নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নিজেকে জানতে চাই,ছুটে চলেছি অজানার পথে,এ চলার শেষ নেই ।এক দিন ইকারাসের মত সূর্যের দিকে এগিয়ে যাব,ঝরা পাতার দিন শেষ হবে ,আর আমি নিঃশেষ হয়ে যাব ।

অপু দ্যা গ্রেট

গাহি সাম্যের গান- মানুষের চেয়ে কিছু নাই, নহে কিছু মহীয়ান, নাই দেশ-কাল-পাত্রের ভেদ, অভেদ ধর্মজাতি, সব দেশে, সব কালে, ঘরে-ঘরে তিনি মানুষের জ্ঞাতি।

অপু দ্যা গ্রেট › বিস্তারিত পোস্টঃ

মুখোশের আড়ালে থাকা জীবনঃ ছদ্মবেশ (বুক রিভিউ) !!!

০৩ রা নভেম্বর, ২০১৯ সকাল ১০:৩৯










লতিফুর রহমান সাহেব বাথরুমের দরজা খুলেই চমকে গেলেন । বাথরুমের ভেতরে পরে আছে একটা লাশ। কিন্তু এখানে লাশ তাও তালা না ভেঙে কে নিয়ে আসবে । তাছাড়া সব কিছুই তো ছিল বন্ধ । কলেজের অবসর প্রাপ্ত বাংলার শিক্ষক কিছুতেই যেন হিসেব মেলাতে পারছেন না । চিন্তার সব কিছুতেই লাশ জুড়ে । পুলিশ ডাকবেন নাকি ঝামেলায় পরবেন । সব কিছুই তাল গোল পাকিয়ে গেল ।

লাশ এখানে এল কি করে । বোঝাই যাচ্ছে অনেক দিন থেকেই এখানে ছিল । মাছি ভন ভন করছে । লাশটা প্রায় পচে গিয়েছে । তবে বোঝার উপায় নেই লাশটি কার ।
এখন কি করবেন লতিফ সাহেব ।

ঘটনা এভাবেই গড়িয়ে গড়ে তুলেছে “ছদ্মবেশ” এর কাহিনী । নানা ধারা এদিক সেদিক করে ঘটনার শেষ পর্যন্ত গিয়ে ঠেকেছে তার শেষ পর্যায়ে ।

“ছদ্মবেশ” নামটি দিয়ে শুরু করি । এর মানে হচ্ছে মুখোশ । সামনের দিকে এক রকম আর ভেতরে এক রকম । যদি বাস্তব জীবনের কথা বলি তবে আমরা সবাই মুখোশ পরেই আছি । এক এক জন নিজের চরিত্র করে যাচ্ছি । যাই হোক গল্পে ফিরে আসা যাক । “ছদ্মবেশ” এর সবাই ছদ্মবেশ ধরেই থাকে । সবার আলাদা আলাদা স্বার্থ এবং আলাদা আলাদা উদ্দেশ্যে পূরনের লক্ষ্যে সবাই নিজেদের আড়াল করে রাখে মুখোশের আড়ালে ।

মানুষ অনেক সময় নিজের কাজের জন্য বা স্বার্থের জন্য কাছের মানুষটিকেও ধোকা দেয় । দরকার হলে শেষ পর্যন্ত খুনও করে ফেলে । হিংসৃতার বশবর্তী হয়ে সে অন্ধ হয়ে যায় । খারাপ ভালো কিছুই তখন আর তার কাছে কিছু মনে হয় না । সে শুধু তখন নিজেকেই জানে । নিজেকে নিয়েই ভাবে । তখন তার শুধু একটাই ভাবনা কিভাবে স্বার্থ উদ্ধার হবে ।
বইটিকে রহস্যউপন্যাস বলতে পারছি না ।

হ্যা আপনি ঠিক ই পড়েছেন । বইটিকে আমি রহস্যউপন্যাস বলতে পারছি না । এটাকে এই জনরায় ফেলতে কষ্ট হচ্ছে আমার । তার কিছু কারন বলছি ।

বইটির ভেতরে একসাথে অনেক গুলো ঘটনা জুড়ে দেয়া হয়েছে । তারপর সবার শেষে হুট করেই যেন সব শেষ হয়েছে । অনেকটা পাজল মিলানোর মত । হুট করেই সব মিলে গিয়েছে ।

রহস্যউপন্যাসের শুরু হয় ধীর একটা ধারায় । এটাও সেই ধারা বজায় ছিল কিন্তু ভিতরে যাওয়ার পর যেন সব এলমেলো মনে হয়েছে । এক ঘটনা অন্যটার সাথে কেমন যেন একটা অসামঞ্জস্যতা ছিল । সব কিছুর টার্নিং পয়েন্ট থাকে । এখানে সেটা মিস করে গিয়েছি । ঘটনার মোড় ঘুরতে না ঘুরতেই যেন অন্য ঘটনা শুরু ।

গল্পের শুরুতে লতিফ সাহেব ঠিক ভাবেই হাটতে পারতেন বা পারতেন না এটা উল্লেখ নেই । কিন্তু শেষে রয়েছে । তাহলে গল্পের ভিতর এটা দেয়ার কোন প্রয়োজন নেই কি । তারপর তিনি মারা গেলেন ।

এরপর আসে দুই নেতার মধ্যে বিরোধ । এটা বাংলাদেশের সাম্প্রতিক না অনেক আগে থেকেই চলে আসছে । আর এখানেই আছে একটা টুইস্ট । একজন বর্তমানে ক্ষমতায় অন্য জন ক্ষমতা হাসিল করতে প্রস্তুত । তাই যে কেউই তাদের সর্বোচ্চ দিতে চেষ্টা করবে । নিজের নাক কেটে হলেও পরের যাত্রা ভঙ্গ করবে ।

অথচ যাত্রা ভঙ্গ করতে গেলে যে নিজেরেই ক্ষতি হবে সেটা কি একবারও চিন্তায় আসে না । আমি তার ক্ষতি করতে গেলে সেটা যে আমার উপর ই আসেবে না এমন তো নয় ।
তার উপর এত বড় ঘটনা ঘটানোর পরও তাকে ছেড়ে দেয়াটা দৃষ্টি কটু আমার কাছে মনে হয় । কারন বিষয়টা সবাই জানে । তারপরও তাকে ছেড়ে দেয়া হয়েছে এটা মেনে নেয়াটা কঠিন ।

এছাড়া কিছু জিনিস খাপছাড়া রয়েছে । শেষের দিকের প্রেম বা ভালবাসার টান মায়াটা না থাকলে ভাল হতো । যেহেতু রহস্য তাই কিছুটা রহস্যের সাথেই এর সমাপ্তি হলে মন্দ হতো না ।

যাইহোক, অনেক কিছু বলে ফেললাম । আসলে মিস্ট্রি বলি আর রহস্য বলি, সেখানে একটা টান খুজি । যেটা পাঠকে বেধে রাখবে । পাঠকে পাতার পর পাতা চোখ রাখতে বাধ্য করবে । পাঠক শুধু খুজেই যাবে সামনে কি রয়েছে ।

তবে প্রথম প্রচেষ্টা হিসেবে লেখক সাদাত হোসাইন কে সাধুবাদ জানাতে হচ্ছে । তবে আমার মনে হয় উনি সামাজিক উপন্যাস লিখতেই বলব । কারন রহস্য জিনিশটা একদম আলাদা ।

বিঃদ্রঃ এই রিভিউটি সম্পূর্ন আমার নিজস্ব মতামত ।

বইঃ ছদ্মবেশ
লেখকঃ সাদাত হোসাইন

মন্তব্য ৭ টি রেটিং +৪/-০

মন্তব্য (৭) মন্তব্য লিখুন

১| ০৩ রা নভেম্বর, ২০১৯ সকাল ১১:৪৪

বিজন রয় বলেছেন: ভাল আছি অপু। আমার ওখানে কথা বলার জন্য অনেক ধন্যবাদ।

আপনার এই পোস্ট দেখেছি সকালে।
একটু ব্যস্ত আছি, তাই কথা বলতে পারছি না।

কথা হবে, হতে থাকবে.......

ভাল থাকেন প্রিয় ভাইটি...!

০৩ রা নভেম্বর, ২০১৯ দুপুর ১:২০

অপু দ্যা গ্রেট বলেছেন:


ধন্যবাদ দাদা ।

আমিও অফিসে আছি । কিন্তু ব্লগ থেকে তো দূরে থাকা দায় ।

পরে কথা বলার অপেক্ষায় থাকব ।

২| ০৩ রা নভেম্বর, ২০১৯ সকাল ১১:৪৪

বিজন রয় বলেছেন: ভাল আছি অপু। আমার ওখানে কথা বলার জন্য অনেক ধন্যবাদ।

আপনার এই পোস্ট দেখেছি সকালে।
একটু ব্যস্ত আছি, তাই কথা বলতে পারছি না।

কথা হবে, হতে থাকবে.......

ভাল থাকেন প্রিয় ভাইটি...!

৩| ০৩ রা নভেম্বর, ২০১৯ দুপুর ১২:৩৭

হাসান মাহবুব বলেছেন: ভালো রিভিউ।
তার লেখায় হুমায়ূন আহমেদের প্রভাবের কথা অনেকে বলেন। আপনার কী মতামত?

০৩ রা নভেম্বর, ২০১৯ দুপুর ১:১৯

অপু দ্যা গ্রেট বলেছেন:


আজ দুপুরে কাচ্চি খাবো । হামা ভাই আমার পোস্টে কমেন্ট করেছে । ইহা তো আনন্দের সংবাদ ।

ধন্যবাদ হামা ভাই ।


নাহ ওনার লেখাতে হুমায়ূন আহমেদের প্রভাব নেই । এমন কি তার ধারে কাছেও নেই বলে মনে হয় । কারন হুমায়ূন আহমেদ তার লেখার ধরনটা অন্য রকম ছিল । তিনি লিখতে সেটা পড়ার পর মুগ্ধতা চলে আসে । যেটা স্বাভাবিক ।

সাদাত হোসাইন এর লেখা ভালো । তবে তিনি লেখাকে প্রচুড় টানেন । বলা যায় রাবার বা চুইংগামের মত টানাটানি একটা অবস্থা । যেটা খুব সহজে বুঝিয়ে দেয়া যাবে সেটাকে তিনি বড় করে ফেলবেন । পাঠক সবাই তো এক নয় । আমার কাছে এটাই মনে হয় তিনি ঢাউস সাইজের বই লিখতে গিয়ে সেটাকে বোরিং করে ফেলেন । আমি ওনার লেখা পরে সেভাবে মুগ্ধ হয়নি ।

৪| ০৩ রা নভেম্বর, ২০১৯ বিকাল ৩:৩৬

রাজীব নুর বলেছেন: আমার বিশ্বাস সাদাত ভাই একদিন অনেক নাম করবেন। সবাইকে ছাড়িয়ে এক নম্বর হবেন।

৫| ২৬ শে ডিসেম্বর, ২০১৯ রাত ৮:৫৩

আরিফ ই্সলাম বলেছেন: lrbinventiveit

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.