নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নিজেকে জানতে চাই,ছুটে চলেছি অজানার পথে,এ চলার শেষ নেই ।এক দিন ইকারাসের মত সূর্যের দিকে এগিয়ে যাব,ঝরা পাতার দিন শেষ হবে ,আর আমি নিঃশেষ হয়ে যাব ।

অপু দ্যা গ্রেট

গাহি সাম্যের গান- মানুষের চেয়ে কিছু নাই, নহে কিছু মহীয়ান, নাই দেশ-কাল-পাত্রের ভেদ, অভেদ ধর্মজাতি, সব দেশে, সব কালে, ঘরে-ঘরে তিনি মানুষের জ্ঞাতি।

অপু দ্যা গ্রেট › বিস্তারিত পোস্টঃ

লুকা পৃথিবীর এক অজানা সত্যঃ দ্যা কিল সুইচ (বুক রিভিউ)

২৭ শে অক্টোবর, ২০১৯ রাত ৮:১৮








এই পৃথিবীতে প্রানের সঞ্চার হবার আগে কেমন ছিল?

.

পৃথিবীতে মানুষের আসার আগে কি ছিল? ক্যামেন ই বা ছিল সেই সময়ের জীবন । মানুষ ছাড়া এই পৃথিবীর দৃশ্যপট দেখতে কেমন ছিল একবার কল্পনা করুন তো । চোখের সামনে সবুজের অভয়ারন্য এবং পৃথিবীর এক প্রকৃত রূপ । কিন্তু হঠাৎ করেই জন্ম নেয় “লুক” যার কারনে পৃথিবীতে এক ধ্বংস ।

.

ডাঃ ডি ক্লার্ক, সৈন্যদের চিকিৎসক । তিনি শুধু একজন ডাক্তার ই নন ইতিহাসবিদও বটে । বোয়ের যুদ্ধে গুহায় আটক অবস্থায় সৈন্যদের চিকিৎসা দেয়াই ছিল তার একমাত্র কাজ । কিন্তু এক অজানা কারনে সৈন্যদের দেহের ভেতরে পচন ধরে । ধীরে ধীরে তা ছড়িয়ে পরে প্লাটুন জুড়ে । আস্তে আস্তে তিনি আবিস্কার করে ফেলেন পৃথিবীর এক অজানা তথ্য । যা হয়ত মানব কল্যানের উপকারে আসবে, নয়ত ধ্বংস করে দেবে পুরো পৃথিবীকে । তাহলে কে বাচাবে এই পৃথিবীকে?

.

টাকার ওয়েন ও কেইন দুজনেই হরিহর আত্মা । একজন আর একজন কে ছাড়া চলে না । তবে তাদের বন্ধুত্বটা হয়েছে আর্মি রেঞ্জে থাকার সময় । তবে কেইন কোন মানুষ নয় । কেইন হচ্ছে বেলজিয়ান শেফার্ড কুকুর । আর্মি রেঞ্জে থাকার সময় থেকেই টাকারের সাথে রয়েছে কেইন । যদিও এক যুদ্ধে এব্যেল কেইন কে হারাতে হয় ওদের । সেই স্মৃতি টাকারের মনে সব সময় নাড়া দেয় । তাই কেইন কে চোখের সামনেই রাখে টাকার । আর্মি রেঞ্জ ছেড়ে আসার পরও তারা একই সাথে রয়েছে ।

.

টাকার ও কেইন এখন কাজ করে স্বাধীন ভাবে । নিকৃষ্টকে নিকৃষ্টতমের হাত থেকে রক্ষা করাই ওদের কাজ । অনেকটা খুশি মনেই এই কাজ করে । যদিও জানে এতে বিপদ আছে । জীবনের ঝুকি আছে তবুও করে । রাশিয়ান বিলিয়োনিয়ার বোগদান ফেদোসিভকে গুপ্ত ঘাতকের কাছ থেকে বাচায় ওরা । তবে ঠিক সেই সময় সিগমা কমান্ডারের একটা ফোনে নতুন মিশনে জড়িয়ে পরে ওরা ।

.

রাশিয়া থেকে বের করে নিয়ে যেতে হবে বিলিয়োনিয়ার এবং সেই সাথে প্রখ্যাত বিজ্ঞানী আব্রাম বুকোলভ কে । তবে এখানে সমস্যাটা শুরু হয় । বিজ্ঞানী একা যেতে চান না । তার সহকারীদের ও নিয়ে যেতে হবে । কারণ অনেক গুরুত্বপূর্ন একটা আবিস্কার করে ফেলেছেন তিনি । সেই আবিস্কারের পেছনে লেগেছে এক রাশিয়ান জেনারেল খাযরিন । যার উদ্দেশ্য হচ্ছে সেই আবিস্কার নিজের করে নেয়া । যাতে অন্য কেউ সেটা হাতিয়ে নিতে না পারে । অন্য দিকে আব্রাম চান সেটা মানব কল্যানে কাজে লাগানো হোক ।

.

তার আবিস্কার হচ্ছে প্রাগৈতিহাসিক “লুকা” । হ্যা লুকা আবিস্কার করে ফেলেছেন আব্রাম । এখন সেই রাশিয়ান জেনারেল তার কাছ থেকে সেই তথ্য নিতে চান । দরকার হলে তাকে মেরে ফেলেও সেই তথ্য তার নিতেই হবে ।

.

শুরু হয় মিশন “লুকা” । তবে প্রতি পদে পদে যে বিপদের হাতছানি সেটা টাকার জানত । তবে তার বিস্ময় হচ্ছে শত্রু পক্ষ সব সময় তাদের অবস্থান জেনে যাচ্ছে । তার মানে তাদের মধ্যেই কেউ একজন বিশ্বাসঘাতক, তবে বের করার উপায় নেই । শেষ পর্যন্ত টাকার কে অপেক্ষা করতে হবে । লুকা খুজে বের করতে হবে ।

.

লুকার রহস্যের মাঝেই রয়েছে সব কিছুর সমাধান । লুকা খুজতে যেতে হবে অনেক দূর তাও সেটা সঠিক জায়গা কিনা সেটাও দেখার বিষয় । অনেকটা অন্ধকারে ঢিল ছুড়ে দেয়ার মত । তবে লুকা কি সত্যি রয়েছে । নাকি মরিচীকার পেছনে দৌড়োচ্ছে ওরা । আর লুকা পেয়ে গেলেই বা কি হবে । কি ভাবে রক্ষা করবে লুকাকে ।

.

রাশিয়া থেকে নামিবিয়া, সেখান থেকে আমেরিকা । কার জয় হলো? কে বিশ্বাস ঘাতকতা করেছে? লুকার ই বা কি হয়েছে । মানুষ কি লুকার কথা জানতে পেরেছে । নাকি লুকা মানুষে মাঝে নিজেকে ছড়িয়ে দিয়েছে ।

.

সব রহস্য ও ধাধার উত্তর পাওয়া যাবে “দ্য কিল সুইচ” এই বইতে । জেমস রলিন্স ও গ্র্যান্ট ব্ল্যাকউড এর টাকার ওয়েইন সিরিজের প্রথম বই এটি ।

.

বইটি শুরু করার সময়টা আমার কাছে মনে হয় ঠেলাগাড়ি ঠেলার মত । আসলে থ্রিলারের শুরু এভাবেই হয় । তাও শুরু দিক শেষ করতে আমার একটু কষ্ট হয়েছে । তারপর তো যখন রহস্যে গভীর হওয়া শুরু করল, তখন বই ছেড়ে আর উঠতে ইচ্ছে হচ্ছিল না । রহস্যের গভীরতা শুধু টেনেছে ।

.

মজার ব্যাপার হচ্ছে আপনি শুরুতে এক রকম ধারনা করবেন যখন পড়বেন । শেষে যেয়ে চমকে যেতে হবে । এটা হবেই । প্রতি পৃষ্ঠাতেই আপনার জন্য চমক থাকছে । তবে বইটি রহস্যের চেয়ে এডভেঞ্চার বেশি । মনে হবে চোখের সামনে হচ্ছে । একবার আমার মনে হয়েছে আমি কোন মুভি দেখছি । একশন থ্রিলার মুভি ।

.

আপনি একবার পড়া শুরু করে যদি বইয়ের ভেতর ঢুবে যান মনে হবে আপনিও ঠিক সেই জায়গাতে রয়েছে । এক একটা জায়গার বর্ননা অনেক নিক্ষুত ভাবে দেয়া হয়েছে । তাছাড়া বইয়ের শেষে সব কিছুর একটা ছোট বর্ননা দেয়া হয়েছে । যেখানে বইয়ের ঘটনা ক্রম গুলোর বর্ন্না উঠে এসেছে ।

.

পরিশেষে বলব, “দ্য কিল সুইচ” বইটি আপনাকে একটা পুরোপুরি একশন এডভেঞ্চারের স্বাদ এনে দিতে পারে । বই পড়ুন । ভাল থাকুন । ধন্যবাদ ।

বইঃ দ্য কিল সুইচ
লেখকঃ জেমস রলিন্স ও গ্রান্ট ব্ল্যাকউড
অনুবাদঃ মোঃ ফুয়াদ আল ফিদাহ

মন্তব্য ১২ টি রেটিং +৪/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ২৭ শে অক্টোবর, ২০১৯ রাত ৮:৪১

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: আপনার রিভিউ পড়ে বইটি পড়ার ইচ্ছা হচ্ছে। বইটি কোথায় কিভাবে পেতে পারি?

২৭ শে অক্টোবর, ২০১৯ রাত ৯:৪৯

অপু দ্যা গ্রেট বলেছেন:



অন লাইন শপ গুলো তে পেয়ে যাবেন ।

বিবিধ, বুক স্ট্রিট, চিরকুট

২| ২৭ শে অক্টোবর, ২০১৯ রাত ৯:১৯

রাকু হাসান বলেছেন:

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: আপনার রিভিউ পড়ে বইটি পড়ার ইচ্ছা হচ্ছে। বইটি কোথায় কিভাবে পেতে পারি?
--আমারও একই প্রশ্ন । ব্লগে বই রিভিউ বলতে আপনিই দেন । আর কেউ কে তেমন দেখি না ইদানীং । চালিয়ে যাবেন সেই কামনা করি ।

২৭ শে অক্টোবর, ২০১৯ রাত ৯:৫০

অপু দ্যা গ্রেট বলেছেন:



ধন্যবাদ ভাই । আপনার নজরুন গবেষনাও আমাকে অনেক টানে ।
আসলে আমি নজরুলে প্রিত তো তাই হয়ত ।

সামু বন্ধ থাকায় অনেক কিছু লেখা হয়ে ওঠেনি । ধন্যবাদ ।

৩| ২৭ শে অক্টোবর, ২০১৯ রাত ৯:৪৪

আখেনাটেন বলেছেন: ভালো রিভিউ।

২৭ শে অক্টোবর, ২০১৯ রাত ৯:৫০

অপু দ্যা গ্রেট বলেছেন:



ধন্যবাদ । ভাই । আবার নিয়মিত হওয়ার চেষ্টা করছি । দোয়া করবেন ।

৪| ২৭ শে অক্টোবর, ২০১৯ রাত ১০:৪০

রাজীব নুর বলেছেন: ব্লগিং করেই সময় পাই না। বই কখন পড়বো??

৩০ শে অক্টোবর, ২০১৯ রাত ১১:৪৯

অপু দ্যা গ্রেট বলেছেন:



আপনি যদি এই কথা বলেন তাহলে হবে ।

আপনার মত স্বাধীন হতে পারলে তো সারাদিন বইয়ের মাঝেই ডুবে থাকতাম আর ব্লগিং করতাম ।

৫| ২৭ শে অক্টোবর, ২০১৯ রাত ১১:৩৭

মা.হাসান বলেছেন: আমি প্রথমে ভেবেছিলাম পেনিলোপ ডগলাসের কিল সুইচের কথা বলছেন। পরে দেখি টাকার ওয়েইন সিরিজের কথা লিখেছেন। বইয়ের শুরুতে আমিও অনেকদিন আটকে ছিলাম। লেখক খুব বিখ্যাত। আপনি ভাল লিখেছেন।

৩০ শে অক্টোবর, ২০১৯ রাত ১১:৫২

অপু দ্যা গ্রেট বলেছেন:



ধন্যবাদ ভাই ।

অনেক দিন পর । কেমন আছেন ?

৬| ২৯ শে অক্টোবর, ২০১৯ বিকাল ৪:৪২

নীল আকাশ বলেছেন: বইটা পড়ার ইচ্ছে করছে। ধন্যবাদ।

৩০ শে অক্টোবর, ২০১৯ রাত ১১:৫২

অপু দ্যা গ্রেট বলেছেন:


ধন্যবাদ ভাই

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.