নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নিজেকে জানতে চাই,ছুটে চলেছি অজানার পথে,এ চলার শেষ নেই ।এক দিন ইকারাসের মত সূর্যের দিকে এগিয়ে যাব,ঝরা পাতার দিন শেষ হবে ,আর আমি নিঃশেষ হয়ে যাব ।

অপু দ্যা গ্রেট

গাহি সাম্যের গান- মানুষের চেয়ে কিছু নাই, নহে কিছু মহীয়ান, নাই দেশ-কাল-পাত্রের ভেদ, অভেদ ধর্মজাতি, সব দেশে, সব কালে, ঘরে-ঘরে তিনি মানুষের জ্ঞাতি।

অপু দ্যা গ্রেট › বিস্তারিত পোস্টঃ

দ্য মহাভারত সিক্রেট (অনুবাদ)ঃ বুক রিভিউ

৩০ শে অক্টোবর, ২০১৮ দুপুর ১:৫০




কাহিনী সুত্র

২৪৪ খ্রিস্টপূর্ব প্রাচীন আর ভয়ংকর এক রহস্য আবিষ্কার করেছেন মহান সম্রাট আশোক-মহাভারতের গভীরে লুকিয়ে থাকা এ গোপন রহস্য দুনিয়াকে ধ্বংস করে দিতে পারে; তাই পরবর্তী ২৩০০ বছরের জন্য লোক চক্ষুর আড়াল করে ফেলা হয় এই গোপনীয়তা ।
তিনি ও তার মন্ত্রী সুর সেন মিলে লুকিয়ে ফেলেন সেই আবিস্কার । যা ধ্বংস করে সাইট পারে পুরো পৃথিবীকে । যদি কোন ভুল মানুষের হাতে পরে যায় সেই সব জিনিশ তবে পৃথিবীতে অন্ধকার নামতে বা ধ্বংস যজ্ঞ শুরু হতে কিছু মাত্র সময় নেবে না ।

তারপর ও সেই সত্য হঠাত করেই যেন সামনে চলে এল । খুন হলে অবসরপ্রাপ্ত একজন নিউক্লিয়ার বিজ্ঞানী । যার হত্যার কোন সুত্র নেই । কেন ই খুন হলে তারও কোন ক্লু নেই । তবে তিনি তারা ভাইয়ের ছেলে কে কিছু মেইল করলেন আর রেখে গেলেন প্রায় ২০০০ বছর পুরোন কিছু লেখা । চাচার রেখে যাওয়া সেই সুত্র ধরে ছেলেটা এগিয়ে চলল । তার সাথে ছিল একজন ভাষাবিদ ও তার মেয়ে । ছেলেটির বন্ধু । তবে বিপদ তাদের পিছু ছাড়েনি । এ দিকে আল কায়েদা ও এক অশুভ শক্তি তাদের পদে পদে বাধার সৃষ্টি করছে । তারা কি তাদের লক্ষ্য পৌছুতে পারবে? বাচাতে পারবে কি এই পৃথিবীকে ?

আলোচনা

মহাভারত নাম শুনলে কিন্তু অনেক পিছনে ফিরে যেতে হয় । এর অনেক গুলো অধ্যায় রয়েছে । যারা মহাভারত পড়েছেন বা এর সম্পর্কে জানা রয়েছে তারা তো জানেন যে এর অনেক অধ্যায় শুধু মিথ হিসেবেই রেখে দেয়া হয়েছে । আসলে এর অন্যতম কারন হচ্ছে যাতে করে কেউ এর সিক্রেট জানতে না পারে । “ বিমান পর্ব ” হচ্ছে তেমন একটা পর্ব । আর এই পর্বে উপর ভিত্তি করেই পুরো গল্পটি এগিয়েছে ।

মহান সম্রাট অশোক জানলেন এই কথা । তিনি সাথে সাথে মন্ত্রী সুরসেন কে আদেশ দিলেন যেভাবেই হোক সবার কাছ থেকে এই আবিস্কার লুকিয়ে রাখতে হবে । শত্রুর হাতে পরলে পৃথিবীতে নেমে আসবে ধ্বংস যজ্ঞ । তাই সম্রাট তৈরি করলেন নয় জনের ব্রাদারহুড যারা একে অন্যরে সাথে কোন পরিচিতি ছিল না । সবাই মিলে লুকিয়ে ফেলেন সেই মহাভারত রহস্য ।

বর্তমান সময়ে এসে খুন হলেন বিক্রম সিং তবে ইমেল এ তার ভাতিজা বিজয় এর জন্য রেখে গেলেন কিছু সুত্র । বিজয়ের সাথে যোগ দিল তার বন্ধু কলিন ও ডা. শুক্লা ও তার মেয়ে রাধা । সবাই মিলে চলল পৃথিবীর অন্যতম আবিস্কারের খোজে । হয়ত পৃথিবীর ভবিষ্যত নির্ভর করছে এর উপর ।

অপর দিকে আল কায়েদা সদস্য ফারুক ও বিশ্বের অন্যতম ধীন ব্যক্তি লেগেছে এর পিছনে । পদে পদে বাধা আর বিপত্তির সৃষ্টি করছে । হয়ত পৃথিবীর শেষ এখানেই হবে । কে জানে?

পাঠ প্রতিক্রিয়া

বইয়ের শুরুটা ভাল । রহস্যময় । যদিও খুনটা একেবারে হঠাত করেই হয়েছে । কাহিনী বা তেমন সেভাবে কোন ক্লু নেই । আমার মনে হয় এই টুইষ্টটা ভাল ছিল । রহস্য জটিল এই দিকটাও লেখক ভাল ভাবেই তুলে ধরেছেন । তবে মাঝে কাহিনী কিছু থেমে গিয়েছে । মনে হয়েছে লেখকে মিল করার জন্য অনেক কিছু বাড়ানোর প্রচেষ্টা করা হয়েছে ।

অনেক জায়গায় বর্ননা এমন ভাবে করা হয়েছে যেটা একটু জটিল অতটা স্বাভাবিক নয় । তবে যে প্রযুক্তি দেখানো হয়েছে সেটাও একটু জটিল । পৌরানিক মিথ হিসেবে তো মেনে নেয়া একটু কষ্টকর । অনেক ধাধার স্বমনয় ঘটানো হয়েছে । পৌরানিক প্রযুক্তি গুলো আধুনিক করা হয়েছে, যা একটু বাড়াবাড়ি ।

অনুবাদ পড়েছি তাই অনুবাদ সম্পর্কে বলব । হ্যা অনেক দারুন ও স্বাভাবিক অনুবাদ । পড়তে বিরক্ত লাগেনি । কোন কাঠখোট্টা টাইপ নয় । সাহিত্যের রসবোধ ভাল ই ভাবেই অনুভব করতে পারেছি । যদিও কিছু জায়গাতে অনুবাদ একটু অগোছালো মনে হয়েছে । হয়ত মুল বইয়ের কারনে এমন হতে পারে ।

সব শেষ বল । বইটি দারুন একটি বই । থ্রিলার এডভেঞ্চার প্রিয় সবাই পড়তে পারেন । না শেষ করে উঠতে পারবেন না ।

বইঃ দ্য মহাভারত সিক্রেট
লেখকঃ স্ক্রিস্টোফার সি ডয়েল
অনুবাদঃ মাসুম আহমেদ আদি ও জেসি মেরি কুইয়া

মন্তব্য ২০ টি রেটিং +৪/-০

মন্তব্য (২০) মন্তব্য লিখুন

১| ৩০ শে অক্টোবর, ২০১৮ দুপুর ২:২৩

দিপু দিপু বলেছেন: আপনার রিভিউ ভালো হয়েছে।পড়ে দেখতে হবে বইটা।

৩০ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৪:৩১

অপু দ্যা গ্রেট বলেছেন: ধন্যবাদ

২| ৩০ শে অক্টোবর, ২০১৮ দুপুর ২:৪১

মোঃ মাইদুল সরকার বলেছেন:
রিভিউ চমৎকার হয়েছে।

৩০ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৪:৩১

অপু দ্যা গ্রেট বলেছেন: ধন্যবাদ

৩| ৩০ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৩:৫২

রাজীব নুর বলেছেন: খুব সুন্দর করে লিখেছেন জনাব।

৩০ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৪:৩৫

অপু দ্যা গ্রেট বলেছেন: আপনার ব্লগ মাত্র ঘুরে আসলাম । মুভির ব্লগ টা খুজতে গিয়ে ছিলাম ।


ধন্যবাদ

৪| ৩০ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৪:২৪

কামরুননাহার কলি বলেছেন: ভাবছি বইটি পড়বো।

৩০ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৪:৩৬

অপু দ্যা গ্রেট বলেছেন: পড়ে দেখুন । সময় টা ভাল যাবে ।

৫| ৩০ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৪:৪১

কামরুননাহার কলি বলেছেন: কিন্তু সময় নাই যে। পড়াটা শেষ করি তারপর চুটিয়ে বইয়ের সাথে প্রেম করবো।

৩০ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৫:৫৪

অপু দ্যা গ্রেট বলেছেন: আমিও পড়াশুনা করি । তবে বই পড়ি বাসে রিকশায় আর রেস্ট্রুরেন্ট এ বসে ।

৬| ৩০ শে অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৭:১৪

কে ত ন বলেছেন: মহাভারতের কিছু কিছু ব্যাপার ভাবনার খোরাক জোগায়। যেমন ধরুন ব্রহ্মাস্ত্র। এটি কি? কেমন করে এটি ব্যবহার হয়? বান কি জিনিস? একটা সাধারণ তীর মন্ত্র পড়ে ছুঁড়ে দিলে সেটি বাণ হয়ে যায়। এই বান মারার ব্যাপারটা এখনো চালু আছে। এক্ষেত্রে এখন তীরের বদলে অন্য কিছু ব্যবহৃত হয়।

০১ লা নভেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:৪০

অপু দ্যা গ্রেট বলেছেন: মহাভারত সম্পর্কে বই খুজচ্ছি । পেলে ভাল হতো । দেখি পেয়ে যাবো ।

আপনার জানা থাকলে আমাকে সাজেস্ট করতে পারেন ।

ধন্যবাদ

৭| ০১ লা নভেম্বর, ২০১৮ দুপুর ২:১৮

ফেনা বলেছেন: মহাভারত, গীতা আর বেদ এইগুলি মধ্যে সম্পর্ক কি? এবং মিল কি?
জানার ইচছা ছিল।

০১ লা নভেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:৪০

অপু দ্যা গ্রেট বলেছেন: আশা করি লিখতে পারব ।

ধন্যবাদ

৮| ০১ লা নভেম্বর, ২০১৮ রাত ৯:১২

আখেনাটেন বলেছেন: রিভিউ পড়ে তো মনে হচ্ছে জমজমাট কাহিনিই হবে।

০১ লা নভেম্বর, ২০১৮ রাত ৯:১৩

অপু দ্যা গ্রেট বলেছেন: অনুবাদকেরা আরো ভাল কাজ করতে পারত । তবে আসলেই কাহিনীটা জমজমাট ই বটে ।

৯| ০১ লা নভেম্বর, ২০১৮ রাত ৯:২৩

আখেনাটেন বলেছেন: আমার মনে হয় এ ধরণের লেখা অনুবাদের চেয়ে মূল ভাষাতেই পড়ে বেশি মজা পাওয়া সম্ভব।

মারিও পুজোর 'গডফাদার' কলেজ লাইফে অনুবাদ পড়েছিলাম। শেখ অাব্দুল হাকিম মনে হয় অনুবাদক ছিল। পরে যখন মূল ভাষা মানে ইংরেজীতে পড়ি এর তুলনায় হয় না। সাটল হিউমার, বাক্য বিন্যাস কী অপূর্ব! এগুলো সাধারণত অনুবাদে হারিয়ে যায়।

০১ লা নভেম্বর, ২০১৮ রাত ৯:২৮

অপু দ্যা গ্রেট বলেছেন: একদম ঠিক ।

এখন যারা অনুবাদ করেন তারা গুগলকেই প্রাধান্য দিয়ে থাকেন বলে মনে হয় । অথচ তাদের উচিত ছিল নিজের ক্রিয়েটিভিটি নিয়ে বাংলায় অনুবাদ করে বাংলা সাহিত্যের বিকাশ ঘটানো ।

১০| ০১ লা নভেম্বর, ২০১৮ রাত ১০:৫৬

পদাতিক চৌধুরি বলেছেন: বাহ । অল্প কথায় বেশ সুন্দর রিভিউ করেছেন । তবে এই ধরনের সাহিত্য সৃষ্টিতে অতীতের সঙ্গে বর্তমানের সংমিশ্রণের বহু অসামঞ্জস্যতা থাকে । সাধারণত রাইটারের যেমন কিছু জায়গায় প্রশ্ন থেকে যায় অনুবাদকের ক্ষেত্রেও সেই প্রশ্নটা আসাটা স্বাভাবিক । কাজেই লেখাটা বা অনুবাদ কতটা উপভোগ্য হয়েছে সে বিষয়ে সংশয় থেকেই যায় । তবে সে যাই হোক আপনার রিভিউ কার্যটি চমৎকার হয়েছে ।

শুভকামনা ও ভালোবাসা আপনাকে।

০২ রা নভেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:৩৫

অপু দ্যা গ্রেট বলেছেন: আসলে এখন অনেক অনুবাদ গুগল এর উপর নির্ভরশীল তাই অনুবাদ পড়ার চেয়ে আমি মেইন বইটা পড়ি ।

ধন্যবাদ

আপনার জন্য রইল শুভ কামনা ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.