নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

আমার প্রিয় ৫টি সিনেমা

১১ ই মে, ২০২১ রাত ১:২৫



১। সিটিজেন কেইন (Citizen cane)
১৯৪১ সালে মুক্তি পেয়েছিল অরসন ওয়েলস এর এই ছবি। প্রথম দৃশ্যেই দেখা যাবে মিডিয়া জগতের দিকপাল চার্লস ফসটার কেইনের মৃত্যু দৃশ্য। মারা যাওয়ার ঠিক আগে তাঁর উচ্চারিত শেষ কথা ছিল ‘রোজবাড’। সাংবাদিক থমসনকে দায়িত্ব দেওয়া হয় তিনি কেন এই কথা বলেছিলেন, কি তার অর্থ। এরপর থমসন কথা বলতে থাকেন ফসটার কেইনের পরিচিতদের সঙ্গে। আর এভাবেই উম্মোচিত হতে থাকে ফসটার কেইনের রহস্য ঘেরা জীবনের নানা অধ্যায়।

২। কুল হ্যান্ড লুক (Cool hand luke)
পার্কিং মিটারের পাইপ কাটার অপরাধে গ্রেফতার করা হয় লুকাস জ্যাকসনকে। দেওয়া হয় ফ্লোরিডা প্রিজন ক্যাম্পে দুই বছরের কারাদন্ড। ক্যাম্পের অঘোষিত হিরো ড্রাগলাইনের সাথে কথা-কাটাকাটির ফলে তাদের মধ্যে একটা বক্সিং ম্যাচ হয়। যেটাতে লুক জিততে না পারলেও ড্রাগলাইন তাকে নক-আউট করতে পারে না। এরপরে পোকার খেলার সময় লুক কোন ভাল কার্ড ছাড়াই সেটা জিতে নেয়। এভাবে লুক সবার মধ্যে নিজেকে আলাদা প্রমাণ করে। এর ফলে তার নাম হয়ে যায় ‘কুল হ্যান্ড লুক’। এভাবেই সময় কেটে যাচ্ছিল কিন্তু মা’র মৃত্যু সংবাদ পাওয়ার পর থেকে লুক পালানোর চেষ্টা করতে থাকে, আর প্রতি চেষ্টার সাথে বাড়তে থাকে শাস্তির প্রকোপ।

৩। মিডনাইট এক্সপ্রেস (Midnight Express)
ইস্তাম্বুল এয়ারপোর্টে দুই কেজি 'কোকেন' সহ ধরা পড়লো আমেরিকান ছাত্র বিলি হায়েস। এজন্য তাকে জেলে পাঠানো হল দুই বছরের জন্য। জেলের ভেতর বিভিন্ন অত্যাচার সহ্য করে সে দিন গুনতে লাগল তার মুক্তির দিনের। কিন্তু মুক্তির আর মাস দুয়েক বাকী থাকতে তাকে আবার বিচারের কাঠগড়ায় দাঁড়াতে হল, এবার তার শাস্তির সময়কাল বদলিয়ে ৩০ বছর করা হল। সে প্রথমে অনেকের সাথে পরিকল্পনা করে পালানোর চেষ্টা করতে লাগল। নানানভাবে ব্যার্থ হয়ে শেষে কিছুটা পাগলের মত হয়ে গেল। অবশেষে পাচঁ বছর কারাভোগ করার পর সে পালাতে সমর্থ হয়।
এই মুভিটা একটি সত্য ঘটনা নিয়ে তৈরী।

৪। প্রুফ অফ লাইফ (Proof of Life)
কলম্বিয়ায় কাজ করতে এসে কিডন্যাপ হন ইঞ্জিনিয়ার পিটার বোম্যান। তার স্ত্রী এলিস হয়ে পড়ে দিশেহারা।
পরিচালকঃ টেইলর হ্যাকফোর্ড এবং
অভিনয়ঃ রাসেল ক্রো, মেগ রায়ান।

৫। প্যাপিয়ন (Papillon)
‘প্যাপিয়ন’ হল একটি ফ্রেঞ্চ শব্দ। এর অর্থ হল ‘প্রজাপতি’। হেনরী চ্যারিয়ের এর বুকে অংকিত প্রজাপতির উল্কি থেকেই এই নামকরণ। খুনের আসামী হিসেবে প্যাপিয়নকে যাবতজীবন কারাদন্ড দিয়ে পাঠানো হয় ফ্রেঞ্চ গায়ানার ডেভিলস আইল্যান্ডে। এখানে তার সাথে পরিচয় হয় আরেক আসামী লুইস ভেগার সাথে। বিভিন্ন ঘটনার মধ্য দিয়ে তাদের মধ্যে বন্ধুত্বপূর্ন সম্পর্ক গড়ে ওঠে।

মন্তব্য ৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ১১ ই মে, ২০২১ রাত ২:১৮

চাঁদগাজী বলেছেন:




সবগুলোই পপুলার মুভি।

১১ ই মে, ২০২১ রাত ২:৫৬

রাজীব নুর বলেছেন: হ্যাঁ খুব জনপ্রিয়।

২| ১১ ই মে, ২০২১ রাত ৩:০৮

মরুভূমির জলদস্যু বলেছেন: ৪ নাম্বার দেখছি।

১১ ই মে, ২০২১ রাত ৩:৩৯

রাজীব নুর বলেছেন: ১ নম্বরটা দেখে ফেলুন। অনেক ভালো লাগবে।

৩| ১১ ই মে, ২০২১ ভোর ৪:০৮

কামাল১৮ বলেছেন: ছায়া ছবির চেয়ে যেই ছবিটা দিয়েছেন এটাই সুন্দর।

১১ ই মে, ২০২১ দুপুর ২:২৫

রাজীব নুর বলেছেন: হা হা হা-----

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.