নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

স্বর্গ-পৃথ্বী অন্তঃস্থলে, বহুকিছু ফিরে-চলে, যাহা বিস্ময়কর

প্রোফেসর শঙ্কু

বুড়ো ভগবান নুয়ে নুয়ে চলে ভুল বকে আর গাল দেয়

প্রোফেসর শঙ্কু › বিস্তারিত পোস্টঃ

ইন্টারেস্টিং ইতিহাসঃ কতিপয় হাস্যরস - দ্বিতীয় পর্ব

১০ ই জুন, ২০১৩ রাত ১২:২৯

(লেখায় মৃদু হাসির ট্যাগ প্রযোজ্য)



এমনকি বিজ্ঞানীরাও রসিকতা করেন! লেখার মত কিছু পাচ্ছি না, আর এমন অবস্থায় বরাবরই যা করে থাকি - মন হালকা করে হাসার উপকরণ খুঁজে বের করলাম। বিখ্যাত কিছু রসময় ঘটনা, কমন পড়বে না প্রায় সুনিশ্চিত!





১. বোল্টজম্যান (অস্ট্রিয়ান ফিজিসিস্ট, ১৮৪৪-১৯০৬) যখন আদর্শ গ্যাসের ওপর লেকচার দিতেন, তখন খুব ক্যাজুয়ালি একের পর এক জটিল সমীকরণ বলে যেতেন। এতে ছাত্রদের খুব সমস্যা হত। এক ছাত্র একদিন তার কাছে এই বিষয়ে অভিযোগ করল এবং সমীকরণগুলো বোর্ডে লিখে লিখে বোঝাবার জন্য অনুরোধ করল। তিনি রাজি হলেন।



পরেরদিন লেকচার। বোল্টজম্যান শুরু করলেন, জেন্টলমেন, আমরা যদি বয়েলের সূত্র আর চার্লসের সূত্র কম্বাইন করি, তাহলে আমরা পাই, pv= psub 0 vsub 0 (1 + a t). কিন্তু আমরা জানি sub a S sup b = f(x) dx x (a), অতএব, pv=RT and sub V S f(x,y,z) dV = 0. সূত্রটা এতই সোজা যেন 1+1=2। সেই মুহূর্তে বোল্টজম্যানের ছাত্রের অভিযোগ মনে হল, তিনি বোর্ডে লিখলেন '1+1=2'. তারপর আগের মতই লেকচার চালিয়ে যেতে লাগলেন!



২. ডারউইনের আত্মজীবনী থেকে কিছু 'ইন্টারেস্টিং' অংশ -



একদিন একটা বুড়ো বার্ক গাছের বাকল উঠানোর সময় আমি সেখানে অতি দুর্লভ প্রজাতির দুটো গুবরে পোকা দেখতে পাই। এগুলোকে পর্যবেক্ষণ করা প্রয়োজন মনে করে আমি দুই হাতে দুটাকে ধরলাম। কিন্তু তখনি আরেকটা নতুন প্রজাতির গুবরে পোকা দেখতে পেলাম, যা ছেড়ে দেওয়া যে কোন জীববিজ্ঞানীর পক্ষে অপরাধ হিসেবে গন্য হবে। তাই অনন্যোপায় হয়ে আমি আমার ডান হাতের পোকাকে মুখে পুরে নিলাম এবং ঐ নতুন পোকাকে হাত দিয়ে ধরে ফেললাম। দুর্ভাগ্যক্রমে, মুখের পোকাটি রাগান্বিত হয়ে আমার গলায় গরম বিষাক্ত গ্যাসীয় তরল ছেড়ে দেয়। এর ফলে আমি সাময়িক প্যারালাইজড হয়ে পড়ি। এই সুযোগে তিনটি গুবরে পোকাই পালিয়ে যায়।



তাই এর পর থেকে আমি সর্বদা নিজের সাথে পোকা ধরার জাল রেখে থাকি।



৩. জীববিজ্ঞানী উইলিয়াম বাকল্যান্ড সবকিছুই চেখে দেখার জন্য বিখ্যাত ছিলেন। একবার ইতালিতে ঘুরতে গিয়ে তিনি এক বিখ্যাত চার্চের নাম শুনলেন। এই চার্চের মাজেজা হল, এক সেইন্ট চার্চের এক স্থানে মারা যান। তার পর থেকে প্রতিদিন ঐ স্থানে তাজা রক্তের দাগ দেখা যায়। মুছে ফেললেও পরেরদিন আবার সেই দাগ ঠিকই উদয় হয়। এই দাগ দেখার জন্য ইতালির কোণা কোণা থেকে প্রতিদিন বহু মানুষ এসে জড় হত।



বাকল্যান্ড একদিন গাইডকে নিয়ে চার্চে গেলেন। রক্তের দাগের সামনে দাঁড়ালেন। তারপর গাইডের বিস্মিত দৃষ্টি অগ্রাহ্য করে ফ্লোরে হাঁটু গেড়ে নির্বিকার মুখে ঐ রক্ত চাটলেন, তারপর আবার দাঁড়িয়ে জানালেন, 'এইটা রক্ত না, বরঞ্চ বাদুড়ের মূত্র। প্রতিদিন রাতে বাদুড় এসে এখানে মূত্রত্যাগ করে, সেটা সকালে রক্তের দাগ বলে মনে হয়।'



সত্যিই এই মহামানব সবই টেস্ট করতেন দেখা যায়!



৪. উইনার (গণিতবিদ, ১৮৯৪-১৯৬৪) খুব ভুলোমনা লোক ছিলেন। তিনি সপরিবারে ক্যামব্রিজে থাকতেন। একবার উইনারের পরিবার ক্যামব্রিজ থেকে আরেকস্থানে বাসস্থান বদল করল। তার স্ত্রী উইনারের স্বভাব সম্পর্কে জানতেন, তাই পইপই করে তাঁকে বারবার বলে দিলেন এবং নতুন বাড়ির ঠিকানা কাগজে লিখে টেপ দিয়ে বুকপকেটে লাগিয়ে দিলেন। কর্মস্থলে গিয়ে কোন না কোনভাবে উইনার সেই কাগজও হারিয়ে ফেললেন এবং দিনের শেষে পুরনো বাড়িতেই চলে গেলেন। বাড়ির সামনে গিয়ে তার শিফটিং করার কথা মনে হল। কিন্তু নতুন বাড়ি কোথায় তা সম্পর্কে তার কোন ধারণাই নেই! কি করা যায়? হঠাৎ তিনি আইডিয়া পেলেন। বাড়ির পাশে একটা ছোট মেয়ে সাইকেল নিয়ে দাঁড়িয়ে ছিল। তিনি তাঁকে জিজ্ঞেস করলেন, 'এক্সকিউজ মি, তুমি হয়তো আমাকে চেন, আমি নরবার্ট উইনার। আমরা অন্য একটা বাড়িতে আজকে মুভ করেছি। তুমি কি জান সেটা কোথায়?



ছোট মেয়েটা ঘাড় দুলিয়ে বলল, হ্যাঁ বাবা, মা জানত তুমি ভুলে যাবে।



৫. প্রাক্তন সোভিয়েত ইউনিয়নের সংস্থা, একাদেমি অফ সায়েন্সেস, একবার এক সেমিনারের আয়োজন করে। সেমিনারে প্রথম বক্তৃতা দেন কৃষিতত্ত্ববিদ লাইসেনকো। ইনি ছিলেন ক্রিয়েটিভ ডারউইনিজমের প্রবক্তা। তো বক্তৃতায় লাইসেনকো বংশগতভাবে প্রাপ্ত চারিত্রিক বৈশিষ্ট্যের ওপর জবরদস্ত একটা ভাষণ দিলেন। তার বক্তৃতা শেষে বিখ্যাত ফিজিসিস্ট ল্যান্ডাউ জিজ্ঞেস করলেন, 'তাহলে আপনি বলছেন, যদি আমরা একটা গরুর এক কান কেটে দেই, তারপর ঐ গরুর বাচ্চার কান কাটি, তারপর ঐ গরুর বাচ্চার বাচ্চার কান কাটি, এবং এইভাবে চালাতে থাকি, তাহলে একটা না একটা সময়ে কান কাটা গরু জন্ম নেওয়া শুরু করবে?



লাইসেনকো গম্ভীর হয়ে বললেন, 'হু, ঠিক তাই।'



-ভাল কথা। তাহলে ব্যাখ্যা করেন, এখনো কুমারি মেয়ে কেমন করে জন্ম নেয়?



৬. অস্কার ওয়াইল্ড ট্রেনের এক কামরায় বসেছেন। তার বিপরীত দিকে দুই মহিলা বসেছে, এবং তারা জানালা নিয়ে নিজেদের মধ্যে বেশ তর্কাতর্কি শুরু করেছেন। রেফারি ভূমিকা পালন করছে কন্ডাক্টর।



প্রথমজন বলছেন, 'যদি জানালা খোলা থাকে, তাহলে নির্ঘাত নিমোনিয়া হয়ে আমি মরে যাব।'

দ্বিতীয়জন বলছেন, 'জানালা যদি বন্ধ থাকে, আমি নিশ্চিত দম আটকে মরব।'



মধ্যে থেকে কন্ডাক্টর পড়েছে ফ্যাসাদে। একটা সময় অস্কার বিরক্ত হয়ে বুদ্ধি দিলেন, 'কন্ডাক্টর, প্রথমে জানালা খুলে দাও। একটা মরবে। তারপর জানালা আটকে দাও। আরেকটা মরবে। তখন জানালা শেষবারের মত খুলে মরা দুটোকে বাইরে ফেলে দাও। ব্যাস, শান্তি আর শান্তি।'



৭. আলেক্সান্ডার ইমানুয়েল (জীববিজ্ঞানী, ১৮৩৫-১৯১০) একবার ব্যাঙ নিয়ে গবেষণা করছিলেন। তার গবেষণার বিষয়বস্তু - একটা ব্যাঙ সর্বোচ্চ কতদূর লাফাতে পারে।



তো তিনি একটা ব্যাঙকে নির্দিষ্ট জায়গায় বসিয়ে বললেন, 'ব্যাঙ, লাফ দে।' ব্যাঙটা লাফাল। মেপে দেখলেন ১ ফুট। পরীক্ষণ খাতায় লিখলেন, 'চার পা বিশিষ্ট ব্যাঙ - ১ ফুট লাফায়।'



এবার ব্যাঙের এক পা কেটে দিয়ে আবার বললেন, 'ব্যাঙ, লাফ দে'। ব্যাঙ লাফাল, দূরত্ব মেপে খাতায় লিখলেন, 'তিন পা বিশিষ্ট ব্যাঙ - ১০ ইঞ্চি লাফায়।'



এবার দ্বিতীয় পা কেটে ফেললেন বিজ্ঞানী। 'লাফ দে, ব্যাঙ।' ব্যাঙ লাফাল, তিনি খাতায় লিখলেন, 'দুই পা বিশিষ্ট ব্যাঙ - ৭ ইঞ্চি লাফায়।'



কর্তন প্রক্রিয়া চলতে লাগল। এবারেও ব্যাঙের কানের কাছে অনেক চিল্লাচিল্লির পর এক পা নিয়ে ব্যাঙটা কোনোমতে লাফাল। বিজ্ঞানী খাতায় লিখলেন, 'এক পা বিশিষ্ট ব্যাঙ - ৩ ইঞ্চি লাফায়।'



এবারে ইমানুয়েল ব্যাঙের সর্বশেষ পা-টাও কেটে ফেললেন। নির্দিষ্ট জায়গায় বসিয়ে তাগাদা দিলেন, 'লাফ দে ব্যাঙ।'

ব্যাঙ তো নট নড়ন-চড়ন।

-'লাফা ব্যাটা লাফা!'

কোন নড়াচড়া না করে ব্যাঙটা নির্জীব হয়ে পড়েই রইল, নড়ল না।

বিজ্ঞানী রেগেমেগে ব্যাঙের কানের কাছে মুখ নিয়ে হুমকি দিলেন, 'না লাফালে মেরে ফেলব একেবারে। লাফ দে বলছি!'



কয়েক মিনিট ধরে চলা বিজ্ঞানীর তুমুল তর্জনগর্জন-বকাবকিকে সম্পূর্ণ অগ্রাহ্য করে একইভাবে পড়ে রইল ব্যাঙটা। হতাশ হয়ে ইমানুয়েল হাল ছেড়ে দিলেন, অবশেষে খাতায় লিখলেন, 'পা হীন ব্যাঙ - কানে শোনে না'।



৮. একদিন প্রোফেসর ব্রুস আলবার্টস (জীববিজ্ঞানী, ১৯৩৮-২০১৩) ক্লাসের শুরুতে আগের দিনের পড়া জিজ্ঞেস করছিলেন। তিনি সামনের দিকে বসা এক মেয়েকে জিজ্ঞেস করলেন, 'মিস সোফি, তুমি কি বলতে পার, মানব দেহের কোন অংশ উত্তেজিত হলে দশগুণ বড় হয়ে যায়?



সোফি মেয়েটার গাল লাল হয়ে গেল, উত্তর না দিয়ে মুখ ঢেকে সে ফিকফিক করে হাসতে লাগল।



প্রোফেসর বিরক্ত মুখে বললেন, 'তুমি বসো। মিস স্মিথ, তুমি এই প্রশ্নের উত্তর দিতে পারবে?

-'ইয়েস প্রোফেসর। জিনিসটা চোখের মণি।'

-'ধন্যবাদ। তুমি বসো। মিস সোফি, তুমি আবার একটু দাঁড়াবে প্লিজ?'



মেয়েটা অপরাধী মুখে দাঁড়াল। আলবার্টস তার দিকে তাকিয়ে গম্ভীর কণ্ঠে বললেন, 'তোমাকে আমি তিনটা কথা বলব।

প্রথমতঃ, তুমি তোমার হোমওয়ার্ক কর নি

দ্বিতীয়তঃ, তুমি একজন অত্যন্ত নোংরা মানসিকতার মানুষ,

তৃতীয়তঃ, তোমার ভবিষ্যৎ বিবাহ জীবন খুবই হতাশাপূর্ণ হতে যাচ্ছে।'



৯. উইলিয়াম ব্র্যাবাণ্ট ও এডগার আদ্রিয়ান - দুই পুরনো বন্ধু কথা বলছেন এক পার্কে বসে। এডগার বলছেন, 'ব্র্যাবান্ট, তোমাকে বেশ দেখাচ্ছে তো! অনেক তরুণ মনে হচ্ছে।' বৃদ্ধ ব্র্যাবান্ট এই শুনে খুশি হয়ে বললেন, 'তাই হবে, আমি ডায়েট করি তো! জানো, এই গতকাল এক কলেজে পড়া মেয়ে আমাকে প্রস্তাব দিল।'

-'কি প্রস্তাব?'

-'বলল, সে নাকি আমাকে ডেট করতে চায়। কিন্তু সত্যি বলতে কি জানো, কেমন যেন অদ্ভুতভাবে কথাটা বলল, বুঝলাম না।'



আদ্রিয়ান হেসে বললেন, 'বৎস, এখনকার মেয়েরা অনেক এগিয়েছে, বুঝেছ? তারা সরাসরি প্রস্তাব দিতে কুণ্ঠাবোধ করে না।'

-'উঁহু, সেটা অদ্ভুত লাগে নি। অন্য কিছু।'

-'তাহলে হয়তো তোমার সাথে মেয়েটার বাপের চেহারার মিল আছে। তোমাকে দেখে বাপের কথা মনে পড়ে গেছে, তাই প্রস্তাব দিয়েছে।'

-'আহহা, তাও না। মানে, ডেট করবে ভালো কথা, কিন্তু তার সাথে কার্বন ১৪ এর সম্পর্কটা কি?'



যারা গল্পের হাসিটা উদ্ধার করতে ব্যর্থ হয়েছেন, তারা এখানে যান Click This Link মর্মার্থ বুঝতে পারবেন আশা করি।



১০. যুবককালে এডগার অ্যালান পো আর্মিতে ঢুকেছিলেন। একবার কুচকাওয়াজ করতে গিয়ে প্যারেড মাস্টারের ঝাড়ি খান, তিনি সাদা গ্লাভ না পরে হলুদ গ্লাভ পরেছিলেন বলে। ঝাড়ি খেয়ে পো ভীষণ খেপে যান, কিন্তু কিছু না বলে তিনি প্যারেডের নিয়ম-কানুনের বইটা প্যারেড মাস্টারের কাছ থেকে চেয়ে নেন।



পরের দিন পো সব নিয়ম কানুন মেনে প্যারেড গ্রাউন্ডে এলেন, প্যারেড মাস্টারকে কেতাদুরস্ত স্যালুট ঠুকলেন। তবুও আসা মাত্রই তাঁকে আর্মি থেকে বহিস্কার করা হল, কারণ দেখানো হল 'কর্তব্য পালনে অপারগতা ও অমার্জিত আচরণ'।



তো কি করেছিলেন পো?



তিনি পিঠে রাইফেল ঠিকমতই ঝুলিয়েছিলেন। হাতে সাদা গ্লাভ, কোমরে সাদা বেল্ট ও তলোয়ার ঠিকই পরেছিলেন। কিন্তু সমস্যা হল, ঠিক এটুকুই পরেছিলেন। এসব ছাড়া তার শরীরে একটা সুতোও ছিল না।



**প্রথম পার্ট - Click This Link

মন্তব্য ১২৬ টি রেটিং +৩০/-০

মন্তব্য (১২৬) মন্তব্য লিখুন

১| ১০ ই জুন, ২০১৩ রাত ১২:৪৪

তুষার আহাসান বলেছেন: মজার,মজার কৌতুক ,তাই+

১০ ই জুন, ২০১৩ রাত ১২:৪৭

প্রোফেসর শঙ্কু বলেছেন: ধন্যবাদ। এগুলো কৌতুক না কিন্তু, সত্য ঘটনা।

২| ১০ ই জুন, ২০১৩ রাত ১২:৪৫

মাসুম আহমদ ১৪ বলেছেন: হাহাহাহাহা -

কয়েকটা আগে পড়া ছিল। কয়েকটা নতুন পড়লাম! ৪,৭,১০ পড়ে খুব মজা পাইছি

১০ ই জুন, ২০১৩ রাত ১২:৪৮

প্রোফেসর শঙ্কু বলেছেন: হাসুন প্রাণ খুলে।

৩| ১০ ই জুন, ২০১৩ রাত ১২:৪৬

ইমরাজ কবির মুন বলেছেন:
হাহাহ।ভেরী গুড পোস্ট শঙ্কু।খুব মজা পাইসি।
৯ এর লিংক ঠিক করে দিয়েন ||

১০ ই জুন, ২০১৩ রাত ১২:৪৯

প্রোফেসর শঙ্কু বলেছেন: ঠিক করে দিচ্ছি এখনি।

৪| ১০ ই জুন, ২০১৩ রাত ১২:৫৭

নির্লিপ্ত স্বপ্নবাজ বলেছেন: প্রিয়তে রাখলাম।রাইতে চানাচুর খাইতে খাইতে পড়ুম।
B-)

১০ ই জুন, ২০১৩ রাত ১২:৫৯

প্রোফেসর শঙ্কু বলেছেন: সাবধান! গলায় যেন আটকে না যায়!

৫| ১০ ই জুন, ২০১৩ রাত ১:০০

তামীল০০৯৬ বলেছেন: মজার ঘটানা।
কয়েকটা আগে শুনেছি।

১০ ই জুন, ২০১৩ রাত ১:০৩

প্রোফেসর শঙ্কু বলেছেন: ভাগ্যিস 'কমন পড়বে না' গ্যারান্টির আগে 'প্রায়' শব্দটা লিখেছিলাম!

৬| ১০ ই জুন, ২০১৩ রাত ১:১২

মনিরা সুলতানা বলেছেন: বড় লোক এর ব্যাপার ই আলাদা , সেইরাম :P

১০ ই জুন, ২০১৩ রাত ১:১৫

প্রোফেসর শঙ্কু বলেছেন: কে সেই বড়লোক:)

৭| ১০ ই জুন, ২০১৩ রাত ১:১৪

কালোপরী বলেছেন: :)

১০ ই জুন, ২০১৩ রাত ১:২০

প্রোফেসর শঙ্কু বলেছেন: হাসাহাসি কিন্তু হাঁসা-হাঁসির ওপর নির্ভর করে না, বরঞ্চ হাঁসি হাসলেই যে হাঁসা হাসবে, বা হাঁসা হাসলেই যে হাসি আসবে তা ভাবা অনেকটাই হাস্যকর, মানুষ এমনতর হাঁসা-হাঁসির কথা শুনলে হাসাহাসি করবে।

তাই আপনার সাঙ্কেতিক কমেন্টের সরলতম মানে-টাই মেনে নিলাম - আপনি হেসেছেন। ঠিক বলিনি?

৮| ১০ ই জুন, ২০১৩ রাত ১:২৪

বোকামন বলেছেন:






প্রোফেসর শঙ্কু সাহেব,
আপনি বললেন কমন পড়বে না প্রায় সুনিশ্চিত!
তাই আগ্রহটা আরও বাড়াইয়া দিলাম ..... কিন্তু কমন ........

আন কমন খুঁজতে যাইয়া পুরোটা পড়া হইয়া গেল :-)

মাঝে মাঝে লেখার মত কিছু না পাওয়াটাই ভালো, এমন পোস্ট তো পাওয়া যাইবে। বিজ্ঞানীদের রসিকতাও কিন্তু বিশেষ জ্ঞান... আই মি বিজ্ঞান :-)

প্রোফেসরকে কৃতজ্ঞতা কারণ পোস্ট পড়িয়া হাসিলাম হাহ হাহা হাহ

আর একখান প্লাস দিয়ে গেলুম কিন্তু :-)

১০ ই জুন, ২০১৩ রাত ১:২৯

প্রোফেসর শঙ্কু বলেছেন: পাঠকের জ্ঞানের পরিধি সম্পর্কে সচেতন না হইবার কুফল ইহা! তবুও যে মম পোস্টে প্লাস দিয়াছেন, এজন্যে আপনাকে শত সহস্র কর্ণ কুহরে জিঘাংসাপূর্ণ বজ্র-দামিনী ধন্যবাদ।

৯| ১০ ই জুন, ২০১৩ রাত ১:৩৯

বোকামন বলেছেন:


শত সহস্র কর্ণ কুহরে জিঘাংসাপূর্ণ বজ্র-দামিনী ধন্যবাদ।


ভাইজান আমার মন্তব্যে কী ব্যথিত হইয়াছেন ?

পোস্টখানা কিন্তু আমার খুব ভালো লাগিয়াছে। সামনে এমন পোস্টের অপেক্ষায় থাকিবো :-) :-) :-)

ভালো থাকবেন।

১০ ই জুন, ২০১৩ রাত ১:৪২

প্রোফেসর শঙ্কু বলেছেন: আরে না, কি যে বলেন! সাধকদের ভাষায় একটু মজা করিলাম।

শুভকামনা রইল।

১০| ১০ ই জুন, ২০১৩ রাত ১:৪৬

স্বপ্নবাজ অভি বলেছেন: বিজ্ঞানীদের আচরণ অনেক সময় সাধারণের মত হয় না !
চমৎকার পোষ্ট স্যার !

১০ ই জুন, ২০১৩ রাত ১:৫০

প্রোফেসর শঙ্কু বলেছেন: থ্যাংকিউ। অতি প্রতিভাবানেরা একটু অন্যরকমই হন বোধহয়!

১১| ১০ ই জুন, ২০১৩ রাত ২:০৭

জ্যাক রুশো বলেছেন: ৫ নং তা বুঝি নাই

১০ ই জুন, ২০১৩ রাত ২:১৩

প্রোফেসর শঙ্কু বলেছেন: ইয়ে....ঐটা আমি ভালমত বুঝাতে পারি না। বোঝাতে ইচ্ছুক কেউ আছেন?

১২| ১০ ই জুন, ২০১৩ রাত ২:০৮

মনিরা সুলতানা বলেছেন: যাহাদের কথা আপনি লিখিয়াছেন অতি প্রতিভাবান দের কথাই বলেছি উনারা এক এক জন বিরাট লোক বিশাল লোক আমি আমার মত সাধারন ভাষায় লিখেছি বড় লোক । :)

১০ ই জুন, ২০১৩ রাত ২:১০

প্রোফেসর শঙ্কু বলেছেন: বুঝিলাম:)

১৩| ১০ ই জুন, ২০১৩ রাত ২:৫৫

ঘুড্ডির পাইলট বলেছেন: একটা কমন পরছে :)

১০ ই জুন, ২০১৩ সকাল ১০:৩৯

প্রোফেসর শঙ্কু বলেছেন: আমার এক বন্ধু ছিল, পরীক্ষার সময় হাসি হাসি মুখ করে ঠিক এই কথাটাই বলত:)

১৪| ১০ ই জুন, ২০১৩ রাত ২:৫৬

আর কতো বলেছেন: অস্তির.........পেট বেথা করতেছে। =p~ =p~ =p~ =p~ =p~

১০ ই জুন, ২০১৩ সকাল ১০:৪১

প্রোফেসর শঙ্কু বলেছেন: বরফ ঘষেন!

১৫| ১০ ই জুন, ২০১৩ রাত ২:৫৬

আর কতো বলেছেন: অস্তির.........পেট বেথা করতেছে। =p~ =p~ =p~ =p~ =p~

১০ ই জুন, ২০১৩ সকাল ১০:৪৭

প্রোফেসর শঙ্কু বলেছেন: পুনঃ বরফ ঘষেন। এবারে আরও ঠাণ্ডা বরফ।

১৬| ১০ ই জুন, ২০১৩ সকাল ৭:২৭

দেহঘড়ির মিস্তিরি বলেছেন: অনেকগুলো পড়া ছিল :) কারবন ১৪ বাদ দিয়ে
ভাল কালেকশন প্রোফেসর সাব :)

১০ ই জুন, ২০১৩ সকাল ১০:৪৮

প্রোফেসর শঙ্কু বলেছেন: ধন্যবাদ!

১৭| ১০ ই জুন, ২০১৩ সকাল ৭:২৯

দেহঘড়ির মিস্তিরি বলেছেন: @জ্যাক রুশো এন্ড শঙ্কু সাহেব

৫ নং বুঝানো তো রিস্কি যে কেউ ব্যান খাইবার পারে অশ্লিলতার দায়ে :P :P

১০ ই জুন, ২০১৩ সকাল ১০:৫২

প্রোফেসর শঙ্কু বলেছেন: এজন্যে উক্ত ঘটনার রস আপন ঝুঁকি লইয়া আস্বাদন করার জন্য অনুরোধ করা হইতেছে।

১৮| ১০ ই জুন, ২০১৩ সকাল ৮:১৬

মামুন রশিদ বলেছেন: বিজ্ঞানীরা উঁচু স্থরের মানুষ, তাই তাদেরকে নিয়ে স্যাটায়ার গুলোও হয় উঁচু স্থরের ;)

১০ ই জুন, ২০১৩ সকাল ১০:৫৩

প্রোফেসর শঙ্কু বলেছেন: সত্য:)

১৯| ১০ ই জুন, ২০১৩ সকাল ১০:৩০

অপর্ণা মম্ময় বলেছেন: ৪, ৭ আর ৯ টা মজার ! ৯ নাম্বারটা বেশী মজার !

carbon-14 (=14
C) to estimate the age of organic materials !!!

One of the most frequent uses of radiocarbon dating is to estimate the age of organic remains from archaeological sites.------------ ;)

আর ৩ নাম্বারটা অদ্ভুত !!!

শুভেচ্ছা।

১০ ই জুন, ২০১৩ সকাল ১০:৪৯

প্রোফেসর শঙ্কু বলেছেন: শুভেচ্ছা গৃহীত। ভালো থাকুন।

২০| ১০ ই জুন, ২০১৩ সকাল ১১:১২

কালা মনের ধলা মানুষ বলেছেন: হাহাহাহাহাহা

আগেরটার মতোই দারুন !! এই সিরিজ যেন বন্ধ না হয় !!!!

জ্ঞানী রা অখাদ্য শিক্ষক হয় - বারবার প্রমানিত !! :)

৮/৯ মনে হয় সত্যি না, তাই না? কৌতুক হিসেবে পড়েছিলাম !!


++++++++++++++

আপনার লেখা খুব চমৎকার।

১০ ই জুন, ২০১৩ সকাল ১১:১৭

প্রোফেসর শঙ্কু বলেছেন: ধন্যবাদ।

৮/৯ সত্যি, 'দ্য ফানি কসমস' বই থেকে সংগৃহীত।

সিরিজ চলবে আশা করি:)

২১| ১০ ই জুন, ২০১৩ সকাল ১১:৪৮

শীলা শিপা বলেছেন: বেশ মজার। খুব ভাল লাগল।

১০ ই জুন, ২০১৩ দুপুর ১:০২

প্রোফেসর শঙ্কু বলেছেন: থ্যাংক ইউ।

২২| ১০ ই জুন, ২০১৩ সকাল ১১:৫৪

মাহমুদুর রাহমান বলেছেন: ৪. উইনার হতে মুনচায়


খালি ভূলে যাই :(


প্রিয়তে +++

১০ ই জুন, ২০১৩ দুপুর ১:০৬

প্রোফেসর শঙ্কু বলেছেন: উইনারের নাম (wiener) নিয়েও ঘটনা আছে। আরেকদিন বলব।

২৩| ১০ ই জুন, ২০১৩ দুপুর ১২:৩৭

সোহাগ সকাল বলেছেন: বেশ মজা পাইলাম! :#)

১০ ই জুন, ২০১৩ দুপুর ১:০৯

প্রোফেসর শঙ্কু বলেছেন: তাই?

২৪| ১০ ই জুন, ২০১৩ দুপুর ১২:৫৯

তন্দ্রা বিলাস বলেছেন: কালা মনের ধলা মানুষ বলেছেন: হাহাহাহাহাহা

আগেরটার মতোই দারুন !! এই সিরিজ যেন বন্ধ না হয় !!!!

জ্ঞানী রা অখাদ্য শিক্ষক হয় - বারবার প্রমানিত !! B-)

১০ ই জুন, ২০১৩ দুপুর ১:১২

প্রোফেসর শঙ্কু বলেছেন: ঠিক ঠিক ঠিক!

২৫| ১০ ই জুন, ২০১৩ দুপুর ১:৩৩

অদৃশ্য বলেছেন:





খুবই ভালো লাগলো



শুভকামনা...

১০ ই জুন, ২০১৩ দুপুর ১:৩৬

প্রোফেসর শঙ্কু বলেছেন: ধন্যবাদ।

২৬| ১০ ই জুন, ২০১৩ দুপুর ১:৩৩

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: হাহাহাহ!! জটিল! তবে ৩ আর ৫ নাম্বারটা বেশি জোস!!!!

১০ ই জুন, ২০১৩ দুপুর ১:৩৭

প্রোফেসর শঙ্কু বলেছেন: কমন পড়েনি তো??:)

২৭| ১০ ই জুন, ২০১৩ দুপুর ১:৩৭

ইরফান আহমেদ বর্ষণ বলেছেন: =p~ =p~ =p~

১০ ই জুন, ২০১৩ দুপুর ১:৪০

প্রোফেসর শঙ্কু বলেছেন: :):):)

২৮| ১০ ই জুন, ২০১৩ দুপুর ১:৫৫

রেজোওয়ানা বলেছেন: খুবই মজার পোস্ট!

সকালে মোবইল দিয়ে ফেবুতে শেয়ার করলাম, সবাই খুব মজা পেয়েছে :)

১০ ই জুন, ২০১৩ দুপুর ২:০০

প্রোফেসর শঙ্কু বলেছেন: শেয়ার করায় অনেক ধন্যবাদ, রেজোওয়ানা। ভালো থাকুন।

২৯| ১০ ই জুন, ২০১৩ দুপুর ২:৪১

হাসান মাহবুব বলেছেন: চমৎকার! তবে ৭ আর ৮ কমন পড়েছে। অন্য জবানীতে লেখা ছিল। এখন বিজ্ঞানীদের জীবন থেকে কৌতুক বানিয়েছে, নাকি কৌতুক থেকে বিজ্ঞানীদের জীবনে প্রবেশ করান হয়েছে এইটা হয়তো কখনও জানা যাবে না!

১০ ই জুন, ২০১৩ বিকাল ৪:০৯

প্রোফেসর শঙ্কু বলেছেন: ঠিক তাই। উৎস যেটাই হোক, হাসি পাওয়াটাই হয়তো বেশি গুরুত্বপূর্ণ!

৩০| ১০ ই জুন, ২০১৩ বিকাল ৩:৪৮

সময়ের কন্ঠস্বর বলেছেন: ভা্ল লেগেছে। সকালে রেজোপু শেয়ার দিয়েছিল, সেখান থেকে পড়েছিলুম! :D

১০ ই জুন, ২০১৩ বিকাল ৪:১২

প্রোফেসর শঙ্কু বলেছেন: আপনাকে ও রেজোওয়ানাকে সমান সমান ধন্যবাদ:)

৩১| ১০ ই জুন, ২০১৩ বিকাল ৩:৫২

বাংলাদেশী দালাল বলেছেন:
সত্যিই ইন্টারেস্টিং। আলেক্সান্ডার ইমানুয়েল এর টা কৌতুক বলেই মনে হচ্ছে তবে মজার। ধন্যবাদ আপনাকে।

১০ ই জুন, ২০১৩ বিকাল ৪:১৪

প্রোফেসর শঙ্কু বলেছেন: ঘটনা বা কৌতুক যাই হোক - মজার লেগেছে জেনে খুব খুশি হলাম। স্বাগতম।

৩২| ১০ ই জুন, ২০১৩ বিকাল ৩:৫৬

আরমিন বলেছেন: দারুন লাগলো!
শুধু বাকল্যান্ডের টা ইয়াকি!

ডারউইনেরটা দারুন লেগেছে!

১৫তম প্লাস! :)

১০ ই জুন, ২০১৩ বিকাল ৪:১৬

প্রোফেসর শঙ্কু বলেছেন: প্লাসের জন্য স্বাগতম।

বাকল্যান্ড ঘেন্না-পিতবিহীন লোক ছিলেন বোধহয়। কেয়ার করেননি!

৩৩| ১০ ই জুন, ২০১৩ বিকাল ৪:১৯

প্রাচীন মানব বলেছেন: ব্যপক মজা পাইলুম :)

১০ ই জুন, ২০১৩ বিকাল ৪:২৩

প্রোফেসর শঙ্কু বলেছেন: মজা দিয়া আমিও মজা পাইলাম!

৩৪| ১০ ই জুন, ২০১৩ বিকাল ৪:৩১

স্বপ্নবাজ বাউন্ডুলে বলেছেন: চরম!
দুইটা কমন পড়ছে। মজা পাইছি :D

১০ ই জুন, ২০১৩ বিকাল ৪:৩৯

প্রোফেসর শঙ্কু বলেছেন: শুনে স্বস্তি পেলাম।

৩৫| ১০ ই জুন, ২০১৩ বিকাল ৫:১০

চুক্কা বাঙ্গী বলেছেন: মজা লাগলো। মানুষের মধ্যে যে কত রকমের পাগলামি থাকে।

১০ ই জুন, ২০১৩ সন্ধ্যা ৭:১৮

প্রোফেসর শঙ্কু বলেছেন: জ্ঞানী মানুষের পাগলামিও জ্ঞানী জ্ঞানী লাগে!

৩৬| ১০ ই জুন, ২০১৩ বিকাল ৫:১৪

আশিক মাসুম বলেছেন: হাহহা :) :P =p~

১০ ই জুন, ২০১৩ সন্ধ্যা ৭:২০

প্রোফেসর শঙ্কু বলেছেন: হাহাহহাহাহাহ

৩৭| ১০ ই জুন, ২০১৩ বিকাল ৫:১৮

সোনালী ডানার চিল বলেছেন:
:-B :-B :-B
পোষ্টে ++++++++

১০ ই জুন, ২০১৩ সন্ধ্যা ৭:২৪

প্রোফেসর শঙ্কু বলেছেন: ধন্যবাদ প্লাসের জন্যে।

৩৮| ১০ ই জুন, ২০১৩ বিকাল ৫:২৪

ক্লান্ত কালবৈশাখি বলেছেন: মারাত্মক... পোস্টে প্লাস...

১০ ই জুন, ২০১৩ সন্ধ্যা ৭:২৬

প্রোফেসর শঙ্কু বলেছেন: ধন্যবাদ, ক্লান্ত কালবৈশাখি, আপনার ক্লান্তি কাটুক দ্রুত।

৩৯| ১০ ই জুন, ২০১৩ রাত ৮:১৯

শাহেদ খান বলেছেন: নাইস পোস্ট, প্রোফেসর ! :)

৭-এ আলেক্সান্ডার ইমানুয়েল-এর ঘটনা কী সত্য? তার ছেলেবেলার কাহিনী নাকি?

১০ ই জুন, ২০১৩ রাত ৯:০৭

প্রোফেসর শঙ্কু বলেছেন: ছেলেবেলার কাহিনি কিনা তা ঠিক জানি না, তবে সত্য হবার সম্ভাবনা বেশি। তথ্যটা এরিক মাইয়েরের 'দ্য ফানি কসমস' বইতে পেয়েছি।

ভালো থাকুন, শাহেদ খান।

৪০| ১০ ই জুন, ২০১৩ রাত ৯:৫৩

জুন বলেছেন: মজার মজার তথ্য সব বিখ্যাত ব্যক্তিত্বদের নিয়ে প্রফেসরিও :) সবগুলোই ভালোলেগেছে তবে আমার প্রিয় লেখক/ নাট্যকার ওস্কার ওয়াইল্ডের ঘটনাটি বেশি ভালো লাগলো :-B
কারন
আমি যখন ভেনিস থেকে ফ্লোরেন্স আসছিলাম ট্রেনে করে তখন দুটি মহিলা আমাদের পাশে আইলের ওপাশের সীটে বসেছিল। সেই দু ঘন্টার জার্নিতে একটি মেয়ে এক সেকেন্ডের জন্য ও মুখ বন্ধ করেনি। আমি তার অসীম প্রানশক্তি আর বান্ধবীর ধৈর্যের কথা ভেবে অবাক হচ্ছিলুম।সেই সাথে আমারো ওয়াইল্ডের মত মনে হচ্ছিল তাকে জানালা দিয়ে ছুড়ে ফেলতে X(
কিন্ত হায় ইউরোস্টারের সব জানালা এয়ারটাইট :(

১০ ই জুন, ২০১৩ রাত ৯:৫৮

প্রোফেসর শঙ্কু বলেছেন: এই জন্যেই তো বলি, আমার দেশ প্রকৃত স্বাধীন দেশ! বাংলাদেশের ট্রেন হলে আপনি সহজেই মনোবাসনা পূরণ করতে পারতেন:)

আমার ব্লগে স্বাগতম, জুন।

৪১| ১০ ই জুন, ২০১৩ রাত ৯:৫৩

আমিভূত বলেছেন: হাহাহাহা মজা পাইলাম :P :D

১০ ই জুন, ২০১৩ রাত ১০:০০

প্রোফেসর শঙ্কু বলেছেন: মজা দিতে যে এত মজা, তা আগে জানতাম না। তুমুল মজায়িত!

৪২| ১০ ই জুন, ২০১৩ রাত ১১:৪৯

মাননীয় মন্ত্রী মহোদয় বলেছেন: মজা তো !

১১ ই জুন, ২০১৩ দুপুর ১:৪৮

প্রোফেসর শঙ্কু বলেছেন: প্রচলিত প্রথামতে আমার জবাব হওয়া উচিত, 'মজা না?'

কিন্তু প্রথামতেই ধন্যবাদ জানানোটা অনেক মজার।

ধন্যবাদ।

৪৩| ১০ ই জুন, ২০১৩ রাত ১১:৫৩

কান্ডারি অথর্ব বলেছেন:

প্লাসায়িত হইল

১১ ই জুন, ২০১৩ দুপুর ১:৫০

প্রোফেসর শঙ্কু বলেছেন: থ্যাংক ইউ, কাণ্ডারি অথর্ব। ভালো থাকুন।

৪৪| ১১ ই জুন, ২০১৩ রাত ১২:০৪

রামন বলেছেন:

দারুণ ! চলুক ধারাবাহিকভাবে। +

১১ ই জুন, ২০১৩ দুপুর ১:৫৩

প্রোফেসর শঙ্কু বলেছেন: চলবে! কিন্তু অনেক দিন পরপর!!

৪৫| ১১ ই জুন, ২০১৩ সকাল ১১:০৮

নাজিম-উদ-দৌলা বলেছেন: অস্কার ওয়াইল্ড এর ঘটনাটা কমন পড়ছে। আগেও কোথাও পড়েছি। ৯ নং ঘটনাটার অর্থ উদ্ধারে ব্যর্থ হলাম, দেখি লিঙ্কে গিয়ে কিছু বুঝি কিনা!

পোস্টে ভাল লাগা।

১১ ই জুন, ২০১৩ দুপুর ১:৫৬

প্রোফেসর শঙ্কু বলেছেন: পোস্টে স্বাগতম, প্রিয় ব্লগার। ৯নং বুঝে থাকলে হাসবেন কিন্তু!

শুভকামনা।

৪৬| ১১ ই জুন, ২০১৩ রাত ১১:২৮

ঢাকাবাসী বলেছেন: কয়েকটা পড়েছিলুম তবে আবার নতুন করে চমৎকার লাগল। ধন্যবাদ।

১১ ই জুন, ২০১৩ রাত ১১:৩০

প্রোফেসর শঙ্কু বলেছেন: স্বাগতম, ঢাকাবাসী।

৪৭| ১১ ই জুন, ২০১৩ রাত ১১:৩৩

িনদাল বলেছেন: ৪,৫ বেশি ভাল লেগেছে। এরকম লেখা আরও চাই

১১ ই জুন, ২০১৩ রাত ১১:৪১

প্রোফেসর শঙ্কু বলেছেন: চেষ্টা থাকবে।

গোমড়া মুখে হাসি ফুটুক।

৪৮| ১২ ই জুন, ২০১৩ রাত ১:৩৪

অদ্বিতীয়া আমি বলেছেন: অনেক মজার । উইনার আর অস্কারের টা বেশি । উইনার তো নিজের মেয়েকেও ভুলে বসে আছে :-&

১২ ই জুন, ২০১৩ দুপুর ১:০৪

প্রোফেসর শঙ্কু বলেছেন: :):):)

৪৯| ১২ ই জুন, ২০১৩ বিকাল ৪:১৬

এরিস বলেছেন: প্রোফেসর সাহেব, আপনার এই সিরিজটা খুব ভালো লাগে আমার। বিলিভ ইট অর নত , আপনার লেখা না পড়ে এই সিরিজেই কিন্তু আপনার ভক্ত হয়েছিলাম। পড়ে লেখার ভক্ত হয়েছি। ;) নিষ্পাপ স্বীকারোক্তি, কিছু মনে করবেন না। উইনার আর ইমানুয়েলের লেখা পড়ে অনেকক্ষণ হাসলাম। আম্মুকেও শুনিয়েছি। একটাও কমন পড়েনি আমার। পড়াশোনা কম করি তো। :P :#> নেক্সট পর্বের টাইম ডেট এক্ষুনি জানতে চাই।

১২ ই জুন, ২০১৩ রাত ৮:০৬

প্রোফেসর শঙ্কু বলেছেন: নিষ্পাপ স্বীকারোক্তি ভালো:)

কমন পড়েনি শুনে আমার খুবই ভালো লাগছে। পোস্টের উদ্দেশ্য সার্থক। যখন লেখার মত কিছু পাব না, তখনি নিশ্চিত পরবর্তী পর্ব আসবে। ভালো থাকুন এরিস।

৫০| ১২ ই জুন, ২০১৩ বিকাল ৪:২৭

এরিস বলেছেন: হাসাহাসি কিন্তু হাঁসা-হাঁসির ওপর নির্ভর করে না, বরঞ্চ হাঁসি হাসলেই যে হাঁসা হাসবে, বা হাঁসা হাসলেই যে হাসি আসবে তা ভাবা অনেকটাই হাস্যকর, মানুষ এমনতর হাঁসা-হাঁসির কথা শুনলে হাসাহাসি করবে।

ওয়াও পারফর্মেন্স অ্যাজ লাইক অ্যাজ হানিফ সংকেত।

( প্রথম মন্তব্যে লিখতে ভুলে গিয়েছিলাম। দুঃখিত দ্বিতীয়বার মন্তব্যের জন্যে। )

১২ ই জুন, ২০১৩ রাত ৮:১০

প্রোফেসর শঙ্কু বলেছেন: ইস! ইত্যাদি মনে পড়ে গেল!

(প্রথম মন্তব্যে ভুলে গিয়ে ভালই করেছেন। বেশি মন্তব্য করা পোস্টদাতার জন্য উৎসাহজনক!)

৫১| ১২ ই জুন, ২০১৩ রাত ৯:১৯

রমাকান্তকামার১১০১১৪৫ বলেছেন: পো আর ওয়াইল্ডের টা কমন পইচ্চে :)

জীববিজ্ঞানী উইলিয়াম বাকল্যান্ড এর টা পড়ে ইন্টারমিডিয়েট লাইফের কেমিস্ট্রি ল্যাব এর কথা মনে পড়ে গেল । আমার এক বন্ধু ছিল যে মুখে নিয়ে লবনের নাম বলতে পারত!

১২ ই জুন, ২০১৩ রাত ৯:২৫

প্রোফেসর শঙ্কু বলেছেন: আপনার বন্ধু ভীষণ বাকল্যান্ডীয় ছিল দেখা যায়!

৫২| ১৩ ই জুন, ২০১৩ সকাল ১০:৫৫

এরিস বলেছেন: প্রোফেসর সাহেব, আপনি কোথায়? আপনাকে জরুরী প্রয়োজন। ফেসবুকে অথবা অন্য কোন আইএম এ কি একটু কথা বলা যাবে?? ব্লগ ছাড়া আর কোথাও আপনার সাথে যোগাযোগ না থাকায় এখানেই লিখতে হল, মাফ করবেন আশা করছি।

১৩ ই জুন, ২০১৩ সকাল ১১:৫৪

প্রোফেসর শঙ্কু বলেছেন: আমি খোমাখাতা বা কিচিরমিচিরে নিজের ইনিংস শুরু করতে পারিনি, তাই দুঃখ জানাচ্ছি। আপনার প্রয়োজন যদি ব্লগেই বলেন তাহলে ভালো হত। মেইলও করতে পারেন - [email protected]

কিন্তু কথা হল, আমার মত অকর্মণ্য ব্যক্তি কোন কাজে আদৌ লাগতে পারে কিনা, সেটা গবেষণার বিষয়:)

৫৩| ১৫ ই জুন, ২০১৩ সকাল ১০:১৩

তাসজিদ বলেছেন: তিনাদের মাথায় স্ক্রু একটু ঢিলা থাকে। ;) ;) ;) ;) ;) ;)

১৫ ই জুন, ২০১৩ সকাল ১১:৫৫

প্রোফেসর শঙ্কু বলেছেন: সত্য:):):)

৫৪| ১৭ ই জুন, ২০১৩ রাত ১:৩২

মুরাদ-ইচছামানুষ বলেছেন:
সব কটাই মজার। ডারউইনের টা বেশী। =p~

১৭ ই জুন, ২০১৩ দুপুর ১:১২

প্রোফেসর শঙ্কু বলেছেন: জ্ঞানীরা একটু পাগলাটে হয়:):):)

৫৫| ১৮ ই জুন, ২০১৩ সকাল ১১:২৫

অদ্ভুতুরে বলেছেন: পাঁচ নাম্বারটা বেশি মজার :D

১১ ই জুলাই, ২০১৩ বিকাল ৩:৪৯

প্রোফেসর শঙ্কু বলেছেন: ধন্যবাদ:)

৫৬| ২৬ শে জুলাই, ২০১৩ রাত ১০:০৭

প্রত্যাবর্তন@ বলেছেন: কম বেশি সবগুলোই মজার

২৬ শে জুলাই, ২০১৩ রাত ১০:১৩

প্রোফেসর শঙ্কু বলেছেন: থ্যাংকস।

৫৭| ১৬ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ১০:৫৩

আদনান শাহ্‌িরয়ার বলেছেন: চখাম !!! :D :D

১৭ ই সেপ্টেম্বর, ২০১৩ সন্ধ্যা ৭:২১

প্রোফেসর শঙ্কু বলেছেন: খুশি হইলাম:)

৫৮| ২৬ শে সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৫:১৩

ভোরের বাতাস বলেছেন: :D :D :D =p~ =p~ =p~ =p~ =p~ =p~ =p~

২৬ শে সেপ্টেম্বর, ২০১৩ সন্ধ্যা ৭:০৫

প্রোফেসর শঙ্কু বলেছেন: ইমোর বাহারে মুগ্ধ!

৫৯| ০২ রা অক্টোবর, ২০১৩ রাত ১০:৩৫

তওসীফ সাদাত বলেছেন: মজাই পেলাম সবগুলো পড়ে। :D :D

০২ রা অক্টোবর, ২০১৩ রাত ১০:৪১

প্রোফেসর শঙ্কু বলেছেন: ধন্যবাদ:)

৬০| ০২ রা অক্টোবর, ২০১৩ রাত ১১:০০

কালোপরী বলেছেন: :)

০২ রা অক্টোবর, ২০১৩ রাত ১১:১৪

প্রোফেসর শঙ্কু বলেছেন: :):)

৬১| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১:৫৪

হু বলেছেন: সব কটায় মজার কোনটা বাদ দিতে পারলাম না।

০৮ ই ফেব্রুয়ারি, ২০১৪ সকাল ১০:৪৪

প্রোফেসর শঙ্কু বলেছেন: পড়ার জন্য অনেক ধন্যবাদ:)

৬২| ২৭ শে মে, ২০১৪ রাত ৮:২৯

রোকসানা লেইস বলেছেন: ঘুরে গেলাম আপনার বাড়ি থেকে। সব লেখাই চিত্তকর্ষক কিন্তু মন্তব্য করতে এত নীচে নামতে পারা যাচ্ছে না বারবার শুধু হেসে চলে গেলাম।

২৯ শে মে, ২০১৪ রাত ১:৪২

প্রোফেসর শঙ্কু বলেছেন: অনেক অনেক ধন্যবাদ জানবেন :)

৬৩| ১১ ই আগস্ট, ২০১৮ রাত ১২:৪২

সত্যপথিক শাইয়্যান বলেছেন: হাঃ হাঃ হাঃ

০৭ ই জুন, ২০২০ দুপুর ২:১৫

প্রোফেসর শঙ্কু বলেছেন: :) :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.