নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

আসুন, জ্ঞান সঞ্চয় করি- ১

১১ ই মার্চ, ২০১৩ দুপুর ১:০৭

# রাজনীতি বিষয়টা এখন বুড়িগঙ্গার জলের মত হয়ে গেছে । ময়লা হতে হতে এমন অবস্থা দাঁড়িয়ে গেছে , যে এখন দুর্গন্ধ ছড়াতে শুরু করেছে । খুব সম্ভবত ছাত্র রাজনীতির মধ্য দিয়েই শুরু হয়ে যাচ্ছে রাজনীতির দূষণ।



# কাউকে মিস করছেন? ফোনে কল করুন ! কারো সাথে দেখা করতে চান? তাকে আমন্ত্রন জানান! কাউকে কিছু বুঝাতে চান? ব্যাখ্যা করুন!একবার কাজ না হলে আবার চেষ্টা করুন!!

কোনো কিছু জিজ্ঞেস করতে চান? সরাসরি প্রশ্ন করুন! কারো কোনো কিছু পছন্দ হচ্ছে না?সরাসরি বলে দিন!



# আইনস্টাইন এর প্রতিটি সেমিনারে-ই পিছনে বসে লেকচার শুনতে শুনতে তার ড্রাইভার একবার তাকে বলেই বসলো, আপনি তো সব জায়গায় একি লেকচার বারবার দেন, তারপর ও লোকজন আপনার লেকচার যে কেন শুনে? আমি আপনার লেকচার এতোবার শুনেছি যে এখন চাইলে আমি ই আপনার লেকচার দিতে পারি। এর পরবর্তী সেমিনারে আইনস্টাইন তার ড্রাইভারের সাথে পোষাক পরিবর্তন করে সেমিনার এর পিছনে বসে রইলেন আর তার ড্রাইভার লেকচার দিতে শুরু করলো। অত্যন্ত নিখুত ও সাবলীল ভাবে লেকচার শেষ করার পর প্রশ্ন উত্তর পর্বে এক দর্শক এমন এক প্রশ্ন করে বসলো যার উত্তর ড্রাইভারের জানা নাই। ড্রাইভারের তাৎক্ষনিক প্রতিক্রিয়া "আপনি খুব-ই সহজ একটা প্রশ্ন করেছেন, আপনার প্রশ্নটা এতোই সহজ যে আমি নিশ্চিত সেমিনারের পিছনে বসে থাকা আমার ড্রাইভার-ও এই প্রশ্নের উত্তর দিতে পারবে"।



# রবীন্দ্রনাথ কোনো রাজনীতিবিদ ছিলেন না। তিনি ছিলেন একজন সমাজ সচেতন এবং সমাজ বৈষম্য নিধনকারী, পবিরর্বতনকামী নাগরিক। তিনি চেয়েছেন মানুষের মধ্যে ঐক্য ও উদার মানবিকতার প্রতিফলন ঘটুক। তিনি সমাজ বদলের জন্য প্রচেষ্টা চালিয়েছেন। সমাজের ভেতরে মানুষের কর্মোদ্যোগকে স্বাগত জানিয়েছেন। সমাজবিরোধীশক্তির বিরুদ্ধে প্রতিরোধ গড়তে সমবেত আত্মশক্তির প্রয়োজন উপলব্ধি করেছেন সেই সময়েই। ব্যক্তি সমাজ সৃষ্টি করে, আর সমাজ সৃষ্টি করে রাষ্ট্রের। সমাজে সৎ অংশগ্রহণ সৎ রাষ্ট্র ব্যবস্থার জন্ম দেয়। এটা ছিল তাঁর কর্মের মূল প্রত্যয়।



# আওয়ামী লীগ এর সমস্যা হলো আওয়ামী লীগ যারা করে না, তাদের রাজাকার ভাবে।

জামাত এর সমস্যা হলো জামাত যারা করে না, তাদের কাফের ভাবে।

বিএনপি এর সমস্যা হলো কোন পক্ষে থাকলে ভালো হবে বুঝতে পারে না।

জাতীয় পার্টির সমস্যা হলো স্যার (এরশাদ) কখন কি বলবে, অনুমান করতে পারে না।

জনগণের সমস্যা হলো সব দল তাদের নাম ভাঙ্গাইয়া, নিজেদের স্বার্থ হাসিল করে। কিন্তু তারা কাউকেই কিছু বলতে পারে না।



# পৃথিবীর প্রথম এবং একমাত্র নাস্তিক দেশ হলো- আলবেনিয়া।পৃথিবীর প্রথম নাস্তিক দেশটির আয়ুস্কাল ছিল ১৯৬৭সাল থেকে ১৯৯১সাল পর্যন্ত।১৯৬৭সাল থেকে ১৯৯১সাল পর্যন্ত এই নাস্তিক দেশটিতে যারা জন্ম নিয়েছিল তারা ধর্মের ব্যপারে কিছুই জানত না। তাই তাই তারা ছিল হয় নাস্তিক নয়ত এ্যাগোনস্টিক।



# অধিকাংশ মানুষ প্রেমে আত্মসমর্পণ করে। ভালবাসার এই পর্যায়ে তারা অনেক ভাল সময় কাটায়, তারা একে অপরের প্রেমে ডুবে থাকে কিন্তু কিছু সময় পরে তারা বুঝতে পারে যে তাকে আগের মত গুরত্ব প্রদান করা হয় না যেমন টা আগে দেয়া হত। তারপর সমস্যা বৃদ্ধি। এই হতাশা এবং মন আছে অবনমিত মন ঘুরে যাচ্ছে এর পর ই হতাসা তাকে গ্রাস করে নেয়।



# এক মহিলা নবী করিম (সাঃ) এর চলার পথে প্রতিদিন কাঁটা দিয়ে রাখতো, একদিন দেখতে পেলেন ওনার পথে কাঁটা নাই। আমাদের প্রিয় নবী তখন চিন্তায় পড়ে গেলেন।বুড়ি হয়ত অসুস্থ , নবী বুড়ির বাড়ি গিয়ে দেখতে পেলেন যে বুড়ি অসুস্থ , নবীজী তার সেবা যত্ন করলেন।



# বাংলাদেশর মানুষের এক অদ্ভুত রকমের সহনশীলতা আছে। এরা শত কষ্টেও সইতে পারে, শত দুঃখেও হাসতে পারে। অনেক বড় আঘাত বুকে নিয়েও ভুলে যেতে পারে অতীতের সব কিছু। আর সেই ভুলে যেতে পারার জন্যই রাজাকারদের সংসদেও বসতে দিয়েছে, সৈরাচার অভ্যুত্থানের পরেও সেই সৈরাচারী শাসককেও আবার নির্বাচিত করেছে। কিন্তু কতকাল সহ্য করবে ?



# পশ্চিমা লেখক রুডলফ স্বাস্থ্যের জন্য পুষ্টি নামে একটি গবেষণামূলক বই লেখেন। কয়েক সপ্তাহের মধ্যেই বইটি বেস্ট সেলার বই এর তালিকায় চলে যায়। এর মধ্যে আকস্মাৎ লেখকের মৃত্যূ হলে ময়না তদন্ত করে ডাক্তার সার্টিফিকেট দেন। তাতে মৃত্যুর কারণ দেখানো হয় পুষ্টিহীনতা। এ খবর প্রচার হলে পরের সপ্তাহেই বই এর বিক্র বেস্ট সেলার থেকে ওর্স্ট সেলারে নেমে আসে।



# মেঝ মেয়ে শিলা সম্পর্কে হুমায়ূনআহাম্মেদ লিখেছিলেন -

তখন শীলার বয়স বারো কিংবা তেরো। সবাইকে নিয়ে লসএনজেলস গিয়েছি। হোটেলে ওঠার সামর্থ্য নেই। বন্ধুফজলুল আলমের বাসায় উঠি। আমি ক্যাম্পিং পছন্দ করি ফজলু জানে। সে বনে ক্যাম্পিংয়ের ব্যবস্থা করল। আমরা জঙ্গলে এক রাত কাটাতে গেলাম। প্রচণ্ড শীত পড়েছে। তাঁবুর ভেতর জড়োসড়ো হয়ে শুয়েআছি। এক সময় ঘুমিয়ে পড়লাম। গভীর রাতে ফুঁপিয়ে কান্নার শব্দে ঘুম ভাঙল। দেখি, শীলা বসে আছে। ফুঁপিয়ে কাঁদছে। আমি বললাম, মা, কি হয়েছে? শিলা জানায়, তার দম বন্ধ হয়ে আসছে, সে নিশ্বাস নিতে পারছে না। আমি বুঝলাম, এই মেয়ের কঠিন ক্লস্টোফোবিয়া। আসলেই সে নিশ্বাস ফেলতে পারছে না। আমি বললাম, গরম কাপড় পরো। তাঁবুর বাইরে বসে থাকব। সে বলল, একা একা থাকতে পারব না। ভয় লাগে। কিছুক্ষণ একা থাকতে গিয়েছিলাম। আমি বললাম, আমি সারা রাত তোমার পাশে থাকব। এক পর্যায়ে আমার কাঁধে মাথা রেখে নিশ্চিন্ত মনে ঘুমাল শিলা । সকাল হলো। মেয়ের ঘুম ভাঙল। সে বলল, বাবা, তুমি একজন ভাল মানুষ।



# ১৩ একটি প্রাইম নাম্বার, যার অবস্থান ৬ষ্ঠ।যেমনঃ ২, ৩, ৫, ৭, ১১, ১৩, ।১৩ হচ্ছে একমাত্র প্রাইম নাম্বার যা কিনা দুটি ক্রমিক প্রাইম নাম্বার এর বর্গের যোগফল।যেমনঃ

(২^২ + ৩^২) = ১৩ ।১৩ কে ১ থেকে ১৩ পর্যন্ত সকল প্রাইম নাম্বার দিয়ে ভাগ করলে যে ভাগশেষ গুলি পাওয়া যায় তার যোগফল কত হতে পারে বলুন তো?যদি ১৩ থেকে ১ পর্যন্ত সংখ্যাগুলির কিউব (cube) পরপর পাশাপাশি লিখে যাওয়া হয় তাহলে যে বিশাল সংখ্যাটি পাওয়া যায় তা একটি প্রাইম নাম্বার হবে।



# সবাই জানে, ধূমপান স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর। সিগারেটের প্যাকেটের গায়েও বেশ বড় বড় করে লেখা থাকে “ধূমপান ফুসফুস ক্যান্সারের কারণ”। কিন্তু তারপরও ধূমপায়ীরা এই সিগারেটের নেশাটা ছাড়তে পারেন না।

সিগারেটে একবার টান দেওয়ামাত্রই প্রচুর পরিমাণ নিকোটিন মুহূর্তের মধ্যেই মস্তিস্কে ক্রিয়া-বিক্রিয়া শুরু করে। নিকোটিনের অনুগুলো মস্তিস্কের রিসেপটরগুলোকে আঁকড়ে ধরে এবং ডোপামিনের নিঃসরণ ঘটায়। যার ফলে ধূমপায়ীরা একটা সূখানুভূতি পেতে শুরু করে।

মন্তব্য ০ টি রেটিং +১/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.