নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

sohel sodeshi

রযাবিডি

আমি সোহেল খন্দকার, মুক্ত চিন্তার অধিকারী। নিজে স্বাধীনতা পছন্দ করি, অন্যের জন্যও স্বাধীনতা আদায়ে সচেষ্ট।

রযাবিডি › বিস্তারিত পোস্টঃ

র‍্যাডের পরিচিতি

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৫ বিকাল ৫:২৩

রাইট এ্যাকশন ফর ডিজএ্যাবিলিটি-র‍্যাড একটি বেসরকারী উন্নয়ন সংগঠন। সমাজের অবহেলিত ও পিছিয়ে পড়া প্রতিবন্ধী জনগোষ্ঠী ও মহিলাদের জীবন মান উন্নয়ন ও কর্মসংস্থানের ব্যবস্থা করার জন্য নিরলসভাবে কাজ করে যাচ্ছে। ২০১০ এর শুরু হতে যাত্রা করা এ সংগঠনের মূল উদ্দেশ্য চারটি।
১। প্রতিবন্ধী ও নারী শিশুদের শিক্ষা নিশ্চিত করা।
২। প্রতিবন্ধী ও নারীদের স্বাস্থ্য সেবা নিশ্চত করা।
৩। প্রতিবন্ধী ও নারীদের কর্মসংস্থান সৃষ্টি করা
৪। প্রতিবন্ধী ও নারীদের আইনী সহায়তা করা।

এই চারটি লক্ষ্যকে কেন্দ্র করে অবিরাম পথ চলার পথে সঙ্গী হয়েছে অনেক স্বেচ্ছাস্বেবী ব্যক্তি ও সংগঠন। এই সংগঠনের সাধারণ সম্পাদক ও প্রধান নির্বাহী হচ্ছেন এ্যাডভোকেট নুরজাহান। যিনি বাংলাদেশের প্রথম দৃষ্টিপ্রতিন্ধী মহিলা আইনজীবি। জীবনের প্রতিটি পর্যায়ে যুদ্ধ করে জীবন সংগ্রামে হার না মানা এই মহিয়সি নারী প্রতিবন্ধী জনগোষ্ঠীর জীবনের বাধা বিপত্তি খুব কাছ থেকে মোকাবেলা করে আজ জীবনে প্রতিষ্ঠিত হয়েছেন এবং বুঝতে পেরেছেন প্রতিবন্ধী ব্যক্তিগন কি পরিমান বাধার সম্মুখীন হতে হয়। তাই তাদের এই সব বাধা বিপত্তি দূর করে সমাজে সম্মানজনক অবস্থানে নিয়ে যাওয়ার জন্য সমাজের আরো কিছু স্বেচ্ছাসেবী ও বিপ্লবী মানুষের সহায়তায় গড়ে তোলেন এই সংগঠনটি। সমাজের বিভিন্ন পর্যায়ের ব্যক্তবর্গের সাহায্য ও সহযোগীতায় এগিয়ে চলেছে এই বেসরকারী উন্নয়ন সংগঠনটি।
শিক্ষা প্রকল্পের অধীনে পরিচালিত হচ্ছে সোনালী আলো শিক্ষা প্রকল্প । এর অধীনে বিভিন্ন প্রতিবন্ধী শিশুদের শিক্ষার ব্যবস্থা করার জন্য এ্যাডভোকেসি প্রোগ্রাম রয়েছে। যার আওতায় বিভিন্ন স্কুলে প্রতিবন্ধী বাচ্চাদের ভর্তির জন্য এ্যাডভোকেসি করা হয়। এছাড়া দৃষ্টি প্রতিবন্ধীদের ব্রেইল শিখানো হয়।
স্বাস্থ্য সেবা প্রদান করার জন্য রয়েছে সাইবাহ কমিউনিটি ক্লিনিক। যেখানে প্রতীবন্ধী জনগোষ্ঠীর জন্য সম্পূর্ণ ফ্রী চিকিতসা সেবা প্রদান করা হয়। সেই সাথে প্রতীবন্ধীতা কমানোর জন্য মায়েদের বিশেষ সেবা প্রদান করা হয়।
কারিগরি শিক্ষা প্রদান করার জন্য নকশী বাংলা নামে অন্য আরেকটি প্রকল্পে আছে সেলাই ও কাটিং, ব্লক ও বাটিক, হস্ত শিল্প, নকশী সেলাই, কম্পিউটার ট্রেনিং, বিউটিশিয়ান ট্রেনিং, পুথির শো-পিস তৈরী ইত্যাদি। এছাড়াও কাজ খুজে নেওয়ার ক্ষেত্রেও সহযোগীতা করা হয়।
সোনালি রদ্দুর আইনী কেদ্ন্রের মাধ্যমে অসহায় প্রতীবন্ধী, স্বামী পরিত্যক্ত মহিলা, বিধবাদের ফ্রী আইনী সহায়তা প্রদান করা হয়।
সমাজের বিভিন্ন শ্রেনীর মানুষের আর্থিক ও সামাজিক সহায়তায় এগিয়ে যাচ্ছে এই সংগঠনটি। সংগঠনটির সাথে যারা জড়িত হতে আগ্রহী তারা নিম্ন ঠিকানায় যোগাযোগ করতে পারেন।
রাইট এ্যাকশন ফর ডিজএ্যাবিলিটি-র‍্যাড
মারফত ভিলা (নীচতলা)
পান্থনগর লেন, আকবর শাহ মাজার রোড, আকবর শাহ, চট্টগ্রাম।
মোবাইল : ০১৬১৯৬৭৫৭০০, ০১৭২৭২৩৩৮৬৬।
ইমেইল : [email protected] facebook page : facebook.com/radbd.ctg

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.