নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নিজেকে জানতে চাই,ছুটে চলেছি অজানার পথে,এ চলার শেষ নেই ।এক দিন ইকারাসের মত সূর্যের দিকে এগিয়ে যাব,ঝরা পাতার দিন শেষ হবে ,আর আমি নিঃশেষ হয়ে যাব ।

অপু দ্যা গ্রেট

গাহি সাম্যের গান- মানুষের চেয়ে কিছু নাই, নহে কিছু মহীয়ান, নাই দেশ-কাল-পাত্রের ভেদ, অভেদ ধর্মজাতি, সব দেশে, সব কালে, ঘরে-ঘরে তিনি মানুষের জ্ঞাতি।

অপু দ্যা গ্রেট › বিস্তারিত পোস্টঃ

নারীবাদী প্রস্তাবনাঃ নারীবাদ নিয়ে কিছু কথা ও নারীবাদী (বুক রিভিউ)

০১ লা এপ্রিল, ২০২০ রাত ১২:১২










সালটা ১৯০৯ তারিখটা অক্টোবর এর ১, মাত্র ৫ জন ছাত্রী । যাত্রাটা এভাবেই শুরু হয়েছে ওনার । এইটুকু নিয়ে শুরু করেছিলেন এক সমাজ ভাঙ্গার যাত্রা । শুরু করেছিলেন সমাজের চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিতে যে ‘নারী’ শুধু মাত্র কোন রক্ত মাংসের পিন্ড নয় ।

নারীদের নিয়ে লিখেছেন সুলতানার স্বপ্ন, পদ্মরাগ, অবোরোধবাসীনি । লড়াই করেছেন নারীদের জন্য ।

হ্যা বলছিলাম একজন নারীবাদীর কথা । তিনি ‘রোকেয়া সাখাওয়াত হোসেন’ যিনি বেগম রোকেয়া নামেই সবচেয়ে বেশি পরিচিত । তবে আজকের বিষয় বেগম রোকেয়া নন । তিনি একজন আফ্রিকান নারীবাদী লেখিকা । তিনি ‘চিমামান্দা এনগোজি এদিচ্যে ।
তিনি মুলত একজন নাইজেরিয়ান এবং একজন নারীবাদী লেখিকা । তার লেখায় নারীবাদ ফুটে ওঠে । নারীদের নিয়ে কাজ করার জন্য তিনি অনেক পুরুস্কার পেয়েছেন । তার লেখা বই অনেক পুরস্কারও জিতেছে ।

তবে সেটা নিয়ে এখন কথা বলব না । কথা বলব “We Should All Be Feminists” এবং “Dear Ijeawele, or A Feminist Manifesto in Fifteen Suggestions” ছোট বই দুটোর অনুবাদ “নারীবাদী প্রস্তাবনা” বইটির । বইটি অনুবাদ করেছেন বীথি সপ্তর্ষি । অনুবাদের কথা বললে একদম সাবলিল । আপনি অনুবাদ পড়তে একটুও বিরক্ত হবেন না । বরং আপনি পড়তে পড়তে এক চিন্তার জগতে ঢুকে যাবেন ।

“নারীবাদী” এই কথা শুনলেই সবার একটু হলেও কপাল ভ্রু কুচকে যায় । যাওয়ার ই কথা, কারণ এই শব্দটিকে অন্য পর্যায়ে নিয়ে যাওয়া হয়েছে । সবচেয়ে বড় কথা বর্তমানে নারীবাদের সংজ্ঞাটাকেই পালটে দিয়েছে । বলা যায় নারীদের পুরুষের প্রতিদন্ধি হিসেবে দাড় করিয়ে দিয়েছে । অথচ হওয়ার কথা ছিল একে অপরের সহযোগী ।

মজার ব্যাপার হচ্ছে “নারীবাদী প্রস্তাবনা” বইটা শুরুতে আপনার মনে হচ্ছে চিমামান্দাও অন্য সবার মত করেই পুরুষ বিদ্বেষী হতে পারেন । তাই কোন কিছু না ভেবেই শুধু ভিন্ন চিন্তা নিয়ে বইটি পড়তে বসতে হবে ।

এবার বইটির লেখার বিষয়ে বলি । নারীবাদী শুনলেই তো সবাই একটু নড়ে চড়ে বসে । নড়ে চড়ে না বসে ভাবুন তো একজন নারী তিনি কি কি করেন । তার চিন্তার জগৎ কতটা বিস্তৃত হতে পারে । চাইলে তিনি কি কি করে দেখাতে পারেন । আর আমরা নারীদের কিভাবে তুলে ধরেছি ।

চিমামান্দা বইয়ের শুরুতে বলেছেন কাজ নিয়ে । আমরা নারীদের কাজ পুরুষের কাজ ভাগ করে ফেলেছি । আমরা বলতে সমাজ । তিনি এখানে বড় উদাহরণ টেনেছেন রান্না নিয়ে । পৃথিবীর সব বড় বড় বিখ্যাত যারা রান্নার সাথে যুক্ত তারা সবাই মোটামুটি পুরুষ । অথচ নারী কিন্তু প্রতিদিনের জীবনে এই কাজটাই করছে । সেটার কোন স্বীকৃতি কিন্তু তারা দাবী করছে না । তাই বলে কি সেটা তাদেরই কাজ । এখানে প্রশ্ন আসতে পারে আমি কি করছি? না আমিও করছি না । কারণ ছোট বেলা থেকেই এটা শেখানো হয়েছে এটা মেয়েদের কাজ ।
আর চিমামান্দা এটা নিয়েও বলেছেন, যে ছেলেদের ছোট বেলা থেকেই শক্ত হতে শেখানো হয় । আমরা ছেলেদের ভীত হওয়া, দুর্বল হওয়া বা ভেঙ্গে পরাকে ভয় পেতে শেখাই । আমরা তাদের স্বাতন্ত্র‍্যকে মুখোশ পরাতে শেখাই, কারন নাইজেরিয়ার ভাষায় তাদের একজন 'কঠিন মানুষ' হতে হবে । কেন? ছেলেদের এমন হতে হবে ।

চিমামান্দার কাছে তার এক বন্ধু ইজাওয়েল তার মেয়ে কে নারীবাদী করার ব্যাপারে পরামর্শ চেয়েছেন । সেখানে তিনি পনেরটি পরামর্শ দিয়েছেন । আমি মোটামুটি সব গুলো খুটিয়ে পড়েছি । বোঝার চেষ্টা করেছি । তিনি কি বলতে চাচ্ছেন । তার লেখা গুলো থেকে একটা বিষয় পরিস্কার উঠে এসেছে যে তিনি লিঙ্গ বৈষম্যের প্রতি তীব্র ক্ষোভ রয়েছে বর্নবাদের চেয়ে । কিন্তু তিনি পুরুষ বিদ্বেষী নন । কারণ তার চোখেও কোন কোন পুরুষ অনেক উপরে রয়েছে ।

এক জায়গাতে মেয়েদের সার নেম পরিবর্তনের বিষয়টি রয়েছে তিনি সেখানে উল্লেখ করেছেন এটা আমার ব্যক্তিগত ব্যাপার সমাজ আমাকে বলতে পারে না আমি নাম পরিবর্তন করব কিনা । তাহলে বাবার নাম কেন? এই প্রশ্নের উত্তরে তিনি বলেছেন আমার জন্মের পর ই এই নাম দেয়া হয়েছে আমি বড় হয়েছি এই নামে আমি সারা জীবন এই নামটাতেই পরিচিত হতে চাই ।

আমার তিনি প্যারেন্টিং এর ব্যাপারে বলেছেন । আমিও এটা উপলব্ধি করি । যে বাচ্চার দেখা শোনা দুজনের দায়িত্ব । সেখানে কোন ছেলে যদি করে তবে তাকে প্রশংসিত করা হয় । তাহলে যে মেয়েটি মা হয়েছে তাকে কেন নয়? বাচ্চা লালন পালনের দায়িত্ব তো শুধু একা মেয়ের নয় । বিষয়টি আমার ভাল লেগেছে ।

তবে হ্যা, এক জায়গাতে তিনি লিখেছেন যে মেয়েরা প্রেম বিষয়ে ছেলেদের কাছ থেকে আশা করে । কেন, মেয়েরা এই ট্যাবু তো ভাঙ্গতে পারে । কত জন ভেঙ্গেছে ।

এবার আসি কিছু কথায়, চিমামান্দা এনগোজি এদিচ্যে আমার কাছে নতুন নাম । তাই বই পড়ার সময় গুগলের সহায়তা নিতে হয়েছে । অনেক কিছু জেনেছি । তিনি ইউরো সেন্ট্রিক ফেমিনিজম, ব্ল্যাক ন্যাশনালিস্ট পলিটিকস ও ব্ল্যাক ম্যাটার নিয়ে ব্ল্যাকদের মানবাধিকার নিয়ে কাজ করছেন । তিনি একাবিংশ শতাব্দীতে ব্ল্যাক ফেমিনিজনদের একজন পাইওনিয়ার ।

তিনি যে জায়গাতে কাজ করেছেন সেটা হচ্ছে বহু দিন ধরে চলে আসা নারীদের শ্রম দাসত্ব, যৌন দাসত্বের বিপরীতে স্বেচ্ছা শ্রম ও সম্পর্কের প্রশ্নে স্বাধীনতা যে উহ্য থাকে সেটা হচ্ছে লিবারিজমে । আসলে নারী লিবারিজমে কতটা মুক্ত হতে পেরেছে । সেটার দিকে তাকালে দেখা যায় যে ততটুকু যতটা ধর্মীয় বিধি বিধানে বলা হয়েছে । তার চেয়ে নারী কতটা এগিয়ে আসতে পেরেছে ।

শুধু নাইজেরিয়া নয় সাউথ এশিয়াতেই নারীরা এখনও কতটা এগিয়ে এসেছে । তারা কি এখনও পুরুষদের তাদের সহযোগী ভেবেছে না তাদের কে প্রতিদন্ধি ভেবেই এগিয়ে যাচ্ছে । যদিও বলি এগিয়েছে তবে সেটা হয়ত কিছু ক্ষেত্রে কিন্তু আজও একজন নারীকে আমরা কিভাবে বিচার করছি সেটা দেখার বিষয় রয়েছে ।

উপরে বেগম রোকেয়ার কথা বলেছিলাম, এর একটা কারণ হচ্ছে তিনি নারীদের নিয়ে কাজ করেছেন । করেছে নুরজাহান বেগম, বেগম সুফিয়া কামাল তারা কাজ করেছেন নারী আর্দশে । তাতে কি তারা পুরুষ বিদ্বেষী ছিলেন । একাবিংশ শতাব্দীতে এসে এটা আমাদের কেন দেখতে হচ্ছে । চিমামান্দা তাদের দেশের পরিস্থিতি, রাজনীতি, নৈতিকতা, ইতিহাস পারিপার্শিক অবস্থান সম্পর্কে ভাল ভাবেই অবগত আছেন । তার এই বইতে সব কিছুই উঠে এসেছে সুন্দর ভাবে ।

নারীবাদি মানেই পুরুষ বিদ্বেষী নয় । বরং নারীবাদী হচ্ছে যিনি বলবেন হ্যা আমাদের লিঙ্গ বৈষম্য রয়েছে । আর এটা আমাদের ই ঠিক করতে হবে ।

যারা নারীবাদী নিয়ে পড়তে চাই তারা এই বইটি পড়ে দেখতে পারেন । খুব সুন্দর ভাবে বিশ্লেষন করা হয়েছে ।

অনুবাদকে ধন্যবাদ দিতেই হয় । তার ভাষাশৈলী চমৎকার ।
বইঃ নারীবাদী প্রস্তাবনা
মুলঃ চিমামান্দা এনগোজি এদিচ্যে
ভাষান্তরঃ বীথি সপ্তর্ষি

মন্তব্য ৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ০১ লা এপ্রিল, ২০২০ দুপুর ২:৫১

রাজীব নুর বলেছেন: আপনি কেম আছেন?
অফিস বন্ধ?

০১ লা এপ্রিল, ২০২০ রাত ১১:৩৭

অপু দ্যা গ্রেট বলেছেন:


জ্বী ভাই ভালো ।

আপনি কেমন আছেন? পরীসহ বাসার সবাই কেমন আছে?

বাসা থেকে অফিস করতে হচ্ছে ।

২| ০৮ ই এপ্রিল, ২০২০ দুপুর ২:১৫

আফসানা মারিয়া বলেছেন: নারীবাদ মানে প্রতিদ্বন্দি না; নারী-পুরুষ একে অপরের পরিপূরক।

৩| ১৭ ই এপ্রিল, ২০২০ রাত ৮:১৬

সাড়ে চুয়াত্তর বলেছেন: পৃথিবীতে অনেক পুরুষ নারীবাদকে সমর্থন করে। আবার অনেক নারী নারীবাদকে সমর্থন করে না। তবে দেখা যায় যে নারীবাদী নারীদের অনেকেই সকল পুরুষকেই সন্দেহের চোখে দেখে।

৪| ২৩ শে মে, ২০২০ সকাল ৯:৪৮

আর্কিওপটেরিক্স বলেছেন: বিদেশি বইটই পড়া হয় না নাকি?

১৮ ই অক্টোবর, ২০২০ বিকাল ৪:৩০

অপু দ্যা গ্রেট বলেছেন:

বাংলা পড়েই তো কুল পাচ্ছি না। বিদেশি কিভাবি পড়ি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.