নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নিজেকে জানতে চাই,ছুটে চলেছি অজানার পথে,এ চলার শেষ নেই ।এক দিন ইকারাসের মত সূর্যের দিকে এগিয়ে যাব,ঝরা পাতার দিন শেষ হবে ,আর আমি নিঃশেষ হয়ে যাব ।

অপু দ্যা গ্রেট

গাহি সাম্যের গান- মানুষের চেয়ে কিছু নাই, নহে কিছু মহীয়ান, নাই দেশ-কাল-পাত্রের ভেদ, অভেদ ধর্মজাতি, সব দেশে, সব কালে, ঘরে-ঘরে তিনি মানুষের জ্ঞাতি।

অপু দ্যা গ্রেট › বিস্তারিত পোস্টঃ

সময়ের সমপাতনঃ গনহত্যা, মুক্তিযুদ্ধ এবং বাংলাদেশ (বুক রিভিউ)

২৫ শে মার্চ, ২০২০ সন্ধ্যা ৭:৩৫






বাংলাদেশ, একটি নাম। তবে নামটির সাথে জড়িয়ে আছে অনেক গুলো ইতিহাস। একদিনে এই দেশটি অর্জন হয়নি। এর জন্য ঝরাতে হয়েছে অনেক রক্ত। দিতে হয়েছে অনেক ত্যাগ। তাই আজ সেই সকল আত্মত্যাগের বিনিময়ে আমরা পেয়েছি একটি স্বাধীন রাষ্ট্র। যার নাম বাংলাদেশ।

এই দেশটির ইতিহাসের পাতায় যেই রক্তক্ষয়ী অধ্যায় রয়েছে, তার নাম মুক্তিযুদ্ধ। যেটা এদেশের অস্তিত্ত্বের অন্যতম ধারক। কিন্তু এই মুক্তিযুদ্ধকেই অনেকে মানতে চান না। অথচ কাগজে কলমে প্রমাণ করেও আপনি তাদের বোঝাতে পারবেন না। তবে সময় কিন্তু থেমে থাকে না।

মুক্তিযুদ্ধের শহিদ বা ধর্ষিতার সংখ্যা নিয়ে অনেকেই প্রশ্ন তোলেন। আচ্ছা তাহলে কাগজ আর কলম নিয়ে আপনি দেখিয়ে দিন শহিদের সংখ্যা কত। ধর্ষিতার সংখ্যাই বা কত সেটাও না হয় বলুন। তবে সেটা কাগজে কলমে।

পড়ে শেষ করলাম “সময়ের সমপাতন” বইটি। বইটি লিখেছেন আরিফ রহমান। তবে তার উল্লেখ্য যোগ যে বইটি রয়েছে সেটি হচ্ছে “ত্রিশ লক্ষ শহিদঃ বাহুল্য নাকি বাস্তবতা”। যে বইটিতে তিনি দেখিয়েছেন যে বাংলাদেশের মুক্তিযুদ্ধের শহিদ সংখ্যা আসলে কত।

“সময়ের সমপাতন” বইটি মুলত অনেক গুলো বিষয়ের উপর নিয়ে লেখা প্রবন্ধের একটা সংকলিত রূপ। এখানে ছোট ছোট আকার মুল বিষয় গুলো তুলে ধরা হয়েছে।

প্রথমেই যেটি তুলে ধরা হয়েছে সেটি হচ্ছে জগৎজ্যোতি দাস। বাংলাদেশের প্রথম বীরশ্রেষ্ঠ। এছাড়া কমরেড জসিম মন্ডল। বঙ্গবন্ধু ও তার ধর্মনিরপেক্ষতা নিয়ে লেখা তুলে ধরা হয়েছে।
এছাড়া তাজউদ্দিন আহমেদ, একাত্তরের গনহত্যা জরিপ, কর্নেল তাহের, ফেরদৌসি প্রিয়ভাষিণী সহ অনেক গুলো লেখা স্থান পেয়েছে বইটিতে।

বলা যায়, মুক্তিযুদ্ধে, গনহত্যা, বাংলাদেশ এবং তার সাথে সংশ্লিষ্ট অনেক গুলো লেখার একটি পরিপূর্ন রূপ এই বইটি। বইটির প্রতিটি লেখা দেশ, মুক্তিযুদ্ধ এবং দেশের পরিস্থিতির প্রতি একটা নির্দেশ দেয়। আমাদের অবস্থান। আমাদের ভবিষ্যৎ।

বইঃ সময়ের সমপাতন
লেখাঃ আরিফ রহমান

মন্তব্য ১১ টি রেটিং +১/-০

মন্তব্য (১১) মন্তব্য লিখুন

১| ২৫ শে মার্চ, ২০২০ সন্ধ্যা ৭:৩৭

সন্ধ্যা প্রদীপ বলেছেন: সংখ্যা কত?বইটিতে কি বলা?

২৫ শে মার্চ, ২০২০ সন্ধ্যা ৭:৪১

অপু দ্যা গ্রেট বলেছেন:

কিসের সংখ্যা?

২| ২৫ শে মার্চ, ২০২০ সন্ধ্যা ৭:৪১

তারেক ফাহিম বলেছেন: রিভিউ?

মনে হচ্ছে আরেকটু বেশি লেখা যেত বইনুসারে।



২৫ শে মার্চ, ২০২০ রাত ৮:০০

অপু দ্যা গ্রেট বলেছেন:

হয়ত। তবে আমার মনে হয়েছে তাহলে পুরো বইটাই বর্ননা করা লাগত।

মন্তব্যের জন্য ধন্যবাদ ।

৩| ২৫ শে মার্চ, ২০২০ রাত ৮:৩৪

নেওয়াজ আলি বলেছেন: সুন্দর লেখা। ভালো লাগলো

২৫ শে মার্চ, ২০২০ রাত ৯:২২

অপু দ্যা গ্রেট বলেছেন:


ধন্যবাদ

৪| ২৫ শে মার্চ, ২০২০ রাত ৮:৫৫

নায়লা যোহরা বলেছেন: সুন্দর।

২৫ শে মার্চ, ২০২০ রাত ৯:২২

অপু দ্যা গ্রেট বলেছেন:

ধন্যবাদ

৫| ২৫ শে মার্চ, ২০২০ রাত ৯:০৭

পদাতিক চৌধুরি বলেছেন:

যুগ কখনো থেমে থাকার নয় স্রোতস্বিনী ন্যায় প্রবাহমান। মুক্তিযুদ্ধে প্রকৃত শহীদের সংখ্যা বিবেচ্য নয় কিন্তু যে লড়াই ইতিহাস, যে বীরত্বের সংগ্রাম,তা সময়ের গন্ডি ছাড়িয়ে নয়া প্রজন্মকে তুলে ধরুক শহীদের মহত্ব, বীরত্বের কথা। যা থেকে উত্তরসূরী শেখায় নিতে অঙ্গীকার এক নতুন ভোরের।

২৫ শে মার্চ, ২০২০ রাত ৯:২১

অপু দ্যা গ্রেট বলেছেন:

প্রিয় প্রিয়

কেমন আছেন?

আসলে সংখ্যাটা আমাদের দেশে কিছুটা গুরুত্বপূর্ন। কারণ অনেকেই এটা মানতে চায় না। মুক্তিযুদ্ধকে স্বীকার করতে চায় না । তাদের জন্য ই আসলে আমাদের লড়াইটা করতে হচ্ছে ।

৬| ২৫ শে মার্চ, ২০২০ রাত ১০:০২

রাজীব নুর বলেছেন: জানলাম।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.