নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

হ্যালো নীলা

২৪ শে এপ্রিল, ২০২১ সকাল ৯:৪০



আকাশের মেঘ সরে গেছে।
বৃষ্টির সম্ভবনা নেই। এখন কবিতা লেখার সময় নয়। সব মানুষই কোনো না কোনো সময় পাখি হতে চায়। ডানা মেলে দিতে চায় ইচ্ছে মতো। উঁড়ে উঁড়ে ব্যাথায় নুয়ে আসবে ডানা কিন্তু থামবে না। মানুষের অনেক ব্যর্থতা আছে, না-পাওয়া আছে। সাহসী মানূষরা এক ফুয়ে উঁড়িয়ে দিতে পারে হাজার টা বাজে সন্ধ্যা। আমি মাঝে মাঝে ভাবি এই ধর্মই আমাদের দেশটাকে খেয়েছে। আমরা আমাদের বেসিক সমস্যা গুলোর সমাধান না করে, ধর্মের দিকে চেয়ে আছি।

নীলাকে ধন্যবাদ ধর্মীয় গোঁড়ামী বা ফ্যানটাসিজম আমাকে এখনও গ্রাস করতে পারেনি। কিন্তু এ কথা সত্য যে, বিশ্বের বেশীর ভাগ কমিউনিষ্ট চিন্তাবাদী এখন বিশ্বাস করতে শুরু করেছেন, ধর্মের সহযোগিতা ছাড়া মানুষকে 'মানুষ' করা যায় না। সেদিন চায়ের দোকানে আড্ডায় এক বন্ধু বলেছিল- আরাফাতের ময়দানের চেয়ে রমনার মাঠ মুসলমানদের কাছে অনেক বেশী প্রিয় হওয়া উচিত।

জরুরী কাজ বাদ দিয়ে ভাবছি নিউটনের মাধ্যাকর্ষন কিংবা আর্কিমিডিসের সুত্র নতুন করে আবিস্কার করতে লেগে যাব। আমি যখনই খুব ব্যস্ত থাকি, তখনই নীলা ফোন করে। এখন নীলা ফোন করে জানতে চাইলো- 'দি ম্যাসেঞ্জার' মহানবী (স.) জীবনীবিত্তিক সিনেমা দেখেছি কি না? আমি কঠিন করে ধমক দিয়ে বললাম ফোন রাখ। নীলাকে বিয়ে করে ফেললে কেমন হয়? ইদানিং খুব ভাবছি সংসার জীবনে প্রবেশ করলে কেমন হয়? স্ত্রীর ভালোবাসাতো পাবো। গভীর রাতে যত্ন করে অন্তত এক কাপ চা তো বানিয়ে দেবে। অনেকদিন আগে বিটিভিতে একটা নাটকে নায়িকা বলেছিল- 'সেই তত সুখী- যে সুন্দর করে মিথ্যা বলতে পারে'।

লাইফ ইজ সো বিউটিফুল।
ভালোবাসার রং বদলাতে সময় লাগে না। মধ্যরাত্রে ব্যালকনিতে এসে দাঁড়ালেই নানান চিন্তা মাথায় ঘুরপাক খেতে থাকে। রাত কি এমনই হয়? বিষন্ন রাত। রহস্যময় রাত। যেন নানান কথা ডিঙ্গি নৌকাতে করে ভেসে ভেসে আসে। খুব শ্রীঘই ফুরিয়ে আসবে আমার জীবনের দিন। সব মানুষের যাত্রাই একদিন ফুরাবেই। এই তো নিয়ম। নক্ষত্র খচিত আকাশের দিকে তাকালেই মনে হয় কে যেন বলছে- অতি তুচ্ছ শাহেদকে বেদনার মধ্যে অপমানের মধ্যে, অন্যায়ের মধ্যে বন্দি করে রাখতে পারে এমন শক্তি বিশ্বব্রহ্মান্ডের কারো নেই।

নীলা তোমার কথা ভাবলেই নিজেকে খুব অপরাধী বলে মনে হয়।
কিন্তু বিশ্বাস করো, আমার নিশ্চুপতার কারণ কোনো ঔদাসীন্য নয়। প্রায়ই তোমার কথা মনে পড়ে। ইদানিং খুব নিঃসঙ্গ হয়ে পড়েছি। কি যে যন্ত্রনাবিদ্ধ দিন কাটাচ্ছি। চোখ বন্ধ করলেই দেখতে পাই- বিশাল নীলগিরি পাহাড়। সেখানে আমার দোতলা কাঠের বাড়ি। কিন্তু নীল শাড়ি পরা তুমি নেই। হয়তো নীলগিরিতে এখন খুব বৃষ্টি হচ্ছে। এলিয়েটের কবিতার লাইন খুব মনে পড়ছে- 'উইমেন কাম অ্যান্ড গো টকিং অফ মাইকেল এঞ্জেলা'।

মন্তব্য ১০ টি রেটিং +০/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ২৪ শে এপ্রিল, ২০২১ সকাল ১০:১৫

নুরুলইসলা০৬০৪ বলেছেন: আজকের গল্পটা একটু অন্য রকম।পড়তে পড়তে ভাবছিলাম,লেখকদের শব্দগুলো যেন চিন্তার সাথে সাথে লাফিয়ে লাফিয়ে সামনে চলে আসে। আমরা যারা লেখক না,তারা যেন শব্দই খুঁজে পাই না। যতবেশি শব্দ জানাযায়,চিন্তার প্রসারতা তত বাড়ে।

২৪ শে এপ্রিল, ২০২১ রাত ১১:১৪

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ। সুন্দর মন্তব্যের জন্য।

২| ২৪ শে এপ্রিল, ২০২১ সকাল ১১:৫০

অক্পটে বলেছেন: ভালো লাগল, গতানুগতিকের চেয়ে অন্যরকম।

২৪ শে এপ্রিল, ২০২১ রাত ১১:১৫

রাজীব নুর বলেছেন: ওকে।

৩| ২৪ শে এপ্রিল, ২০২১ রাত ১১:২৬

আমি রানা বলেছেন: ওকে

২৪ শে এপ্রিল, ২০২১ রাত ১১:৫১

রাজীব নুর বলেছেন: শুকরিয়া।

৪| ২৫ শে এপ্রিল, ২০২১ রাত ৩:১৯

মরুভূমির জলদস্যু বলেছেন: হঠাত করেই আপনার পোস্ট বন্ধ হয়ে গেলো কেনো?

২৫ শে এপ্রিল, ২০২১ রাত ১১:১৯

রাজীব নুর বলেছেন: আমাকে হাতে মুখে তালা দিয়ে দেওয়া হয়েছে।

৫| ২৫ শে এপ্রিল, ২০২১ সকাল ১১:১৫

ইসিয়াক বলেছেন: গল্পের বই বের করবেন?

২৫ শে এপ্রিল, ২০২১ রাত ১১:২০

রাজীব নুর বলেছেন: না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.