নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

টোকাই থেকে বিখ্যাত ফটোগ্রাফার

১৪ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ৯:৩৫


ম্যারিও ম্যাসিলু

টোকাই থেকে ফটোগ্রাফার হওয়া মানুষটির নাম ম্যারিও ম্যাসিলু (MARIO MACILAU)। সময়ের পরিক্রমায় এই টোকাই আজকের দিনে হয়ে উঠেছেন একজন নন্দিত ও খ্যাতনামা ফটোগ্রাফার। ম্যাসিলুর জন্ম এক দরিদ্র পরিবারে ১৯৮৪ সালে আফ্রিকাতে। সাত বছর বয়সেই কাজে নামতে হলো তাকে। কি কাজ আর সে করতে পারে? কখনো কারোও গাড়ি ধুয়ে দিত, আবার কখনোবা কারো বাজারের ব্যাগ বয়ে দিত। এভাবেই চলতে থাকে তার জীবন। এসব করতে করতে তার সঙ্গী জুটে যায় কয়েকজন টোকাই। তাদের কাছেই চুরি করা শেখে ম্যাসিলু।

২০০৩ সাল থেকে ম্যাসিলু পুরোপুরি ফোটোগ্রাফী শুরু করেন। বিবিসি ম্যাসিলুকে নিয়ে সবার প্রথম প্রতিবেদন তৈরি করেন। ম্যাসিলু বেশ কয়েকবার যৌথ্য প্রদর্শনী করেন। সেখানে তার ছবি খুব প্রশংশিত হয়। এখন পর্তুগালের লিসবনে চলছে তার একক আলোকচিত্র প্রদর্শনী।


ম্যাসিলুর ফোটোগ্রাফী।

রাত কাটতো ফুটপাত কিংবা কোনো দোকানের সিঁড়িতে। পুলিশের কাছে ধরাও খেয়েছে ম্যাসিলু, পিটুনি তো ছিলই। এভাবে চুরি, নেশা, মার খাওয়া'র মধ্যেই চলতে থাকে তার দিন। তার বয়স তখন ১৪ বছর, একদিন তার এক বন্ধু কুড়িয়ে পেল একটি ক্যামেরা। ক্যামেরা দেখে ফটো তোলার ইচ্ছে জাগে ওর। বন্ধুর কাছ থেকে ক্যামেরা ধার করে ছবি তোলা শুরু করে ম্যাসিলু। ম্যাসিলু রাস্তায় ঘুরে বেড়াত আর ফিল্ম ক্যামেরায় রাস্তার লোকদের সাদা-কালো ছবি তুলত। তখন বন্ধুর পরামর্শে বাড়িতে একটি ঘরে ডার্করুম বানায় ম্যাসিলু। কেমিক্যাল জোগাড় করে ছবি ধোয়ার কাজও শিখে ফেলে সে।

২০০৭ সালের কথা, হঠাৎ একদিন তার প্রতিবেশী এক লোক একটি নিকন ফিল্ম ক্যামেরা নিয়ে এলো বিক্রি করতে। ওই লোক ক্যামেরাটি চালাতে পারত না। ক্যামেরাটি দেখে কেনার ইচ্ছে জেগে ওঠে ম্যাসিলুর, কিন্তু হাতে কোনো টাকা-পয়সা নেই। তাতে কি? গোপনে সে তার মায়ের মোবাইল ফোনের বদলে লোকটির ক্যামেরা নিয়ে নিল। মাকে মিথ্যা বলল যে, ছিনতাইকারীরা তাকে মারধর করে ফোনটি নিয়ে গেছে। তখন ম্যাসিলুর বয়স ২৩ বছর, শুরু হলো নিজের ক্যামেরায় ফটো তোলা। তার তোলা ফটো দেখে মুগ্ধ হতে থাকে অনেকে। তাই তার বন্ধুরা তাকে পরামর্শ দেয় ইন্টারনেটে কয়েকজনের সাথে যোগাযোগের জন্য। ম্যাসিলু তাদের সঙ্গে যোগাযোগ করে বিভিন্ন ব্লগে ছবি প্রকাশ করা শুরু করে। দিনে দিনে তার ছবির চাহিদা বাড়তে থাকে, ডাক পেতে থাকে বিভিন্ন যৌথ প্রদর্শনীতে। এরই ধারাবাহিতায় একদিন ডাক পড়ল কানাডায়। সেই শুরু তার সাফল্যের, আর পেছনে তাকাতে হয়নি কখনো।


ম্যাসিলুর ফোটোগ্রাফী।

ম্যাসিলু'র এই কথাটি আমার খুব ভালো লেগেছে, I was just forced by the power of the image and then started to realize I could paint using the light through the lens.

মন্তব্য ৩ টি রেটিং +৩/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ১৪ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ৯:৪৩

ডি মুন বলেছেন: বাহ, শেষের কথাটি খুব সুন্দর।

ম্যাসিলু'র জন্যে শুভকামনা।

২| ১৪ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১০:১৮

টু-ইমদাদ বলেছেন: ধন্যবাদ শেয়ার করার জন্য. . .

৩| ১৪ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১০:২৫

প্রামানিক বলেছেন: ধন্যবাদ

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.