নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

ঈদ এবং পূজা

২২ শে অক্টোবর, ২০১৫ বিকাল ৩:৫১

মুসলমানদের ঈদের আনন্দের চেয়ে অনেক বেশি জাঁকজমকপূর্ণ হিন্দুদের পুঁজো। কি যে সুন্দর করে তারা পূঁজা মন্ডপগুলো সাঁজায়। প্রার্থনা করে, গান-বাজনা করে- অবশেষে চোখের জল মুছতে মুছতে দেব-দেবতাকে নদীতে ডুবিয়ে দেয়। আমরা কিন্তু ঈদেরর সময় মসজিদ গুলো সাজাই না। বরং অসংখ্য পশু জবাই করে সারা শহর রক্ত দিয়ে ভরে ফেলি।

ঈদের সময় কিন্তু আমরা সর্বজনীন শব্দটি ব্যবহার করি না। কিন্তু হিন্দুরা বলে, দুর্গাপূজা শুধু হিন্দু সম্প্রদায়ের উৎসবই নয়, এটি সর্বজনীন উৎসব। প্রতিটা পূজা মন্ডপে বড় বড় করে লেখা থাকে- সর্বজনীন শারদীয় দুর্গোৎসব। সর্বজনীন’ শব্দের অর্থ ‘সকলের মঙ্গল বা সবার হিত বা কল্যাণ বা সকলের মঙ্গলের জন্য কৃত বা সকলের জন্য উদ্দিষ্ট’।

হিন্দু মুসলিম আমার কাছে কোনো বিষয় না। মানু্ষকে মানু্ষ হিসেবে দেখতে স্বাচ্ছন্দবোধ করি। ধর্মকে কেন্দ্র করে উৎসব হোক, সেই উৎসবে সব ধর্মের লোকেরা একসাথে মিলে আনন্দ করুক। হিংসা বিদ্বেষ না যে আসে কারো মনে।

মন্তব্য ১০ টি রেটিং +২/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ২২ শে অক্টোবর, ২০১৫ বিকাল ৪:০৫

মানবী বলেছেন: সবর্জনীন মানে সকলের জন্য? তথাকথিত নিম্ন বর্ণের হিন্দুদের মন্দিরে প্রবেশ নিষেধ। এখন বলুন এই উৎসব সকলের জন্য?

মুসলিমদের পুজার উৎসবের প্রয়োজন নেই তবে ঐ নম শুদ্রদের কিন্তু এটাই উৎসব হবার কথা।

কোন ধর্মেরই কোন অতিরন্জন বা মিথ্যা প্রশংসার প্রয়োজন নেই, সকল ভালো মন্দ স্বিখার করেই সকল ধর্মের প্রতি আমরা শ্রদ্ধাশীল থাকতে পারি।

০৮ ই ডিসেম্বর, ২০২০ বিকাল ৫:৫৭

রাজীব নুর বলেছেন: ধনবাদ। অনেক ধন্যবাদ। ভালো থাকুন।

২| ২২ শে অক্টোবর, ২০১৫ বিকাল ৪:২৯

প্রামানিক বলেছেন: হিন্দু মুসলিম আমার কাছে কোনো বিষয় না। মানু্ষকে মানু্ষ হিসেবে দেখতে স্বাচ্ছন্দবোধ করি। ধর্মকে কেন্দ্র করে উৎসব হোক, সেই উৎসবে সব ধর্মের লোকেরা একসাথে মিলে আনন্দ করুক। হিংসা বিদ্বেষ না যে আসে কারো মনে।

সুন্দর কথা বলেছেন। ধন্যবাদ

০৮ ই ডিসেম্বর, ২০২০ বিকাল ৫:৫৮

রাজীব নুর বলেছেন: অনেকদিন হলো আপনাকে ব্লগে পাচ্ছি না।

৩| ২২ শে অক্টোবর, ২০১৫ সন্ধ্যা ৭:৪০

সুমন কর বলেছেন: সর্বজনীন’ শব্দের অর্থ ‘সকলের মঙ্গল বা সবার হিত বা কল্যাণ বা সকলের মঙ্গলের জন্য কৃত বা সকলের জন্য উদ্দিষ্ট’।

অল্প কথায় চমৎকার বলেছেন।

+।

০৮ ই ডিসেম্বর, ২০২০ বিকাল ৫:৫৮

রাজীব নুর বলেছেন: শুকরিয়া।

৪| ২২ শে অক্টোবর, ২০১৫ রাত ১১:০৫

আজাদ মোল্লা বলেছেন: আপনার কথা মানতে পারছিনা ,
মিথ্যা পুজোর দরকার হয় কি কি ?

০৮ ই ডিসেম্বর, ২০২০ বিকাল ৫:৫৯

রাজীব নুর বলেছেন: মানতে আমি বলছি না।

৫| ২২ শে অক্টোবর, ২০১৫ রাত ১১:৩১

সায়েদা সোহেলী বলেছেন: কি যে সুন্দর করে তারা পূঁজা মন্ডপগুলো সাঁজায়। প্রার্থনা করে, গান-বাজনা করে- অবশেষে চোখের জল মুছতে মুছতে দেব-দেবতাকে নদীতে ডুবিয়ে দেয়। ----- সত্যি ঈ তাই ??আমার অভিজ্ঞতা যে অন্য কথা বলে !!!!!!

মানুষ কে মানুষ হিসেবেই দেখা উচিত , অন্যের ধর্ম জাত ইত্যাদি বিচারের হিসেব নিকেশ আমার করার কথা নয় । আমার ধর্মই আমাকে এঈ শিক্ষা দিয়েছে ,।

০৮ ই ডিসেম্বর, ২০২০ বিকাল ৫:৫৯

রাজীব নুর বলেছেন: ধনবাদ। অনেক ধন্যবাদ। ভালো থাকুন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.