নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সাধারণ একজন মানুষ। বলার মতো বিশেষ কিছু নেই। মনের ভাবনাগুলো তুলে ধরতে চাই। ভালো লাগে কবিতা, লিখা-লিখি আর ছবি তোলা, এইতো! https://prokashoni.net

ইফতেখার ভূইয়া

গণতন্ত্র মুক্তি পাক, পরিবারতন্ত্র নিপাত যাক

ইফতেখার ভূইয়া › বিস্তারিত পোস্টঃ

যেখানে সীমান্ত তোমার - কুমার বিশ্বজিৎ

২১ শে জুলাই, ২০২২ রাত ৮:১৩


বাংলাদেশে আশি এবং নব্বই দশকের অন্যতম জনপ্রিয় শিল্পীর নাম কুমার বিশ্বজিৎ। তার অন্যতম জনপ্রিয় একটি একক সঙ্গীত এ্যলবাম হলো "যেখানে সীমান্ত তোমার" যা ১৯৯১ সালে "এশিয়া ভয়েস" মিউজিক লেবেল থেকে রিলিজ হয়েছিলো। এ্যালবামটিতে মোট বারোটি ট্র্যাক রয়েছে। এ্যালবামটিতে বেশ কিছু গান লিখেছেন কাওসার আহমেদ চৌধুরী, লিটন অধিকারী রিন্টু এবং আসিফ ইকবাল। এছাড়াও মনিরুজ্জামান মনির ও সালাউদ্দিন সজল একটি করে গান রচনা করেন এই এ্যালবামটির জন্য।

শিরোনামের ট্র্যাকটি ছাড়াও এখন অনেক রাত, কি নাম বল না তোমার, কেউ বলে ভালোবাসা ট্র্যাকগুলোও যে কোন আধুনিক বাংলা সঙ্গীতপ্রেমীদের ভালো লাগবে। এ্যালবমাটির সবগুলো গানের লিরিক্স সংরক্ষণ করা হলো প্রকাশনীর পাতায়। শ্রদ্ধেয় কুমার বিশ্বজিতের আরো বেশ কিছু এ্যালবামের গান সংরক্ষণের কাজ চলমান রয়েছে। গানের লিরিক্সগুলো পড়তে পারবেন এখান থেকে। ধন্যবাদ।

ছবি কপিরাইট: এশিয়া ভয়েস

মন্তব্য ৪০ টি রেটিং +৬/-০

মন্তব্য (৪০) মন্তব্য লিখুন

১| ২১ শে জুলাই, ২০২২ রাত ৮:৪৬

ফারহানা শারমিন বলেছেন: আমার প্রিয় গায়ক।

২১ শে জুলাই, ২০২২ রাত ৮:৫৪

ইফতেখার ভূইয়া বলেছেন: উনার মতো গুণী শিল্পীর অসংখ্য ভক্ত থাকবেন, এটাই হয়তো স্বাভাবিক। আমি নিজেও উনার একজন ভক্ত বলতে পারেন। ধন্যবাদ।

২| ২১ শে জুলাই, ২০২২ রাত ৯:০৮

মিরোরডডল বলেছেন:




কুমার বিশ্বজিৎ, অনেক অনেক প্রিয় একজন সঙ্গীতশিল্পী।
কুমারের কণ্ঠে এবং সুরে সুন্দর গানের ভাণ্ডার আছে ।
এই এ্যালবামের বেশ অনেকগুলো গান ভালো ।
আরও কিছু এ্যালবাম আছে যার প্রতিটা গানই সুন্দর ।
ইফতির জন্য কিছু প্রিয় গান শেয়ার দিলাম ।
গানের পোষ্টে গান না হলে হয় :)











২১ শে জুলাই, ২০২২ রাত ১০:০৭

ইফতেখার ভূইয়া বলেছেন: হা হা হা সেটাই =p~ ধন্যবাদ।

৩| ২১ শে জুলাই, ২০২২ রাত ১০:৪২

শূন্য সারমর্ম বলেছেন:

ও ডাক্তার ' কোন অ্যালবামের গান?

২১ শে জুলাই, ২০২২ রাত ১০:৪৯

ইফতেখার ভূইয়া বলেছেন: ভুল না জেনে থাকলে ওটা "শিকারী" এ্যালবামের গান। ধন্যবাদ।

৪| ২১ শে জুলাই, ২০২২ রাত ১০:৪৫

মোহাম্মদ গোফরান বলেছেন: চট্টগ্রাম থেকে জন্ম নেয়া একজন অসাধারণ গায়ক।

২১ শে জুলাই, ২০২২ রাত ১০:৪৮

ইফতেখার ভূইয়া বলেছেন: জ্বী, আইয়ুব বাচ্চু আর ব্শ্বিজিৎ দা বন্ধু ছিলেন। দু'জনই চট্টগ্রামের কৃতি সন্তান। ধন্যবাদ।

৫| ২১ শে জুলাই, ২০২২ রাত ১০:৫৩

মোহাম্মদ গোফরান বলেছেন: চট্টগ্রামে এখন একটা বাচ্চু চত্বর আছে। রূপালী গিটার (ভাস্কর্য) -।

২১ শে জুলাই, ২০২২ রাত ১১:০৪

ইফতেখার ভূইয়া বলেছেন: জ্বী, গুগল ম্যাপ থেকে সেটা বের করে আমি দেখেছি। চট্টগ্রাম আমার কখনো যাওয়া হয়নি, গেলে হয়তো গীটারটা দেখে আসবো। ধন্যবাদ।

৬| ২১ শে জুলাই, ২০২২ রাত ১১:১২

মুক্তা নীল বলেছেন:

এই গানটি আমার ভীষণ প্রিয় ।
প্রিয় গানকে নিয়ে পোস্ট দেয়ার জন্য ধন্যবাদ ।

২১ শে জুলাই, ২০২২ রাত ১১:১৫

ইফতেখার ভূইয়া বলেছেন: জেনে ভালো লাগলো। আপনাকেও অনেক ধন্যবাদ।

৭| ২১ শে জুলাই, ২০২২ রাত ১১:২৪

মরুভূমির জলদস্যু বলেছেন: ধরুন আমি আপনার সাইটে কবির সুমনের গানের লিরিক গুলি এ্যাড করতে চাই। কি করে করবো? প্রক্রিয়াটি এখানে বলা যাবে?

২১ শে জুলাই, ২০২২ রাত ১১:৩০

ইফতেখার ভূইয়া বলেছেন: প্রথমেই আমি আন্তরিকভাবে দুঃখ প্রকাশ করছি এই কারনে যে পুরো বিষয়টি বুঝিয়ে দেয়ার জন্য আপনাকে অবশ্যই আমাদের সাথে যোগাযোগ করতে হবে। ডাটা যোগ করার জন্য আইডি তৈরী করতে হবে যা সবার জন্য উন্মুক্ত নয়। পুরো বিষয়টি ব্যাখ্যা করে বুঝিয়ে দিতে হবে। বিশেষ করে আপনি যদি ওয়ার্ডপ্রেস সিস্টেমের সাথে পরিচিত না থেকে থাকেন। বুঝে গেলে তারপর আপনি আমাদের গাইডলাইন অনুসরণ করে নিজের মতো করে কাজ করতে পারবেন। ধন্যবাদ।

বিঃদ্রঃ আমার বিগত লিখায়ও যোগাযোগের জন্য লিঙ্ক শেয়ার করেছিলাম। কিন্তু যে কোন কারনেই হোক আপানার কোন উত্তর এখনো পাইনি।

৮| ২১ শে জুলাই, ২০২২ রাত ১১:৩৯

মরুভূমির জলদস্যু বলেছেন:
আমি আগ্রহী তবে প্রক্রিয়াটি বেশ জটিল বলে মনে হচ্ছে। তবুও একবার চেষ্টা করে দেখা যেতে পারে।

২১ শে জুলাই, ২০২২ রাত ১১:৪৪

ইফতেখার ভূইয়া বলেছেন: প্রক্রিয়াটি আসলে জটিল নয়। তবে ডেডিকেটেড হওয়া জরুরী, সাহিত্যের প্রতি ভালো লাগা জরুরী। আমরা যারাই এখানে কাজ করবো বা করছি সবাই অফিশিয়াল ইমেইল এ্যাড্রেস পাবেন ব্যবহারের জন্য। বলতে পারেন এই উদ্যোগের সহযাত্রী হবেন, যারা সাইটটিকে নিজের মনে করে কাজ করবেন। কোন বাধ্য বাধকতা নেই, তবে কম-বেশী অবদান রাখাটা জরুরী। এটা মূলত একটি কো-অর্ডিনেটেড এফোর্ট একটা মহৎ উদ্দেশ্য কে সামনে রেখে। ধন্যবাদ।

২১ শে জুলাই, ২০২২ রাত ১১:৫৬

ইফতেখার ভূইয়া বলেছেন: আপনার মেইলের উত্তর দেয়া হয়েছে পাশাপাশি যোগাযোগের নাম্বারও শেয়ার করা হয়েছে। ইনবক্সে মেইল না পেয়ে থাকলে অবশ্যই আপনার ইমেইলের স্প্যাম বা জাঙ্ক ফোল্ডার চেক করুন। ধন্যবাদ।

৯| ২২ শে জুলাই, ২০২২ রাত ১২:০৫

অপু তানভীর বলেছেন: যেখানে সীমান্ত তোমার এই গানটা বলা চলে আমার জীবনে একদম প্রথম শোনা গান । মানে আমার একদম ছোট বয়সে যে গান শুনে আমি বড় হয়েছি সেই গানটার ভেতরে এই যেখানে সীমান্ত তোমার গানটা সব থেকে বেশি স্পষ্ট ভাবে মনে পড়ে । আমার বাবা আগে গানের বেশ সৌখিন ছিলেন । তার গান শোনার জন্য বড় ক্যাসেস প্লেয়ার ছিল আর ড্রয়ার ভর্তি ছিল গানের ক্যাসেট । এই গানটা তার অন্যতম পছন্দের একটা গান ছিল । ছোট বেলা থেকে শুনে শুনে এই গানের প্রতি আলাদা একটা ভালোবাসা এখনও জমা হয়ে আছে !
এই আপনার পোস্ট পড়তে পড়তে এবং এই মন্তব্য লিখতে লিখতে গানটা দুইবার শুনে ফেললাম !

২২ শে জুলাই, ২০২২ রাত ১২:১৬

ইফতেখার ভূইয়া বলেছেন: আবার বাবা ছিলেন তার উল্টো। গান-বাজনা খুব একটা পছন্দ না করলেও দেশীয় গান শুনতেন, বিশেষ করে লালন গীতি। অনেকটা জোর করেই বাবাকে দিয়ে মিউজিক প্লেয়ার কেনানো হয়েছিলো ১৯৯৯/২০০০ দিকে সম্ভবত। অনেক পরে আমি অবশ্য নিজেই এই মিউজিক প্লেয়ারটা ক্রয় করি ২০১৭-এ। এ ব্যাপারে আমি বেশ ভীষণ সৌখিন বলতে পারেন। ধন্যবাদ।

১০| ২২ শে জুলাই, ২০২২ সকাল ৮:৫৪

শেরজা তপন বলেছেন: সখের জ্যোতিষি কাউসার আহমেদ চৌধুরির কিছু কালজয়ী লিরিক্সের একটা( তাঁকে নিয়ে আমি একটা নিবন্ধ তৈরি করে রেখেছি কিন্তু পোষ্ট করা হয়নি)। সম্ভবত এই গানটা লাকি আখন্দের সুরে।
যতবার শুনি ততবার ভাল লাগে। ধন্যবাদ- গান ভক্ত মানুষ আপনি।

২২ শে জুলাই, ২০২২ সকাল ৯:০৭

ইফতেখার ভূইয়া বলেছেন: আপনার ধারনা সঠিক। গান আমার ভীষণ পছন্দ বিভিন্ন কারনে। প্রবাসে দীর্ঘ একাকী জীবনে বিশাল একটা সময় এই গানই আমাকে সঙ্গ দিয়েছে। আমি বরাবরই অর্ন্তমুখী মানুষ, কোলাহল আমার পছন্দ নয়। পৃথিবীর নির্জন কোন এক প্রান্তে যদি আমাকে শুধু একটা কম্পিউটার (হেডফোন আর মাইক্রোফোন সহ B-) ) আর ইন্টারনেট কানেকশান দিয়ে দেয়, আমার ধারনা আমি এক যুগও ওভাবে থাকতে পারবো। বলছি না মানুষ অপছন্দ করি, তবে দু'একজন পছন্দের মানুষ ছাড়া আমি অন্য তেমন কোন মানুষের সঙ্গ উপভোগ করি না বলতে পারেন বয়স বাড়ার সাথে সাথে মেশা কমিয়েও দিয়েছি। করোনা আরো একটু বুস্ট করে দিয়ে গেছে। কম-বেশী সৃষ্টিকর্তাকে স্মরণ করা বাড়িয়েছি, বন্ধু-বান্ধব আড্ডা এমন কি গান শোনাও কমে গেছে। তবে অনেক অনেক গানের সিডি সংগ্রহ এখনো আমার একটা নেশা বলতে পারেন।

আশা করছি আমার কথায় আপনি কষ্ট পান নি কোনভাবে। আপনার মন্তব্যের জন্য ধন্যবাদ তপন দা।

২২ শে জুলাই, ২০২২ সকাল ৯:০৮

ইফতেখার ভূইয়া বলেছেন: বলতে ভুলে গিয়েছিলাম, গানের টেস্টও পরিবর্তন হয়েছে। এখন রবীন্দ্র, নজরুল, লালন, ভারতীয় ক্ল্যাসিক্যাল, সুফী মিউজিকই বেশী শোনা হয়। আবারও ধন্যবাদ।

১১| ২২ শে জুলাই, ২০২২ সকাল ৯:২৩

শেরজা তপন বলেছেন: না নাহ কষ্ট পাব কেন- সত্য সুন্দর স্পষ্ট কথা বলেছেন।
করোনার পরে প্রবাস থেকে বেশ ক'জন বন্ধু এসেছিল। যাদের সাথে জীবনে কয়েক হাজার ঘন্টা আড্ডা দিয়েছি। কারো সাথে একবার কারো সাথে দু'বার দেখা হয়েছে মাত্র। অবসরে ঘরে থাওতে অথবা কোন নির্জন জায়গায় থাকতে ভাল লাগে এখন।
আমিও ভীষন গান পাগল মানুষ। আমি মুলত গান শুনি গাড়ি চালানোর সময়ে :)

২২ শে জুলাই, ২০২২ সকাল ১০:১৭

ইফতেখার ভূইয়া বলেছেন: আমার গাড়ি নেই তাই চালানোরও কিছু নেই। তবে নিউ ইয়র্কের বাইরে কোথাও আমি মুভ হয়ে যাবো, তারপর হয়তো কিনবো। যদিও গাড়ি ড্রাইভ করতে আমার ভালো লাগে না। অনেক ধনী হতে পারলে ড্রাইভার রাখবো। ড্রাইভার গাড়ি চালাবে আর আমি গান শুনতে শুনতে অফিসে যাবো। =p~ =p~ ট্রাম্পের মতো বের হওয়ার সময় কেউ দরজা খুলে না দিলে শান্তি পাবো না। B-)

১২| ২২ শে জুলাই, ২০২২ সকাল ১০:২৭

ঈশ্বরকণা বলেছেন: বাংলাদেশের আধুনিক গানে আমার পার্সোনাল টপ চার্টের সেরা দুটো গানের মধ্যে এটা একটা । অলওয়েজ লাভ ইট টু লিসেন । আরেকটা হলোরুনার গলায় আবুহেনা মোস্তফা কামালের "অনেক বৃষ্টি ঝরে তুমি এলে ---"

২২ শে জুলাই, ২০২২ সকাল ১০:৪৮

ইফতেখার ভূইয়া বলেছেন: রুনা ম্যাডামের "যখন থামবে কোলাহল" গানটা আমার অসাদারণ মনে হয়েছে

১৩| ২২ শে জুলাই, ২০২২ সকাল ১০:৪১

ঢাবিয়ান বলেছেন: ''যেখানে সীমান্ত তোমার '' কুমার বিশ্বজিতের বেস্ট সং।

মিরর ডল আপু, '' তোরে পুতুলের মত করে সাজিয়ে '' গানটি আপনাকে উদ্দেশ্য করে মনে হয় গেয়েছিল :)

২২ শে জুলাই, ২০২২ সকাল ১০:৪৬

ইফতেখার ভূইয়া বলেছেন: কথা ঠিক আছে B-) ভাই আপনারা পারেনও =p~ =p~

১৪| ২২ শে জুলাই, ২০২২ সকাল ১১:১৪

ঈশ্বরকণা বলেছেন: এখানেতো আপনার সাথে আমার চয়েজ একেবারেই বিপরীত হয়ে গেলো ! এই গানটা রুনার অন্যতম একটা জনপ্রিয় গান সেটা আমি জানি কিন্তু কেন জানি রুনার এই গানটা আমি কখনোই শোনার আগ্রহ পাই না। এ জে কুইনেলের বিখ্যাত থ্রিলার 'ম্যান অন ফায়ার' এর কাহিনী থেকে এডাপ্ট করা মাসুদ রানার 'অগ্নিপুরুষ' বইটতে এই গানটার মূল লিরিকটার অনেকটুকুই আছে। নব্বুই দশকের শুরুতে সম্ভবত অগ্নিপুরুষ বের হবার অল্প পরেই এই গানটা টিভির একটা অনুষ্ঠানে রুনা প্রথম গায়। তখন থেকেই এটা আমার খুবই অপছন্দের একটা গান।'ম্যান অন ফায়ার'এর কাহিনী নিয়ে বাংলায় লেখা/অনুবাদগুলোর মধ্যে আমার ধারণা সেবা প্রকাশনীর অগ্নিপুরুষ সবচেয়ে সেরা। 'ম্যান অন ফায়ার' বইয়ের পুরো কাহিনী জুড়েই একটা বিষন্ন সুর আছে ।কিন্তু রুনার গানের সুরকার সেই বিষণ্ণতাটা একেবারেই ধরতে পারেনি।কাহিনীর বিষণ্ণতাটার কোনোই ছাপ নেই গানে বরং গানের সুরটা খুব আর গানটা রুনা গেয়েছে চটুল ভঙ্গিতে। আর তাতেই গানের মূল এপিলটা মার্ খেয়েছে বলে আমার ধারণা। সে জন্যই গানটা আমার কখনো মনোযোগ দিয়ে পুরো শোনা হয় না। যাক শুরু থেকেই এটা আমার একদমই নিজের ভাবনা
এই গানটা নিয়ে ।

২২ শে জুলাই, ২০২২ দুপুর ১:১৪

ইফতেখার ভূইয়া বলেছেন: আপনার ভাবনাগুলো যুক্তিসঙ্গত হয়তো। আসলে আমি কখনো মাসুদ রানা সিরিজের কোন বই পড়িনি, তাই হয়তো ঠিক ধরতে পারছি না। মন্তব্যের জন্য ধন্যবাদ জানবেন।

১৫| ২২ শে জুলাই, ২০২২ সকাল ১১:২০

মিরোরডডল বলেছেন:




শিরোনামের গানটাই দেয়া হয়নি ।



আমাদের একজন প্রিয় ব্লগারের কণ্ঠে গাওয়া গানটাও দিলাম ।




২২ শে জুলাই, ২০২২ দুপুর ১:১৫

ইফতেখার ভূইয়া বলেছেন: বাহ্, বেশতো! ধন্যবাদ।

১৬| ২২ শে জুলাই, ২০২২ সকাল ১১:২৫

মিরোরডডল বলেছেন:




প্রথম লিংকটা যায়নি :(



২২ শে জুলাই, ২০২২ দুপুর ১:১৫

ইফতেখার ভূইয়া বলেছেন: হুমম অনেকবার শোনা আর দেখাও হয়েছে। ধন্যবাদ।

১৭| ২২ শে জুলাই, ২০২২ সকাল ১১:২৮

মিরোরডডল বলেছেন:




অনেক বৃষ্টি ঝরে তুমি এলে, রুনার এই গানটা আমারও অনেক প্রিয় ।

ঈশ্বরকণার জন্য রুনার আরেকটি প্রিয় গান দিয়ে গেলাম ।





২২ শে জুলাই, ২০২২ দুপুর ১:১৬

ইফতেখার ভূইয়া বলেছেন: রুনা ম্যাডামের কিছু গান হয়তো আমার এখনো শোনা বাকি আছে। ধন্যবাদ।

১৮| ২২ শে জুলাই, ২০২২ বিকাল ৫:৩৯

সোনাগাজী বলেছেন:



উনার ১টা গান আমাকে বেশ বিরক্ত করে, "তোরে পুতুলের মতো সাজিয়ে..."

২২ শে জুলাই, ২০২২ সন্ধ্যা ৭:১৫

ইফতেখার ভূইয়া বলেছেন: হা হা হা.. কি বলেন? =p~ এটাতো আমার অন্যতম প্রিয় গান! B-)

১৯| ২২ শে জুলাই, ২০২২ সন্ধ্যা ৭:৪৪

সাড়ে চুয়াত্তর বলেছেন: আপনাদের মহতী উদ্যোগের জন্য শুভকামনা।

এখানে অনেকে 'তোরে পুতুলের মত করে সাজিয়ে' গানটি নিয়ে মন্তব্য করেছে। তাই এই বিষয়ে লিখছি।

তোরে পুতুলের মত করে সাজিয়ে গানটি সোলসের গানও বলা যায়। একই গান কুমার বিশ্বজিৎ গেয়েছে এবং সোলসও গেয়েছে। সুরে দুই এক জায়গায় সামান্য পার্থক্য আছে। আমি ছোটবেলায় শুনেছিলাম যে এই গানের মালিকানা নিয়ে সোলসের সাথে কুমার বিশ্বজিতের দ্বন্দ্ব হয়। আমরা জানি যে কুমার বিশ্বজিৎও এক সময় সোলসে ছিল। সম্ভবত সোলসের আগেই কুমার বিশ্বজিত গানটি প্রকাশ করে। তবে অনেক আগের কথা। আমি ভুলও বলতে পারি।

২২ শে জুলাই, ২০২২ রাত ৯:১২

ইফতেখার ভূইয়া বলেছেন: অনেক ধন্যবাদ আপনাকেও।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.