নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নিজেকে জানতে চাই,ছুটে চলেছি অজানার পথে,এ চলার শেষ নেই ।এক দিন ইকারাসের মত সূর্যের দিকে এগিয়ে যাব,ঝরা পাতার দিন শেষ হবে ,আর আমি নিঃশেষ হয়ে যাব ।

অপু দ্যা গ্রেট

গাহি সাম্যের গান- মানুষের চেয়ে কিছু নাই, নহে কিছু মহীয়ান, নাই দেশ-কাল-পাত্রের ভেদ, অভেদ ধর্মজাতি, সব দেশে, সব কালে, ঘরে-ঘরে তিনি মানুষের জ্ঞাতি।

অপু দ্যা গ্রেট › বিস্তারিত পোস্টঃ

আপনি কি জীবনের লক্ষ্য খুজে পেয়েছেন, চলুন খুজে দেখিঃ দি এলকেমিস্ট (বুক রিভিউ)

১২ ই নভেম্বর, ২০১৯ রাত ১০:৩০









“যখন মানুষ সর্বান্তকরনে চায় কিছু একটা পেতে, মহা বিশ্বের প্রতিটি কনা যোগসাজশে লেগে পরে সেই চাহিদা মেটাতে”

কখন স্বপ্ন দেখেছেন । সেটা ঘুমিয়ে বা জেগে থেকে হতে পারে । স্বপ্নেরও ব্যাখ্যা রয়েছে । তবে সবাই স্বপ্ন ছুতে পারে না । স্বপ্ন অনেক সময় স্বপ্ন ই থেকে যায় । কেউ কেউ ছুটে চলে তার স্বপ্নের দিকে । স্বপ্নের ব্যাখ্যা খুজে বেড়ায় মানুষ । হর হামেশা ই তারা খুজতে থাকে তাদের স্বপ্ন কে । কিন্তু কত জন তাদের স্বপ্ন কে ধরতে পারে । কত জন ই বা সফল হতে পারে তাদের স্বপ্ন নিয়ে । আদৌ কি স্বপ্ন কে ছুতে পারা যায় । নাকি সে কেবল এক মরীচিকা । সেটা জানা সম্ভব শুধু স্বপ্নের লক্ষন অনুভব করে ।

জীবনের লক্ষ্য কি? কোন উদ্দেশ্যেই বা আমরা পৃথিবীতে এলাম । সেটা কি জানার কোন উপায় রয়েছে নাকি আমরা এখানে এসে সব ভুলে গিয়েছি । নাকি পৃথিবীটা সবার কথা জানিয়ে দেবে এক এক করে । জীবনের লক্ষ্য কি খুজে পাওয়া সম্ভব । সবার জীবনের লক্ষ্য কি সবাই খুজে পায় । নাকি সবাই তাদের নিজ নিজ জায়গা থেকে জীবনের অর্থ খুজে বেড়ায় । সত্যিকার অর্থে জীবন আসলে কি ?

আন্দালুসিয়ার রাখাল বালক সান্তিয়াগো । একদিন স্বপ্ন দেখে গুপ্তধনের । তাকে যেতে হবে পৃথিবী ভ্রমনে । খুজে বের করতে হবে সেই গুপ্তধন । যা রয়েছে পৃথিবীর অপর প্রান্তে । কিন্তু সেখানে যাওয়াটা খুব সহজ নয় । তাকে পেরিয়ে যেতে হবে অনেক পথ । যেতে হবে বহুদূর । রাস্তায় অনেক বিপদ এবং সংকটপূর্ন । হয়ত গুপ্তধন পাওয়া যেতেও পারে, আবার নাও পারে । তবে তাকে যেতে হবে । যেভাবেই হোক খুজে বের করতে হবে সেই গুপ্তধন । তবে কিভাবে সেটা হবে?

সবার আগে বের করতে হবে কিভাবে যাওয়া যায় । স্বপ্নের ব্যাখ্যা দিয়েছিল এক জিপসি । তার কাছ থেকে কোন পথ না পেয়ে নিজেই বেড়িয়ে পরে পথের সন্ধানে । যদিও সে জানে না কিভাবে খুজে বের করবে । কারন সে পথিক তবে সে পথের দিশা জানে না । তবে সেটা এটা জানে সে পথ খুজে পাবেই । পথেই দেখা হয়ে যায় এক বুড়োর সংগে যিনি নিজেকে সালেম এর রাজা বলে পরিচয় দেন । তিনি রাখাল বালকে পথ খুজে পাবার কিছু নির্দেশনা দেন । খুজে বের করতে বলেন আলকেমিস্ট কে । হয়ত সেই জানে কোথায় রয়েছে গুপ্তধন । যদিও সালেম এর রাজা বলেছেন পৃথিবীর সবাই এক । শুধু চিন্তা ভাবনাতে পার্থক্য হয় মানুষের । আর এই পার্থক্যটাই মানুষে মানুষে পার্থক্য গড়ে দেয় ।

সান্তিয়াগোও সেই দলের একজন যারা নিজেদের স্বপ্নের কথা ভাবে । ছুটে চলে তার অভিষ্ট লক্ষ্যে । ভেড়ার পাল বিক্রি করে যাত্রা শুরু করে ছুটে চলে তার স্বপ্নের পানে । এগিয়ে চলে তার লক্ষ্য পূরনের দিকে । যদিও সে জানে না ভবিষ্যৎ কি হবে । তবুও আত্মবিশ্বাস আর সাহস নিয়ে এগিয়ে যায় সামনের দিকে । হয়ত সুদিন আসবে ।

সে লক্ষণ দেখে এগিয়ে চলে । পথে দেখা হয় সেই আলকেমিস্ট এর সাথে । তিনি তাকে শেখান মহাবিশ্বের ভাষা, শুনতে সাহায্য করেন আত্মার কথা । পৃথিবীর মধ্যেও আত্মা রয়েছে, তাদের ভাষা । প্রতিটি বিন্দু ধুলিকনার ভাষা বুঝতে শেখান । কিন্তু সান্তিয়াগোর মনের মধ্যে রয়েছে একজন ফাতিমা । তার কথা বারবার ই মনে পরে । তবে সে জানে তার লক্ষ্য পূরন হলেই কেবল তাকে পাওয়া যাবে । আলকেমিস্ট তাকে পথ নির্দেশনা দিয়ে দেন । এরপর তার পথ চলা শুরু একা এবং নিঃসঙ্গ ।

সান্তিয়াগো কি পারবে তার লক্ষ্যে পৌছুতে?

যেই বইটার কথা বলছি সেটা আর অন্য কোন বই নয় সেটি হচ্ছে “দি আলকেমিস্ট” । বইটি মুলত পুর্তগীজ ভাষায় লেখা হয়েছিল । বইটি এই পর্যন্ত ৫৬টির ও বেশি ভাষায় রুপান্তর করা হয়েছে । বিশ্বের অন্যতম বই যেটি এত ভাষায় রূপান্তর করা হয়েছে । বইটি এত ভাষায় রুপান্তর হবার কারন কি?

কারন আছে । তার কারন হচ্ছে বইটি যেন আপনার মনের কথা একদম সামনে থেকে তুলে ধরেছে । আপনি জীবনে কি করতে চান কোথায় যেতে চান সেটার বর্ননা দেয়া হয়েছে । এক রাখাল বালকের মাধ্যমে আপনার ভেতরের জীবন বোধ কে তুলে ধরা হয়েছে । আসলে আপনার জীবনের লক্ষ্যটা কি সেটা আপনি জয় করতে চান কিনা আর কিভাবে করতে চান সেটাই মুখ্য বিষয় ।

বইটির সবচেয়ে ভাল দিক হচ্ছে আপনি চাইলেও বইটি থেকে উঠতে পারবেন না । তারচেয়ে বড় কথা বইটি যেন আপনাকে নিয়েই লেখা হয়েছে । রাখাল বালকের চিত্র যেন আপনাকে বর্ননা করছে । কথা হচ্ছে আপনি যেন সেই রাখাল বালক যে খুজে ফিরছে গুপ্তধন । খুজে ফিরছে নিজেকে । খুজে ফিরছে নিজে অস্থিত্ব কে ।

বইটির খারাপ দিক নেই । কারণ বইটি জীবনবোধের বড় অনুভূতি দেয় । যদিও বইটি ছোটদের জন্য নয় । তবে আপনি এর গভীরতা বুঝতে পারলে আপনিও হয়ে যাবেন সেই রাখাল বালক । দেরি না করে শুরু করে দিন ।

তা কবে শুরু করছেন আপনার যাত্রা?

বইঃ দি আলকেমিস্ট
লেখকঃ পাওলো কোয়েলহো
অনুবাদঃ মোঃ ফুয়াদ আল ফিদাহ

মন্তব্য ১০ টি রেটিং +২/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ১২ ই নভেম্বর, ২০১৯ রাত ১০:৩৬

বলেছেন: অত্যন্ত সুন্দর রিভিউ ..........

২| ১৩ ই নভেম্বর, ২০১৯ রাত ৩:৫৭

সৈয়দ তাজুল ইসলাম বলেছেন: আহ, বইটি একাধিকবার পড়া হয়েছে।


রিভিউটা প্রথম পড়া হলেও যেন মনে হচ্ছে প্রাণবন্ত বইটির পূর্বের পড়া ফটোকপি ;)

ঝলমলে লাগছে খুব।

৩| ১৪ ই নভেম্বর, ২০১৯ রাত ৩:৪৫

রিম সাবরিনা জাহান সরকার বলেছেন: জীবনের গূঢ়তত্ত্ব ভাবতে গিয়ে প্রায়ই আমি সাইকেলের তলে পড়ি। রিভিউ বরাবরের মত তুড়ন্ত হয়েছে, ছোট ভাই।

৪| ১৫ ই নভেম্বর, ২০১৯ দুপুর ১:৩১

রাজীব নুর বলেছেন: বইটি পড়েছি।
রিভিউ ভালো হয়েছে।

৫| ১৮ ই নভেম্বর, ২০১৯ রাত ১২:৩১

আর্কিওপটেরিক্স বলেছেন: বাংলা পড়লে ঠকতে হবে। আমি ইংরেজি, বাংলা উভয়ই পড়েছি। অনুবাদ ভালো লাগেনি। অনেককে দেখেছি, শুধুমাত্র অনুবাদ পড়ার কারনে বইটিকে সাধারণ বলতে !

৬| ০৩ রা ডিসেম্বর, ২০১৯ সন্ধ্যা ৭:১৩

Drutobuy বলেছেন: যখন মানুষ সর্বান্তকরণে চায় কিছু একটা পেতে লাইন টি অসাধারণ ছিলো বলেছেন drutobuy drutobuy.com Bangladesh

৭| ১৭ ই ফেব্রুয়ারি, ২০২০ রাত ৩:২৬

আকতার আর হোসাইন বলেছেন: পড়েছি বইটা। যে পরিমাণে বইটির প্রশংসা শুনেছি সেই পরিমাণে ভালো লাগেনি।

আপনার লেখা বিষয়ভিত্তিক ব্লগের বুক রিভিউতে আসে। এটা কি ব্লগ কর্তৃপক্ষই করে দেয়। নাকি নিজ থেকে করার সিস্টেম আছে । জানাবেন প্লিজ৷

৮| ০৬ ই মার্চ, ২০২০ সন্ধ্যা ৬:৪৩

কৌতুহলী বয় বলেছেন: রিভিও সুন্দর হয়েছে।

৯| ০১ লা এপ্রিল, ২০২০ সন্ধ্যা ৭:৩৫

ইমতিয়াজ মুহাম্মদ বলেছেন: অসাধারণ।

১০| ১২ ই এপ্রিল, ২০২০ রাত ১২:০৫

আশাবাদী মানব বলেছেন: ধন্যবাদ সুন্দর লিখেছেন। অনুপ্রেরণার গল্প পড়তে সব সময়ই ভাল লাগে। লক্ষ্যহীন হতাশ মানুষদের জন্য এই বই অবশ্যই একটা পথনির্দশক। এই বই পড়ার মাধ্যমে মাধ্যমে একটি বিষয় খুব ভালভাবে বুঝতে শিখেছি "একই সাথে দুটি ভিন্ন বিষয়ে মনযোগ দেয়া সম্ভব নয়"।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.