নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

কিছু শৈশব

২৯ শে মার্চ, ২০১৭ দুপুর ১:৫৮



আমি যখন ছোট মানে আমার যখন ১০/১২ বছর তখন গরুর মাংসের কেজি ছিল ৬০ টাকা। একটু দামাদামি করলে ৫৫ টাকায় দিত। আর আজ গরুর মাংসের কেজি ৫০০ টাকা। এক সময় ফার্মের মুরগীর ডিমের হালি ছিল ১০ টাকা। আর এখন এক হালি ডিমের দাম ৩০ টাকা। রং চা ছিল এক টাকা আর দুধ চা দুই টাকা। বাসা থেকে রিকশা করে পাঁচ টাকা দিয়ে মালিবাগ মোড়ে গিয়েছি। আজ বাসা থেকে মালিবাগ মোড় যেতে লাগে ৩০ টাকা। মা আমাকে মাঝে মাঝে বাজারে পাঠাতেন। ১২০ টাকা দিয়ে বড় একটা দেশি মুরগী কিনতাম। আজ ৪০০/৫০০ টাকার কমে দেশি মুরগী পাওয়া যায় না। ১ কেজি চাল কিনতাম ১২ টাকা দিয়ে আজ কিনি ৫৫ টাকা দিয়ে।

আজ থেকে ২০ বছর পর হয়তো এক কেজি মাংসের দাম হবে তিন হাজার টাকা। এক হালি ডিমের দাম হবে একশ' টাকা। একটা দেশি মুরগীর দাম হবে পনে শ' টাকা। এক কেজি চালের দাম ২৫০ থেকে ৩০০ টাকা। বাসা থেকে মালিবাগ যেতে রিকশা ভাড়া লাগবে দেড় শ' টাকা। জিনিস পত্রের দাম বৃদ্ধি পাবে এটা স্বাভাবিক। কিন্তু আমাদের দেশে একটু বেশি'ই বৃদ্ধি পায়। সরকারের সঠিক ব্যবস্থপনার অভাবে দব্য মূল্যের দাম হু হু করে বাড়ছে।

বিশেষ করে রোজার মাসে প্রতি বছর সরকার থেকে ঘোষনা হয়- রোজাকে সামনে রেখে ব্যবসায়ীরা যেন দব্য মূল্যের দাম বৃদ্ধি করতে না পারে তার জন্য সরকার নানান ব্যবস্থা হাতে নিয়েছে। ফলাফল শূন্য। ঈদের আগে লঞ্চ দুর্ঘটনা যেন না ঘটে তার জন্য সরকার আগে থেকে নানান ব্যবস্থা নেয়। ফলাফল শূন্য। বাসের টিকিট, লঞ্চের টিকিট এবং ট্রেনের টিকিট নিয়ে যেন কোনো সমস্যা না হয়- তার জন্যও সরকার নানান ব্যবস্থা নেয়- টিভিতে এই নিউজ দেখতে দেখতে আমি ক্লান্ত। সরকারের সব ধরনের পদক্ষেপের'ই ফলাফল শূন্য। এটা শুধু আওয়ামীলীগ বা বিএনপি না- যে দল'ই ক্ষমতায় থাকুক। ফলাফল একই।

দেশ স্বাধীন হওয়ার ৪৭ বছর পরও হাজার হাজার গ্রামে একটা স্কুল নেই। লাইব্রেরী তো দূরের কথা। হাসপাতাল নেই। ব্রীজ বা কালভাট নেই। ছোট ছোট বাচ্চা ছেলে মেয়েরা সাঁকো দিয়ে যাতায়াত করে। কাঁচা রাস্তা। তবে প্রতিটা গ্রামে মসজিদ আছে। তবে মসজিদে নামাজ পড়ার লোক নেই। সরকার বলে দেশে উন্নয়নের জোড়ায় বয়ে যাচ্ছে। কিন্তু বাস্তবে কি আসলেই উন্নয়নের জোড়ায় বয়ে যাচ্ছে? তাহলে দেশে এত দরিদ্র মানুষ কেন? তারা কাজ পায় না। তিন বেলা পেট ভরে খেতে পায় না। সরকারি হাসপাতাল গুলোতে গেলে মেজাজ খারাপ হয়ে যায়। নোংরা পরিবেশ। সবচেয়ে বড় কথা প্রতিটা কাইকে কাইকে (পায়ে পায়ে) টাকা দিতে হয়। (সব সরকারের আমলে'ই)

ঢাকা শহরের গনপরিবহন অবস্থা কি খুব ভালো? দৌড়ে দৌড়ে বাসে উঠতে হয়। আবার চলন্ত বাস থেকেই নামতে হয়। বাসে সিট পাওয়া যায়, হেন্ডেল ধরে ঝুলে থাকতে হয়। পাচ টাকার ভাড়া দশ টাকা দিতে হয়। তারপরও মন্ত্রীরা কত চ্যাটাং চ্যাটাং কথা বলে। আমরা সবাই জানি, খালি কলস বাজে বেশি। আমাদের দেশের প্রধান সমস্যা হলো- যোগ্যলোক যোগ্য পদে নেই। বড় বড় পদে যারা বসে আছে- বেশির ভাগ'ই অযোগ্য লোক। বিমান মন্ত্রী বা রেলমন্ত্রীর কথা'ই ধরুন। অথবা শিক্ষা মন্ত্রী, নৌ মন্ত্রী। সব শালা একই।

আজ থেকে ২০ বছর আগে, ছোটবেলায় গুলিস্তান, ফার্মগেট, গাবতলী, নবাবপুর, সদরঘাট অথবা যাত্রাবাড়ি যেমন দেখেছি, তার চেয়ে কি খুব বেশি পরিবর্তন হয়েছে? এসব জায়গা আরও বেশি খারাপ হয়েছে। সেখানে আজও দুষ্টলোক কিলবিল করছে। প্রতিদিন পকেটমার হয়। ফুটপাত দিয়ে হাটা যায় না। রাস্তার পাশে কঠিন সব রোগের ওষধ বিক্রি করছে।

মন্তব্য ১৬ টি রেটিং +১/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ২৯ শে মার্চ, ২০১৭ দুপুর ২:১৩

সিফটিপিন বলেছেন: আজ থেকে ২০ বছর পর এক কেজি চালের দাম ২৫০ থেকে ৩০০ টাকা হলেও সমস্যা নাই কারন আপনার মজুরী/ বেতনও অনেক হবে।


ছবিটা হুবহু আপনার মতই।

১৩ ই জুন, ২০১৯ সকাল ৯:২৭

রাজীব নুর বলেছেন: জ্বী ছবিটা আমার।

২| ২৯ শে মার্চ, ২০১৭ দুপুর ২:২৪

মোস্তফা সোহেল বলেছেন: এই সব কথা শোনার কেউ নেই বলে লাভ হবে না।

১৩ ই জুন, ২০১৯ সকাল ৯:২৭

রাজীব নুর বলেছেন: তা ঠিক।

৩| ২৯ শে মার্চ, ২০১৭ বিকাল ৩:১৪

বাবুরাম সাপুড়ে১ বলেছেন: এক হালি ডিমের দাম ৩০ টাকা।
এক হালি মানে কতগুলো?

১৩ ই জুন, ২০১৯ সকাল ৯:২৭

রাজীব নুর বলেছেন: এখন এক হালি ৪০ টাকা।

৪| ২৯ শে মার্চ, ২০১৭ বিকাল ৩:১৫

অগ্নি সারথি বলেছেন: দ্যাশটা স্বাধীন হইছে তো প্রতিটা কাইকে কাইকে (পায়ে পায়ে) টাকা দেবার জন্য।

১৩ ই জুন, ২০১৯ সকাল ৯:২৮

রাজীব নুর বলেছেন: হা হা হা---

৫| ২৯ শে মার্চ, ২০১৭ বিকাল ৪:০০

গ্রামের ছোট্র ব্লগার খায়রুল বলেছেন: ছবিটি মনে হয় আপনারই তাই না?

২৯ শে মার্চ, ২০১৭ বিকাল ৪:৫৩

রাজীব নুর বলেছেন: ছোটবেলার ছবি।

৬| ২৯ শে মার্চ, ২০১৭ বিকাল ৪:৪৭

চাঁদগাজী বলেছেন:


স্কুলে পড়ার সময়, আমি গরুর মাংস কিনেছি প্রতি সের ১ টাকা চার আনায়। ৪ (২৫ পয়সায়) আনায় ৪টি ডিম।

১৩ ই জুন, ২০১৯ সকাল ৯:২৮

রাজীব নুর বলেছেন: আপনি ভাগ্যবান।

৭| ৩০ শে মার্চ, ২০১৭ সকাল ১০:২২

জগতারন বলেছেন:
আমি যখন ছোট্ট ছিলাম তখন চাউলের সের ছিল ৮ আনা থেকে ১০ আনা, ১৬ (ষোল) আনায় বা ৬৪ পয়সায় ১ টাকা ছিল। আয়ুব খাঁন ক্ষমতায় আসার পর ১০০ নয়া পয়সায় ১ টাকা করলো এবং সে পূর্ব পাকিস্থানের অভূত পূর্ব উন্নতি সাধন করেছিল। যার বর্ণনা এখানে দিলে খুব বড় একটা প্রবন্ধ হয়ে যাবে। আমি সেদিকে যাবো না কারন আমি টাইব করায় খুবই দুর্বল।

১৩ ই জুন, ২০১৯ সকাল ৯:২৯

রাজীব নুর বলেছেন: এই জন্যই বলে, যায় দিন ভালো। আসে দিন খারাপ।

৮| ২৬ শে এপ্রিল, ২০১৭ রাত ১০:৩৪

আমি মফিজ বলেছেন: ওর জীবন সুন্দরহোক এটাই কামণা করি।

১৩ ই জুন, ২০১৯ সকাল ৯:২৯

রাজীব নুর বলেছেন: ভালো থাকুন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.