নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

গত তিন দিনে যে ৫ টা মুভি দেখলাম

৩০ শে এপ্রিল, ২০২১ বিকাল ৫:৪৬

ছবিঃ আমার তোলা।

১। কুং ফু পান্ডা (Kung Fu Panda)
এটি একটি এ্যানিমেশন মুভি। মুভিটিতে শিক্ষনীয় অণেক কিছু পাবেন। কাহিনী গড়ে উঠেছে PO নামক এক পান্ডাকে নিয়ে যে কুংফু খুবই ভালোবাসে কিন্তু নিজে কুংফুর কিছুই জানে না। চায়না'র পিচ অফ ব্যালিতে নামক শহরের কুংফু গুরু ওগোয়ে একদিন মাস্টার সিফোকে ডেকে জানায় যে অবাধ্য ছাত্র টাইলন যাকে ২০ বছর ধরে কারাগারে বন্দি করে রাখা হয়েছে সে আবার এই শহরে ফিরে আসবে শহরকে ধ্বংস করে দিবে তখন ওগোয়ে একজন ড্রাগন ওয়ারিওর নির্বাচন করার কথা বলে যে টাইলনকে হারাতে পারবে কিন্তু দুঘটর্নাবশত PO যে কুংফুর কিছুই জানেনা সে ড্রাগন ওয়ারিওর নির্বাচিত হয়। অবশেষে ঠিকই PO ভিলেন টাইলনকে হারাতে পারে।
আমার রেটিং অবশ্যই ১০/১০।

২। দ্য পিয়ানিষ্ট (The Pianist)
একজন পোলিশ পিয়ানিষ্টের দ্বিতীয় বিশ্বযুদ্ধের ভয়াবহতার মধ্যে করুণভাবে বেঁচে থাকার সংগ্রামের গল্প নিয়ে এই মুভিটি হৃদয়ে দাগ কেটে যাওয়ার মত। তবে এ ধরণের মুভি দেখতে কিছুটা হলেও মানসিক শক্তি প্রয়োজন। যুদ্ধের হানাহানি ছাপিয়ে মানবতাবোধ আর সুকুমার প্রবৃত্তির প্রতি ভালবাসাই মূর্ত হয়ে উঠেছে এই চলচ্চিত্রে। ছবির গল্প, নির্মাণশৈলি, অভিয়ন, উপস্থাপনা সব কিছু অসাধারণ।

৩। দি পারস্যুট অব হ্যাপিনেস (The Pursuit of Happyness)
মুভিটি যারা দেখেননি, তারা জানেন না কি দেখেন নি। আমি দেখেছি, আবার দেখবো। যারা শুন্যের উপর দাড়িয়ে জীবন বাজি রেখে লড়ে... তাদের জন্য অনুপ্রেরণা ছবিটা। শীর্ষ বিক্রি হওয়া বই ‘দ্য পারস্যুট অব হ্যাপিনেস’ অবলম্বনে মুভিটি তৈরি করা হয়েছে।
রাতে খুঁজে ফেরে থাকার জায়গা। অনেক সংস্থা এক রাতের জন্য থাকার জায়গা দেয়। মার্কিন হোমলেসরা লাইন ধরে সেই জায়গা পেতে চেষ্টা করে। লাইনে দাঁড়ায় ক্রিস ও ক্রিস্টোফার। মাঝে মধ্যে চাতুরীর আশ্রয়ও নিতে হয় একটু খাদ্য আর আশ্রয়ের সংস্থানের জন্য। এমনকি একদিন তারা পাতাল ট্রেন স্টেশনের বাথরুমেই কাটাতে বাধ্য হয় রাত। তবে উল্লেখ বিষয় এটাই যে, এত কিছুর মাঝেও ক্রিসের ছোট্ট ছেলেটি কিন্তু কোনও অভিযোগ-অনুযোগ করে না। বরং বন্ধুর মতন পিতাকে সহায়তা করে প্রতিটি মুহূর্তে।

৪। ট্যাক্সি ড্রাইভার (Taxi Driver)
ভিয়েতনাম যুদ্ধের আগে আগে নিউ ইয়র্কের পরিবেশ ছিল ছবির পটভূমি। এই পটভূমিতে এক ট্যাক্সিক্যাব চালকের অদ্ভুত জীবন নিয়ে ছবির কাহিনী গড়ে উঠেছে। গল্পটার আসল শুরু হলো প্রেসিডেন্ট নির্বাচনের প্রচার ক্যাম্পে। এক প্রার্থীর প্রচার ক্যাম্পে সুন্দরীকে দেখে পিছু নিলেন ডি-নিরো। কয়েকবার দূর থেকে দেখার পর সামনাসামনি কথা হলো, অ্যাপেল পাই আর কফি খাওয়া হলো। দ্বিতীয় সাক্ষাতেই মিসটেক। সিনেমা দেখার অফার। জোরাজুরিতে মেয়েটা রাজি হলেও অঘটন ঘটলো অন্যখানে। ছবিটা ছিল অ্যাডাল্ট। মাঝখানেই হল ছেড়ে বেরিয়ে আসলো মেয়েটা। আরে ভাই সব বলে দিলে মুভি দেখার আগ্রহ থাকবে নাকি? যান, ছবি দেখেন গিয়া।

৫। শিন্ডলার্স লিস্ট (Schindler’s List) ১৯৯৩ সালে নির্মিত এই মুভিটি সাদাকালো। কিন্তু প্রচন্ড আকর্ষণী ক্ষমতাধর এই ছবিটি আপনার প্রতিটি মুহূর্তকে আবেগময় করে তুলবে। এই মুভির মূল চরিত্র অস্কার শিন্ডলার একজন জার্মান ব্যবসায়ী। যিনি ২য় বিশ্বযুদ্ধের সময় চলাকালীন হলোকাস্ট বা ইহুদী নিধনের সময় প্রাণ বাঁচিয়েছিলেন ১,০০০ এরও বেশি ইহুদীর। সে সময় যে সব জার্মানই ইহুদিদের প্রতি মায়া দেখাচ্ছিলেন বা সাহায্যের চেষ্টা করছিলেন তাদের কঠোর শাস্তি দিচ্ছিলো হিটলার বাহিনী। এমন অবস্থায় জীবনের ঝুঁকি নিয়ে, হিটলার সেনাদের নানা কৌশলে ভুলিয়ে ন্যায়ের পথে থাকা এই ব্যক্তি আমাদের শেখাবে কিভাবে কোন সৎ ইচ্ছা বাস্তবায়ন করা যায়, মানুষকে ভালবেসে ঝুঁকি নেয়া যায়। এই মুভিটি সত্য ঘটনা অবলম্বনে নির্মিত।

# সিনেমা দেখা আমার অন্যতম প্রিয় একটা কাজ।
সেরা মুভি বাছাই করা আমার পক্ষে সম্ভব নয়। আমি শুধু আমার খুব প্রিয় কিছু মুভির কথা বলছি। তবে একটা কথা, এই মুভিগুলো কারো পছন্দ না হলে খুবই আশ্চার্য হব। যাদের এই মুভিগুলো এখনো দেখার সুযোগ হয়নি তারা শিঘ্রই দেখে ফেলুন। মুভিগুলো দেখা হয়ে থাকলে অথবা কারো প্রিয় কোন মুভি বাদ পরলে অবশ্যই করে কমেন্ট করে জানাবেন। যাতে অজানা ভালো ভালো মুভি দেখা বাদ না পড়ে। এই মুভিগুলো দেখতে বলার পেছনে আরেকটা কারণ আছে, সেটা হল জীবনে চলার পথে কোন না কোন সময় এগুলো আপনাকে অনুপ্রাণিত করবে।

মন্তব্য ৪ টি রেটিং +১/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ৩০ শে এপ্রিল, ২০২১ সন্ধ্যা ৭:১৮

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:


ছায়া চিত্র দেখতে অনেক সময় লাগে।
এখন আমার হাতে এতো বেশী সময় নেই।
তাই বাণীচিত্র আমার আর দেখা হয়ে উঠে না।
আফসোস!

৩০ শে এপ্রিল, ২০২১ রাত ৯:২১

রাজীব নুর বলেছেন: ভালো মুভি গুলো দেখা দরকার।

২| ০১ লা মে, ২০২১ ভোর ৬:৫৪

প্যারাডাইম বলেছেন: ভাই আপনার লেখা কেন এখন আর প্রথম পাতা তে আসেনা? আপনাকে সার্চ দিয়ে বের করে লেখা পড়তে হয়, এমনকি আপনার কমেন্ট ও দেখিনা। ব্লগটা কেমন যেন পোতায়া গেছে। সত্যিকার অর্থেই বললাম কথাটা।

০১ লা মে, ২০২১ দুপুর ১:০৯

রাজীব নুর বলেছেন: এডমিন আমাকে শাস্তি দিচ্ছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.