নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মরুভূমির জলদস্যু

মরুভূমির জলদস্যু

মরুভূমির জলদস্যুর বাগানে নিমন্ত্রণ আপনাকে।

মরুভূমির জলদস্যু › বিস্তারিত পোস্টঃ

হাদীসের গল্প : ০০১ : জাস্‌সা-সাহ ও দাজ্জাল

১২ ই নভেম্বর, ২০২১ বিকাল ৩:১৫



একদিন রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম সালাত আদায়ন্তে হাস্যোজ্জ্বল অবস্থায় মিম্বারে বসে গেলেন। অতঃপর বললেন, প্রত্যেকেই আপন আপন স্থানে বসে যাও। তারপর তিনি বললেন, তোমরা কি জান, আমি কি জন্য তোমাদেরকে সমবেত করেছি? সহাবায়ে কিরাম বললেন, আল্লাহ ও তার রসূলই অধিক জ্ঞাত। তিনি বললেন, আল্লাহর শপথ আমি তোমাদেরকে কোন আশা বা ভয়-ভীতির জন্য জমায়েত করিনি। তবে আমি তোমাদেরকে কেবল এজন্য জমায়েত করেছি যে, তামীম আদ দারী (রাযিঃ) প্রথমে খ্রীস্টান ছিল। সে আমার কাছে এসে বাই’আত গ্রহণ করেছে এবং ইসলাম ধর্ম গ্রহণ করেছে। সে আমার নিকট এমন একটি কাহিনী বর্ণনা করেছে যদ্বারা আমার সে বর্ণনার সত্যায়ন হয়ে যায়, যা আমি দাজ্জালের ব্যাপারে তোমাদের নিকট বর্ণনা করেছিলাম।



সে আমাকে বলেছে যে, "একবার সে লাখ্‌ম ও জুযাম গোত্রের ত্রিশজন লোকসহ একটি সামুদ্রিক জাহাজে আরোহণ করেছিল। সামুদ্রিক ঝড় এক মাস পর্যন্ত তাদেরকে নিয়ে খেলা করতে থাকে। অতঃপর সূর্যাস্তের সময় তারা সমুদ্রের এক দ্বীপে আশ্রয় গ্রহণ করে। তারপর তারা ছোট ছোট নৌকায় বসে ঐ দ্বীপে প্রবেশ করে। দ্বীপে নামতেই জন্তুর ন্যায় একটি জিনিস তাদের দেখতে পায়। তার পূর্ণ দেহ পশমে ভরা ছিল। পশমের কারণে তার আগা-পাছা চেনার উপায় ছিল না। লোকেরা তাকে বলল, হতভাগা, তুই কে? সে বলল, আমি জাস্‌সা-সাহ। লোকেরা বলল, “জাস্‌সা-সাহ! আবার কি? সে বললঃ ঐ যে গীর্জা দেখা যায়, সেখানে চলো। সেখানে এক লোক গভীর আগ্রহে তোমাদের অপেক্ষা করছে। তামীম আদ দারী (রাযিঃ) বলেন, তার মুখে এক লোকের কথা শুনে আমরা ভয়ে শঙ্কিত হলাম যে, সে আবার শাইতান (শয়তান) তো নয়! আমরা দ্রুত পদব্রজে গীর্জায় প্রবেশ করতেই এক দীর্ঘাকৃতির এক লোককে দেখতে পেলাম। যা ইতোপূর্বে এমন আমরা আর কক্ষনো দেখিনি। লোহার শিকলে বাঁধা অবস্থায় দু' হাটুর মধ্য দিয়ে তার উভয় হাত ঘাড়ের সাথে মিলানো।


আমরা তাকে বললাম, তোর সর্বনাশ হোক, তুই কে? সে বলল, তোমরা আমার সন্ধান কিছু না কিছু পেয়েই গেছ। এখন তোমরা বলো, তোমাদের পরিচয় কি? তারা বলল, আমরা আরবের বাসিন্দা। আমরা সমুদ্রে নৌকায় চড়ে ভ্রমণ করছিলাম। আমরা সমুদ্রকে উত্তাল তরঙ্গে উদ্বেলিত অবস্থায় পেয়েছি। এক মাস পর্যন্ত ঝড়ের কবলে থেকে অবশেষে আমরা তোমার এ দ্বীপে এসে পৌছেছি। অতঃপর ছোট ছোট নৌকায় আরোহণ করে এ দ্বীপে আমরা প্রবেশ করেছি। এখানে আমরা একটি সর্বাঙ্গ পশমে আবৃত জন্তুকে দেখতে পেয়েছি। পশমের মাত্রাতিরিক্তের কারণে আমরা তার আগা-পাছা চিনতে পারছি না। আমরা তাকে বলেছি, তোর সর্বনাশ হোক! তুই কে? সে বলেছে, সে নাকি জাসসা-সাহ। আমরা বললাম, জাসসা-সাহ! আবার কি? তখন সে বলেছে, ঐ যে গীর্জা দেখা যায়, তোমরা সেখানে চলো। সেখানে এক লোক গভীর আগ্রহে তোমাদের অপেক্ষায় আছে। তাই আমরা দ্রুত তোর কাছে এসে গেছি। আমরা তার কথায় আতঙ্কিত হয়ে পড়েছি না জানি এ আবার কোন জিন ভূত কিনা?


অতঃপর সে বলল, তোমরা আমাকে বাইসানের খেজুর বাগানের সংবাদ বলো। আমরা বললাম, এর কোন বিষয়টি সম্পর্কে তুই সংবাদ জানতে চাচ্ছিস? সে বলল, বাইসানের খেজুর বাগানে ফল আসে কি না, এ সম্পর্কে আমি তোমাদেরকে জিজ্ঞেস করছি। তাকে আমরা বললাম, হ্যাঁ, আছে। সে বলল, সেদিন নিকটেই যেদিন এগুলোতে কোন ফল ধরবে না। তারপর সে বলল, আচ্ছা, তিবরিয়্যা সমুদ্রের ব্যাপারে আমাকে অবগত করো। আমরা বললাম, এর কোন বিষয় সম্পর্কে তুই আমাদের থেকে জানতে চাচ্ছিস? সে বলল, এর মধ্যে পানি আছে কি? তারা বলল, হ্যাঁ, সেখানে বহু পানি আছে। অতঃপর সে বলল, সেদিন বেশি দূরে নয়, যখন এ সাগরে পানি থাকবে না। সে আবার বলল, ‘যুগার’ এর ঝর্ণার ব্যাপারে তোমরা আমাকে অবহিত করো। তারা বলল, তুই এর কি সম্পর্কে আমাদের নিকট জানতে চাচ্ছিস? সে বলল, এর ঝর্ণাতে পানি আছে কি? আর এ জনপদের লোকেরা তাদের ক্ষেত্রে এ ঝর্ণার পানি দেয় কি? আমরা বললাম, হ্যাঁ, এতে অনেক পানি আছে এবং এ জনপদের লোকেরা এ পানির মাধ্যমেই তাদের ক্ষেত আবাদ করে।


সে আবার বলল, তোমরা আমাকে উম্মীদের নবীর ব্যাপারে খবর দাও। সে এখন কি করছে? তারা বলল, তিনি মক্কাহ থেকে হিজরত করে মদীনায় চলে এসেছেন। সে জিজ্ঞেস করল, আরবের লোকেরা তার সাথে যুদ্ধ করেছে কি? আমরা বললাম, হ্যাঁ, করেছে। সে বলল, সে তাদের সঙ্গে কিরূপ আচরণ করেছে। আমরা তাকে খবর দিলাম যে, তিনি আরবের পার্শ্ববর্তী এলাকায় জয়ী হয়েছেন এবং তারা তার বশ্যতা স্বীকার করে নিয়েছে। সে বলল, এ কি হয়েই গেছে? আমরা বললাম, হ্যাঁ। সে বলল, বশ্যতা স্বীকার করে নেয়াই জনগণের জন্য কল্যাণকর ছিল।


এখন আমি নিজের ব্যাপারে তোমাদেরকে বলছি, আমিই মাসীহ দাজ্জাল। অতি সত্ত্বরই আমি এখান থেকে বাইরে যাবার অনুমতি পেয়ে যাব। বাইরে যেয়ে আমি সমগ্র ভূ-পৃষ্ঠ প্রদক্ষিণ করব। চল্লিশ দিনের ভেতর এমন কোন জনপদ থাকবে না, যেখানে আমি প্রবেশ না করব। তবে মক্কাহ্ ও তাইবাহ এ দুটি স্থানে আমার প্রবেশ নিষিদ্ধ। যখন আমি এ দু’টির কোন স্থানে প্রবেশের ইচ্ছা করব, তখন এক ফেরেশতা উন্মুক্ত তরবারি হাতে সম্মুখে এসে আমাকে বাধা দিবে। এ দুটি স্থানের সকল রাস্তায় ফেরেশতাদের পাহারা থাকবে।"



রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তার ছড়ি দ্বারা মিম্বারে আঘাত করে বললেন, এ হচ্ছে তাইবাহ, এ হচ্ছে তাইবাহ, এ হচ্ছে তাইবাহ। অর্থাৎ- তাইবাহ অর্থ এ মদীনাই। সাবধান! আমি কি এ কথাটি ইতোপূর্বে তোমাদেরকে বলিনি? তখন লোকেরা বলল, হ্যাঁ, আপনি বলেছেন। রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেন, তামীম আদ দারীর কথাটি আমার খুবই ভালো লেগেছে। যেহেতু তা সামঞ্জস্যপূর্ণ আমার ঐ বর্ণনার, যা আমি তোমাদেরকে দাজ্জাল, মদীনাহ ও মক্কাহ বিষয়ে ইতোপূর্বে বলেছি। জেনে রেখ। উল্লেখিত দ্বীপ সিরিয়া সাগরে অথবা ইয়ামান সাগরের পার্শ্বস্থ সাগরের মাঝে অবস্থিত। যা পৃথিবীর পূর্বদিকে অবস্থিত, পৃথিবীর পূর্বদিকে অবস্থিত, পৃথিবীর পূর্বদিকে অবস্থিত। এ সময় তিনি নিজ হাত দ্বারা পূর্ব দিকে ইশারাও করলেন।


সহীহ মুসলিম (ইসলামিক ফাউন্ডেশন) ৭১১৯ নং হাদিস।

ঘোষণ :
শিরনামে "গল্প" বলতে রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কতৃক বর্ননাকৃত ঘটনাকে বুঝানো হয়েছে।

মন্তব্য ৩০ টি রেটিং +২/-০

মন্তব্য (৩০) মন্তব্য লিখুন

১| ১২ ই নভেম্বর, ২০২১ বিকাল ৩:৩৪

রাজীব নুর বলেছেন: এগুলো শুধু গল্প নয় রুপকথার গল্প। এসব গল্পের ভাত নেই। মানুষ এখন সচেতন। সবার হাতে ইন্টারনেট। এগুলো এখন কেউ খায় না।

১২ ই নভেম্বর, ২০২১ বিকাল ৩:৪২

মরুভূমির জলদস্যু বলেছেন: এসব গল্পের ভাত নেই।
ভাত আছে


মানুষ এখন সচেতন।
আপনি যে ধরনের সচেতন মানুষের কথা বলছেন তাদের সংখ্যা অতি নগন্য।

সবার হাতে ইন্টারনেট।
সেই ইন্টারনেট আমরা পাপজি খেলা, ফেসবুকিং করা, ইউটিউবে ওয়াজ দেখা আর সবচেয়ে বেশি পোর্নগ্রাফির জন্য ব্যবহার করি।

এগুলো এখন কেউ খায় না।
এগুলি খাওয়ার লোকের সংখ্যাই বেশী।

আপনি বোকারস্বর্গে বাস করছেন।

২| ১২ ই নভেম্বর, ২০২১ বিকাল ৫:০৩

চাঁদগাজী বলেছেন:


আমি এই বিষয়ের উপর কথা বলতে চাচ্ছি না; আপনার চাকুরী না হওয়ার পর, আপনি কি করে আয়ের পথ বের করলেন, উহা নিয়ে লিখেন, শুনি।

১২ ই নভেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:৩৬

মরুভূমির জলদস্যু বলেছেন: আপনার কেনো মনে হলো আমার চাকরি হয়নি!!!!
বস আমি হিবাস বিজ্ঞানে অনার্স ও মাস্টার্স করেছি। এমবিএ করেছি ফাইনান্সে। চাকরি করার জন্য পড়াশুনা করি নাই, পড়তে হবে তাই পড়েছি। চাকরির জন্য কোথাও কখনো কোনদিন এ্যাপলিকিশনই করি নাই। মাস্টার্স শেষ করে গুলশান-১ ডিসিসি মার্কেটে ব্যাবসা করেছি। পুরুষদের জামা কাপরের দোকান ছিলো সেটি। বেশ কয়েক বছর ব্যবসা করার পরে মার্কেটটিতে আগুন লাগলে, আমাদের দোকানটি পুরে যায়। কয়েকটি দোকানেই আমার বেশ কিছু টাকা ইনভেস্ট করা ছিলো। তারপর থেকে ব্যবসাও করছি না। হাতে কোনো নগদ টাকা নেই বলে।

সংসার চালানোর জন্য চাকরি করতে হয়নি। চাকরি না হওয়ার তো প্রশ্নই আসে না। ব্যবসার টাকাও সংসার খরচের জন্য ব্যয় করিনি। আমার আয়ের পথ সম্পর্কে আমার আগের পোস্টে আপনার আগের মন্তব্যে জানিয়েছি। দেখে নিতে পারেন।

আমার মাসিক আয়-ব্যয় সর্ম্পকে জানতে চাইলে সেটাও বলি -
মাসে আমার ইনকাম এক লাখ আশি হাজার থেকে দুই লাখ টাকার মত।
মাসে আমার খরচ দুই লাখ টাকার কিছু বেশি।
ফলে বেশ কিছু ধার-দেয়া ডুবে আছি।
আপনি চাইলে আমাকে কিছু ডলার দান করতে পারেন।

৩| ১২ ই নভেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:০৭

চাঁদগাজী বলেছেন:


লেখক বলেছেন, "মাসে আমার ইনকাম এক লাখ আশি হাজার থেকে দুই লাখ টাকার মত। মাসে আমার খরচ দুই লাখ টাকার কিছু বেশি। ফলে বেশ কিছু ধার-দেয়া ডুবে আছি। "

-আপনি সখের দেনাদার।

১২ ই নভেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:২৪

মরুভূমির জলদস্যু বলেছেন: না স্যারজ্বী। ঢাকায় জীবনযাপন খরচ মেলা।
আমার বড় মেয়ে পড়ে ক্লাশ ফাইভে আর ছোটটা পড়ে নার্সারিতে। স্কুলে দুজনের বেতন দিতে হয় মাসে ৩০,০০০+
বাজারে ৬০ টাকার নিচে কোনো সবজী নেই। মাছের দামে আগুন, মাংস ধরাছোয়ার বাইরে। তেল-ডাল-মসলা কোনো কিছুর দামই কম না। বিদ্যৎ-পানি-গ্যাস বিল সম্পর্কেও আপনার সম্মক ধারা নাই।
দেশ স্বাধীন করে আমেরিকায় গিয়ে বসে আছেন। আমরা কুয়ার ব্যাঙ, কুয়া ছেড়ে বের হবার উপায় নেই।

৪| ১২ ই নভেম্বর, ২০২১ রাত ১০:১৫

চাঁদগাজী বলেছেন:



আমি আমেরিকায় গিয়ে বসে থাকিনি, আমি মাঝে মাঝে বিদেশে চাকুরী করেছি; সেই টাকায় কয়েক দেশে অবস্হান করেছি কিছু সময়, বাংলাদেশে আমার সময় কেটেছে বেশী; অসুস্হ হওয়ায় গত কয়েক বছর আমেরিকায় পড়ে আছি।

১২ ই নভেম্বর, ২০২১ রাত ১০:৩৮

মরুভূমির জলদস্যু বলেছেন: বসে আছেন বলতে চাকরি-বাকরি না করে বসে আছেন সেটা বুঝাইনি।
দেশ বিদেশ ভ্রমণে ইচ্ছে আমারও খুব, সামর্থে কুলায় না বলেই যাইনা বেরাতে। তবে দেশের বাইরে গিয়ে সেটেল হওয়ার কোনো ইচ্ছে বা সামর্থ আমার নেই।
আপনার সুস্থতা কামনা করি দ্রুত, শুভ কামনা রইলো।

৫| ১২ ই নভেম্বর, ২০২১ রাত ১১:২৯

রাজীব নুর বলেছেন: ফরেস্ট গাম্প নিয়ে লিখলেন।
''শশাঙ্ক রিডেম্পশন'' মুভিটা নিয়ে কিছু লিখুন।

১৩ ই নভেম্বর, ২০২১ রাত ১২:৪০

মরুভূমির জলদস্যু বলেছেন: The Shawshank Redemption নিয়ে লেখার ইচ্ছে আছে।
তবে তার আগে The Sixth Sense (1999) নিয়ে লিখবো।
আমি অলস মানুষ তাই অল্প অল্প করে লিখছি। সময় লাগবে।

৬| ১৩ ই নভেম্বর, ২০২১ রাত ১২:২৭

নেওয়াজ আলি বলেছেন: মন্তব্য্এবং উত্তরগুলি পড়লাম। না ডলার দান করার কোনো সম্ভবনা নাই।

১৩ ই নভেম্বর, ২০২১ রাত ১২:৪১

মরুভূমির জলদস্যু বলেছেন: কিছু ডলার পেলে কাজ লাগতো।

৭| ১৩ ই নভেম্বর, ২০২১ রাত ১২:৪৬

মেহেদি_হাসান. বলেছেন: আমি শুধু মন্তব্য এবং প্রতিমন্তব্য পড়েছি।

যেমন আয় তেমন ব্যায়। আমার বাবার মাসে ১৫ হাজার টাকাও ইনকাম নেই অথচ আমরা তিন ভাইবোন পড়াশোনা করি আমাদের পরিবারে টানাটানিও নেই। আমি সেদিনও ইন্টারে থাকতে ৫০০ টাকা দিয়ে এক সাবজেক্ট (হিসাববিজ্ঞান) প্রাইভেট পড়েছি। অন্য কোন সাবজেক্ট পড়িনি। কোনদিন ৫০০ টাকার উপরে মাসে পড়াশোনার পিছনে খরচ করিনি অথচ আমার এসএসসি এবং এইচএসসি রেজাল্ট ভালো ভাগ্য ভালো থাকলে পাবলিক বিশ্ববিদ্যালয়ে চান্স পেয়ে যেতে পারি। আমার বন্ধুর পিছনে তার বাবা মাসে ৫ হাজার টাকা খরচ করেছে কিন্তু ও অনার্সেও চান্স পায়নি।

১৩ ই নভেম্বর, ২০২১ রাত ২:০৫

মরুভূমির জলদস্যু বলেছেন: শুভকামনা রইলো আপনার জন্য।
মন্তব্যের সব কিছু সিরিয়াসলি না নিলেও পারেন।
আমার যখন ১৯৯৮ এসএসসি দিয়েছি তখন আমার মাসিক বেতন দিতে হতো সম্ভবতো ১৫০ টাকা। বাসায় একজন টিচার ছিলো আমাদের সবাইকে পড়াতেন। অবশ্য আমি ১৯৯৮ সালে এসএসসিতে ৫২% মার্ক পাওয়ার পরেও ফেল করেছিলাম। পরের বছর পাস করেছিলাম। ইন্টার পর্যন্ত কোনো কচিং করিনি। ভুল বললাম, শেষ ২ কি ৩ মাস একজনের কাছে হিসাব বিজ্ঞানশিখেছি। আর হিসাববিজ্ঞানে মাস্টার্সে ফাস্ট ডিভিশন ছিলো। অনার্স এবং মাস্টার্সে ২ জনের কাছে কোচিং করেছি। আমি মাঝারি মানের ছাত্র ছিলাম, কোনো উচ্চাকাঙ্খা ছিলো না, এখনো নেই। এবং এ কথাও সত্য আমার মাসিক ইনকাম বৈধ, অবৈধ কোনো ইনকাম আমার নেই।

৮| ১৩ ই নভেম্বর, ২০২১ সকাল ৯:৩৫

বিটপি বলেছেন: পৃথিবীর পূর্বদিক বলতে কি আরবের পূর্ব দিক বুঝিয়েছে? সিরিয়া বা ইয়েমেন কোনটিই তো আরবের পূর্বে নয়। আর পৃথিবী যেহেতু গোল, তাই পৃথিবীর পূর্বদিক বললে নির্দিষ্ট কোন জায়গা পয়েন্ট করা যায়না।

রাজীব নুরের প্রশ্নের চমৎকার জবাব দেবার জন্য ধন্যবাদ, তবে আপনার লাইফস্টাইল দেখে মনে হয় আপনি খুব বিলাসী মানুষ। খরচ নিয়ন্ত্রণ করুন, নয়তো বিপদে পড়বেন। মেয়ের বাবা হিসেবে আপনাকে খুব ব্যস্ত হতে হবে।

১৩ ই নভেম্বর, ২০২১ দুপুর ১২:০৬

মরুভূমির জলদস্যু বলেছেন: হাদিসটির শেষ অংশে আছে -
জেনে রেখ। উল্লেখিত দ্বীপ সিরিয়া সাগরে অথবা ইয়ামান সাগরের পার্শ্বস্থ সাগরের মাঝে অবস্থিত। যা পৃথিবীর পূর্বদিকে অবস্থিত, পৃথিবীর পূর্বদিকে অবস্থিত, পৃথিবীর পূর্বদিকে অবস্থিত। এ সময় তিনি নিজ হাত দ্বারা পূর্ব দিকে ইশারাও করলেন
এরচেয়ে বেশি আমার কিছু জানা নাই। তাই ব্যাখ্যা করাও সম্ভব নয়।

মনে মনে আমি খুব বিলাসী মানুষ, তবে বাস্তবে বিলাসী হওয়ার মতো যথেষ্ট অর্থ আমার নেই। আমার ব্যাক্তিগত খরচ অতি অল্প, আমার চাহিদাও কম। ২-৩ হাজার টাকা হলেই আমার মাস বিন্দাস কেটে যায়। পান-বিড়ি-সিগারেট-চা কোনোটিরই অভ্যাস আমার নেই। মাঝে মাঝে বেড়াতে যাবার অভ্যাস আছে, নানান কারণে গত বেশ কয়েক বছর ধরে সেটাও হয়ে উঠছে না।
আমার খরচ খুবই নিয়ন্ত্রিত, এবং লিখিতো। দুইটা ছোট লোনের বড় কিস্তি দিতে হয় বলে মাসিক খরচটা অনেক বড় হয়ে যায়। তাতেই আমিও একটু চাপে পরে যাই।
আলহামদুলিল্লাহ আল্লাহ যথেষ্ট ভালো রেখেছে, এখন শুধ ভালো একটা থাকার ব্যবস্থা করতে হবে। নির্মাণ সামগ্রীর মূল আকাশ ছুঁয়েছে বলে পরে উঠছি না।
ছেলের বাবা হলে ছেলের জন্য অনেক কিছু রেখে যাওয়ার চিন্তা থাকতো, মেয়ের বাবা বলে সে চিন্তা নেই।

৯| ১৩ ই নভেম্বর, ২০২১ সকাল ১১:২৬

নীল আকাশ বলেছেন: সব মন্তব্যের উত্তর দিতে হয় না। কেউ কেউ আছে যারা ইসলাম বিষয়ক কোন পোস্ট দেখলেই চুলকানী শুরু করে।

১৩ ই নভেম্বর, ২০২১ দুপুর ১২:০৯

মরুভূমির জলদস্যু বলেছেন: ভাই যার যার চুলকানি তার তার কাছে, আমার তাতে খুব বেশী কিছু এসেযায় না।
আমার সাধ্যের মধ্যে হলে আমি জবাবার দিয়ে যাই। ধর্মের মধ্যে জোড় করার কিছু নাই। আর আমার এই পোস্ট শুধু মাত্র একটি হাদিস যেখানে নবী অন্য একজনের একটি ঘটনা সবাইকে জানাচ্ছেন।

১০| ১৩ ই নভেম্বর, ২০২১ সকাল ১১:৫৪

জিকোব্লগ বলেছেন:



এক বিশিষ্ট ব্লগ বলদের আয়ের উৎস নিয়ে প্রশ্ন না করে,
আপনি নিজেরটাই বলদকে খুলে বললেন ?!

ব্লগ বলদ নিজেও কর্মহীন , সেইজন্যেই কর্মহীন লোকদের
খুঁজে বেড়ায় ও তাদের দিকেই আকৃষ্ট হয়।

ব্লগ বলদ বিভিন্ন ব্লগে উহার বিভিন্ন রকম বানোয়াট আয়ের
উৎস বললেও, আসল ঘটনা হচ্ছে স্টেট থেকে ভিক্ষাই উহার
আয়ের উৎস।

১৩ ই নভেম্বর, ২০২১ দুপুর ১২:১৭

মরুভূমির জলদস্যু বলেছেন: কোনো ব্লগারকে বলদ বলার কোনো অধিকার আপনার নেই। আমাকেও না, অন্য কাউকেও না।
উনি কর্মহীন কিনা আমি জানি না, উনার আয়ের উৎস সম্পর্কেও আমার জানার ইচ্ছে নেই। অন্যের ব্যক্তিগত বিষয় সম্পর্কে জানার ইচ্ছে আমার কম।
আর আমি কর্মহীন এই কথা আমি কোথাও বলি নাই। কর্মহীন আর কর্মমুক্ত দুটি ভিন্ন জিনিস। চাবরি বা বেচা বিক্রির সাথে জড়িত না থাকাই কর্মহীনতা নয়।
শুভ কামনা আপনার জন্য।

১১| ১৩ ই নভেম্বর, ২০২১ দুপুর ১২:০৬

জ্যাকেল বলেছেন: আমাদের চেতনার/ইন্দ্রীয় জ্ঞানের বাইরে অন্য জগত থাকা মোটেও অস্বাভাবিক নয়। তাই এইসকল অদ্ভুত বিষয় আশয় যারা সরাসরি অস্বীকার করে তারা বুদ্ধির দিক থেকে পংগু।

১৩ ই নভেম্বর, ২০২১ দুপুর ১২:২১

মরুভূমির জলদস্যু বলেছেন: অন্যের বিশ্বাস নিয়ে আমার মাথা ব্যথা নেই। যার যার বিশ্বাস তারতার কাছেই থাক।
ব্লগে আমি ধর্ম প্রচার করছি না, নিজের পছন্দ শেয়ার করছি মাত্র।

১২| ১৩ ই নভেম্বর, ২০২১ দুপুর ১২:৫২

খায়রুল আহসান বলেছেন: এরূপ বিষয়ে আপনার কোন লেখা ইতোপূর্বে পড়েছি বলে মনে করতে পারছি না।
প্রতিমন্তব্যগুলো ভালো লিখেছেন; মৌলিক ভাবনা ও বিচক্ষণতার পরিচয় দিয়েছেন।
আল্লাহতা'লা আপনার অভাব অনটন ঘুচিয়ে দিয়ে আপনার বিদেশ ভ্রমণের সখ পূরণ করে দিন!

১৩ ই নভেম্বর, ২০২১ দুপুর ১:০৫

মরুভূমির জলদস্যু বলেছেন: ধর্মীয় পোস্ট আমি কখনো করিনি, এটিকেও আমি ধর্মীয় পোস্ট বলতে চাই না।
এর আগে নবীজীর সন্তানদের সম্পর্কে ৩-৪টা পোস্ট করেছিলাম মনে পরে।
মানুষের অভাব কখনোই ঘুচবার নয়। একটি অভাব পুরন হলেই নতুন আরেকটি অভাব তৈরি হয়ে যায়।
আল্লাহ সকলকে সস্থ রাখন, স্বাবলম্বী রাখান।
গোটা চারেক দেশে আমি নাকাওয়াস্তে কয়েক দিনের জন্য গিয়েছি, সেইভাবে দেখার বা বেরাবার সুযোগ হয়নি। ইচ্ছে আছে।

১৩| ১৩ ই নভেম্বর, ২০২১ দুপুর ২:০৮

রাজীব নুর বলেছেন: The Sixth Sense ভালো মুভি। বেশ কয়েকবার দেখেছি।
'চিলড্রেন অব হেভেন' নিয়েও লিখবেন। এই মুভিটাও আমার বিশেষ প্রিয়।

১৩ ই নভেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:২৮

মরুভূমির জলদস্যু বলেছেন: চিলড্রেন অব হেভেন সিনেমাটি আমার দেখা নেই। সরি।
আপনি লিখুন, আমি আগ্রহ নিয়ে পড়বো।

১৪| ১৩ ই নভেম্বর, ২০২১ দুপুর ২:১৫

ঈশ্বরকণা বলেছেন: আপনার লেখা নিয়ে মন্তব্য নেই। একটা কমেন্টে দেখে মনে হলো ব্লগারদের কনফিউশন যাতে না হয় সেজন্য হাদিস নিয়ে একটা কথা বলা দরকার ।

এই হাদিসের সনদ কেমন সেটা আমি জানি না। তাছাড়া দাজ্জাল সম্পর্কে যা বলা হয়েছে সেটা নিয়ে তর্ক বিতর্ক করার কিছু নেই কারণ সেটা প্রমান করা যাবে না এখন । কিন্তু হাদিসে বলা "--- উল্লেখিত দ্বীপ সিরিয়া সাগরে অথবা ইয়ামান সাগরের পার্শ্বস্থ সাগরের মাঝে অবস্থিত। যা পৃথিবীর পূর্বদিকে অবস্থিত, পৃথিবীর পূর্বদিকে অবস্থিত, পৃথিবীর পূর্বদিকে অবস্থিত। এ সময় তিনি নিজ হাত দ্বারা পূর্ব দিকে ইশারাও করলেন " কথাগুলো সত্যি। জিয়োগ্রাফিকালিই সত্যি।পৃথিবীর স্থানগুলোর অবস্থান পিন পয়েন্ট করতে দুটো কাল্পনিক ভৌগোলিক রেখা চিন্তা করা হয়েছে। নিরক্ষ রেখা আর দ্রাঘিমা রেখা বা প্রাইম মেরিডিয়ান। নিরক্ষ রেখা পৃথিবীর পূর্ব থেকে পশ্চিমে আর প্রাইম মেরিডিয়ান উত্তর থেকে দক্ষিণে পৃথিবীকে সমান দুইভাগে ভাগ করেছে। প্রাইম মেরিডিয়ান রেখাটা উত্তর থেকে নিচে আফ্রিকার আলজেরিয়া, মালি, বুরকিনা ফরাস, টোঙ্গা আর ঘানার ওপর দিয়ে এন্টার্টিকা পর্যন্ত চিন্তা করা হয়েছে ।এখন শূন্য ডিগ্রি প্রাইম মেরিডিয়ানের ডান আর বামে পৃথিবী পূর্ব আর পশ্চিম সমান দুই ভাগে ভাগ হয়েছে (সেভাবেই ভাবা হয়েছে)। আফ্রিকার যে দেশগুলোর ওপর দিয়ে প্রাইম মেরিডিয়ান রেখাটা চিন্তা করা হয়েছে সেগুলো সিরিয়া আর ইয়েমেন থেকে কয়েক হাজার মাইল পশ্চিমে।এই দুটো রেখার ভিত্তিতেই ওয়ার্ল্ড ম্যাপে আমরা পৃথিবীকে নর্দার্ন হেমিস্ফীয়ার, সাউদার্ন হেমিস্ফীয়ার আর ইস্টার্ন হেমস্ফীয়ার, ওয়েস্টার্ন হেমিস্ফীয়ার এই চারটে ভাগে বিভক্ত দেখি (নিচের ম্যাপটাতে পৃথিবীর এই চারটে ভাগ দেখানো হয়েছে)।আধুনিক জিওগ্রাফির এই হিসেব অনুযায়ী সিরিয়া ইয়েমেন সবই পৃথিবীর ইস্টার্ন হেমসিস্ফিয়ারে বা পূর্ব দিকেই অবস্থিত । হাদিসে কোনোই ভুল নেই। হাদিস নিয়ে কনফিউজড হবার কারণও নেই।

১৩ ই নভেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:৩৫

মরুভূমির জলদস্যু বলেছেন: চমৎকার এই মন্তব্যের জন্য অশেষ ধন্যবাদ আপনাকে। মন্তব্যে লাইক

১৫| ১৪ ই নভেম্বর, ২০২১ ভোর ৫:১১

স্প্যানকড বলেছেন: এমন একটা গুরুত্বপূর্ণ বিষয়কে কিছু পংগু অন্য দিকে নিতে চাচ্ছে তাই অমন মন্তব্য করছে আফসোস! এদের আল্লাহ হেদায়েত করুন। ভাই, মনে কিছু নিবেন না এত নিজের ব্যক্তিগত বিষয় ব্লগে শেয়ার করবেন না প্লিজ। আপনি কারো চাকরি করেন না যে, সব কিছু তাকে বলতে হবে। ফু দিয়ে উড়িয়ে দেন। ভালো থাকবেন।

১৪ ই নভেম্বর, ২০২১ দুপুর ১২:৫৮

মরুভূমির জলদস্যু বলেছেন: আমি আগেও বলেছি যার যার বুঝ তার তার কাছে।
আমি কাউকে পোস্টে ধর্ম পালন করতে বলি না, কোনো নিয়ম মানতে বা না মনতে প্রলুব্ধ করি না।
আমি নিজে ধর্ম পালন করি যতটুকু এখন পর্যন্ত সম্ভব হচ্ছে আমার দ্বারা। সময়ের সাথে সাথে তার পরিমান বাড়ছে, এবং আমি তাতে তুষ্ট। কেউ যদি ধর্মে তৃপ্তি না পায় সেটা তার ব্যর্থতা, ধর্মের নয়।

আমি শুধু একটি হাদিস শেয়ার করেছি, কাউকে বিশ্বাস বা অবিশ্বাস করতে বলিনি। তার প্রয়োজনও নেই। চাইলে হাদিসটিকে আমি কাট-সাট করে আরো সুন্দর করে উপস্থাপন করতে পারতাম। কিন্তু নবীজী তা করতে নিষেধ করেছে। তাই আমি যে ভাবে পেয়েছি, কথাগুলি ঠিক সেটাই রেখেছি।
এবং শিরনামে হাদীসের গল্প : ০০১ : থেকে বুঝা যাচ্ছে আগামীতে আরো এমন হাদিস আসবে।

আমার ব্যক্তিগত বিষয় প্রকাশ করতে আমার তেমন কোনো ভয় নেই। লোকানোর কিছু নেই আমার, তাই ভয় কম।
ভালো থাকবেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.