নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নিজেকে জানতে চাই,ছুটে চলেছি অজানার পথে,এ চলার শেষ নেই ।এক দিন ইকারাসের মত সূর্যের দিকে এগিয়ে যাব,ঝরা পাতার দিন শেষ হবে ,আর আমি নিঃশেষ হয়ে যাব ।

অপু দ্যা গ্রেট

গাহি সাম্যের গান- মানুষের চেয়ে কিছু নাই, নহে কিছু মহীয়ান, নাই দেশ-কাল-পাত্রের ভেদ, অভেদ ধর্মজাতি, সব দেশে, সব কালে, ঘরে-ঘরে তিনি মানুষের জ্ঞাতি।

অপু দ্যা গ্রেট › বিস্তারিত পোস্টঃ

থ্রিলার নাকি রহস্যপন্যাস - নিঃশব্দ শিকারী (বুক রিভিউ)

০৪ ঠা জুলাই, ২০১৯ রাত ১:০৭







ঈদ থেকে এই পর্যন্ত কত গুলো বই শেষ করেছি বলতে পারব না । বলা যায় অনেকটা গতিতেই পড়েছি । তবে আবার এত দ্রুত না । আসলে অনেক গুলো বই জমে গিয়েছে বলেই একটু তাড়াতাড়ি পড়েছি । কিন্তু রিভিউ লিখিনি । আজ একটার লিখতে ইচ্ছে হচ্ছে ।

বইয়ের নাম হচ্ছে নিঃশব্দ শিকারী, লেখক জুলিয়ান । বইয়ের নাম শুনে প্রথমে ভেবেছি যাক ভাল একটা থ্রিল পাওয়া যাবে । যদিও আমি বইয়ের উপর কোন রকম আশা রাখি না । চেষ্টা করি সব সময় একদম শান্ত মন নিয়ে বই পড়ি । মাথায় কিছুই নেই না তখন, কারন বইয়ের প্রতিটি অক্ষর তখন আমার কাছে গুরুত্বপূর্ন ।

তাই বইটির একদম শুরু থেকে শেষ পর্যন্ত পড়েছি । খুব মনোযোগ দিয়ে । বইয়ের কাভার দেখে মনে হয়েছে বইটি কিছুটা বড় হবে । সেটা নয় মাত্র ১১২ পৃষ্ঠার একটা বই । বইয়ের শুরুতেই একটা বিশাল ভূমিকা । সেখানে লেখক তার কর্মযজ্ঞের বর্ননা দিয়েছেন । এই বই লেখার পিছনের গল্প বলেছেন । তবে এখানেই গোলমাল শুরু ।

তিনি এই বইটির চেয়ে তার একটা স্বপ্নের কথা বলেছেন বই নিয়ে । তিনি অন্য একটি বই লিখছেন যেটা তার স্বপ্নের প্রজেক্ট । এভাবেই তিনি বর্ননা করেছেন । তখন ই প্রশ্ন আসল তাহলে এই বইটি তিনি কি শুধু শুধু এমনি লিখেছেন । খেয়ালের বসে লিখে ফেলেছেন আস্ত এক থ্রিলার। বাহ ভাবা যায় ।

যাইহোক ভুমিকা শেষ করলাম । এরপর বই শুরু । গল্পের একটা ছোট অংশ দিয়ে বইটি শুরু হয়েছে । কিন্তু সেখানে কাহিনী কিছুটা ঘোলাটে । যাইহোক রহস্যের বই এটা তো হবেই । তবে তিনি আমাজনের কথা বলেছেন এই রহস্যময় জায়গাতে, সেখান থেকে সোজা চলে এসেছেন বাংলাদেশে । এটা কোন সমস্যা নয়, তবে বাংলাদেশে এসেই খুন করে দিলেন একজন ব্যবসায়ী কে । সেটার তদন্তের জন্য ঢাক পরল এক শখের গোয়েন্দার ।

আর এখানেই ভুলটা করলেন । এত বড় ব্যবসায়ী খুন হলে মিডিয়া জানবে কিন্তু মিডিয়া জানলো না । আচ্ছা বাদ দেই মিডিয়া জানলী না, শখের গোয়েন্দাদের সাহায্য নিল পুলিশ । ছোটখাটো কেসে মানা যায় । যাইহোক এই গোয়েন্দা আগেও পুলিশ কে অনেক সাহায্য করেছে । তাই তার ঢাক । সেই গোয়েন্দার সাথে আবার তার এক সহকারীও আছে । তবে সেই সহকারী আবার শুধু নাম মাত্র তার কোন রোল নেই বললেই চলে ।

সেই শখের গোয়েন্দা গেলো ব্যবসায়ীর বাড়ি ঘর দেখতে । ক্ল খুজতে খুজতে পেয়ে গেলো । একদিনেই মাথায় কেস সলভ । এতো সিআইডির অফিসারদের প্রধান হবার যোগ্য ।

একটু পিছনে ফিরে যাই । বলে ছিলাম আমাজনের কথা । সেখানে কি রহস্য আছে বা কিভাবে সেখান থেকে লোকজন ফিরে এসেছে সেটা তিনি বর্ননা করেনি । একটা ঘোলেটে অবস্থা রেখে দিয়েছেন । গল্পের সিকুয়েন্স একদম নেই বললেই চলে । কিভাবে তিনি বইটি শেষ করেছেন সেটা তিনি ই ভাল জানেন ।

সত্যি বলছি, তিনি থ্রিলার লিখেছেন কিন্তু থ্রিলার নিয়ে আগে কোন গবেষনা ই করেনি । এটা আমার মত, কারন থ্রিলারের টানটান উত্তেজনার দরকার নেই আপনি যদি কাহিনীতে টুইষ্ট দিতে পারেন । লেখক সত্যি একটা দারুন প্লট পেয়েছিলেন । এখানে দুর্ভাগ্যটা কার সেটাই ভাবছি । মনে হয় আমার । নয়ত এই বই আমার সামনেই পরবে কেন ।

বইয়ের আরও একটা বিষয় খারাপ লেগেছে । এর লেখার ফ্রন্ট । মনে হয়েছে পৃষ্ঠা বাড়ানোর জন্য ফ্রন্ট বড় বড় করে লেখা হয়েছে । যেটা একদম বেমানান । জানি না প্রকাশনী বা প্রকাশক কি ভেবে এই ফ্রন্ট ব্যবহার করেছেন । তবে সত্যি বলতে নতুন হিসেবে লেখক যেটা চেষ্টা করেছেন সেটা হয়নি । তিনি চাইলে আরও সুন্দর করে গোছাতে পারতেন । কেন জানি মনে হচ্ছে তাড়াহুড়ো করে লিখেছেন ।

সবশেষে বলব, আমি বই বোদ্ধা নই । আমার কাছে যা মনে হয়েছে সেটাই আমি বর্ননা করেছি ।

#হ্যাপি_রিডিং

বইঃ নিঃশব্দ শিকারী
লেখকঃ জুলিয়ান

মন্তব্য ১৩ টি রেটিং +৩/-০

মন্তব্য (১৩) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা জুলাই, ২০১৯ রাত ১:৫৩

রিম সাবরিনা জাহান সরকার বলেছেন: আপনার পড়ুয়া স্বভাবকে সাধুবাদ। এখনো কিন্তু বই পড়ুয়া মেয়ে খুঁজে যাচ্ছি চোখ কান খোলা রেখে। হাহাহা...

০৪ ঠা জুলাই, ২০১৯ সকাল ৯:৫০

অপু দ্যা গ্রেট বলেছেন:



ধন্যবাদ আপু । বই আমি জীবনেও ছাড়তে পারব না ।

আমিও পাচ্ছি না ।

খুজতে থাকুন । হাহাহাহাহা ।

২| ০৪ ঠা জুলাই, ২০১৯ রাত ২:৪৮

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: সবশেষে বলব, আমি বই বোদ্ধা নই ।
...........................................................................
ভাই বই পড়ব কি ?
ঠিক মত সামুতে ই ঢুকতে পারি না ।

০৪ ঠা জুলাই, ২০১৯ সকাল ৯:৫১

অপু দ্যা গ্রেট বলেছেন:




আসলেই আমি নতুন ল্যাপটপ কেনার পর সেইদিন লগইন করতে পারিনি । পরে ফেসবুকে সব জেনেছি ।

যাক তাও ভালো । এখন উল্টো পথে কিছুটা হলেও লগইন করা যাচ্ছে ।

৩| ০৪ ঠা জুলাই, ২০১৯ সকাল ৮:২৪

কাওসার চৌধুরী বলেছেন:



"নিঃশব্দ শিকারি" বইটি পড়া হয়নি। তবে আপনার চমৎকার রিভিউ পড়ে এর ভেতর-বাহির নিয়ে কিছুটা অনুধাবন করলাম। আমাজনের জঙ্গলের কাহিনী দিয়ে বইটি শুরু হলেও লেখক হঠাৎ করে কেন বাংলাদেশে কাহিনীটাকে টেনে আনলেন তার যৌক্তিক কোন কারণ পাঠক হিসেবে আপনার বোধগম্য হয়নি। এছাড়া বইটিতে কাহিনীর গভীরতা খুব একটা নেই। অথচ এসব বইয়ে কাহিনীর গভীরতা আর রহস্যের পর রহস্য এবং তা উমমুচন খুব গুরুত্বপূর্ণ ছিল। অথচ লেখক এগুলোর গুরুত্ব অনুধাবন করেন নাই।

সমস্যা হলো, কোন বিষয়ে লেখার আগে এসব বিষয় নিয়ে স্টাডি করার কোন বিকল্প নেই। একজন লেখকের বেসিক নলেজ খুব গুরুত্বপূর্ণ বিষয়ভিত্তিক সমৃদ্ধ লেখনির জন্য। অথচ, অনেকে এগুলোর ধার ধারেন না। ইদানিং বইমেলা আসলে কিছু বিরাট বিরাট উপন্যাস বাজারে আসে; যাদের পাঠকের সংখ্যাও অনেক। কিন্তু নেই ভালো গল্প; গল্পের সাথে সমৃদ্ধ প্লট আর কাহিনীর গভীর। যে বইটি ২০০ পৃষ্ঠায় শেষ করার কথা তা ৬০০ পৃষ্ঠায়ও শেষ হয় না।

এতে পাঠকরা বিরক্ত হয়ে বইটি আর শেষ করেন না। এগুলো মোটেও ভাল লক্ষণ নয়। লেখকদের বাচাল/বাহুল্যতা পরিহার করে প্রয়োজনীয় বিষয়গুলো ঠিকটাক আছে কিনা তা ফিক্স করায় মনোযোগ দেওয়া উচিৎ।

০৪ ঠা জুলাই, ২০১৯ সকাল ৯:৫৮

অপু দ্যা গ্রেট বলেছেন:

প্রথমে কাওসার ভাই কেমন আছেন?
আশা করি ভালো ।

আমি দুঃখিত আপনার বইটির রিভিউ এখনো দিতে পারিনি । আসলে ব্যস্ততার মাঝে কিছু বইয়ের রিভিউ লেখা হয়ে ওঠেনি । আসলে বই পড়ার মাঝে এত বেশি ডুবে ছিলাম লেখার মত অবকাশ পাইনি ।

এই বইটি পড়ার পর মনে হয়েছে নাহ চেষ্টা করব সব বইয়ের রিভিউ দিতে ।

আমি সাম্প্রতিক অনেক লেখকের বই পড়েছি । আপনার কথা সত্য অনেক লেখক রয়েছেন যারা কাহিনী টেনে অনেক লম্বা করেন । যেটা একদম পছন্দ না । কাহিনীর মার প্যাচে পাঠকে ভুলিয়ে দেন । অথচ বিষয়টা সহজ ভাষায় কম পাতায় লিখকে বইয়ের পাঠক সংখ্যা অনেক বেড়ে যেতো । কারন মোট বই অনেকেই পড়তে চায় না ।

শুভেচ্ছা রইল । ভাল থাকবেন ।

৪| ০৪ ঠা জুলাই, ২০১৯ সকাল ১০:১৭

তারেক_মাহমুদ বলেছেন: আহারে অনেকগুলো বই পড়ে আছে সংসারের চাপে পড়াই হচ্ছে না।
সুন্দর রিভিউ।

০৫ ই জুলাই, ২০১৯ রাত ১১:৫৭

অপু দ্যা গ্রেট বলেছেন:

আমারও জমেছে । তাই দ্রুত পড়তে হচ্ছে ।

আশা করি আপনিও ব্যস্ততা কাটিয়ে আবার বইয়ের রাজ্যে ঢুব দিতে পারবেন ।

৫| ০৪ ঠা জুলাই, ২০১৯ দুপুর ১:৪৯

রাজীব নুর বলেছেন: আমার জীবনে আমি বেশির বই ফালতু বই পড়েছি। সময়ের অপচয় করেছি।

০৫ ই জুলাই, ২০১৯ রাত ১১:৫৮

অপু দ্যা গ্রেট বলেছেন:


আমিও পড়েছি । তবে সেগুলো নিয়ে লেখা হয়নি ।

ধন্যবাদ ভাই ।

৬| ০৪ ঠা জুলাই, ২০১৯ রাত ৯:২২

কাওসার চৌধুরী বলেছেন:



আপনি এতো ব্যস্থতার মাঝেও নিয়মিত বই পড়ছেন এটা সত্যি প্রশংসনীয়। একটি বইয়ের রিভিউ লিখা মানে বইটি খুটিয়ে খুটিয়ে পড়া। এটা খুব কঠিন কাজ। সময়-সুযোগে আমার #বায়স্কোপ একটি রিভিউ দিতে কৃতার্থ হবো।

আমি মোটামুটি ভালো আছি। মিস করি আপনাকে।

০৫ ই জুলাই, ২০১৯ রাত ১১:৫৯

অপু দ্যা গ্রেট বলেছেন:



ধন্যবাদ ভাই ।

আসলে অফিসের কিছু ঝামেলা চলছে । না হলে নিয়মিত ব্লগে আসতাম ।

আমিও মিস করি ।

ভাল থাকবেন ।

৭| ০৮ ই জুলাই, ২০১৯ রাত ১:১১

রাকু হাসান বলেছেন:


কোথায় ? জমে গেলেন নাকি ? নতুন বইয়ের সন্ধান দিলেন । বই পড়া হচ্ছে না । :(

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.