নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বিহংগ

One of the things I keep learning is that the secret of being happy is doing things for other people.

বিহঙ্গ

কারো কারো জীবন হঠাৎ করেই বদলে যায়, আবার কেউ জীবনের ৃণ শোধে নিজেই জীবন বদলায়।, কারো জীবনের ফানুস কালের আকাশে সারা দিন মান দ্যোতনা ছড়ায়, আবার কারো জীবন ঘুড়ি আকাশে উড়তে না উড়তেই- বাজ পাখী এসে ছোঁ মেরে নিয়ে যায়। আমিও বইছি এক জীবন স্বপ্ন তরী, স্বপ্ন ভাংগা আর গড়ার মাঝে,নিয়ত স্বপ্নচারী।

বিহঙ্গ › বিস্তারিত পোস্টঃ

প্রায় এক যুগ মানে ১২ বছর আগের ব্লগটি ফিরে পাওয়ায় কাল্পনিক ভালোবাসার প্রতি রইলো বিনম্র শ্রদ্ধা আর সাথে কিছু বিক্ষিপ্ত স্মৃতি

১১ ই ডিসেম্বর, ২০১৯ রাত ২:৪২

বলতে গেলে আমরা ব্লগের একেবারে আদুভাই। ব্লগের একেবারে শুরু থেকেই আমাদেরও শুরু হয়েছিলো ব্লগের সাথে পথচলা। দুনিয়াব্যাপি বাংলাভাষী ব্লগাররা এক সময় এই প্রিয় ব্লগটিকে মুখরিত করে রেখেছিলো। বলতে গেলে ব্লগের স্বর্নযুগ ছিলো ব্লগারদের ফেসবুক সেলিব্রেটি হওয়ার আগ পর্যন্ত।

এই ব্লগের মাধ্যমেই সেই বারো বছর আগে পরিচয় হয়েছিলো- প্রিয় আব্দুল্লাহ ভাইয়ের সাথে। যিনি মুক্ত মানব নিক নিয়ে ব্লগ লিখেন।
বলতে গেলে উনি এখন আমাদের একেবারে পারিবারিক বন্ধু। "বিহঙ্গ" নামেই তিনি এখনো আমাকে ডাকেন। বিহংগ হারিয়ে "খেয়াঘাট" নিক থেকেই লিখতাম মাঝে মাঝে। এখনো খেয়াঘাট নিকটি আছে।


ব্লগ থেকে প্রকাশিত দুটো ম্যাগাজিনে আমার দুটো লেখা এসেছিলো। সেই সুখের স্মৃতি ভোলার নয়। যদিও বা জাতীয় পত্রিকায় আমার প্রথম একটি কবিতা ছেপেছিলো যখন আমি ক্লাস সেভেনে পড়তাম।
"যায়যায়দিনের'বিশেষ সংখ্যায় লেখার জন্য শ, দুশ, তিনশত টাকা করে দিতো। টাকা পাঠানোর মানিঅর্ডারগুলো এখনো আমার কাছে আছে।
পত্রিকায় লেখা পাঠানোর পর মাস চলে যেতো। আর অধীর আগ্রহ বসে থাকতাম ছাপার অক্ষের নিজের লেখাগুলো দেখার জন্য। কিন্তু ব্লগ এসে সবকিছু একেবারে বদলে দিলো।
মুহুর্তেই লেখাগুলো ব্লগের সামনের পাতায় চলে আসে। পত্রিকায় লেখা পাঠানোর মতো আর কোনো ঝামেলা নেই। মন্তব্য, পাল্টা মন্তব্য, দল, কোন্দল, দেশপ্রেম, ঝগড়া সবকিছুই ব্লগের পাতায় চলতে থাকে।

আমাদের সে সময় ব্লগ তুমুল জনপ্রিয় ছিলো দুটো নিক- একটা হলো রাশেদ আরেকটা হলো চিকন মিয়া।
রাশেদ জনপ্রিয় হয়েছিলো শুধু কমেন্ট করেই। এমন কোনো পোস্ট ছিলোনা যেখানে রাশেদের কমেন্ট থাকতো না। আর চিকন মিয়ার নিক জনপ্রিয় হয়েছিলো তার নিকের চেহারা এবং ঘন ঘন পেলাস বলার জন্যই।

ব্লগারদের নিয়ে একবার একটা বিশেষ অনুষ্ঠান হলো। সেখানে ব্লগার সুখি মানুষ অনেক ব্লগারদের ছবি পোস্ট করেছিলেন। তখনই নিকের সাথে বাস্তবের মানুষগুলোর চেহারা মিলিয়ে দেখার কী এক আগ্রহ।

একদিকে ত্রিভূজ ব্লগ আরেকদিকে এটিম ব্লগারদের দ্বন্দ্ব খুব উপভোগ্য ছিলো। ব্লগার আইজুদ্দিন, ব্লগার আরিফ জেবতিক, অমি রহমান পিয়াল ইনারা নেতাগোছের ব্লগার ছিলেন।

কালপুরুষ শুধু রোমান্টিক কবিতা লিখতেন। উনাকে নিয়ে মাঝে মাঝে নানা কথা চলতো। কেউ কেউ লুলপুরুষ নামে ডাকতো। যদিও উনাকে আমার খুব একজন স্বজন মানুষই মনে হয়েছে।

ব্লগার আব্দুর রাজ্জাক শিপন- ভালো লাগা প্রিয় কবিতা- নামে সিরিজ লিখতেন। আর ব্লগার মামুনুর রশীদ প্রতি মাসে ভালো লেখাগুলো নিয়ে একটা আলাদা পোস্ট করতেন।

খুব চমৎকার গল্প লিখতেন ব্লগার আকাশচুরি আর ব্লগার মুস্তাফিজ রিপন। মাঝে মাঝে উনাদের আমি ফেসবুকে তালাশ করি। কিন্তু খোঁজে পাইনা।

ব্লগের মাধ্যমেই একটা অদৃশ্য হৃদিক সম্পর্ক তৈরি হয়েছিলো ব্লগার মুকুল, সাজি, আইরিন সুলতানা, চতুর্ভূজ, ফারহান দাউদ , মেহরাব শাহরিয়ার, শিহাব, চিটি( উনি আর আমি একই স্কুলের) শফিউল আলম ইমন, বিবর্তনবাদী, মোহাম্মদ আব্দুল হাক, পলাশমিয়া, এরশাদ বাদশা, তামিম ইরফান, সুরভিছায়া, অজানা অচেনা ( মনে হয় এখনো ক্যালিফোর্নিয়ায় থাকেন) রুখসানা তাজিন, মনিরা সুলতানা( আমরা প্রিয় একজন আপু- এখনো ফেসবুকে মিথস্কিয়া হয় নিয়মিত) , একরামুল হক শামীম, প্রণব আচার্য্য ,ভাস্কর চৌধুরী ,সন্ধ্যাপ্রদীপ, স্বাপ্নিক, অহনা, মৈথুনানন্দ, নাজিরুল হক, সারিয়া তাসনিম, মানব মানিক, মোসতাকিম রাহী, গিফার, উত্তরাধিকার, মিরাজ, রাতমুজুর, দিনমুজুর , মাহমুদুল হাসান, শের শায়রী, আমি, তুমি, আমরা, সারওয়ার চৌধুরি, বিদ্রোহী ভৃগু, নতুন, সায়েদা, সহেলি, রুহি , সাবরিনা সিরাজি সহ আরো প্রিয় অনেক ব্লগারদের সাথে। অনেক প্রিয়জনদের নাম এখন আর মনেও আসছেনা। সবকিছু কেমন যেন ধূসর হয়ে যাচ্ছে।

বাস্তবজীবনে ব্লগার সুখি মানুষ আর শিহাবের সাথে দেখা হয়েছিলো ঢাকা আর সিলেটে। অসাধারণ মনের দুজন মানুষ।

"জীবন মানে শুধুই যদি প্রাণ রসায়ন তবে জোছনা রাতে মুগ্ধ কেন আমার দুনয়ন " এর ইমন জুবায়ের ভাইয়ের হঠাৎ করে চিরদিনের জন্য হারিয়ে যাওয়া ছিলো ব্লগের জীবনে বিশাল এক শূণ্যতা।

কত স্মৃতি , কত হাসির, কত আনন্দের, কত বেদনার সেই ব্লগ। সবাই কেমন আছেন, কোথায় আছেন তাও আর জানিনা। তবে বিশ্বাস করি- সবাই হয়তোবা অন্তরাল থেকেই মাঝে মাঝে এখানে উঁকি দিয়ে যান। কারণ- এ এক অদ্ভূত সম্পর্ক। এ এক মায়ার জাল। এই জাল কি কেউ বেঁচে থাকলে ছিন্ন করতে পারে।

এখনো খেয়াল করি- নতুন ব্লগাররা আসেন। নতুন উন্মাদনয়া মুখরিত হন। একজনের সাথে আরেকজনের সম্পর্ক তৈরি হয়। আবার আস্তে আস্তে জীবনের নানা চড়াই উৎরাইয়ে অন্যদিকে চলে যান। ধীরে ধীরে পুরানো হয়ে যান।

এই সামহুয়ারইন ব্লগ যেন বাংলা ব্লগের এক বৃক্ষের মতো। যেখানে গাছের নতুন পাতা আসে পুরাতন পাতাগুলো ঝরে পড়ে যায়। তবে এর শিকড় সবসময় ঠিকই থাকে। যে শিখর শক্তকরে প্রোথিত করে রেখেছেন ব্লগার জানা আর অরিল।
আর নিয়মিত পরিচর্যা করে যাচ্ছেন ব্লগার কাল্পনিক ভালোবাসা।


আজ এতোদিন পর এই "বিহংগ" টেকনিকাল কয়েদখানা থেকে মুক্তি পেলো কাল্পনিক ভালোবাসার সহযোগিতায়। উনাকে বিশেষ ধন্যবাদ। হুট করে কত স্মৃতি মনে পড়ে গেলো। সব এক নিঃশ্বাসে এখানে নিংড়ে দিলাম।

শুভকামনা রইলো সবার জন্য।
নতুন বছরের জন্য রইলো আগাম শুভেচ্ছা।




মন্তব্য ১৩ টি রেটিং +৬/-০

মন্তব্য (১৩) মন্তব্য লিখুন

১| ১১ ই ডিসেম্বর, ২০১৯ রাত ৩:০৮

ঠাকুরমাহমুদ বলেছেন:




“যায় যায় দিন” বিশেষ সংখ্যায় আপনি লিখতেন জেনে ভালো লাগলো। যায় যায় দিন বিশেষ সংখ্যায় আমিও লিখতাম। “ঠাকুরমাহমুদ” নামেই। এখনো পুরাতন ব্লগার অনেক আছেন। আশা করি সবাইকে পাবেন আবার নতুন করে। শুভেচ্ছা রইলো।

২| ১১ ই ডিসেম্বর, ২০১৯ সকাল ৭:৩৫

মলাসইলমুইনা বলেছেন: ভালো লাগলো আপনার ব্লগ স্মৃতিচারণ ।
হ্যা, প্রথম দিকে বলে একটা আলাদা আগ্রহ উদ্দীপনা ছিল আপনাদের ব্লগ নিয়ে ।এখন সেরকম আগ্রহ উদ্দীপনা হওয়াটা কঠিন ফেসবুক, ইনস্টাগ্রামের জন্য যেটা আপনি বলেছেন । আগের তুলনায় ব্লগে এখন অনেক ভালোও যেমন হয়েছে তেমন অনেক খারাপ হয়েছে । লেখার কন্টেন্টের মধ্যেও এখন অনেক চেঞ্জ হয়েছে ।ভ্যারিয়েশন বেড়েছে মনে হয় আমার কাছে । পোষ্টের গভীরতাও মনে হয় বেড়েছে এখন ।অনেক আগের এমন পোস্টও আমি মনে হয় সামুতেই দেখেছি এক সেন্টেন্সের পোস্ট তাতেও একশো কমেন্ট আর লাইক ! এখন তেমন হওয়ার সম্ভাবনা কম । অনেক ভালোও হয়েছে ব্লগে আবার অনেক কিছু হারিয়েছেও সেই সাথে । তাছাড়া আগে সবাই লিখতো ব্লগে কারণ অল্টারনেটিভ প্লাটফর্মতো বেশি ছিল না । এখন আরো অনেক অল্টারনেটিভ থাকায় অনেকেই ব্লগে লেখেন না । সব মিলিয়ে এখনো ব্লগ অবশ্য ভালোই আছে মনে হয় ।

৩| ১১ ই ডিসেম্বর, ২০১৯ সকাল ৭:৪৪

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
আপনার জন্য শুভ কামনা রইল।

৪| ১১ ই ডিসেম্বর, ২০১৯ সকাল ৭:৫৬

ইসিয়াক বলেছেন: আপনার স্মৃতিকথা ভালো লাগলো্ ।

৫| ১১ ই ডিসেম্বর, ২০১৯ সকাল ৯:২৭

রাজীব নুর বলেছেন: কথায় আছে পুরান চাল ভাতে বাড়ে।
আপনাকে নতুন করে স্বাগতম জানাই।

বহু পুরোনো ব্লগারের নাম দিলেন এরা অনেকেই আজ নেই। কোথায় আছে কে জানে! আমি চাই তারা ফিরে আসুক।

৬| ১১ ই ডিসেম্বর, ২০১৯ সকাল ১০:১৬

আরাফআহনাফ বলেছেন: স্বাগতম আপনাকে।

৭| ১১ ই ডিসেম্বর, ২০১৯ দুপুর ১২:০৭

স্বপ্নবাজ সৌরভ বলেছেন:
চমৎকার স্মৃতিচারণ। ফিরে এসেছেন দেখে ভালো লাগছে। সামুতে রেজিঃ করার আগে আমি শুধু পাঠক ছিলাম। সেই সময়ের অনেক কিছু মনে পড়ে। ব্লগে প্রাণচঞ্চলতার সাক্ষী ছিলাম শুধুমাত্র পাঠক হিসেবে।
ভালো থাকবেন। শুভকামনা রইলো।

৮| ১১ ই ডিসেম্বর, ২০১৯ দুপুর ১২:৪১

বিজন রয় বলেছেন: ওয়েলকামব্যাক!!

এখন নিয়মিত ব্লগিং করবেন এই আশাকরি।

শুভকামনা রইল।

৯| ১১ ই ডিসেম্বর, ২০১৯ বিকাল ৩:০৩

ইসমত বলেছেন: সাপ্তাহিক যায়যায়দিন-এ লেখার কথা মনে করিয়ে দিলেন, লেখার জন্যে ওখান থেকে মানি-অর্ডার পেয়ে অবাকই হয়েছিলাম। নিজ হাতেই বেইলি রোডে লেখা জমা দিতাম। একবার জমা দিতে যেয়েই খামের উপর হাতের লেখা দেখেই এক সহকারী সম্পাদক আমার নাম বলে ফেললেন; বুঝলাম লেখার পরিমাণ বেশিই হয়ে গিয়েছিল।

সামুর শুরুর দিকে ভোরের কাগজ পাঠক ফোরাম খুব এক্টিভ ছিল, আমরা সে সময় এক দঙ্গল এখানে অনলাইনে লেখালেখি শেয়ার করতে যোগ দিয়েছিলাম। ছদ্মনামে নয় অধিকাংশই নিজ নামেই লিখতাম। যার গুটি কয়েক নাম আপনি উল্লেখ করেছেন এখানে।

১০| ১১ ই ডিসেম্বর, ২০১৯ বিকাল ৩:৪৬

নীল আকাশ বলেছেন: ফিরে আসার জন্য ধন্যবাদ। আসা করবো এখন থেকে নিয়মিত হবেন।
আপনার দেয়া পুরানো ব্লগারদের লিস্টিতে দুইজনের নাম চাদ্গাজী এবং অহরিত, না দেখে অবাক হলাম।।
এরা কি অনেক পরে এসেছে?
ধন্যবাদ।

১১| ১১ ই ডিসেম্বর, ২০১৯ বিকাল ৫:২২

শের শায়রী বলেছেন: ওয়েল কাম ব্যাক ভাই, আমিও প্রায় ছয় বছর পর গত মাসে লগ ইন করলাম। খুব ভালো লাগছে আপনাকে দেখে। পুরানো মুখ মানেই পুরানো ভালোলাগার স্মৃতি।

১২| ১১ ই ডিসেম্বর, ২০১৯ রাত ৯:০৪

আহমেদ জী এস বলেছেন: বিহঙ্গ,




অসীম আকাশে হারিয়ে যাওয়া এক হারানো বিহঙ্গ ফিরে এসেছে আবার তার নিজ আকাশে। এমন ফিরে আসায় সে বিহঙ্গের ডানা ঝাঁপটানো মিশে যাক ব্লগাকাশের পাখা-পাখালীর ডানা ঝাঁপটানোর সাথে অবিরাম..................

১৩| ১২ ই ডিসেম্বর, ২০১৯ রাত ১১:৩০

বিহঙ্গ বলেছেন: আমার বিনম্র ধন্যবাদ রইলো সবার প্রতি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.