নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নিজেকে জানতে চাই,ছুটে চলেছি অজানার পথে,এ চলার শেষ নেই ।এক দিন ইকারাসের মত সূর্যের দিকে এগিয়ে যাব,ঝরা পাতার দিন শেষ হবে ,আর আমি নিঃশেষ হয়ে যাব ।

অপু দ্যা গ্রেট

গাহি সাম্যের গান- মানুষের চেয়ে কিছু নাই, নহে কিছু মহীয়ান, নাই দেশ-কাল-পাত্রের ভেদ, অভেদ ধর্মজাতি, সব দেশে, সব কালে, ঘরে-ঘরে তিনি মানুষের জ্ঞাতি।

অপু দ্যা গ্রেট › বিস্তারিত পোস্টঃ

একটি শাড়ি এবং কামরাঙা বোমা ও অন্যান্যঃ জীবনের প্রতিচ্ছবি (বুক রিভিউ) !!!

১৯ শে মে, ২০১৯ দুপুর ১:৩১






প্রতিটি মানুষের জীবনে গল্প থাকে । বড় গল্প ছোট গল্প । আবার অনু গল্প থাকে । সব গল্প এক সাথে মিলিয়ে হচ্ছে আমাদের জীবন । জীবনের প্রতিটি পদক্ষেপে নানা রং আর ভিন্নতার জন্য জীবন অনেক সুন্দর । তবে জীবনের স্বপ্নের মত সুন্দর নয় । বাস্তবতার করাঘাতে অনেক সময় জীবন কে হার মানতে হয় । কিছু মানুষের লেখাতে সেই জীবনের কথাই ফুটে ওঠে । ওবায়েদ হক তেমন একজন লেখক ।

সম্প্রতি তার লেখা অনেক গুলো ছোট ছোট গল্প নিয়ে প্রকাশিত হয়েছে “ একটি শাড়ি এবং কামরাঙা বোমা ও অন্যান্য” । বইটি কয়েকদিন আগেই পড়ে শেষ করেছি । রিভিউ লিখব লিখব করে আর লেখা হয়ে ওঠেনি । তারপর ভাবলাম তার বইয়ের রিভিউ লিখলেই কি আর না লিখলেই কি । তার লেখা মান তো আর কমবে না ।

ওবায়েদ হকের নীল পাহাড় দিয়ে আমার তার লেখা পড়া শুরু । সত্যি বলতে তার লেখার টান তখন ই ধরে ফেলেছি । এরপর তেইল্যাচোরা পড়লাম । লেখকের অন্য বই গুলোও সংগ্রহের তালিকায় রয়েছে । তবে তার লেখার ধরনটা একে বারে আলাদা । একদম জীবন্ত । সম্ভবত লেখকের সার্থকতা এখানেই । পাঠকে তার লেখার ঘোরের মধ্যে নিয়ে যাওয়া । পড়তে পড়তে পাঠক যেন নিজের চোখের সামনেই হচ্ছে এমন ।

তার লেখায় যেন এক মায়া আছে । সেটা হয়ত লেখকের আলাদা গুন । কারন সবাই তো লিখতে পারে না । লেখাটাও একটা শিল্প । মনের সাধনার মত । অনেক সাধনা করে তবে ই জ্ঞান লাভ করা যায় । তার লেখা নিয়ে যদি বলি তবে এ যুগে অন্যতম ভিন্ন ধারার লেখক । সবার চেয়ে একটু আলাদা ভাবেই যেন তিনি ভাবতে পছন্দ করেন । মনে হয় তিনি নিজেকে অন্য এক জগতে প্রবেশ করিয়ে ফেলন যখন লিখতে বসেন ।

এবার বইয়ের ব্যাপারে আসি । “একটি শাড়ি এবং কামরাঙা বোমা ও অন্যান্য” বইটিতে মোট গল্প আছে ১৬টি । প্রতিটি গল্প ই আলাদা । সবচেয়ে বড় ব্যাপার গল্প গুলো একটি থেকে অন্যটি সম্পূর্ন রূপে ভিন্ন । যেন একই মানুষের লেখা নয় । প্রতিটি গল্প লেখার সময় লেখক সেখান মনে হয় উপস্থিত ছিলেন ।

প্রতিটি লেখার ভাল দিক হচ্ছে কোথায় কাহিনী ছাড়া ছাড়া বা সরে গিয়েছে মনে হয়নি । অথবা বলা যায় গল্পের গাথুনী চমৎকার । সব কিছু সুন্দর ভাবে ফুটিয়ে তুলেছেন । তবে হ্যা সব কিছুর ই খারাপ ভাল দুটি দিক থাকে । লেখক গল্প গুলোর শেষে এসে যেন খুব বেশি পরিমানে গভীর এ চলে গিয়েছেন । এজন্য মনে হতে পারে গল্পটার আর বাকি অংশ কোথায় । আবার কোন গল্পে মনে হতে পারে এটা হয়ত অন্য ভাবে কাহিনী হতে পারত । তবে সবার দৃষ্টি ভঙ্গি তো আর এক নয় ।

সবশেষে এই লেখকের পরিচয়পত্রটা দারুন । তার বইয়ের শেষে লেখা আছে “বইয়ের শেষ পৃষ্ঠা উল্টিয়ে লেখকের পরিচয় পাওয়া সম্ভব নয় । লেখক যুবক নাকি বৃদ্ধ, শিক্ষিত নাকি অশিক্ষিত, ধনী নাকি দরিদ্র এগুলো অপ্রাসঙ্গিক । লেখকের পরিচয় পাওয়া যাবে প্রথম ও শেষ পৃষ্ঠার মাঝের পৃষ্ঠা গুলোতে । কালো কালো হরফের লেখা গুলোকে সন্তান মনে করেন , সন্তানের পিতা হিসেবেই পরিচিত হতে চান তিনি” ।

বইঃ একটি শাড়ি এবং কামরাঙা বোমা ও অন্যান্য
লেখকঃ ওবায়েদ হক

মন্তব্য ১০ টি রেটিং +৫/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ১৯ শে মে, ২০১৯ দুপুর ২:১৭

আর্কিওপটেরিক্স বলেছেন: জীবনটা টুকরো টুকরো মূহুর্তের সমষ্টি। কিছু মুহূর্ত ধূসর কিছু রঙিন। আলো - আধারির খেলা যেন।

নতুন একজন লেখকের লেখার কথা জানতে পারলাম।

পোস্টের জন্য অসংখ্য ধন্যবাদ B-))

২| ১৯ শে মে, ২০১৯ বিকাল ৫:০৭

মুক্তা নীল বলেছেন:
জীবন গতির বাস্তবতায় নিয়ম অনিয়ম, ভাঙা গড়ায়, উথান পতন এর মধ্য দিয়ে আমাদের বয়ে চলা।
আপনি রিভিউ বরাবরই ভালো লেখেন। এবারের রিভিউটি ভালো হয়েছে।

৩| ১৯ শে মে, ২০১৯ সন্ধ্যা ৬:৫৪

চাঁদগাজী বলেছেন:


নিজের লেখাকে সন্তান মনে করা, ও নিজকে লেখার পিতা মনে করাটা, ছেলেমী।

৪| ১৯ শে মে, ২০১৯ রাত ৮:২৫

রাজীব নুর বলেছেন: ভালো লাগলো রিভিউ।

৫| ১৯ শে মে, ২০১৯ রাত ৯:০৮

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: সুন্দর রিভিউ।

৬| ১৯ শে মে, ২০১৯ রাত ১১:৩৫

মাহমুদুর রহমান বলেছেন: আহা! মানুষ কত সুন্দর করে গল্প লিখে কবিতা লিখে, কেবল আমিই পারি না।

সুন্দর পোষ্টের জন্য ধন্যবাদ।

৭| ২০ শে মে, ২০১৯ সকাল ১১:২০

পদাতিক চৌধুরি বলেছেন: বাহ! বেশ তো। ছোট্ট হলেও রিভিউ করে বেশ লাগলো। একেবারে শেষে পরিচয় পর্বটি আরো ইন্টারেস্টিং হয়েছে। সব মিলিয়ে ভালোই লিখেছেন।

শুভকামনা ও ভালোবাসার প্রিয় অপু ভাইকে।

৮| ২০ শে মে, ২০১৯ সকাল ১১:৫৫

কাওসার চৌধুরী বলেছেন:



চমৎকার রিভিউ। ভালো লেগেছে।

৯| ২০ শে মে, ২০১৯ দুপুর ২:১০

তাজেরুল ইসলাম স্বাধীন বলেছেন: :)

১০| ২০ শে মে, ২০১৯ রাত ৯:০৩

সুমন কর বলেছেন: দারুণ, শেষ প‌্যারা......
+।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.