নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি জাতিস্মর। সপ্তমবার মানব জন্ম। অষ্টমবার মানব জন্ম নিয়ে আবার পৃথিবীর বুকে ফিরবো। সীতারাম নন্দী(১ম), কৃষ্ণকান্ত নন্দী(২য়),কাশিমবাজার রাজা কৃষ্ণনাথ রায়(৩য়),বিজয়কৃষ্ণদুলাল পাল(৪র্থ),হরিদাস মুখার্জী(৫ম),রমেশ সাহা(৬ষ্ঠ),প্রদীপ হালদার(৭ম)।

প্রদীপ হালদার

আমি জাতিস্মর। সপ্তমবার মানব জন্ম, অষ্টমবার মানব জন্ম নিয়ে আবার পৃথিবীর বুকে ফিরবো। সীতারাম নন্দী(১ম), কৃষ্ণকান্ত নন্দী(২য়),কাশিমবাজার রাজা কৃষ্ণনাথ রায়(৩য়),বিজয়কৃষ্ণদুলাল পাল(৪র্থ),হরিদাস মুখার্জী(৫ম),রমেশ সাহা(৬ষ্ঠ),প্রদীপ হালদার(৭ম)।

প্রদীপ হালদার › বিস্তারিত পোস্টঃ

আত্মা।

০৭ ই নভেম্বর, ২০১৫ দুপুর ২:২১

আত্মা
------

আত্মা কি আদৌ আছে? যদি থাকে তাহলে কি হবে ?

"বাসাংসি জীর্ণানি যথা বিহায়
নবানি গৃহ্নাতি নরঃ অপরাণি।
তথা শরীরাণি বিহায় জীর্ণানি
অন্যানি সংযাতি নবানি দেহী।"

সংস্কৃত শ্লোক। বাংলায় অনুবাদ করলে কি হয়-

মানুষ যেমনভাবে জীর্ণ বস্ত্র পরিত্যাগ করে নতুন বস্ত্র গ্রহণ করে ,আত্মাও তেমনভাবে জীর্ণ শরীর পরিত্যাগ করে অন্য নতুন দেহ ধারণ করে।

আমার প্রশ্ন নতুন দেহ কি? সবাইকে প্রশ্ন করুন। একই উত্তর পাবেন- শিশু হয়ে জন্ম নেবে।

অথচ এই শ্লোকে শিশু হয়ে জন্ম নেবার কথা বলা নেই। বলা আছে অন্য নতুন দেহ ধারণ করে। নতুন দেহের অর্থ কি শিশু হয়ে জন্ম নেওয়া? একটু ভাবুন।

এবার আমি বলছি। এটা একটা তুলনামূলক শ্লোক। মানুষ যেমনভাবে পোষাক বদলায়,আত্মাও তেমনভাবে দেহ বা শরীরটাকে বদলায়।

এবার আমি আপনাকে প্রশ্ন করছি- আপনি পোষাক পরিধান করে আছেন। মনে করুন এবার আপনি পোষাক বদলাবেন। তাহলে পোষাক ত্যাগ করে আপনি কি অনেক্ষণ ধরে উলঙ্গ হয়ে থাকবেন? থাকবেন না। সঙ্গে সঙ্গে পোষাক পরিধান করবেন। আচ্ছা পোষাক পরিধানের জন্য কি দোকানে যাবেন নাকি যেখানে পোষাক পরিত্যাগ করবেন, সেখানে থেকে পোষাক পরিধান করবেন। তাহলে নতুন পোষাক কাছে থাকবে। আর পোষাক পরিবর্তন করে সঙ্গে সঙ্গে পোষাক পরিধান করবেন। আমি ঠিক বলছি তো? আচ্ছা, আপনি কি আপনার শরীরের আকার অনুযায়ী পোষাক পরিধান করবেন,নাকি ছোট্ট শিশুর আকারের পোষাক পরিধান করবেন। আপনি আপনার শরীরের আকার অনুযায়ী পোষাকই পরিধান করবেন। ছোট্ট শিশুর পোষাক কিংবা আপনার চেয়ে আকারে বড় এমন মানুষের পোষাক পরিধান করবেন না। ঠিক বলছি তো? হ্যাঁ ঠিক।
আবার আমি আপনাকে বলছি, মনে করুন, আপনি এখনই পোষাক বদলাবেন। তাহলে পোষাক বদলানোর আগে আপনার যে আকার ছিল, আর নতুন পোষাক পরিধানের পর কি আপনার শরীরের আকারের পরিবর্তন হবে? ঠিক করে বলুন। শরীরের আকারের কোন পরিবর্তন হবে না। তাহলে ছোট্ট শিশু তার পোষাক পরিবর্তন করে বয়স্ক ব্যক্তি হবে না, আবার বয়স্ক ব্যক্তি তার পোষাক পরিবর্তন করে ছোট্ট শিশুর আকার নেবে না। ঠিক বলছি তো? তাহলে একথা ঠিক যে শরীরের পোষাক পরিবর্তনের সঙ্গে সঙ্গে শরীরের আকারের কোন পরিবর্তন হয় না। আপনি কি আমার সাথে একমত? আবার ভেবে বলুন। কৃষ্ণকে আমি এখন পাবো না। আপনি আমার সাথে একমত।

এবার আত্মা আর শরীরের কথা ভাবুন। আত্মার পোষাক হলো শরীর। শরীর জীর্ণ হলে আত্মা জীর্ণ শরীর পরিত্যাগ করে অন্য নতুন শরীর ধারণ করবে। মনে করুন পাঁচ বছরের শিশু এবং চল্লিশ বছরের ব্যক্তি,উভয়ের ক্ষেত্রে তাদের আত্মা পুরোনো শরীর ত্যাগ করে নতুন শরীর ধারণ করবে। তাহলে নতুন শরীরটা কেমন হবে? এখানে মৃত্যু হলো পোষাক বা শরীর বদলানো। তাহলে পাঁচ বছরের শিশু মৃত্যুর পরে পাঁচ বছরের শিশুর আকার ধারণ করবে। আবার চল্লিশ বছরের ব্যক্তি মৃত্যুর পরে চল্লিশ বছরের ব্যক্তির আকার ধারণ করবে। তাইতো? না। না,কেন? মৃত্যুর পরে শিশু হয়ে জন্ম নেবে। শিশু? কিন্তু কেন? তাহলে বলতে চাইছেন,মৃত্যুর পরে আত্মা অন্য বাড়িতে যাবে এবং শিশু হয়ে জন্ম নেবে। আচ্ছা, তার মানে হলো, আপনি যখন পোষাক পরিত্যাগ করে নতুন পোষাক পরিধান করবেন,তখন আপনি পোষাক পরিত্যাগ করে দোকানে যাবেন? তাই তো? না। না, কেন? আসলে আমি যেখানে পোষাক পরিত্যাগ করবো,সেখানেই পোষাক পরিধান করবো।
তাহলে আত্মা যখন শরীর ত্যাগ করবে, তখন আত্মা নতুন শরীর বা পোষাক ধারণের জন্য বাইরে যাবে কেন? ঠিক বলছি তো?।
আত্মাও নতুন দেহ ধারণের জন্য বাইরে যাবে না। আবার শিশু হয়ে জন্ম নেবে না।
পোষাক পরিবর্তনের সাথে সাথে আপনার আকার যেমন অক্ষত থাকে। তেমনভাবে আত্মা যখন যে আকারের শরীর(পোষাক) পরিত্যাগ করবে, সেই আকারের অন্য নতুন শরীর(পোষাক) ধারণ করবে।

তাহলে সবার প্রশ্ন- এই নতুন শরীরটা কি? এই নতুন শরীর বা দেহ হলো ভূত। ভূতের আস্তিত্ব আছে।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.