নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সময়ের বিপরীতে না, সময়ের সাথে...

মোহাম্মেদ মুহসীন

বানিয়ে বানিয়ে আমি গল্প লিখতে পারিনা, আমি গল্পকার নই!!!

মোহাম্মেদ মুহসীন › বিস্তারিত পোস্টঃ

ভালোবাসা কি ?

০২ রা আগস্ট, ২০১৭ রাত ১:৪০


অনেকেই জিজ্ঞেস করে, "ভালোবাসা কি "?

এর সঠিক উত্তর তো দেয়া সম্ভব না। আমার মনে হয়, যা দিয়ে চাহিদা ও যোগানের তারতম্যের সুচক নির্ধারণ হয় তাই হচ্ছে ভালোবাসা।

যদি খোলাখুলি বলতে চাই তবে বলতে হবে, বয়সের সাথে ভালোবাসার প্রকারভেদ হয়। যেমন বয়স যদি তিন থেকে পাঁচ বছর এর মধ্যে হয়, তবে ভালোবাসা মানে হবে মায়ের কোলে তার আচল তলে নিজেকে বেধে রাখা। আপনার কাছে মনে হবে, পরিচিত কারো কোলে ঘুরে বেড়ানো বা কেউ গালটেনে দিয়ে, পেটে সুড়সুড়ি দিয়ে হাসিয়ে দেয়াই বুঝি ভালোবাসা।

যদি আর একটু এগিয়ে আসেন সামনের দিকে, বয়স যখন পাচ থেকে দশ তখন সবার মনোযোগ পাওটাই মুখ্য মনে হবে, আর সব বাদ। কে আপনার দিকে কতটুকু মনযোগ দিচ্ছে, কে আপনাকে কি উপহার দিচ্ছে আর সবচে বড়কথা আদর করছে কতটা। এটাই ওই বয়সে ভালোবাসা।

আর একটু সামনের দিকে এগুলেই বয়ঃসন্ধি কাল। বয়ঃসন্ধিকাল পেরুলেই ভালোবাসার সংজ্ঞাই বদলে যায়। তখন ভালোবাসাটা হয়ে যায় বন্ধুদের ভালোবাসা, খেলার সাথিদের ভালোবাসা। ঘর ছেড়ে বাকি দুনিয়ার মনোযোগ পাবার চেষ্টা, বিশেষ কারো দৃষ্টি আকর্ষণের চেষ্টা, এবং কতটা পাওয়া গেলো তাই ভালোবাসা। ধীরে ধীরে তখন আমাদের পঞ্চ ইন্দ্রিয় শেষ করে ষষ্ঠ ইন্দ্রিয় খুলতে শুরু হয়, আমাদের ভালোবাসা এক জায়গায় কেন্দ্রিভুত হতে থাকে। আমরা খুজতে শুরু করি নির্দিষ্ট একজনকে। যার সংজ্ঞ ভালো লাগবে, যার সংজ্ঞে কথা বলতে ভালোলাগবে, যাকে একবার দেখলেই ভালোলাগবে, তার হাসি, কান্না, রাগ, অভিমান ভালোলাগবে। এভাবেই এক এক বয়সে এক এক ভাবে ভালোবাসার তারতম্য হয় বা বহিঃপ্রকাশ ঘটে।

"চাওয়া" আপনি কি চাচ্ছেন, আর “পাওয়া” কতটুকু পাচ্ছেন এই দুয়ের যে সুচক নির্নয়ক, সেটাই ভালোবাসা আমার কাছে।

নোট: বাংলা টাইপ করে দিয়েছে আমার উনি

মন্তব্য ২ টি রেটিং +১/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ০২ রা আগস্ট, ২০১৭ দুপুর ১২:২১

বিজন রয় বলেছেন: ভালবাসা অসংজ্ঞায়িত।

০৩ রা আগস্ট, ২০১৭ রাত ২:০২

মোহাম্মেদ মুহসীন বলেছেন: জী, সঠিক করে সংজ্ঞায়িত করা সম্ভব না

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.