নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মরুভূমির জলদস্যু

মরুভূমির জলদস্যু

মরুভূমির জলদস্যুর বাগানে নিমন্ত্রণ আপনাকে।

মরুভূমির জলদস্যু › বিস্তারিত পোস্টঃ

মহাভারতের গপ্পো - ০১৪ : রাজা দুষ্মন্ত ও শকুন্তলার কাহিনী

২৮ শে আগস্ট, ২০২১ দুপুর ১:৪০



একদিন রাজা দুষ্মন্ত বনে গেলেন হরিণ শিকার করতে। শিকার করতে করতে এক সময় তিনি দালছাড়া হয়ে ঘুরতে ঘুরতে ক্ষুধার্ত ও পিপাসিত হয়ে পথ হারিয়ে এক মনোরম বনে পৌছে গেলেন। তখন রাজা দুষ্মন্ত মালিনী নদীর তীরে কন্ব মুনির আশ্রম দেখতে পেলেন। দেখলেন আশ্রমে হিংস্র জন্তুরাও শান্তভাবে ঘুরে বেরাচ্ছে। দুষ্মন্ত আশ্রমের ভিরতে প্রবেশ করে মহর্ষি কন্বের দেখা না পেয়ে তাঁর কুটীরে গিয়ে তাঁকে ডাকলেন। তখন কুটিরের ভিতর থেকে সুনিতম্বিনী রূপবতী যুবতী একটি মেয়ে বারিয়ে এসে জানালো কম্ব মুনি তার পিতা। তিনি ফল সংগ্রহ করতে বনে গেছেন, শীঘ্রই ফিরে আসবেন। মেয়েটি রাজাকে আদর করে বসিয়ে তাঁর জন্য খাবার সাজিয়ে দিল।




এই সুনিতম্বিনী রূপযৌবনবতী মেয়েটিকে দেখে রাজা দুষ্মন্তের খুবই পছন্দ হয়ে গেলো। রাজা দুষ্মন্ত জানতেন কম্ব মুনি ঊর্ধ্বরেতা (শুক্র ক্ষয় করে নাই এমন ব্যক্তি) তপস্বী তার কোনো কন্যা থাকতে পারে না। তাই রাজা মেয়েটির কাছে তার জন্ম রহস্য জানতে চাইলে মেয়েটি (শকুন্তলা) রাজাকে জানালো -


শকুন্তলার জন্মবৃত্তান্ত


অতীতে একসময় বিশ্বামিত্র কঠোর তপস্যা করছিলেন। তাই দেখে দেবরাজ ইন্দ্র চিন্তায় পরে যান। তিনি বিশ্বামিত্রের কঠোর তপস্যা ভঙ্গ করার জন্য অপ্সরা মেনকাকে পাঠান। মেনকা বিশ্বামিত্রের কাছে এসে নানান যৌনাবেদনময়ী নৃত্য করতে লাগলো। সেই সময় মেনাকার পরনে ছিলো শ্বেতশুভ্র পাতলা বসন। নৃত্যরত অবস্থায় হঠাত বাতাস তার গায়ের সেই বসন খুলে নিয়ে গেলো।



সুনিতম্বিনী রূপযৌবনবতী সর্বাঙ্গসুন্দরী বিবস্ত্রা মেনকাকে দেখে বিশ্বামিত্র মুগ্ধ হয়ে গেলেন। বিশ্বামিত্র তার কঠোর তপস্যা ত্যাগ করে অপ্সরা মেনকার সাথে সঙ্গমে লিপ্ত হলেন। ইন্দ্র আর মেনকার উদ্দেশ্য সফল হলো। বিশ্বামিত্রের কঠোর তপস্যা ভঙ্গ হয়েছে। সেইসাথে বিশ্বামিত্রের সঙ্গে সঙ্গমের ফলে অপ্সরা মেনকা গর্ভবতী হয়ে পরলো। যথা সময়ে মেনকা একটি কন্যা সন্তান প্রসব করলো। সেই সদ্যজাতা কন্যা শিশুটিকে মেনকা মালিনী নদীর তীরে ফেলে দেবরাজ ইন্দ্রের সভায় ফিরে গেলো।


বাঘ-সিংহে ভরা জনমানবহীন বনের ধারে সেই শিশু কন্যাটিকে (শকুন্ত) পাখিরা রক্ষা করতে লাগল। মহর্ষি কন্ব স্নান করতে গিয়ে শিশু কন্যাটিকে দেখতে পেয়ে আশ্রমে নিয়ে এসে নিজের মেয়ের মতো করে লালন-পালন করতে থাকেন। শিশু কন্যাটিকে শকুন্ত রক্ষা করছিলো বলে কম্ব মনি মেয়েটির নাম রাখেন শকুন্তলা।








দুষ্মন্ত ও শকুন্তলা মিলন


রাজা দুষ্মন্ত শকুন্তলার সমস্ত কথা শুনে তাকে বিয়ের প্রস্তাব দিয়ে মিলিতো হতে চাইলেন। তিনি শকুন্তলাকে সুবর্ণমালা, বিবিধ বস্ত্র, নিজের কানের দুল, বুকের অলংকার, বিভিন্ন দেশের মণিরত্ন, হরিণের চামরা এমনকি নিজের রাজ্য পর্যন্ত দিয়ে দিতে চাইলেন।

শকুন্তলা রাজি হলেও তার পিতার ফিরে আসা পর্যন্ত অপেক্ষা করতে বললো রাজাকে। কিন্তু দুষ্মন্তের একটুও অপেক্ষা করতে চাইছিলেন না। তাই তিনি শকুন্তলাকে বার বার তখনই গান্ধর্বরীতিতে (এতে মালা বদলে বিয়ে হয়) বিবাহ করার জন্য বলতে লাগলেন। দুষ্মন্তের বার বার অনুরোধে শেষ পর্যন্ত শকুন্তলা গান্ধর্বরীতিতে বিবাহ করতে রাজি হয়ে গেলো। কিন্তু বিয়ের আগে শকুন্তলা রাজা দুষ্মন্তকে শর্ত দিলো তাদের যে পুত্র জন্ম নিবে সে যুবরাজ হবে এবং দুষ্মন্তের পরে সেই পুত্রই রাজ্যের রাজা হবে।

কামের তারনায় উত্তেজিত রাজা দুষ্মন্ত বিনা বাক্য ব্যয়ে শকুন্তলার শর্তে রাজি হয়ে গেলেন। এবার শকুন্তলাও সানন্দে দুষ্মন্তের সঙ্গে রতিক্রিয়ায় লিপ্ত হলো। সম্ভোগ সমপ্ত হলে রাজা দুষ্মন্ত আর একমূহুর্তও আশ্রমে থাকতে চাইলেন না। শকুন্তলাকে আশ্রমে রেখে একাই রাজধানীর পথে রওনা হয়ে গেলেন। যাওয়ার সময় শকুন্তলাকে প্রতিশ্রুতি দিলেন রাজধানীতে পৌছেই তিনি (হাতি, ঘোড়া, রথ ও পদাতি) চতুরঙ্গিণী সেনা পাঠাবেন শকুন্তলাকে নিয়ে যেতে।


এদিকে কিছুক্ষণ পরে কম্ব মুনি আশ্রমে ফিরে এলেন। কিন্তু রাজার সাথে মিলিতো হওয়ার কারণে পিতার সামনে যেতে শকুন্তলা লজ্জা পেলো। তখন কম্ব মুনি দিব্যদৃষ্টিতে রাজা ও শকুন্তলার মিলনের বিষয়টি জেনে নিয়ে শকুন্তলাকে জানালেন - পিতার অনুমতি না নিয়ে শকুন্তলার পুরুষ সম্ভোগে ধর্মের হানি হয় নি। নির্জনে বিনা মন্ত্রপাঠে কামুক পুরুষ ও কামুকী নারীর যে মিলন তাকে গান্ধর্ব বিবাহ বলে। ক্ষত্রিয়ের পক্ষে তাই শ্রেষ্ট।



তিন বছর পরে শকুন্তলা একটি পুত্র সন্তান প্রসব করলো। শকুন্তলার ছেলেটি কন্ব মুনির আশ্রমেই লালিত-পালিত হতে লাগল। দেখতে দেখতে ছেলেটির বয়স ছয় বছর হয়ে গেল। এরই মাঝে ছেলেটি প্রচন্ড বলশালী হয়ে উঠল, সে অসাধারণ বলবিক্রমে বন থেকে বাঘ, সিংহ, মহিষ, হাতি ইত্যাদি ধরে এনে আশ্রমের গাছের সাথে বেঁধে রাখত। সকল জন্তুকেই সে দমন করতে পারতো বলে আশ্রমবাসীরা তার নাম দিলেন সর্বদমন



এবার কন্ব মুনি তার শিষ্যদের ডেকে বললেন - "সর্বদমনের যুবরাজ হবার সময় হয়েছে। তাছাড়া নারীরা দীর্ঘকাল পিতৃগৃহে বাস করলে নিন্দা হয়, তাতে সুনাম চরিত্র ও ধর্মও নষ্ট হতে পারে। তোমরা শীঘ্র শকুন্তলা আর তার পুত্রকে রাজা দুষ্মন্তের কাছে দিয়ে এস।"






কন্ব মুনির কথা মতো শুকুন্তলাকে রাজর প্রাসাদে পৌঁছিয়ে দিয়ে শিষ্যরা ফিরে গেলো। শকুন্তলা দুষ্মন্তের দরবারে গিয়ে তাদের ছেলে ভরতকে যুবরাজ হিসেবে অভিষিক্ত করার প্রতিজ্ঞার কথা দুষ্মন্তকে মনি করিয়ে দিলো। কিন্তু রাজা দুষ্মন্ত পূর্বের সকল কথা মনে থাকলেও শুকুন্তলাকে না চেনার ভান করলো। শুকুন্তলাকে দুষ্ট তাপসী, ছলনাময়ী ইত্যাদি বলে অপবাদ দিল। রাজা বললো - "তোমার সঙ্গে আমার ধর্ম, অর্থ বা কামের কোনও সম্পর্ক হয় নি, তুমি যাও বা থাক বা যা ইচ্ছা করতে পার।"



লজ্জায় ও দুঃখে শকুন্তলা স্তব্ধ হয়ে গেলো। কান্নায় তাঁর চক্ষু রক্তবর্ণ হল, ঠোট কাঁপতে লাগল। শকুন্তলা বললো - "রাজি যদি আমাকে মিথ্যে অস্বীকার করো তাহলে তোমার মাথা শতধা বিদীর্ণ হবে। আমাকে যদি পরিত্যাগ কর তবে আমি আশ্রমে ফিরে যাব, কিন্তু এই বালক তোমার পুত্র, একে ত্যাগ করতে পার না।"

দুষ্মন্ত বললেন- "তোমার গর্ভে আমার কোনো পুত্র হয়েছিল তা আমার মনে নেই। নারীরা মিথ্যা কথাই বলে থাকে। তোমার জননী মেনকা অসতী ও নির্দয়া, তোমার পিতা বিশ্বামিত্র কামুক ও নির্দয়। তুমি নিজেও ভ্রষ্টার মতো কথা বলছ। তুমি দূর হও।"

শকুন্তলা এবার রেগে গিয়ে বললো- "মেনকা দেবতাদের মধ্যে গণ্যা। রাজা তুমি নিজে দুর্জন তাই সজ্জনকে দুর্জন বলছো। তুমি মিথ্যুক, তোমার সঙ্গে আমার মিলন সম্ভব হবে না, আমি চলে যাচ্ছি। তোমার সাহায্য না পেলেও আমার পুত্র এই পৃথিবীতে রাজত্ব করবে।"
কথা শেষ করে শকুন্তলা চলে যেতে নিলো।

তখন অন্তরীক্ষ থেকে দৈববাণী এলো- "শকুন্তলা সত্য বলেছে, তুমিই তাঁর পুত্রের পিতা, তাকে ভরণপোষণ কর, তার নাম ভরত হক।"

এবার রাজা পুরোহিত ও অমাত্যদের বললেন- "আপনারা দৈববাণী শুনলেন, আমি নিজেও ওই বালককে পুত্র বলে জানি, কিন্তু যদি কেবল শকুন্তলার কথায় তাকে পুত্র হিসেবে মেনে নিতাম তবে লোকে দোষ দিত।"

তারপর দুষ্মন্ত তাঁর পুত্র ভরত ও স্ত্রী শকুন্তলাকে আনন্দিত মনে গ্রহণ করলেন।




====================================================================

বিশেষ ঘোষণা : হিন্দুদের ধর্মীয় সাহিত্যের মহাকাব্য মহাভারতের কথা আমরা সকলেই জানি। আমি এটিকে পড়ছি একটি কল্পকাহিনীর সাহিত্য হিসেবে, ধর্মগ্রন্থ হিসেবে নয়। আমি মনে করি "যার যার বিশ্বাস তার তার কাছে। অন্যের বিশ্বাস বা ধর্মানুভূতিতে খোঁচা দেয়ার কোনো ইচ্ছে আমার নেই।" এই গ্রন্থে প্রচুর কল্পকাহিনী রয়েছে। সেগুলিই আমি এই সিরিজে পেশ করবো। যারা মহাভারত পড়েননি তারা এখান থেকে ধারাবাহিক ভাবে সেগুলি জেনে যাবেন। মনে রাখতে হবে আমার এই পোস্ট কোনো ভাবেই ধর্মীয় পোস্ট নয়।

লেখার সূত্র : কৃষ্ণদ্বৈপায়ন ব্যাস কৃত মহাভারত : অনুবাদক - রাজশেখর বসু।
ছবির সূত্র : এই সিরিজে ব্যবহৃত সকল ছবি বিভিন্ন সাইট থেকে সংগৃহীত।


====================================================================

সিরিজের পুরনো পর্বগুলি দেখতে -
মহাভারতের গপ্পো - ০০১, মহাভারতের গপ্পো - ০০২, মহাভারতের গপ্পো - ০০৩, মহাভারতের গপ্পো - ০০৪
মহাভারতের গপ্পো - ০০৫, মহাভারতের গপ্পো - ০০৬, মহাভারতের গপ্পো - ০০৭, মহাভারতের গপ্পো - ০০৮
মহাভারতের গপ্পো - ০০৯, মহাভারতের গপ্পো - ০১০, মহাভারতের গপ্পো - ০১১, মহাভারতের গপ্পো - ০১২
মহাভারতের গপ্পো - ০১৩,

====================================================================

মন্তব্য ২০ টি রেটিং +১/-০

মন্তব্য (২০) মন্তব্য লিখুন

১| ২৮ শে আগস্ট, ২০২১ দুপুর ২:১৬

সাড়ে চুয়াত্তর বলেছেন: আমার দৃষ্টি নত আছে। আমি শুধু আপনার লেখা পড়লাম। আর কিছুই দেখি নাই। রাজীব নুর আর কুশন সাহেবকেও বলবেন দৃষ্টি নত রেখে আপনার পোস্ট যেন পড়ে। :)

গান্ধর্ব বিবাহের সংজ্ঞা জানা হোল।

২৮ শে আগস্ট, ২০২১ দুপুর ২:২৩

মরুভূমির জলদস্যু বলেছেন: দুইটি ছবি একটু ইয়ে হয়ে গেছে।
রাজীব নুর ভাই ছাড়াও আরো দুই একজন অপত্তি তুলতে পারে। সেইক্ষেত্রে ছবি দুটিতে একটু ঘষামাজা করা যেতে পারে।
কুশন সাহেব আমার পোস্টে আসেন না, সেই দিক থেকে মোটামুটি নিরাপদ আছি।
প্রথম মন্তব্যের জন্য ধন্যবাদ।

২| ২৮ শে আগস্ট, ২০২১ দুপুর ২:৩০

শেরজা তপন বলেছেন: আমি পড়েছি এবং দেখেছি :)
সৌন্দর্য আছে কিন্তু অশ্লীল মনে হয়নি।

সাহিত্য হিসেবে আমিও পড়ছি। লেখাটা নিয়ে বেশ খাটছেন।

২৮ শে আগস্ট, ২০২১ দুপুর ২:৩৭

মরুভূমির জলদস্যু বলেছেন:
সৌন্দর্য আছে কিন্তু অশ্লীল মনে হয়নি।
কিছুটা আশ্বস্ত হলাম।

অল্পো অল্পো করে পড়ছি, একটু একটু করে লিখছি।
সময় ব্যয় হচ্ছে অনেকটা। তবে আমার কাছে অলস সময়ের অভাব নেই।

৩| ২৮ শে আগস্ট, ২০২১ দুপুর ২:৪৪

জিকোব্লগ বলেছেন:



দেবতা = মানুষ/ধর্মীয় নেতা
পূর্বে শুধু ভারতে না, সব দেশেই এই ধরণের ঘটনা অবশ্যই ঘটেছে।
এখনো ঘটে যাচ্ছে। পার্থক্য এখন মিডিয়া আছে , আর তখন ছিল না।
যারা ছবি নিয়ে কথা বলছে, তারা কি কোনো দিন কোনো হিন্দি মুভিও
দেখে নাই ?

২৮ শে আগস্ট, ২০২১ দুপুর ২:৪৯

মরুভূমির জলদস্যু বলেছেন:
দেবতা = মানুষ/ধর্মীয় নেতা
সহমত হওয়া গেলো না।

যারা ছবি নিয়ে কথা বলছে
এখনো ছবি নিয়ে কেউ তীব্র কোনো প্রতিক্রিয়া দেখায়নি।

৪| ২৮ শে আগস্ট, ২০২১ বিকাল ৩:৪৪

সাড়ে চুয়াত্তর বলেছেন: বেচারা বিশ্বামিত্র!!! মেনকা তার তপস্যা ভেঙ্গে দিল। সমস্যা কি, আবার নতুন করে তপস্যা শুরু করবে। ল্যাঠা চুকে গেলো। মেনকাকে তো পাওয়া গেলো। তপস্যা না করলে তো মেনকাকে পাওয়া যেত না।:) মেনকাকে পাওয়ার জন্য বিশ্বামিত্র বারবার তপস্যা ভাংতে রাজি আছে।

সব দোষ বাতাসের। বাতাস মেনকাকে বেআবরু করে দিল।

পুত্র ভরত থেকেই সম্ভবত ভারতের নাম হয়েছে।

কম্ব মুনিরে দিয়ে তপস্যা ছাড়া আর কোন কাজ হবে না। উনি প্রেম আর প্রনয়ের মূল্যই বুঝতে পারলেন না। তপস্যা করতে করতেই ওনার জীবন শেষ হবে। তবে মেনকার পাল্লায় পড়লে কি হতো কে জানে।

২৮ শে আগস্ট, ২০২১ বিকাল ৩:৫৯

মরুভূমির জলদস্যু বলেছেন:
সব দোষ বাতাসের। বাতাস মেনকাকে বেআবরু করে দিল।
আমি বাতাস বললেও আসলে ঐটাছিলো দেবতা বায়ু। আরো পরিষ্কার ভাবে বললে দেবতা বায়ু আর অপ্সরা মেনকা দেবরাজ ইদ্রের নির্দেশে একসাথেই এসেছিলো বিশ্বামিত্র তপস্যার বারটা বাজাতে।


কম্ব মুনি ছিলো ঊর্ধ্বরেতা তপস্বী।
ঊর্ধ্বরেতা = শুক্র ক্ষয় করে নাই এমন ব্যক্তি

৫| ২৮ শে আগস্ট, ২০২১ বিকাল ৪:২৭

সাড়ে চুয়াত্তর বলেছেন: কম্ব মুনি শুক্র ক্ষয় করেন নাই, এটা আমার বিশ্বাস হচ্ছে না। আপনার কাছে কোন জোরাল প্রমাণ আছে কি?!!! রাতে ঘুমালে বের হয়ে যেত। উনি বুঝতে পারতেন না।

হিন্দুদের ক্ষেত্রে প্রকৃতির সব কিছুই পূজনীয়। মৃত আত্মীয় স্বজনও নাকি পূজনীয়। আমাকে একজন ভারতীয় হিন্দু বলেছিলেন। সত্য- মিথ্যা জানি না।

দেবরাজ ইন্দ্রের সাথে সামান্য কম্ব মুনির কি যে শত্রুতা বুঝতে পারলাম না। তবে কম্ব মুনি ঠকেন নাই। উনি মেনকাকে পেয়েছিলেন। :)

২৮ শে আগস্ট, ২০২১ বিকাল ৪:৫৫

মরুভূমির জলদস্যু বলেছেন:
কম্ব মুনি শুক্র ক্ষয় না করার বিষয়ে কোনো জোড়ালো প্রমাণ এখন আমার হাতে নাই। ক্ষয় হয়েছে কিনা সেটা আগামীতে মহাভারতে পাওয়া যাবে কিনা জনা নাই। আমি এখনো পুরাটা পড়ে শেষ করি নাই। যতটুকু পড়ছি, ততোটুকি লিখছি, আর পিছনের টুকু ভুলে যাচ্ছি।

দেবরাজ ইন্দ্রের সাথে কম্ব মুনির নয় বিশ্বামিত্রর তাপস্যের বিষয় নিয়ে সামান্য ঝামেলা ছিলো।
মেনকাকে সামান্য সময়ের জন্য পেয়েছিলেন বিশ্বামিত্র।

মহর্ষি বিশ্বামিত্র ছিলেন প্রাচীন ভারতে একজন রাজা।
তিনি অতুল ঐশ্বর্য্রও বিপুল ধন-সম্পদের অধিকারী ছিলেন। এছাড়াও, তার শতাধিক পুত্র ও অসংখ্য সৈন্য ছিল। বিশ্বামিত্র একদিন ১০৯৩৫০ পদাতিক, ৬৫৬১০ অশ্ব, ২১৮৭০ হস্তী এবং ২১৮৭০ রথ ও পুত্রদেরকে সাথে নিয়ে মহর্ষি বশিষ্ঠের আশ্রমে উপস্থিত হলে মুনি কামধেনু নন্দিনীর সাহায্যে উপস্থিত সকলকে পূর্ণ তৃপ্তিসহকারে ভোজন করান। নন্দিনী হচ্ছে ইন্দ্রের কামধেনুর কন্যা, এর সাহায্যে যখন যা চাওয়া হয তাই পাওয়া যায়। কামধেনুর অবিশ্বাস্য গুণাবলী জেনে বশিষ্ঠের কাছে তা প্রার্থনা করেন। বশিষ্ঠ কামধেনুকে দান করতে অস্বীকার করেন এবং উভয়ের মধ্যে তুমুল বাদানুবাদ ও তীব্র বিবাদের সৃষ্টি হয়। বিশ্বামিত্র তার সুদক্ষ সৈনিকদের সহায়তায় বলপূর্বক কামধেনুকে কেড়ে নিতে উদ্যত হলে ঋষিবর শবলার সাহায্যে অসংখ্য সৈন্য সৃষ্টি করে রাজার সমূদয় সৈন্যদল ধ্বংস করে ফেলেন। রাজপুত্ররা বশিষ্ঠকে আক্রমণ করতে এগিয়ে এলে মহর্ষি ব্রহ্মতেজে বিশ্বামিত্রের শতপুত্রকে দগ্ধ করে ফেলেন।

বিশ্বামিত্র এরূপে সৈন্যবিহীন অবস্থায় ও শতপুত্রশোকে কাতর হয়ে নিজ রাজধানীতে ফিরে এসে অবশিষ্ট এক পুত্রের কাঁধে রাজ্যের শাসনভার প্রদান করে বনে গমন করেন ও মহাদেবের কঠোর তপস্যায় মনোনিবেশ করেন।
এবং ধ্যানের স্তরে স্তরে নানান ক্ষমতা লাভ করতে থাকে।
সব শেষে ইদ্র মেনকাকে পাছায় ধ্যানের ব্যাঘাত করতে।
মনকার নগ্ন রূপে মুগ্ধ হয়ে ধ্যান ছেড়ে ১০ বছর মেনকার সাথে সংসার নামক লিলায় লিপ্ত ছিলেন। পরে নিজের ভুল বুঝতে পেরে মেনকাকে ছড়ে আবার তাপস্যা শুরু করেন।
সূত্র- উইকি

৬| ২৮ শে আগস্ট, ২০২১ বিকাল ৪:৫০

মোঃমোস্তাফিজুর রহমান তমাল বলেছেন: রাজা দুষ্মন্তের শকুন্তলাকে অস্বীকার করার পেছনে অন্য একটা কারণ আছে বলে পড়েছিলাম একবার।
একবার বিখ্যাত ,হেভিওয়েট ও আল্ট্রা সেনসেটিভ ঋষি দূুর্বাসা শকুন্তলার কুটীরে এসে ভিক্ষা চাইলেন। শকুন্তলা দুষ্মন্তের চিন্তায় অন্যমনস্ক ছিলো।যার জন্য তিনবার বলার পরও শকুন্তলা দুর্বাসার কথা শোনেনি। তাই দুর্বাসা ক্ষেপে গিয়ে শকুন্তলাকে অভিশাপ দেয়, যার জন্য শকুন্তলা দুর্বাসাকে উপেক্ষা করলো সেই মানুষটা শকুন্তলাকে ভুলে যাবে। আর তাই দৈব বাণীর আগ পর্যন্ত দুষ্মন্ত শকুন্তলাকে চিনতে পারে নি।
চমৎকার সিরিজ।

২৮ শে আগস্ট, ২০২১ বিকাল ৫:০০

মরুভূমির জলদস্যু বলেছেন: আপনার পড়া কাহিনী সঠিক। ওটি আমিও পড়েছি।
দুষ্মন্ত শকুন্তলাকে একটি আংটিও দিয়ে ছিলো। সেই আংটিও মাছের পেটে চলে যায়। শেষে জেলেদের কাছ থেকে সেই আংটিও উদ্ধার হয়।

আমি এখানে কৃষ্ণদ্বৈপায়ন ব্যাস কৃত মহাভারত যা অনুবাদ করেছেন রাজশেখর বসু সেটিই উপস্থাপন করছি। সেখানে যেমন আছে তেমনই লিখছি।

ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্যের জন্য।

৭| ২৮ শে আগস্ট, ২০২১ বিকাল ৫:০১

চাঁদগাজী বলেছেন:



রূপকথার মাঝ দিয়ে আদি (সমান্ত রাজাদের আমলে ) ভারতের মানুষের জীবনের কিছু আভাস মিলে।

২৮ শে আগস্ট, ২০২১ বিকাল ৫:০৯

মরুভূমির জলদস্যু বলেছেন: আমার কেনে যেনে মনে হয় মহাভারত বা রামায়নে ঐ সময়ের জীবনচিত্রের বা পরিবেশ-পরিস্থিতির কোনো সঠিক চিত্র নেই। যা আছে তা অতি সামান্য এবং সেটাও অতিরঞ্জির কল্পকাহিনীর জালে জড়িতো।

৮| ২৯ শে আগস্ট, ২০২১ রাত ১:৪৬

রাজীব নুর বলেছেন: লেখা পড়ি নি। মাথা ব্যথা। তবে ছবি গুলো দেখলাম।

২৯ শে আগস্ট, ২০২১ রাত ২:১২

মরুভূমির জলদস্যু বলেছেন: এইটা পর্বটা প্রায় সকলেরই জানা কাহিনী।

৯| ২৯ শে আগস্ট, ২০২১ রাত ২:৩০

জিকোব্লগ বলেছেন:



লেখক বলেছেন:
দেবতা = মানুষ/ধর্মীয় নেতা
সহমত হওয়া গেলো না।
-আপনার গপ্পোই বলছে দেবতারা মানুষ

২৯ শে আগস্ট, ২০২১ রাত ২:৩৮

মরুভূমির জলদস্যু বলেছেন: ‌ও!! আচ্ছা!!

মহাভারত মতে সম্ভবতো দেবতারা মানব আকার ধারণ করে এবং মানবের সাথে বসবাস-সহবাস ইত্যাদি করে, এমনকি মানবী গর্ভে জন্মও নেয়।

১০| ২৯ শে আগস্ট, ২০২১ রাত ২:৩৫

হাইজেনবার্গ ০৬ বলেছেন: তিন বছর পরে শকুন্তলা একটি পুত্র সন্তান প্রসব করল/—— সন্তান জন্ম দিতে তিন বছর লাগলো কেনো??

২৯ শে আগস্ট, ২০২১ রাত ২:৪৫

মরুভূমির জলদস্যু বলেছেন:
মহাভারতের টিকাকারীরা লিখেছেন - "মহামানবেরা দীর্ঘকাল মাতৃগর্ভে অবস্থান করেন"

তবে আমার মতে মহাভারতে সময়ের কোনো মা-বাপ নাই। চোখের নিমিশে হাজার বছর পার হয়ে যাচ্ছে, সেখানে ৩ বছর কোনো বিষয়ই না। কল্পকাহিনী বা রূপকথায় সবই সম্ভব ধরে নিয়ে পড়তে হবে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.