নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নিজেকে জানতে চাই,ছুটে চলেছি অজানার পথে,এ চলার শেষ নেই ।এক দিন ইকারাসের মত সূর্যের দিকে এগিয়ে যাব,ঝরা পাতার দিন শেষ হবে ,আর আমি নিঃশেষ হয়ে যাব ।

অপু দ্যা গ্রেট

গাহি সাম্যের গান- মানুষের চেয়ে কিছু নাই, নহে কিছু মহীয়ান, নাই দেশ-কাল-পাত্রের ভেদ, অভেদ ধর্মজাতি, সব দেশে, সব কালে, ঘরে-ঘরে তিনি মানুষের জ্ঞাতি।

অপু দ্যা গ্রেট › বিস্তারিত পোস্টঃ

বাংলাদেশ ইজ এ চ্যাম্পিয়নঃ ট্রাইনেশন কাপ

১৮ ই মে, ২০১৯ রাত ১:৪৩







বলেছিলাম চার উইকেটে জিতব । জিতেছি পাঁচ উইকেটে ।

যখন বৃষ্টি হচ্ছিল তখন ভাবছিলাম খেলা হবেই না । বসে বই পড়ছি আর গান শুনছি । আর ল্যাপটপে লাইভ আপডেট নিচ্ছিলাম । কিন্তু বৃষ্টি থামার নাম নেই । কি করি, কি করি । শুনলাম খেলা পরিত্যক্ত হলে আমরা চ্যাম্পিয়ন ।

একই সাথে দুই রকম অনুভূতি হলো । চ্যাম্পিয়ন হবো আবার না খেলেই চ্যাম্পিয়ন বিষয়টা ভাল লাগল না । এরই মধ্যে দেখলাম মাঠে গ্রাউন্ডস ম্যান নেমে মাঠ ঠিক করায় ব্যস্ত । যাক একটা ভরসা পেলাম খেলা হবে মনে হচ্ছে ।

একটা ঘটনা মনে পরেছিল যখন বৃষ্টি হচ্ছিল । এক বার শ্রীলংকা আর ইন্ডিয়ার একটা ফাইনাল ম্যাচ দু দিন হয়েছিল এবং দু দিন ই বৃষ্টির জন্য ম্যাচ পরিত্যক্ত হয় । পরে যৌথ ভাবে চ্যাম্পিয়ন হয় । কত সালের মনে নেই । তবে এটাই হয়েছিল ।

খেলা শুরুর আগে আমাদের এখানেও বৃষ্টি হচ্ছিল । ঠান্ডা হাওয়া উপভোগ করলাম কিছুক্ষন । এরপর খেলা শুরু হলো । স্কোর এর দিকে চোখ দিতেই আমার মাথা ঘুরে গেলো । ২১০, এ কিভাবে সম্ভব । তারপর দেখালাম ডার্ক ওয়ার্থ লুইস পদ্ধতিতে এই স্কোর তাও আবার ২৪ ওভারে । এতো টি টুইয়েন্টি ফোর চালু করে দিলো ।

যাক তাও ভরসা নিয়ে স্ট্যাটাস দিলাম ৪ উইকেটে জিতব । এরপর সৌম্যের ঝড় । মনে হয় বাংলাদেশের ঝড়ের খবর পেয়ে গিয়েছিল । একদম ঝড়ের গতিতে রান হচ্ছে দেখে ভাবলাম ম্যাচ না আবার ১৫ ওভারেই জিতে যাই । তামিম শুরু না করলেই হলো । তখন আবার প্রতিযোগীতা হবে কে কয়টা ছয় মারল ।

বাংলাদেশ পাঁচ ওভারেই ফিফটি করে ফেলল । ঠিক এরপরে তামিম আউট । ঘাবড়ে গেলাম । সাব্বির নামলো । সেও সেই আগেই মত আউট । গত ম্যাচ গুলোতে ব্যাটিং দেয়নি তাই এই ম্যাচে ব্যাটিং দিয়েছিল । তাও সেই রাগ কমেনি ।

যাইহোক । এরপর মুশি এলো । আমাদের ভরসার অন্যতম না । সেও সৌম্যের সাথে তাল মিলিয়ে রান তুলতে শুরু করল । ভাবে দেখলাম এই দুজন ই শেষ করবে । কিন্তু উপর ওয়ালার ইচ্ছে অন্যরক ছিল । সৌম্য আউট হয়ে গেল । আবার ভয় ঢুকল । তীরে এসে ঢোবার রেকর্ড আর ফাইনাল জুজু । এবার হবে তো?

এবার মুশি আউট । কি হবে ভয়ে খেলা দেখাই বন্ধ করে দিলাম । ব্রাউজারের অন্য ট্যাবে গান শোনা শুরু করলাম । কিন্তু থাকতে পারলাম না । আবার খেলায় ফিরে এলাম । এসেই দেখি মিথুন আউট । ধুরর । খেলাই দেখব না । নিজেরেই তখন মনে হচ্ছিল কুফা ।

তারপর মাহমুদ্দুলাহ আর মোসাদ্দেক । কাহিনী এরপর ই রচিত হলো । ২০তম ওভার শেষে বাংলাদেশ ১৭১-৫ উইকেটে । ভাবলাম চার ওভারে ৪০ করা কোন ব্যাপার নয় ।

২১তম ওভারে রান ১৮৩ তে । এরপর যা হলো তা তো আর বলার অপেক্ষা রাখে না । ২২ তম ওভারে মোসাদ্দেক নিলো ২৫ রান নিজের দ্রুততম ফিফটি ও দলের জয় পুরোপুরি সুনিশ্চিত হয়ে গেল ।

ইতিহাস তৈরি হলো । টানা ৬ টি ফাইনাল । হ্যা ৬ টি ফাইনাল হেরেছি । কত কষ্ট দুঃখ আর বেদনা এই বুকে জমা ছিল তা হয়ত কেউ জানবে না । বাংলাদেশের প্রতিটি মানুষ আজ আনন্দে হয়ত ঘুমাবেই না । সত্যি বলতে বাংলাদেশের জন্য এই জয়টা দরকার ছিল । ম্যাশ এর জন্য একটা ট্রফি দরকার ছিল ।

শেষে এসে কিছু কথা বলতেই হয় । কন্ডিশন বলছে এবার প্রচুর রান হবে । বোলাররা মার খাবো । তেমনটাই দেখছি । তাই খুব ভেবে গেম প্ল্যান করতে হবে । একটু এদিক ওদিক হলেই শেষ ।

বাংলার বাঘদের কেউ দাবিয়ে রাখতে পারবে না ।

#চ্যাম্পিয়ন
#ওয়েলডান_টাইগার্স
#ট্রাইনেশন_কাপ

মন্তব্য ২৮ টি রেটিং +৭/-০

মন্তব্য (২৮) মন্তব্য লিখুন

১| ১৮ ই মে, ২০১৯ রাত ১:৪৯

চাঁদগাজী বলেছেন:


সুখবর

১৮ ই মে, ২০১৯ রাত ১০:১১

অপু দ্যা গ্রেট বলেছেন:




মিষ্টি খাওয়ার মত

২| ১৮ ই মে, ২০১৯ ভোর ৪:২২

পথিক প্রত্যয় বলেছেন: বিশ্বকাপে বাংলাদেশ ভাল খেলবে । তবে পরবর্তী পর্বে যেতে পারবে না। এইবার পরাশক্তি গুলোর সুযোগ বেশি ।

১৮ ই মে, ২০১৯ রাত ১০:১২

অপু দ্যা গ্রেট বলেছেন:




এবার সবার ই খেলা দেখেছি । নেক্সট রাউন্ড এ আমরা অবশ্যই যাবো ।

৩| ১৮ ই মে, ২০১৯ ভোর ৪:৩৭

মাহমুদুর রহমান বলেছেন: শেষমেষ ভারতের কাছে গিয়েই দেবে যায়।ইতিহাসটা একটু লক্ষ্য করুন।

১৮ ই মে, ২০১৯ রাত ১০:১৩

অপু দ্যা গ্রেট বলেছেন:




দুর্ঘটনা বার বার ঘটে না । গত কাল কের ম্যাচেও আম্পায়ার দুটো ভুল সিদ্ধান্ত দিয়েছে ।

৪| ১৮ ই মে, ২০১৯ সকাল ৭:০৬

পদাতিক চৌধুরি বলেছেন: আহা কি আনন্দ আকাশে বাতাসে। খালি মুখে আনন্দ করলে হবে না, মিষ্টি খাওয়াতে হবে। হাহাহা ....


শুভকামনা জানবেন।

১৮ ই মে, ২০১৯ রাত ১০:১৩

অপু দ্যা গ্রেট বলেছেন:



চলে আসেন পেট পুরে খাওয়াবো ।

৫| ১৮ ই মে, ২০১৯ সকাল ৭:১৫

বলেছেন: অভিনন্দন টিম বিডি

অভিনন্দন বাংলাদেশ

১৮ ই মে, ২০১৯ রাত ১০:১৪

অপু দ্যা গ্রেট বলেছেন:



ধন্যবাদ

৬| ১৮ ই মে, ২০১৯ সকাল ৭:৩৭

আর্কিওপটেরিক্স বলেছেন: বাংলাদেশ !
বাংলাদেশ !
বাংলাদেশ !

১৮ ই মে, ২০১৯ রাত ১০:১৭

অপু দ্যা গ্রেট বলেছেন:



যাও এগিয়ে । আমার বাংলাদেশ ।

৭| ১৮ ই মে, ২০১৯ সকাল ৮:৪৭

আর্কিওপটেরিক্স বলেছেন: ডার্কওয়ার্থ লুইস /:)

১৮ ই মে, ২০১৯ রাত ১০:১৭

অপু দ্যা গ্রেট বলেছেন:



এইটা আমার কাছে সবচেয়ে বাজে পদ্ধতি

৮| ১৮ ই মে, ২০১৯ সকাল ৯:৪৪

আহমেদ জী এস বলেছেন: অপু দ্যা গ্রেট,




এ বিজয়ের ধারা যেন অব্যাহত থাকে।

১৮ ই মে, ২০১৯ রাত ১০:১৯

অপু দ্যা গ্রেট বলেছেন:




অবশ্যই । বিশ্বকাপে এবার আমরা ভাল কিছু আশা করতেই পারি ।

৯| ১৮ ই মে, ২০১৯ দুপুর ১:৩৯

রাজীব নুর বলেছেন: দশ বছর পর আমরা চ্যাম্পিয়ন হলাম।

১৮ ই মে, ২০১৯ রাত ১০:২০

অপু দ্যা গ্রেট বলেছেন:



সত্যি । ৬ টা ফাইনাল খেলেছি । সপ্তম বারে সাফল্য । আশা করি সামনের বিশ্বকাপ ও পরে এশিয়া কাপে ভাল কিছু হবে ।

১০| ১৮ ই মে, ২০১৯ দুপুর ২:৪৪

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: বাংলাদের কৃকেট টিমের অব্যাহত সাফল্য কামনা করছি।

১৮ ই মে, ২০১৯ রাত ১০:১৬

অপু দ্যা গ্রেট বলেছেন:



এবার বিশ্বকাপে ভাল কিছু বয়ে আনবে ।

১১| ১৮ ই মে, ২০১৯ বিকাল ৩:০১

রিফাত হোসেন বলেছেন: t20 তে top1 vs top10 rank যে কেউ জিততে পারে। তবে odi rank বুঝা যায় অনেক ক্ষেত্রেই। এই খেলায় odi rank এ প্রতিপক্ষ দুইটি দল নিচের দিকে। তার উপর WINd এর পুরো দল আসে নাই। যাই বলি না কেন ফাইনাল খেলাটা সবার উপরে রাখব এই কারনে যে বাংলাদেশ t20 এর মত আক্রমণে খেলা তেমন খেলে না বা পারে না। WInd এর পুরো দল থাকলেও ২৪ over ৩০০/৪০০ নিশ্চয়ই করত না :) সে দিক দেয়ে আমি খুশি যে বাংলাদেশ পাল্লা দিয়ে জিতেছে।
আর মোসাদ্দেক নিয়ে ভরসায় ছিলাম না। ওর কোন ইনিংসই আমার ভাল লাগে নাই, বল নষ্ট করত। যেখানে এই position এ অন্য ইংল্যান্ড, ভারতের খেলোয়াড়েরা উড়ধুরা শুরু করত বোলার বা ব্যাটসম্যান। তার উপর একটা টিভি না প্রথম আলো পত্রিকার সাক্ষাৎকারে ও বলেছিল, সবাই গেইল নয় বা বাংগালীরা শারীরিকভাবে সামর্থবান নয় বল সীমানা পার করানোর, তাই hitting হয়ে না ইত্যাদি। তখন ঐ বক্তব্য মনে দাগ কেটে যায়, আরো বিরক্ত লাগে তাকে। কারণ সবাই পৃথিবীতে গেইল নয় যেমন সত্য তেমন ক্রিকেট কিংবদন্তীরা সবাই গেইল নয়, অনেকে মাঝারি আকার নিয়েও প্রতিপক্ষকে ত্রাশে ভরিয়ে ফেলতে সক্ষম। তখন থেকে মনে হত তার মানষিক ঝামেলা আছে।
কিন্তু এই খেলার পর মনে হল সে এই সমস্যা থেকে বেরিয়ে এসেছে। তবে পেইস বলে একটু আক্রমণ করতে, ওকে শিখা উচিত। ওভার বুঝে আক্রমণ না করে বল বুঝে আক্রমণ করা উচিত হবে, কারণ এই খেলার পর বলেছে ও এই ওভার target ২২over করেছিল। জানি না কোচের পরিকল্পনা কি ছিল। বল বুঝে খেললে রানের চাকা সচল থাকবে,wicket থাকবে, তার ইনিংসও ভাল হবে, আমরা খুশি হব।
মোস্তাফিজ নিয়ে ভয়ে আছি৷ তবে ফিরে এলে খুশি হব। line & length হারিয়ে ফেলছে মাঝে মাঝে। তবে ১০ ওভারে ৮০-১০০ রান দেওয়া ভাল লক্ষন নয়।
আর জায়েদ রাহীর বল ভাল লাগে নাই, আমি হয়ত খেলতে পারি না তবে দর্শক হিসেবে বলতে পারি তার বল short pitch জাতীয় ছিল। আরেকটু good length এর বল করতে হবে, তবে তার সুইং ভাল ছিল। এখন দেখার বিষয় odi top batsman রা এইটাকে কি সীমানার বাহিরে পাঠায় নাকি সমীহ করে। ৫/উইকেট যা পেয়েছে এটাকে আমি ঝড়ে বক মারা বলব। রাহীর বলে বাউন্স নাই বা পেইস সেরকম নয়। পেইস বোলিং হল গতিতে চলে সাথে কাটার,সুইং, ইউয়র্কার,বাউন্স ইত্যাদি থাকলে ঠেকায় কে কিন্তু line length না থাকলে কাজ হবে না।
তাই বলে good line lenght থাকলেই যে চড়াও হবে না এমন নয়। মাশরাফি মাঝে মাঝে রান দেয় অনেক। কিন্তু ব্যাটসম্যানরা আদায় করে নেয়। তার line lenght প্রায়ই ভাল থাকে৷ তার যেটা নাই সেটা হল গতি। তার সুইং হয়,কাটারও হয় মাঝে মাঝে। গতি যেহেতু নাই তাই তার মারাত্মক হয়ে উঠে না সব সময়। সে মাঠে টিকে আছে এখনো good line length এর কারনে, আর ইচ্ছাশক্তির জোরে। কাপ্তান কোটায় রাখার পক্ষে না আমি৷ শুধু কাপ্তান কোন যোগ্যতা হতে পারে না। সে ভাল খেলছে তাই দলে আছে ও থাকতে পারে।। সে পেস বোলার অলরাউন্ডার।
বাংলাদেশ নিচের দিকে সবাইকে অলরাউন্ডার হয়ে আসা উচিত বা সে দিকে মনোযোগ দেওয়া উচিত। বর্তমান যুগের খেলায় বোলারও ব্যাটসম্যান হয়ে যায় উপরের সারির দলের সবাই৷ তাদের সাথে পাল্লা দিতে এর বিকল্প নাই। সাইফুদ্দিন কে সে দিক দিয়ে ভাল লাগে।
তাসকিন রাহীর জায়গায় থাকলে ভাল হয় তবে জানি না রাহী নিজেকে গুছাতে পারবে কিনা।

পোস্ট না দিয়ে মন্তব্য শেষ করে দিলাম মনের কথা। আরো ছিল, সময় কম। ভাল থাকুন।

১৮ ই মে, ২০১৯ রাত ১০:১৫

অপু দ্যা গ্রেট বলেছেন:



আপনার পুরো লেখাটা পড়লাম । দুই বার পড়েছি । তারপর আপনার শেষ কথার মতই বললাম । অনেক কিছু বলার ছিল । কিন্তু আপনাকে বলে লাভ হবে না ।

১২| ১৮ ই মে, ২০১৯ রাত ৯:৪৩

মা.হাসান বলেছেন: দলকে অভিনন্দন। ২২ নম্বর ওভারটা ছিল টার্নিং পয়েন্ট। জয়টার খবু দরকার ছিল দলের মানসিক উদ্দিপনার জন্য।
লেখার স্টাইল খুব ভালো লাগলো।

১৮ ই মে, ২০১৯ রাত ১০:১৪

অপু দ্যা গ্রেট বলেছেন:



সত্যি এই ট্রফিটার দরকার ছিল ।

১৩| ১৮ ই মে, ২০১৯ রাত ১১:৪৫

নীল আকাশ বলেছেন: ধন্যবাদ আপনাকে চমৎকার একটা পোস্ট দেবার জন্য। বাংলাদেশ সত্যই এই জয় ডির্সাভ করে।

১৯ শে মে, ২০১৯ দুপুর ১:৩২

অপু দ্যা গ্রেট বলেছেন:


অনেক স্বপ্নের একটা ট্রফি ।

১৪| ১৯ শে মে, ২০১৯ রাত ২:২২

ডঃ এম এ আলী বলেছেন:



টাইগারদের প্রতি অভিনন্দন রইল ।
প্রথমবারের মতো ত্রিদেশীয় সিরিজ জয়ের উৎসব চলছে এখন সর্বত্র ।
তবে যাদের সুবাদে আয়ারল্যান্ড থেকে সকল বাংগালীর মনে ছড়িয়েছে
উৎসবের রেণু, তাদের কি আর বসে থাকার সুযোগ আছে ! ত্রিদেশীয় সিরিজ
জয়ের চব্বিশ ঘণ্টা না পেরোতেই নতুন মিশনে যাত্রা শুরু করেছেন
টাইগারগন। এবার বিশ্বকাপ রাঙানোর পালা, সে আশায় বুক বেধে আছি ।

শুভেচ্ছা রইল

১৯ শে মে, ২০১৯ দুপুর ১:৩৪

অপু দ্যা গ্রেট বলেছেন:



এবারের বিশ্বকাপের ভাল কিছুর অপেক্ষায় আছি । তবে বোলারদের নিয়ে একটু চিন্তিত্ব ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.