নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সাধারণ একজন মানুষ। বলার মতো বিশেষ কিছু নেই। মনের ভাবনাগুলো তুলে ধরতে চাই। ভালো লাগে কবিতা, লিখা-লিখি আর ছবি তোলা, এইতো! https://prokashoni.net

ইফতেখার ভূইয়া

গণতন্ত্র মুক্তি পাক, পরিবারতন্ত্র নিপাত যাক

ইফতেখার ভূইয়া › বিস্তারিত পোস্টঃ

শন কম্বস - মিউজিক সিডি

১৪ ই জুলাই, ২০২২ রাত ১০:০৩


গানের প্রতি আমার ভালোলাগা ছোট বেলা থেকেই, যদিও সম্প্রতি সময়ে গান শোনা কমে গেছে অনেক। তবুও কিছু স্মৃতি মনে করেই আমি বিভিন্ন সময় সিডি ক্রয় করি। যদিও এখন আর সিডি প্রচলন খুব একটা নেই তবুও।

আমেরিকায় আসার পরই মূলত আমি হিপ-হপ মিউজিক সম্পর্কে গভীরভাবে জানতে ও শুনতে শুরু করি। তেমনই একটা পর্যায়ে গিয়ে আমি শন কম্বস বা পি.ডিডি-র গান শুনতে পাই। অবশ্য তারও অনেক আগেই আমি টাইমস স্কয়ারে একটি বিল্ডিংএ তার বিশাল ছবি দেখে কিছুটা অবাক হয়েছিলাম। সেই ছবিটি দেখুন। !
ছবি কপিরাইট: গেটি ইমেজ
আমার অফিস থেকে বের হলেই তার এই বিশাল ছবিটি চোখে পড়তো প্রতিদিন। ভাবতাম কে এই লোক? কি করেন তিনি? অনেক ঘাঁটাঘাঁটির পর বুঝতে পারলাম, পেশায় তিনি একজন আর্টিস্ট এবং ব্যবসায়ী। তার অফিস আসলে আমাদের অফিস বিল্ডিং থেকে বেশী দূরে নয়। ইনফ্যাক্ট তার অফিস থেকে বের হয়ে তিনি নিজেও নিজের এই ছবিটি দেখতে পেতেন। অত্যন্ত হাম্বল ব্যাকগ্রাউন্ড থেকে এসে তিনি আজ একজন সফল ব্যক্তি। তার সম্পত্তির পরিমান খুব সম্ভবত ৭৫০ মিলিয়ন ডলারের মতো। বিশাল ব্যাপারতো বটেই! তাকে আমেরিকার অন্যতম ধনী মিউজিশিয়ানদের মধ্যে একজন ধরা হয়, যদিও তার সম্পদ মূলত ব্যবসায় থেকে এসেছে।

যাইহোক, তার কিছু গান শোনা হলো। কিছু খুবই ভালো লাগলো, কিছু মোটামুটিমানের মনে হয়েছে। তবে এ কথা অস্বীকার করার উপায় নেই যে তার গাওয়া গানগুলো মূলত লিরিকস প্রধান। মানে কথাগুলোতে এক ধরনের মেসেজ থাকে, কিছু ভালো কিছু খারাপ। তবুও সামগ্রিকভাবে আমি তার বেশ কিছু গান ভলো বলে মনে করি। প্রথম দিকে বুঝতে বেশ সমস্যা হতো, লিরিকস পড়তে হতো বোঝার জন্য। আমেরিকান হিপ-হপ আর্টিস্টগণ বেশীরভাগ ক্ষেত্রেই তাদের গানে এমন কিছু রেফারেন্স ব্যবহার করেন যা আমাদের পক্ষে স্বাভাবিকভাবে বোঝা বেশ কঠিন হয়ে যায়। খানিকটা ঘাটাঘাটি করতে হয় বোঝার জন্য।

এই গানটি বেশ পুরোনো তবে শেয়ার করার কারণ হলো এই গানটিতে কম্বস নিজে ছাড়াও আশার এবং লুন গেয়েছেন। হ্যাঁ লুন, যার বর্তমান নাম আমির জুনায়েদ মুহাদিথ , তিনি ২০০৮ সালে গান-বাজনা ছেড়ে ইসলাম ধর্ম গ্রহণ করেন।

উপরের ছবির এ্যালবামগুলো সম্প্রতি কেনা হয়েছে যার মধ্যে ব্যতিক্রম হলো এনিগমার এ্যালবামটি। এই এ্যালবামটি আমি প্রথম শুনতে পাই ১৯৯৪/৯৫ এর দিকে। তখন বাসায় কোন সিডি প্লেয়ার ছিলোনা। ওয়াকম্যানে শুনেছিলাম চাচার কাছে। বুঝিনি একটা কথাও তবুও।

আপডেট (জুলাই ১৯, ২০২২): ট্র্যাকিং রেকর্ড বলছে সবগুলো সিডি আমার বাসার ঠিকানায় ডেলিভারী করা হয়েছে। আদতে আমি সিডিগুলো পাইনি। বিষয়টি বিক্রেতাকে জানানো হয়েছে।

মন্তব্য ৮ টি রেটিং +১/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ১৪ ই জুলাই, ২০২২ রাত ১০:১০

রাজীব নুর বলেছেন: চিনলাম। জানলাম।

১৪ ই জুলাই, ২০২২ রাত ১০:১৪

ইফতেখার ভূইয়া বলেছেন: অন্তত এখন আর বলতে পারবেন না, আমি কিছুই জানিনা। =p~

২| ১৪ ই জুলাই, ২০২২ রাত ১০:৫৫

সত্যপথিক শাইয়্যান বলেছেন:


এনিগমা আমার প্রিয় ব্যান্ড। সবচেয়ে ভালো লাগে নিচের ইন্ডীয়ান চান্টিং গানটি-

view this link

১৫ ই জুলাই, ২০২২ রাত ১২:৩৩

ইফতেখার ভূইয়া বলেছেন: আমার সবচেয়ে পছন্দের হলো "স্যাডনেস" ট্র্যাকটি। ধন্যবাদ।

৩| ১৫ ই জুলাই, ২০২২ রাত ১২:০৮

শূন্য সারমর্ম বলেছেন:

বাংলা ব্যান্ডদল টপ ফাইভ লিস্ট দেন তো,আপনার মতে।

১৫ ই জুলাই, ২০২২ রাত ১২:৩৮

ইফতেখার ভূইয়া বলেছেন: টপ ফাইভ তালিকা তৈরী করা কঠিন আর আমার ব্যক্তিগত তালিকা অনেকের সাথেই মিলবে না সেটা আমি নিশ্চিত। যাইহোক এই নিন।
১। মাইলস
২। এল.আর.বি.
৩। নগর বাউল
৪। ফিডব্যাক / অবসকিওর
৫। আর্ক

নোট: আমার কাছে "হেভি মেটাল" তেমন ভালো লাগে না, আমি মূলত রক ঘরানার দলগুলোকে প্রাধান্য দিয়েছি এখানে। ধন্যবাদ।

৪| ২১ শে জুলাই, ২০২২ সকাল ১১:৪৬

স্বপ্নবাজ সৌরভ বলেছেন: কাউকেও তেমন শোনা হয়নি।
তবে পোষ্ট পড়ে ভালো লাগলো। অনেক কিছূই জানা ছিল না।

২১ শে জুলাই, ২০২২ সকাল ১১:৪৯

ইফতেখার ভূইয়া বলেছেন: উনি বেশ সফল মিউজিশিয়ান এবং ব্যবসায়ী। প্রচেষ্টা থাকলে যে মানুষ জিরো থেকে হিরো হতে পারে, তার অন্যতম একটা উদাহরণ উনি নিজেই। মন্তব্যের জন্য ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.