নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

\'সৌমিত্র চট্টোপাধ্যায়\' এর মৃত্যুতে সাধারণ মানুষ যা ভাবছেন

১৫ ই নভেম্বর, ২০২০ বিকাল ৪:২৪



১। করোনা কেড়ে নিলে আরেক মহীরূহকে। জীবনের অমোঘ নিয়মে হয়তো বিদায় নিতেই হতো এক সময়। কিন্তু জীবনের এই শেষ কটা দিন করোনা ভাইরাসের থাবায় কাটাতে হলো হাসপাতালে। আজ দুপুরের আগে ছেড়ে গেলেন এই পৃথিবীর মায়া, কলকাতার বেলভিউ হাসপাতালে।

২। দীর্ঘ ৬০ বছর ধারাবাহিকভাবে অভিনয় করে যাওয়া, এ তো চাট্টিখানি কথা নয়। ১৯৫৮ সাল থেকে ২০২০ সাল অবধি আমৃত্যু অভিনয়-ই করে গিয়েছেন। কি মঞ্চে, কি সিনেমায় সমানভাবে সাবলীল ছিলেন। তেমনি কবিতায়, গদ্যে, আবৃত্তিতেও ছিলেন সমানভাবে সাবলীল। এক প্রকৃত মহীরুহ ছিলেন সব্যসাচী অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়।

৩। বয়স হয়েছিল ৮৫ বছর। গত ৫ অক্টোবর অভিনেতার কোভিড-১৯ রিপোর্ট পজিটিভ আসে। পরের দিন হাসপাতালে ভর্তি হন সৌমিত্র চট্টোপাধ্যায়। দু-সপ্তাহে করোনা মুক্ত হলেও, কোভিড পরবর্তী শারীরিক জটিলতায় ভুগছিলেন সৌমিত্র বাবু।

৪। কোন মৃত্যুই আমাকে বিচলিত করে না। তবে কোন কোন মৃত্যুতে তৃষ্ণা বেড়ে যায় বিদেহীর প্রতি। যেন আরো খানিকক্ষণ থাকার কথা ছিল! অত্যাচারী হীরক রাজার দেশের প্রতিবাদীর বিদায়। আমরা শোকাহত।

৫। 'দাদাসাহেব ফালকে, পদ্মভূষণ, লেজিয়ন ডি অনার-এর মতো একাধিক সম্মান তিনি পেয়েছেন তাঁর অভিনয় ক্ষমতার জন্য। তাঁর পরিবার, সিনেমা জগৎ এবং অগণিত ভক্তদের সমবেদনা জানাই।

৬। সৌমিত্র চট্টোপাধ্যায় বিখ্যাত চলচ্চিত্র পরিচালক সত্যজিৎ রায়ের ৩৪টি সিনেমার ভিতর ১৪টিতে অভিনয় করেছেন। সৌমিত্র চট্টোপাধ্যায় কলকাতা বিশ্ববিদ্যালয়ে (সিটি কলেজ, আমহার্স্ট স্ট্রিট, কলকাতা) সাহিত্য নিয়ে পড়াশোনা করেন। ১৯৫৯ সালে তিনি প্রথম সত্যজিৎ রায়ের পরিচালনায় ‘অপুর সংসার’ ছবিতে অভিনয় করেন।

৭। সৌমিত্র আমার খুবই প্রিয় অভিনেতা ছিলেন। ওনার তরুণ বয়সের অভিনয় ভালো লাগতো, বৃদ্ধ বয়সের অভিনয় যেন আরও বেশি ভালো লাগতো।

৮। মহানায়ক উত্তম কুমারের অকাল চ'লে যাওয়া যতোটা ভাবাতো তার বিপরীতে সান্ত্বনার বড় জায়গাটি ছিলেন সৌমিত্র চট্রোপাধ্যায়। আজ তিনিও চ'লে গেলেন।

৯। লাস্ট দেখেছি "শ্রাবণের ধারা"।
ভারতীয় বাংলা ছবি বলতেই গত দু বছর ধরে আমি শুধু সৌমিত্র চট্টোপাধ্যায় এর ছবি খুঁজেছি, দেখেছি। প্রাক্তন ছবিতে তার আবৃত্তি আমাকে এত মুগ্ধ করেছিল! সবসময় মনে হয়েছে একটা মানুষের ভয়েস কি করে এত সুন্দর হয়!

১০। যখন বিশ্বাস করতে অভ্যস্ত হলাম যে তিনি ফিরে এসেছেন ঠিক তখনই চলে গেলেন! সৌমিত্র চট্টোপাধ্যায়কে হারানোর বেদনা আমার হৃদয় থেকে কখনও মুছবে না।

১১। একজন লড়াকুর জীবনাবসান। মৃত্যুকে জয় করতে করতে চলে গেলেন তিনি। আপনার তুলনা কেবল আপনিই ছিলেন এবং থাকবেন। একজন সৌমিত্র আর জন্মাবেনা।

১২। তাঁর কর্মজীবন অবশ্য আকাশবাণীতে শুরু ঘোষক হিসেবে। পরে বাচিক শিল্পী হিসেবেও তিনি ছাপ রাখেন। তাঁর কণ্ঠে রবীন্দ্রকবিতা বা জীবনানন্দ আচ্ছন্ন করে কবিতারসিক বাঙালিকে। কবিতা আবৃত্তি শুধু নয়, নিজে কবিতা রচনাও করেছেন তিনি। করেছেন পত্রিকা সম্পাদনার কাজ। তবে সৌমিত্র চট্টোপাধ্যায় মূলত অভিনেতা।

মন্তব্য ২৮ টি রেটিং +৩/-০

মন্তব্য (২৮) মন্তব্য লিখুন

১| ১৫ ই নভেম্বর, ২০২০ বিকাল ৪:৩৮

চাঁদগাজী বলেছেন:



'অপুর সংসার' ছিলো আমার দেখা ১ম ভারতীয় সিনেমা।

১৫ ই নভেম্বর, ২০২০ বিকাল ৪:৪৮

রাজীব নুর বলেছেন: 'অপুর সংসার' মুভিটা দেখেছি। সাদা কালো মুভি। সহজ সরল অভিনয়।
মুভিটা রিমেক করা হয়েছে। সেটাও দেখেছি। ভালো হয় নি।

২| ১৫ ই নভেম্বর, ২০২০ বিকাল ৪:৪১

পদাতিক চৌধুরি বলেছেন: জন্ম আছে যার মৃত্যু তার হবেই। মাঝের সময়েই নিজ গুনে কোন ব্যক্তি পৃথিবীতে লাভ করে অমরত্ব। বাংলার সংস্কৃতির জগতে সৌমিত্র চট্টোপাধ্যায়ের মতো ব্যক্তিত্বের শূন্যস্থান কখনো পূরণ হওয়ার নয়। গ্রেট ব্যক্তির প্রয়াণে, অন্তরের অন্তঃস্থল থেকে জানাই বিনম্র শ্রদ্ধাঞ্জলি।

১৫ ই নভেম্বর, ২০২০ বিকাল ৪:৪৯

রাজীব নুর বলেছেন: মানুষ হিসেবে তিনি অনেক উন্নত ছিলেন। তার চিন্তা ভাবনা আধুনিক ছিলো।

৩| ১৫ ই নভেম্বর, ২০২০ বিকাল ৪:৫৭

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:


অপুর সংসার
অসাধারণ একটি ছবি।

১৫ ই নভেম্বর, ২০২০ বিকাল ৫:১২

রাজীব নুর বলেছেন: অবশ্যই।

৪| ১৫ ই নভেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:৪৭

শুভ্রনীল শুভ্রা বলেছেন: এই মানুষটার আবৃত্তি ছাড়া আমার চলেইনা একদম। তাঁকে নিয়ে যা বলে হবে, তাই কম হয়ে যাবে। আমার সবচেয়ে প্রিয় আবৃত্তিকার। তাঁর অভিনয় নিয়ে কী আর বলবো! মৃত্যুর সংবাদ শুনলে কষ্ট লাগে কিন্তু কিছু মৃত্যু একদম হৃদয়টাকে কাঁপিয়ে দেয়। অন্তরের খুব কাছের একজন মানুষের প্রস্থানের সংবাদ শুনে খুব অসহায় লাগছে। বারংবার মনে হচ্ছে, আরো খানিকটা তো থেকে যেতেও পারতেন।

১৫ ই নভেম্বর, ২০২০ রাত ৮:৫০

রাজীব নুর বলেছেন: তার অভিনয় দেখতাম, ভালো লাগে।

৫| ১৫ ই নভেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:০০

কালো যাদুকর বলেছেন: এই মানুষটির পুরোনো প্রায় সব ছবিই দেখেছি। বড় ভাল অভিনয় করতেন।

১৫ ই নভেম্বর, ২০২০ রাত ৮:৫০

রাজীব নুর বলেছেন: আমিও তার সব মুভি দেখেছি।

৬| ১৫ ই নভেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:৩৭

মরুভূমির জলদস্যু বলেছেন: আহা!!
উনার অভিনয় ভালো লাগতো।

১৫ ই নভেম্বর, ২০২০ রাত ৮:৫১

রাজীব নুর বলেছেন: করোনা না হলে আরো দীর্ঘদিন বাচতেন হয়তো।

৭| ১৫ ই নভেম্বর, ২০২০ রাত ৮:৪৩

নুরুলইসলা০৬০৪ বলেছেন: একজন ভাল অভিনেতাই ছিলেন না একজন ভাল মানুষও ছিলেন।কৃঞ্চনগরের লোক বলে উচ্চারণ ছিল খুবই স্পষ্ট সাবলীল ও সুন্দর ।

১৫ ই নভেম্বর, ২০২০ রাত ৮:৫২

রাজীব নুর বলেছেন: উনি বাংলায় অনার্স করেছেন।

৮| ১৫ ই নভেম্বর, ২০২০ রাত ৯:২৩

আসিফ মাহমুদ জীবন বলেছেন: আমার প্রিয় একজন অভিনেতা,তার আবৃত্তি শুনে একটা মোহ জাগত। খুব কষ্ট পেয়েছি উনার মৃত্যু সংবাদ শুনে

১৫ ই নভেম্বর, ২০২০ রাত ১০:১৮

রাজীব নুর বলেছেন: করোনা তাকে কেড়ে নিলো।

৯| ১৫ ই নভেম্বর, ২০২০ রাত ৯:২৯

ইসিয়াক বলেছেন: কি বলবো উনার সম্পর্কে ?কত কিছু বলার ছিলো। কিন্তু এখন কিছু বলতে ইচ্ছা করছে না। আমার খুব প্রিয় একজন অভিনেতা।
তিনি যেখানে থাকুন ভালো থাকুক এই কামনা রইলো।

১৫ ই নভেম্বর, ২০২০ রাত ১০:১৮

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ কবি।

১০| ১৫ ই নভেম্বর, ২০২০ রাত ৯:৩৬

লর্ড ভ্যারিস বলেছেন: উনার অভিনয় করা চারুলতা, ফেলুদা, অপুর সংসার, প্রাক্তন, বেলাশেষে কি সুন্দর মুভি। বেলাশেষে তো একপ্রকার কান্না ধরানো মুভি। এই গত পরশুই দেবের সাথে উনার সাঁঝবাতি মুভিটা দেখলাম। প্রথমে ভাবলাম দেবের মতো একজন নায়কের সাথে উনি কোন দুঃখে সিনেমা করতে যাবেন, পরে ভাবলাম ভালো কিছুই আছে হয়তো। হ্যা বেশ ভালো লাগলো। যদিও মুভিটার কাহিনি "গোত্র" থেকে ধার করা মনে হলো শুধু ধর্মের ব্যাপার বাদ দিয়ে। ওই "সাঁঝবাতি" মুভিতে উনি যে বৃদ্ধ বাবার অভিনয়ে বৃদ্ধদের কি কষ্ট ভালো করে বুঝাইলেন। মৃত্যু নিয়ে কথা বলেন, কি মন খারাপ করা কথা। আমার এই ২৩ বছর বয়সেই বৃদ্ধ কালের কল্পনা করিয়ে দিলেন সেইসব ডায়ালগে। কে জানতো আজ তাঁর মৃত্যুর খবর দেখা লাগবে। স্যাড

১৫ ই নভেম্বর, ২০২০ রাত ১০:২০

রাজীব নুর বলেছেন: সাঁঝবাতি এবং গোত্র দুটাই দেখেছি।

১১| ১৫ ই নভেম্বর, ২০২০ রাত ১০:১০

নেওয়াজ আলি বলেছেন: ব্যাপক জনপ্রিয় একজন লোক সামাজিক যোগাযোগ মাধ্যমে উনাকে নিয়ে প্রচুর পোষ্ট দেখলাম

১৫ ই নভেম্বর, ২০২০ রাত ১০:২১

রাজীব নুর বলেছেন: হ্যা। আজ রাতে আমি উনার মুভি দেখব।

১২| ১৬ ই নভেম্বর, ২০২০ রাত ১২:৫১

সোহানী বলেছেন: অসাধারন একজন অভিনেতা। ভালো থাকুক অপারে প্রিয় অভিনেতা।

১৬ ই নভেম্বর, ২০২০ রাত ১:০০

রাজীব নুর বলেছেন: অভিনয়ের জন্যই যেন তার জন্ম হয়েছে।

১৩| ১৬ ই নভেম্বর, ২০২০ সকাল ৮:৫৪

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: প্রচন্ড দক্ষ অভিনেতা ছিলেন।

১৬ ই নভেম্বর, ২০২০ দুপুর ১২:৪৭

রাজীব নুর বলেছেন: একদিন আমিও মরবো। আপনিও মরবেন। আহারে----

১৪| ১৬ ই নভেম্বর, ২০২০ দুপুর ১২:৪২

জুন বলেছেন: ভালো লাগতো তার অভিনয়। আভিজাত্য ছিল আচরণে।

১৬ ই নভেম্বর, ২০২০ দুপুর ১২:৪৮

রাজীব নুর বলেছেন: আরাম আয়েশে থাকলে চেহারার মধ্যে এমনিতেই আভিজাত্য চলে আসে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.