নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সাধারণ একজন মানুষ। বলার মতো বিশেষ কিছু নেই। মনের ভাবনাগুলো তুলে ধরতে চাই। ভালো লাগে কবিতা, লিখা-লিখি আর ছবি তোলা, এইতো! https://bhuiyan.us/

ইফতেখার ভূইয়া

গণতন্ত্র মুক্তি পাক, পরিবারতন্ত্র নিপাত যাক

ইফতেখার ভূইয়া › বিস্তারিত পোস্টঃ

জাপানীজ হোম ট্যুর

০৮ ই নভেম্বর, ২০২০ দুপুর ১২:১৫

প্রযুক্তি বা পরিচ্ছন্নতা, জাপানীজদের যতই প্রশংসা করা হোক না কেন কখনোই পর্যাপ্ত মনে হয় না। খুব অল্প জায়গার মধ্যে জাপানীজ হোম ইন্টেরিওর দেখে আজ শুধু মনে হচ্ছে এরা ঠিক কতটা উন্নত এবং পরিচ্ছন্ন জীবন-যাপন করে তা হয়তো ঐ দেশটা ভ্রমন না করলে বোঝা সম্ভব নয়। আসলে ভ্রমন নয়, হয়তো ওখানে ক'বছর তেকে আসলে হয়তো ব্যাপারগুলো নিজে থেকে সরাসরি প্রত্যক্ষ করে আসা যেত।

বাংলাদেশে কি আদৌ কোনদিন এতটা পরিচ্ছন্ন আর গোছানো দেশ হবে কি না জানিনা তবে জাপান বেড়িয়ে আসার ইচ্ছেটা বারবারই প্রকট হচ্ছে। নিচের ভিডিওতে খুব ছোটখাটো কিউটা টাইপ একটা বাড়ির ট্যুর দেখে আপনাদের সাথে শেয়ার করার লোভ সামলাতে পারছি না।


মন্তব্য ৫ টি রেটিং +৩/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ০৮ ই নভেম্বর, ২০২০ দুপুর ১২:৩৫

চাঁদগাজী বলেছেন:



পরিস্কার পরিচ্ছন্নতা হচ্ছে, শিক্ষা ও সংস্কৃতির অংশ।

জাপানীদের বর্তমান বাড়ীঘর তাদের সংস্কৃতির সাথে মিলছে না, এগুলোকে টেকনোলোজীর অংশ মনে হচ্ছে।

০৮ ই নভেম্বর, ২০২০ দুপুর ১২:৩৯

ইফতেখার ভূইয়া বলেছেন: তা তো কিছুটা মনে হওয়াটাই স্বাভাবিক। সময়ের সাথে সাথে কিছুটা পরিবর্তনতো হবেই।

২| ০৮ ই নভেম্বর, ২০২০ দুপুর ১২:৩৭

চাঁদগাজী বলেছেন:



তাদের বর্তমান বাড়ী ঘরের অবস্হা দেখে মনে হচ্ছে, তারা কিছুটা রোবটিক ধরণের জীবনে অভ্যস্ত হয়ে যাচ্ছে; সেইজন্য হয়তো, তারা বিয়ে কম করছে!

০৮ ই নভেম্বর, ২০২০ দুপুর ১২:৪৪

ইফতেখার ভূইয়া বলেছেন: বাড়িটা আসলে টোকিওতে। আধুনিক শহর, জনসংখ্যার ঘনত্ব আর জমির দাম বেড়ে যাওয়াতে অনেকটাই ঘিঞ্জি লাগছে বৈ কি! হ্যাঁ, বিয়ে কমে যাওয়ার বিষয়টিও আমিও জেনেছি, মনে হচ্ছে সামাজিক মূল্যবোধেও বেশ ব্যাপক পরিবর্তন এসেছে গত কয়েক দশকে। তবে আমার জাপানীজ স্কুল বন্ধুটাকে যথেষ্ট অমায়িক আর মার্জিত মনে হয়েছে। ফুকুশিমার বিস্ফোরণের পর ও জাপান চলে গিয়েছিলো ওর পরিবারকে সাহায্য করতে। ওদের পরিবার ওখান থেকে বেশী দূরে নয় তাই পুরো পরিবার রিলোকেট করেছে। ওকেও বিয়ে বিষয়ে অতটা চিন্তিত মনে হয় নি। অবশ্য জাপানীজদের ব্যাপারে আমার কোরিয়ান বন্ধুর মতামত একটু অন্য ধরনের।

৩| ০৮ ই নভেম্বর, ২০২০ দুপুর ২:০৬

রাজীব নুর বলেছেন: জাপানীরা সব কিছুতেই অনেক এগিয়ে আছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.