায়রি " । পাগল তার মায়ের কথা মনে পরে একটু কেদে ওঠে ।

কান্না ফেলে উঠে দাঁড়ায় । এখন বন্ধুদের সাথে আড্ডা দেয়ার সময় । যদিও সে ক্যাবলাকান্ত । কারণ তার বন্ধুদের মাঝে সেই নিজেকে সব সময় এই উপাধি বজায় রেখেছে । তাই এখন সময় " ক্যাবলাকান্তের ছ্যাবলামি " এর । ছ্যাবলামি এর আড়ালে কষ্টটা লুকিয়ে যায় ।

পাগল মানুষ আপন মনেই হাসে । যদিও সে আয়নাবাজির গান তার মত যা দেখছ তা তানা,সব দেখার জানানা । যাই করুক " বিবাদ ভঞ্জন " করা অবশ্যক । খালি দেখলে হবে না, পরখ ও করতে হবে ।

পাগল মানুষ পাগলাটে হবে তার আবার " জিঘাংসা " কিসের । জিঘাংসা থাকতে নেই । পেটে অম্বল হবে । পাগলদের কাজ ঘুরে বেরানো । জিঘাংসাতে গিয়ে লাভ কি । কিন্তু কিছু জিনিশ চাইলেও যেমন ভুলে যাওয়া যায় না ঠিক তেমন অনেক কিছু চাইলেই মিটিয়ে দেয়া যায় না । পুশে রাখা ক্ষোভ এক দিন বাইরে আসবেই । এটাই সত্য ।

এত রাতে কই যাবো । এইতো সামনের বাড়িটায় যাওয়া যাক । ভুতুড়ে টাইপ বাড়ি । আমার কি পাগল আবার ভুতের ভয় এ যেন ব্যাঙ এর সর্দি লাগার মত । কিন্তু এতখন আশে পাশে যত কোলাহল ছিল তা যেন " কূর্পর " এর মত উধাও হয়ে গেল । সত্যি ভুতে ভয় পাই না । তবুও শিরদাঁড়া বেয়ে ঠান্ডা হিম স্রোত বেয়ে গেল ।

আমার মত পাগল এর কাছে কিছুই নাই । কাউকে দেয়ার মত কিছুই নেই আমার কাছে শুধু " বন্ধুত্ব " ছাড়া । এক আত্মা দুই দেহ আর কি । তবে এটা আমার কাছে অনেক শ্রদ্ধা আর সম্মানের জায়গা । আবার হারামিদেরও । তোরা না থাকলে হয়ত বেচে থাকতাম কিন্তু মানুষ এর ভিতর এর মানুষ টা মরে যেত ।

এই পৃথিবী ছেড়ে এক দিন চলে যেতে হবে । মানুন আর নাই মানুন এটাই সত্যি । সবাই চায় " একটি স্বাভাবিক মৃত্যু " যেন হয় । কিন্তু মৃত্যু পর শুরু হয় আসল ঘটনা । বাড়ি ভর্তি লোকজন । কান্নাকাটির রোল । আর সান্ত্বনা । আরো কত কিছু হয় ।

পাগলদের সিরিয়াস হওয়া সাজে না । " সিরিয়াস সাইফুল " এর মত সিরিয়াস হওয়া যাবে না । তাহলে আশে পাশের মানুষ পাবনা পাঠিয়ে দেবে অতি শীঘ্র । কারণ অতি ছোট ঘটনাও এত সিরিয়াস হয়ে যাবে তখন লোকজন এর মাথার উপর দিয়ে যেতে পারে ।

কখন ই বেশি বোঝো ঠিক না । কিন্তু মাঝে মাঝে " বেশি বুজ্জালাইছি " । যদিও সব সময় না । কিন্তু এইটা প্রায় ই ঘটে । মাথা তো এমনি তেই নষ্ট । এখন বেশি বোঝার জন্য প্রায় ই বকা শুনতে হয় । আর বেশি বুঝমু না ।

রাত অনেক হলো স্টেশন এর ট্রেন টা চলে গেছে কি আর করা আজ রাত টা এখানেই থাকতে হবে । এক পিচ্চি এলো বললো ভাইয়া গল্প বলেন । তাকে শুনিয়ে দিলাম " এক রাতের গল্প " । রাতের গল্প রাতেই ভাল হয় ।

রাতে শেষ হলে ভোরের আলো ফুটবে । নতুন দিন শুরু হবে । শুরু হবে নতুন যুদ্ধ । প্রতিনিয়ত চলে এই যুদ্ধ । " বিজয় গাথা " তৈরির যুদ্ধ । বিজয় এর মাসে বিজয় গাথা হয়ে থাক অমর । নতুন দিনের শুরু আশায় ।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.