নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

আজকাল

১০ ই জুন, ২০২১ দুপুর ১:১৭



এবছর আমাদের ভাগ্যটা ভালো।
বেশ ভালো। সব কিছুতেই বাম্পার ফলন হয়েছে বলা যেতে পারে। বাজারে দেশি পেয়াজ ৪৫ টাকা কেজি। কাচা মরিচ ৩০ টাকা কেজি। মিনিকেট চালের দামও কমেছে। আগে ছিল ৬৭ টাকা কেজি, এখন ৬৩ টাকা। গরুর মাংস ৬০০ টাকা করেই বিক্রি হচ্ছে। মোটামোটি মাঝারি সাইজের একটা ইলিশ পাওয়া যাচ্ছে, পাঁচ শ' টাকায়। সয়াবিন তেলের কেজি বেড়েছে। তবে টিসিবি থেকে কিনলে কম পাওয়া যায়। বেগুন ৪০ টাকা কেজি। আলু ২৫ টাকা কেজি। ঢেঁড়স ৪০ টাকা। লাউ ৪০ টাকা।

বাজারে কোনো সব্জির অভাব নেই।
চিংড়ি পাওয়া যাচ্ছে ৬০০ টাকায় এক কেজি। হিমসাগর আম বড়টা পাওয়া যাচ্ছে ৭০ টাকা কেজিতে। মাশাল্লাহ এবছর আমের ফলনও খুব ভালো হয়েছে। লিচুও প্রচুর হয়েছে। তিন শ' টাকা দিয়ে এক শ' লিচু পাওয়া যাচ্ছে। দেশে কোনো কিছুর'ই অভাব নেই। ফার্মের মুরগী ১৪০ টাকা। জাম, তাল, আমরুজ প্রচুর হয়েছে। বিক্রিও বেশ হচ্ছে। কলাও বেশ সস্তা। এক ডজন সবরি কলা ৮০। একটা কলা খেলে পেট ভরে যায়। আধা, রসুনের দামও কমেছে। ১৫০ টাকা দিয়ে এক কেজি আধা, এক কেজি রসুন পাওয়া যাচ্ছে।

আম আমার খুব প্রিয় ফল।
এ বছর এখন পর্যন্ত এক শ' কেজির উপরে হিমসাগর আম কিনে ফেলেছি। ইচ্ছা আছে আরও এক শ' কেজি কিনব। এদিকে আমি ফার্ম আর কক মুরগী খাওয়া ছেড়ে দিয়েছি। সেদিন দুই হালি দেশি মুরগী কিনেছি। দাম পড়েছে তিন হাজার টাকা। এখন আর চাষের মাছ কিনি না। চাষ করা মাছ খেয়ে আরাম পাই না। দেশি মাছ পেলে কিনে ফেলি। দাম নিয়ে ভাবি না। মানুষ যদি সঠিক খাবার দাবার খায়, তাহলে তার অসুখ বিসুখ কম হয়। এবং সে দির্ঘদিন বেঁচে থাকতে পারে।

সিগারেটের দাম বেড়েছে।
বাজেট মানেই দাম বাড়ছে- এই একটি ধারণা অনেক দিন ধরেই দেশে প্রচলিত। বাজেট ঘোষণার পর কিংবা অনেক সময় আগেই কিছু কিছু জিনিসের দাম বাড়িয়ে দেয় একশ্রেণীর বদ ব্যবসায়ীরা। তাঁদের কাছে বাজেটের আগ্রহের জায়গাটা এখানেই। প্রতি বছর বাজেটের সূত্র ধরে দ্রব্যমূল্যের স্ফীতি ঘটে। মানুষের জীবন দুর্বিসহ হয়ে উঠে। এমপি আর আমলাদের বেতন বৃদ্ধি, নতুন গাড়ি, সুন্দর বাড়ি। এই তথাকথিত বাজেটের বাইরে এসে বাংলাদেশকে গড়তে ভূমিকা রাখতে হবে। গড়ে তুলতে হবে নারী-পুরুষের বৈষম্যমুক্ত সকলের স্বপ্নের সোনার বাংলাদেশ। বেকারদের কথা ভাবতে হবে। তাড়া এদেশেরই সন্তান।

চারপাশে একশ্রেণীর মানুষের ধান্ধাবাজি আর লোভের আস্ফালন দেখে মনের গভীরে প্রশ্ন জাগে, মানুষ কি তার বিবেকবুদ্ধি, মনুষ্যত্ববোধ লোভের কাছে বিক্রি করে দিয়েছে। মানুষের প্রতি মানুষের যে একটা মমত্ববোধ ছিল, সেই বোধটুকু যেন আর নেই। সবার মনের মধ্যে একটাই আকাঙ্ক্ষা, সবকিছু নিজের করে নেওয়া। সেখানে দয়ামায়া, ভালোবাসা কিছুরই স্পর্শ থাকবে না। এই লোভী মানুষের দল প্রত্যেক কালেই ছিল। এখনও আছে। ভবিষ্যতের আধুনিক প্রযুক্তিতে সমৃদ্ধ ডিজিটাল পৃথিবীতেও থাকবে। তারা চাইবে যেভাবে হোক সাধারণ মানুষকে শাসন-শোষণ করে নিজেদের স্বার্থকে ভরিয়ে তুলতে।

মন্তব্য ১৪ টি রেটিং +০/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ১০ ই জুন, ২০২১ দুপুর ২:১৮

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: ফলের দাম মোটামুটি কম আছে। সিগারেটের দাম আরো বাড়ানো উচিত।

১০ ই জুন, ২০২১ দুপুর ২:২৪

রাজীব নুর বলেছেন: সিগারেটের দাম বাড়ালেই সিগারেট খোররা খাওয়া ছেড়ে দিবে না।

২| ১০ ই জুন, ২০২১ দুপুর ২:২১

মরুভূমির জলদস্যু বলেছেন: দেশী মুরগীর দাম আকাশ ছোঁয়া, কেনার সাধ্যের বাইরে, ইলিশ আর দেশী মাছেরও একই অবস্থা।
আমরা ছোট ছোটো কয়েকটি মুরগী কিনে এনেছিলাম গ্রাম থেকে আমার ভাগে ৩টি পড়েছিলো। আগেও একটি ছিলো গ্রাম থেকে একজন আমার ছোটো মেয়েকে দিয়েছিলো খেলার জন্য। সব মিলিয়ে এখন চারটি মুরগি আছে। প্রথমটি ডিম পেরেছে ৪-৫ টি, বাগি গুলি পারা শুরু করবে। প্রতি মাসে অন্ততো ২০০ টাকার খাবার খায় এরা। পাখির খাবারের (দানাদার দেশী খাবার) দামও বেড়েছে অনেক।

১০ ই জুন, ২০২১ দুপুর ২:৩৮

রাজীব নুর বলেছেন: ভাই ব্যাংকে টাকা জমিয়ে লাভ কি। সুস্থ থাকতে হলে ভালো খাবার খেতে হবে।
তবে আপনার জায়গা থাকলে ঘরে দেশি মুরগী পালতে পারেন। প্রতিদিন ডিম পাবেন।

৩| ১০ ই জুন, ২০২১ দুপুর ২:৫১

জুন বলেছেন: আমার বাসায় প্রতিদিন আম আসছে বিভিন্ন নামে রাজীব নুর । গৃহকর্তার প্রিয় ফল সুতরাং গোপালভোগ, হিমসাগর দিয়ে শুরু এই আম আসতেই থাকবে। সুরমাইয়া ফজলীতে বোধহয় শেষ হবে। বাজার দর জানা গেলো আপনার লেখায়।

১০ ই জুন, ২০২১ বিকাল ৪:৪৭

রাজীব নুর বলেছেন: হিমসাগরের উপর কোনো আম নেই। বেস্ট আম হিমসাগর।

৪| ১০ ই জুন, ২০২১ দুপুর ২:৫২

মরুভূমির জলদস্যু বলেছেন: লেখক বলেছেন: ভাই ব্যাংকে টাকা জমিয়ে লাভ কি।
ব্যাংকে এই মুহুর্তে আমার সম্ভবতো হাজার তিনেক টাকা জমা আছে।
আর কোনো ক্যাশ নেই। কিছু লোন আছে যার কিস্তি দিতে হয় প্রায় ৮২ হাজার টাকা।
এগুলি ছাড়াও আরো কিছু ধার-দেনা আছে।
মাসে ইনকাম আছে প্রায় ২ লাখ টাকা, মাসে খরচ আছে ২ লাখের কিছু বেশী।
২ লাখের মধ্যে খাবার খরচ অতি নগন্য। পরিবারে সাড়ে তিন জন মানুষ আমার।

১০ ই জুন, ২০২১ বিকাল ৪:৪৮

রাজীব নুর বলেছেন: হ্যাঁ।
ধন্যবাদ। ভাল থাকুন।

৫| ১০ ই জুন, ২০২১ বিকাল ৩:৪২

ফেরদাউস আল আমিন বলেছেন: ক্রেতার সংখ্যা অনেক কমে গেছে।
ঢাকায় যেই বাড়ি (aptt) থাকি সেখান থেকে ৩ ভাড়াটে চলে গেছেন জুন ২০২০ সালে। ঐ (aptt) গুলো এখনও ভাড়া হয়নি। কারন সরকারী মতে অর্থনীতি চাঙ্গা হচ্ছে!

১০ ই জুন, ২০২১ বিকাল ৪:৪৯

রাজীব নুর বলেছেন: দুঃখজনক।

৬| ১০ ই জুন, ২০২১ সন্ধ্যা ৬:২২

কবীর হুমায়ূন বলেছেন: জানলাম বাজার দর এবং রাজিব নুর-এর পছন্দের খাবার তালিকা। আমি যা পাই তা খাই। তবে, শাকসবজি বেশি পছন্দ; মাছ-মাংস যতটুকু পারি দূরে রাখি। তবে ছোট হলে আলাদা কথা। আম প্রিয় ফল ছিলো আম আর কাঁঠাল কিন্তু ডাক্তার বলেছে ২০০ গ্রামের বেশি খাওয়া যাবে না।হায়রে কপাল!

১০ ই জুন, ২০২১ রাত ১১:০২

রাজীব নুর বলেছেন: ৪০ বছর পার হয়ে যাবার পর থেকেই ডাক্তার অনেক খাবার খেতে বারন করে দেয়। এটা দুঃখজক।
ডাক্তার আমাকে মানা করলে আমি শুনব না।

৭| ১০ ই জুন, ২০২১ রাত ১১:৩০

কামাল১৮ বলেছেন: আমার তিরিশ বছর বয়স কালের বাজার দরের সাথে তুলনা করলে আকাশ চুম্বি।তার পরও বলছেন ঠিক আছে।

১১ ই জুন, ২০২১ রাত ১২:২৬

রাজীব নুর বলেছেন: ৫ কেজি আম ২২০ টাকা।
এক শ' লিচু ৩০০ টাকা।

আমার কাছে খুব বেশি মনে হয় না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.