নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নিজেকে জানতে চাই,ছুটে চলেছি অজানার পথে,এ চলার শেষ নেই ।এক দিন ইকারাসের মত সূর্যের দিকে এগিয়ে যাব,ঝরা পাতার দিন শেষ হবে ,আর আমি নিঃশেষ হয়ে যাব ।

অপু দ্যা গ্রেট

গাহি সাম্যের গান- মানুষের চেয়ে কিছু নাই, নহে কিছু মহীয়ান, নাই দেশ-কাল-পাত্রের ভেদ, অভেদ ধর্মজাতি, সব দেশে, সব কালে, ঘরে-ঘরে তিনি মানুষের জ্ঞাতি।

অপু দ্যা গ্রেট › বিস্তারিত পোস্টঃ

হায়- জীবন এত ছোট কেনে? - কবিঃ তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায় । (বুক রিভিউ) !!!

২৫ শে নভেম্বর, ২০১৯ সকাল ১০:৩৯








“জীবন এতো ছোট কেন”

নীচু জাতের ছেলে নিতাই । তার বংশ পরম্পরায় ডাকাত । তাকেও ডাকাত হতে হবে । কিন্তু ভাগ্যে হয়ত তার জন্য অন্য কিছু লিখে রেখে ছিল । হয়ত এমন কিছু যার জন্য কেউ তৈরি ছিল না । নিতাইয়ের বংশ হচ্ছে ডোম মানে চুরি ডাকাতি করা । তাদের ছেলে হবে কিনা কবি ।

নিতাই পরিবার ছেড়ে তারা এক স্টেশনে ওঠে । সেখানেই দেখা হয় রাজার সাথে । রাজা তারা কবি গান শুনে মুগ্ধ হয় । তাকে ওস্তাদ বলা শুরু করে । ওইদিকে নিতাই স্টেশনেই কুলি মুটেগিরি শুরু করে । কিন্তু যারা মধ্যে কবিতা বাস করে তাকে কি আর বেধে রাখা যায় । কবিতা বের হয়ে আসবেই । তাই রাজা নিতাই কে নিয়ে প্রায় বসে বসে কবি গান তৈরি করে । নিজস্ব সুর আর কথা মিলিয়ে সুন্দর করে ছন্দ তৈরি করে ।

রাজার শ্যালিকা প্রতি দিন আসত দুধ দিতে । এভাবেই পরিচয় হয় নিতাইয়ের সাথে । নিতাইয়ের কবিতা আর গানে সেও মুগ্ধ হয় । তাই অনেক সময় টাকা বাকি রেখেও তাকে দুধ দিয়ে যেতো । নিতাইও তাকে ভাল লাগতে শুরু করে । নিতাই ভাবে এটা কি ভালবাসার টান । নিতাইয়ের কাছে তার কৃষ্ণবর্ন ভাল লাগে । তাই যদিও সে হাসে, তারপর সে লিখে ফেলে

“কালো যদি মন্দ হবে গো, কেশ পাকিলে কান্দো কেন গো”


“চাঁদ তুমি আকাশে থাকো – আমি তোমায় দেখব খালি ।

ছুতে তোমায় চাই নাকো হে – সোনার অঙ্গে লাগবে কালি ।”


কিন্তু নিতাই জানে রাজার শ্যালিকা বিবাহিত । তার সংসার আছে । সে জেনে বুঝে তার সংসার ভাঙ্গতে পারে না । তাই সে ঠিক করে চলে যাবে অনেক দূরে । যেখানে তাকে হয়ত নতুন ভাবে সব কিছু শুরু করতে হবে । তার চেয়ে বড় কথা মনের ব্যথ্যা দূর করতে হবে । ঠিক সেই সময় সেই স্টেশনে হাজির হয় এক ঝুমুর গানে দল ।

সেখানেই পরিচয় বসন্ত বা বসন এর সাথে । মেয়েটি নিতাই কে জড়িয়ে ফেলে । তার কথা গান আর নাচে নিতাই মুগ্ধ হয় । মনে হয় একেই খুজে বেরিয়েছে এত দিন । সে ঝুমুর গানের দলের সাথে স্টেশন থেকে চলে যায় । পিছনে ফেলে যায় তার পরিবার, রাজা, রাজার শ্যালিকা, স্টেশনের লোকজন যারা তাকে ভালবাসে । তবুও এটাই জীবন সে মেনে নেয় ।

বসন্ত ও ঝুমুর গানের সাথে নিতাইয়ের যাত্রা শুরু হয় । ধীরে ধীরে নিতাইয়ের নাম ডাক ছড়িয়ে পরে । অনেকেই তার কথা গানে মুগ্ধ হয় । নিতাই ধীরে ধীরে সবার মাঝে একটা পরিচয় তৈরি করে ফেলে । বসন্তের সাথেও তার দিন গুলো সুন্দর ভাবেই কাটতে থাকে । তবুও তার মাঝে মাঝে পেছনের কথা মনে হয় । আসার আগে শুনেছিল রাজার শ্যালিকা নাকি পাগলের মত আচরন করছে । সেটার দায় যেন তার ই ।

তবুও জীবন চলে নিরবধি । এক সময় বসন্ত অসুস্থ হয়ে পরে । তারপর নিতাই ও তার গাট ছাড়া হয়ে যায় । যেন বসন্ত তাকে মুক্ত করে দিয়েছে ঠিক তেমন । নিতাই দিশা হারিয়ে ফেলে । তার কোন কিছুতেই আর মন লাগে না ।

এরপর কি করবে নিতাই?

কবি বইটা যতখন পড়েছি আমি মুগ্ধ হয়েছি । সত্যি বলতে এত দারুন করে লেখা যে আমি বলতে পারছি না । বইটির প্রতিটি লাইন যেন জীবনের দর্শন তুলে ধরেছে । ছন্দ মিলিয়ে ফেল্লেই কবিতা হয় না । কবিতার জন্য গভীর ভাব থাকতে হয় । থাকতে হয় জীবনবোধ । জীবনের গভীরতা জানতে হয় । যারা কবিতা লেখেন তাদের শক্তি অনেক । তারা শব্দ জটে সুন্দর করে তুলতে ধরতে পারেন যেকোন কিছু ।

বইটির ভাল না লাগার দিক হচ্ছে সাধু ভাষায় লিখিত । এখন হয়ত প্রশ্ন আসতে পারে সাধু ভাষায় লেখে বলেই কি খারাপ লেগেছে । আসলে তেমন নয় । আমরা যারা বর্তমানে বই পড়ি তারা অনেক আগে থেকেই এটার সাথে পরিচিত । সাধু ভাষা চলিত ভাষায় মধ্যে পার্থক্য সব কিছু । কিন্তু আপনি নতুনদের মধ্যে সাধু ভাষার বই কিভাবে জনপ্রিয় করবেন । চলিত ভাষার হলে বুঝতে সুবিধে হবে তারা পড়ার আগ্রহ পাবে(এটি আমার ব্যক্তিগত মতামত) । আমি সাধু ভাষাকে ছোট করে দেখছি না । কিন্তু যারা নতুন বই পড়ুয়া আছে তাদের কাছে বই সহজ ভাবে পড়তেই তাদের ভাল লাগবে ।

বইটি অনেক প্রকাশনী প্রকাশ করেছে । আমি যেটি পড়েছি সেটি বায়ান্ন’৫২ থেকে প্রকাশিত । তাদের বইয়ের বাধাই আমার কাছে ভাল লেখে । এছাড়া কাভারটাও চমৎকার ।

“এই খেদ আমার মনে-
ভালোবেসে মিটল না এ সাধ, কুলাল না এ জীবনে!
হায়- জীবন এত ছোট কেনে?
এ ভুবনে” ।।

বইঃ কবি
লেখকঃ তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায়

মন্তব্য ৭ টি রেটিং +২/-০

মন্তব্য (৭) মন্তব্য লিখুন

১| ২৫ শে নভেম্বর, ২০১৯ সকাল ১১:৫৫

নীল আকাশ বলেছেন: এক কাজ করুন। সাধু থেকে চলিত ভাষায় একে অনুবাদ করে ফেলুন। সাধু ভাষা আসলেও এখন আর পড়তে ইচ্ছে করে না।

২৫ শে নভেম্বর, ২০১৯ দুপুর ১২:১১

অপু দ্যা গ্রেট বলেছেন:


ইচ্ছে তো আছে । তবে কেউ ছাপবে কিনা বা আদৌ আগ্রহী কিনা সেটা জানতে হবে তো । কারন এখন বই সবাই খুব হিসেব করে বই কেনে ।

তবে এক প্রকাশকের সাথে কথা বলব এই সপ্তাহে ।

২| ২৫ শে নভেম্বর, ২০১৯ দুপুর ১:০৯

রাজীব নুর বলেছেন: তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায় তৎকালীন ভাসমান নিম্ন পর্যায়ের মানুষের জীবনের গল্প। প্রত্যেকটি গল্পে তিনি যেন নিজের মুখে সেই সকল মানুষদের চাওয়া, তাদের আবেগ, তাদের জীবনকে বর্ণনা করেছেন। লিখেছেন রাইকমল, কবি, অভিমান, নাগিনীকন্যার কাহিনী, চাঁপা ডাঙ্গার বউ, সপ্তপদী, ডাকহরকরা ইত্যাদি।

২৫ শে নভেম্বর, ২০১৯ দুপুর ১:৪১

অপু দ্যা গ্রেট বলেছেন:



ডাক হরকরা বইটা এখন নেই । আমি খুজে বের করেছি । বইটা সম্পাদনা করছি । বের করার ইচ্ছে আছে ।

৩| ২৫ শে নভেম্বর, ২০১৯ দুপুর ২:০৮

শের শায়রী বলেছেন: অত্যন্ত প্রিয় একটি বই তারাশঙ্করের "কবি"। আসলে লিখতে গেলে এই সব বই পড়ার বিকল্প নেই।

৪| ২৫ শে নভেম্বর, ২০১৯ দুপুর ২:৪০

মোঃ মাইদুল সরকার বলেছেন: উপন্যাসটি পড়ে যার পর নাই ব্যাথিত হয়েছি।

কিছু কিছু মানুষের ভাগ্য আসলে বড় কঠিন।

জীবন এত ছোট কেন ভূবনে ? সত্যি এর কোন উত্তর নেই।

৫| ১৭ ই এপ্রিল, ২০২০ রাত ৮:২৪

সাড়ে চুয়াত্তর বলেছেন: 'চাঁপা ডাঙ্গার বউ' পরেছি। বাংলাদেশে সিনেমাও হয়েছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.