নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

আসুন, জ্ঞান সঞ্চয় করি- ২

১১ ই মার্চ, ২০১৩ দুপুর ২:০৫

# টিচারঃ আমি প্রানীর নাম বলবো তুমি এর ডাক বলবা। টিচারঃ ডগ? ছাত্রঃ ঘেউ ঘেউ। টিচারঃ বিড়াল? ছাত্রঃ মিয়াউ। টিচারঃ লায়ন? ছাত্রঃ আহ আহ আহ আহ....। টিচারঃ ইউ স্টুপিড, আমি বলেছি লায়ন, লিওন না।



# বাংলাদেশের লোক সাহিত্যের বিখ্যাত গবেষক কে? টপ্পা গানের জনক কে? চন্ডীদাস সমস্যা কি ?



# মানুষ সাধারণতঃ বাইরের চেহারা দিয়েই একজনকে বিচার করে থাকে। তার ক্ষমতার বা অন্যান্য গুনাবলীর প্রতি তার নজর বড় একটা যায় না। সব মানুষেরই চক্ষু আছে কিন্তু অল্প লোকেরই অন্তরভেদী গুণাগুণ বিচার করিবার শক্তি রয়েছে।



# গোটা জগত্-সংসারে স্বামীদের সুখে থাকার জন্য একটাই নিয়ম—বউকে খুশি রাখুন।হতভাগা স্বামীদের কিছুই করার নেই, জগতের নিয়মটাই এমন নিষ্ঠুর।আপনি বিছানা তৈরি করেন এবং মশারি খাটান।আপনি কোনো বিয়ের অনুষ্ঠানে পুরো সময় তার পাশে থাকুন।



# ফোভিয়া, যা ফোভিয়া সেন্ট্রালিস নামেও পরিচিত, চোখের একটি অংশ । ম্যাকুলার মাঝে রেটিনা অংশে এর অবস্থান। বইপড়া, গাড়ি চালনা করা, ইত্যাদি কাজে যে তীক্ষ্ণদৃষ্টির প্রয়োজন। ফোভিয়া মূলত এই ধরনের তীক্ষ্ণ দৃষ্টির জন্য দায়ী।



# ডোডো পাখি হল এক ধরনের লুপ্ত প্রাণী। এই পাখি আগে মরিশাসে পাওয়া যেত। এই পাখি পরতুগীজ নাবিকদের হাতে শিকার হতে হতে শেষ হয়ে যায়। এই পাখি উড়তে পারতো না। ভালো সাতার কাটতে পারতো। এই পাখির মাংস ছিল সুস্বাদু। এই পাখি মুরগীর চেয়ে সামান্য বড় ছিল।



# সাফল্যের ৩টি শর্তঃ-১/ অন্যের থেকে বেশী জানুন। ২/ অন্যের থেকে বেশী কাজ করুন।

৩/ অন্যের থেকে কম আশা করুন।



# ইন্টারনেট ব্যাবহারকারীদের মধ্যে ৪৯% পুরুষ এবং ৫১% নারী! ফেসবুকে অ্যাকটিভ ইউজারের সংখ্যা বর্তমানে ৪০০ মিলিয়ন! বার্মাতে অনুমতি ছাড়া ইন্টারনেট ব্যাবহার করা নিষিদ্ধ!! আপনি যদি অনুমতি ছাড়া ইন্টারনেট ব্যাবহার করেন তবে আপনাকে জেল খাটতে হতে পারে!



# একুশে পদক ( Ekushey Padak) বাংলাদেশের একটি জাতীয় পুরস্কার। বাংলাদেশের বিশিষ্ট সাহিত্যিক, শিল্পী, শিক্ষাবিদ, ভাষাসৈনিক, ভাষাবিদ, গবেষক, সাংবাদিক, অর্থনীতিবিদ, দারিদ্র্য বিমোচনে অবদানকারী, সামাজিক ব্যক্তিত্ব ও প্রতিষ্ঠানকে জাতীয় পর্যায়ে অনন্য অবদানের স্বীকৃতি প্রদানের উদ্দেশ্যে ১৯৭৬ সাল থেকে একুশে পদক দেয়া হচ্ছে। ভাষা আন্দোলন এর শহীদদের স্মরণে ১৯৭৬ সালে এই পদকের প্রচলন করা হয়। ২০১২ সাল পর্যন্ত ৩৬১ জন গুণী ব্যক্তি ও ২টি প্রতিষ্ঠানকে একুশে পদক প্রদান করা হয়েছে। একুশে পদকে ১ লক্ষ টাকা, ১৮ ক্যারট স্বর্ণের মেডেল এবং একটি সনদ দেয়া হয়। পদকটির ডিজাইন করেছেন নিতুন কুণ্ডু।



# বাংলাদেশের দক্ষিণ-পূর্বাঞ্চলে চট্টগ্রাম বিভাগের একটি প্রশাসনিক অঞ্চল। বর্তমান নোয়াখালী জেলা আগে ফেনী, লক্ষীপুর এবং নোয়াখালী জেলা নিয়ে একটি বৃহত্তর অঞ্চল ছিল, যা এখনও বৃহত্তর নোয়াখালী নামে পরিচিত। নিঝুম দ্বীপ বাংলাদেশের একটি ছোট্ট দ্বীপ। নোয়াখালী জেলার হাতিয়া উপজেলার অর্ন্তগত নিঝুম দ্বীপ। একে 'দ্বীপ' বলা হলেও এটি মূলত একটি 'চর'। নিঝুম দ্বীপের পূর্ব নাম ছিলো চর-ওসমান। ওসমান নামের একজন বাথানিয়া তার মহিষের বাথান নিয়ে প্রথম নিঝুম দ্বীপে বসত গড়েন। তখন এই নামেই এর নামকরণ হয়েছিলো। পরে হাতিয়ার সাংসদ আমিরুল ইসলাম কালাম এই নাম বদলে নিঝুম দ্বীপ নামকরণ করেন| মূলত বল্লারচর, চর ওসমান, কামলার চর এবং চুর মুরি- এই চারটি চর মিলিয়ে নিঝুম দ্বীপ। প্রায় ১৪,০০০ একরের দ্বীপটি ১৯৫০ খ্রিস্টাব্দের দিকে জেগে ওঠে। ১৯৭০ খ্রিস্টাব্দের আগ পর্যন্ত কোনো লোকবসতি ছিলো না, তাই দ্বীপটি নিঝুমই ছিলো। বাংলাদেশের বনবিভাগ ৭০-এর দশকে বন বিভাগের কার্যক্রম শুরু করে।



# ধরুন, আপনার হেড ফোনটা হারিয়ে গেছে এখন রেডিও শুনতে পারছেন না। চিন্তার কোন কারন নাই, আমি আছি না। বলে দিচ্ছি কি করতে হবে- একটা সিগারেটের প্যাকেটের ভিতর সিলভারের যে কাগজটা থাকে তা সংগ্রহ করে হেড ফোনের মাথার মত চিকন করে মোবাইলের ইয়ার ফোনের সকেটে ঢুকিয়ে দিন, এবার দেখুন আপনার মোবাইলে ইয়ার ফোনের চিহ্ন আসবে, ব্যাস কাজ শেষ এবার আরামছে রেডিও শুনুন।



# হাসি ও নীরবতা হলো দুটি শক্তিশালী হাতিয়ার । হাসির মাধ্যমে আপনি হাজারো সমস্যার সমাধান করতে পারবেন ।নীরবতার মাধ্যমে আপনি হাজারো সমস্যাকে এড়িয়ে যেতে পারবেন।



# বজ্রপাতে প্রতিবছর অনেক লোক মারা যায়, কিন্তু আপনি কি জানেন বজ্রপাত না থাকলে পৃথিবীর প্রাণীকুল ধ্বংস হয়ে যেত।কারন বজ্রপাতের মাধ্যেমেই ওজোন তৈরি হয় ।



মন্তব্য ২ টি রেটিং +১/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১১ ই মার্চ, ২০১৩ দুপুর ২:২৪

আরিফুর রহমান পলাশ বলেছেন: অনেক ভাল লাগল

২| ১১ ই মার্চ, ২০১৩ দুপুর ২:২৮

অ-পার্থিব বলেছেন: +

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.