নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নিজেকে জানতে চাই,ছুটে চলেছি অজানার পথে,এ চলার শেষ নেই ।এক দিন ইকারাসের মত সূর্যের দিকে এগিয়ে যাব,ঝরা পাতার দিন শেষ হবে ,আর আমি নিঃশেষ হয়ে যাব ।

অপু দ্যা গ্রেট

গাহি সাম্যের গান- মানুষের চেয়ে কিছু নাই, নহে কিছু মহীয়ান, নাই দেশ-কাল-পাত্রের ভেদ, অভেদ ধর্মজাতি, সব দেশে, সব কালে, ঘরে-ঘরে তিনি মানুষের জ্ঞাতি।

অপু দ্যা গ্রেট › বিস্তারিত পোস্টঃ

দেখ তামাশা দেখ - ধর্মের নামে রাজনীতি । মুভি রিভিউ

১৯ শে জুলাই, ২০১৯ রাত ১০:১১




অনেক দিন পর একটা মুভি দেখলাম । মুভি দেখাই হচ্ছে না । হঠাৎ করেই কিভাবে এটা সামনে চলে আসল জানি না । তবে এসে পরায় ভালো হয়েছে । অনেক দিন পর মনে হলো ভাল একটা স্যাটায়ার দেখলাম । তার চেয়ে বড় কথা মুভিতে যে বিষয়টি তুলে ধরা হয়েছে, বর্তমানে আমরা ঠিক সেই সময়টা পার করছি । যা অনেক আগেই থেকেই চলে আসছে এবং একটু একটু করে বড় হচ্ছে । হ্যা বলছি ধর্মের নামে যেসব অনাচার হচ্ছে তার কথা । এই বিষয়ের উপর ভিত্তি করে ফিরোজ আব্বাস খান তৈরি করেছেন "দেখ তামাশা দেখ" ।

মুভির শুরু হয় এক কনষ্টেবলের সাসপেন্ডের মাধ্যমে । তার কারন ছিল তার দায়িত্বে থাকা পুলিশের কুকুর এলিজাবেথ অন্য একটা কুকুরে কালিয়ার সাথে ইন্টুমিন্টু করে ৬ বাচ্চার জন্ম দিয়ে মারা গিয়েছে । তাই এখন তার দায়িত্ব হচ্ছে কালিয়া কে খুজে বের করা । তো সে বেরিয়ে পরে কালিয়ার খোজে ।

অপর দিকে ওই এলাকার নেতার বড় পোস্টার বা প্ল্যাকার্ডের নিচে পরে তার ভারে মারা যায় একজন । এখান থেকেই কাহিনীর শুরু । এই লোকের মৃত দেহ নিয়ে কবর দেয়া হচ্ছে ঠিক সেই সময়ে কয়েকজন এসে জানায় সে মুসলমান নয় হিন্দু । শুরু হয় টানাটানি । কেস কোর্টে চলে যায় । আর কোর্টের বাইরে চলে হাতাহাতি মারামারি । গতকাল যে কাছের মানুষ ছিল সেই মানুষটাই আজ শত্রু । শুধু ধর্মের নামে ।



এর মাঝে এক লোকাল খবরের কাগজ তার খবরের মাধ্যে উষকে দেয় এই হাতাহাতি । শুরু হয় দাঙ্গা । অন্যদিকে এক লেখকের বই নিষিদ্ধ করা হয় । সব বই পুড়িয়ে দেয়া হয় । কারন তিনি সবাইকে সত্য ইতিহাস জানিয়েছিলেন । দাঙ্গায় মারা যায় অনেকেই । মারা যায় এক চোর যে উপাধি পায় শহীদের । তার নামে তৈরি হয় মূর্তি । তার নামে হয় জনসভা ।

অথচ এর মাঝে লোকটির পরিবারের ভাঙ্গন ধরে যায় । তার স্ত্রী কে নানা কথা শুনতে হয় । ছেলে তাদের ছেড়ে চলে যায় । মেয়ে পালিয়ে গিয়েও যেতে পারে না । কারন তার ভালবাসার মানুষটি হিন্দু তাকে মেরে ফেলা হয় ।

ধর্মের নামে রাজনীতি চলতেই থাকে । শেষ পর্যন্ত লোকটির মৃত দেহ তুলে দেয়া হয় কোর্টের রায় অনুযায়ী তার ভাইয়ের হাতে । যদিও এটা নিয়েও অনেক সংশয় থেকে যায় । আবার ওখানের পুলিশের বড় কর্মকর্তা ভুলে ঐ এলাকায় চলে আসেন । কারন টাইপ রাইটার তার যেখানে ট্রান্সফার হয়েছে সেই জায়গার নাম ভুল টাইপ করে ।

সব মিলিয়ে সিনেমা শেষ হয় সেই আগের জায়গাতেই । তবে মজার বিষয় হচ্ছে এটা নাকি প্রায় হয় । ওই জায়াগার নাকি নিয়মটা এমন ই ।

এখন কিছুটা আলোচনা করা যাকঃ
মুভির সময় স্থান কাল পাত্র একটি সত্য ঘটনা কে কেন্দ্র করে গড়ে উঠেছে । তবে আমি বর্তমান সময়ের সাথে কোন পার্থক্য দেখি না । এখনও মানুষ ধর্মের নামে মানুষ মারছে । ধর্মের নামে মানুষকে বোকা বানিয়ে রেখেছে । ধর্মকে পুজি করে ব্যবসা করছে । রাজনীতি করছে নিজের স্বার্থ হাসিল করার জন্য । অথচ প্রতিটি ধর্মেই রয়েছে শান্তির বানী ।

আপনি এমন কোন ধর্ম পাবেন না যে সেখানে মানুষ মারা কথা জোর দিয়ে বলা হয়েছে । অথচ গুটি কয়েক মানুষ ধর্মকে তাদের নিজেদের মত করে বানিয়ে নিয়েছে । এই মুভিতে সবচেয়ে ভাল লেগেছে এক সাংবাদিকের প্রতিবাদ যে অন্যায়ের বিরুদ্ধে একদম সামনে থেকে প্রতিবাদ জানিয়েছে । ভাল লেগেছে লেখকের সত্য কন্ঠস্বর । আর পুলিশের ক্ষমতার সঠিক প্রয়োগ ।

তবে শেষ পর্যন্ত কালিয়াকে না পাওয়া গেলেও এক কালিয়া কিনে নেয়া হয় । আর পুলিশ অফিসার কে তার সঠিক জায়গাতে চলে যেতে হয় । তবে নেতার পোস্টারের জায়গায় অন্য নেতার পোস্টার লাগানো হয় ।

সর্বোপরি, মুভিটি ভাল লেগেছে । তবে এই মুভিটি নিষিদ্ধ করার জন্য অনেকে দাবীও জানিয়েছে । এতে নাকি ধর্মকে অনেক বেশি হিংস্রতা দেখানো হয়েছে । ধর্মের অনেক জায়গাকে নাকি নিচু করা হয়েছে । তবে চাইলে আপনার দেখে নিজদের মতামত দিতে পারেন ।

একটা কথাই বল, ধর্ম কখনো আপনাকে ধর্মান্ধ হতে বলেনি ।

ধন্যবাদ ।


টরেন্ট ডাউনলোড লিংকঃ এখানে ক্লিক করুন

মন্তব্য ১২ টি রেটিং +৪/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ১৯ শে জুলাই, ২০১৯ রাত ১১:১৮

সেলিম আনোয়ার বলেছেন: দেখ তামাশা দেখ ব্যতিক্রমী চলচ্চিত্র মনে হয়েছে। বাংলাদেশে হিন্দু মুসলিম সম্পর্ক বেশ ভালো ছিলো। এখনও আছে। আনকমন একটা বিষয়ের পটভূমিতে মুভি । রিভিউ ভাল লেগেছে ।

২০ শে জুলাই, ২০১৯ রাত ১১:০৭

অপু দ্যা গ্রেট বলেছেন:


ধন্যবাদ ভাই ।

আমার মনে হয় বাংলাদেশ বিপদসীমার কাছাকাছি আছে ।
সেই নাসির নগর থেকে শুরু করে প্রত্যেক পুজার সময় মন্দির ভাঙ্গা হয় । বিষয়টা অনেক চিন্তার ।

২| ২০ শে জুলাই, ২০১৯ সকাল ৯:১০

রাজীব নুর বলেছেন: মুভিটা দেখি নাই।
লিংক দিলেন না কেন?

২০ শে জুলাই, ২০১৯ রাত ১১:০৯

অপু দ্যা গ্রেট বলেছেন:


সরি ভাই ।

এখন দেখে নিন ।

৩| ২০ শে জুলাই, ২০১৯ বিকাল ৪:৫৮

রাজীব নুর বলেছেন: কই লিংক দিলেন না?

২৮ শে জুলাই, ২০১৯ দুপুর ১:৪০

অপু দ্যা গ্রেট বলেছেন:


ভাই দেখতে পেরেছেন ।

৪| ২৫ শে জুলাই, ২০১৯ রাত ৯:৪০

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: অথচ গুটি কয়েক মানুষ ধর্মকে তাদের নিজেদের মত করে বানিয়ে নিয়েছে । সুন্দর বলেছেন ।

২৮ শে জুলাই, ২০১৯ দুপুর ১:৩৯

অপু দ্যা গ্রেট বলেছেন:


ধন্যবাদ লিটন ভাই ।

৫| ২৬ শে জুলাই, ২০১৯ রাত ১২:১৩

নতুন বলেছেন: Good movie. Thanks for the review.

২৮ শে জুলাই, ২০১৯ দুপুর ১:৪০

অপু দ্যা গ্রেট বলেছেন:


স্বাগতম

৬| ৩১ শে অক্টোবর, ২০১৯ বিকাল ৪:২৩

লিযেন বলেছেন: অনেক ভালোবাসা ও শুভকামনা রইলো।

৩১ শে অক্টোবর, ২০১৯ বিকাল ৫:০১

অপু দ্যা গ্রেট বলেছেন:

ধন্যবাদ

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.