নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

পরম সত্য বলে কিছু নেই।

জেন রসি

সময়ের সাথে দাবা খেলি। বোর্ডের একপাশে আমার অস্তিত্ব নিয়ে বসে আছি। প্রতিটা সিদ্ধান্তই এক একটা চাল। শেষ নিঃশ্বাস পর্যন্ত খেলাটা উপভোগ করতে চাই!

জেন রসি › বিস্তারিত পোস্টঃ

গনতন্ত্রের নামে চলছে মধ্যযুগীয় চেতনার বিকাশ

০৫ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১০:২৭

গণতন্ত্র বলতে আমরা বুঝি গনমানুষের তন্ত্র।বহুদলের অংশগ্রহনে নির্বাচন হবে এবং জনগন ভোট দিয়ে রাষ্ট্র পরিচালনার জন্য সরকার নির্বাচন করবে।মোটা দাগে গনতন্ত্রের বাস্তবিক প্রয়োগ বলতে আমরা এমনটাই বুঝি।বাংলাদেশের জন্ম থেকে এ পর্যন্ত এ দেশে বহুবার রাজনৈতিক পট পরিবর্তন হয়েছে।দুজন প্রেসিডেন্টকে হত্যা করা হয়েছে।স্বৈরশাসকের বিরুদ্ধে লড়াই করে জীবন দিতে হয়েছে এ দেশের অনেক মানুষকে।তারপর গনতন্ত্রের নামে দ্বিদলীয় বৃত্তের শৃঙ্খল এ দেশকে বারবার অধঃপতিত করেছে।এ দেশের কোন শাসকগোষ্ঠীই রাষ্ট্র এবং জনগনের সেবার জন্য রাষ্ট্র পরিচালনা করেনি।ক্ষমতালোভী এসব শাসকগোষ্ঠী মুনাফালোভী সাম্রাজ্যবাদী চক্রের কূটকৌশলে নিজেদের সামিল করে দেশের উন্নয়নের নামে এ দেশের সম্পদ লুট করেছে।বিভ্রান্ত করে তারা বারবার এ দেশের সাধারন মানুষকে প্রতারিত করেছে।ক্ষমতা এবং মুনাফার লোভে আমাদের দেশের প্রধান দুটি দল নিজেদের মধ্যে দ্বন্দ্ব টিকিয়ে রেখেছে।বুঝতে হবে এটি কোন আদর্শের লড়াই নয়।এ লড়াই হচ্ছে কুৎসিত ভাবে ক্ষমতা দখলের লড়াই।কিন্তু প্রশ্ন হচ্ছে এ দেশের জনগন কেন গনতন্ত্রের নামে দ্বিদলীয় বৃত্তের শৃঙ্খলে আবদ্ধ।

জনগনের কোন প্রত্যাশাই সাশকগোষ্ঠীর কর্মকাণ্ডে প্রতিফলিত হয় না।তারপরও এদেশের মানুষ ভোট হলে উৎসবমুখোর পরিবেশে ভোট দিতে যায়।যাদের দ্বারা বারবার প্রতারিত হয় তাদেরকেই আবার ভোট দিয়ে নির্বাচিত করে।৫ ই জানুয়ারির মত একতরফা নির্বাচন হলে এ দেশের বুদ্ধিজীবীরা গনতন্ত্রের মৃত্যু ঘটল বলে মুখে ফেনা তুলে ফেলে।এসব দেখে মনে হয়,আমাদের দেশের জনগন এবং বুদ্ধিজীবীরা গনতন্ত্র বলতে বুঝে শুধু বহুদলের অংশগ্রহনে নির্বাচন করা। এ দেশের অধিকাংশ মানুষ এখনও মৌলিক অধিকার থেকে বঞ্ছিত।যে দেশের অধিকাংশ মানুষ এখনও নিয়মিত পেট ভরে ভাত খেতে পারেনা সে দেশে গনতন্ত্র একটি প্রহসন ছাড়া আর কিছু নয়।

ধর্ম হচ্ছে ক্ষমতা দখলের আদিম হাতিয়ার। মানুষ এবং প্রকৃতির দ্বান্দিক প্রতিক্রিয়া থেকে ধর্মীয় মতবাদের আবির্ভাব হয়। অর্থনৈতিক ভিত্তির উপর নির্ভর করে সমাজ কাঠামো গড়ে উঠে।ধর্ম হচ্ছে গড়ে উঠা আর্থ সামাজিক কাঠামোর একটি উপরিকাঠামো।প্রাচীনকালে রাজতন্ত্রের প্রাথমিক পর্যায়ে প্রজাদেরকে বশে রাখার জন্য অলৌকিক দেবতার ধারনা সৃষ্টি করতে হয়েছিল।প্রজাদেরকে বলা হয়েছিল রাজাদের সাথে দেবতার পবিত্র সম্পর্কের কথা।কিন্তু মানুষকে সব সময় অন্ধকারে রাখা যায় না। তাই এক সময় সাধারন মানুষ বিজ্ঞানের অগ্রসরের ফলে এসব ধ্যান ধারনা থেকে বেরিয়ে আসে। সামাজিক বিবর্তনের ফলে রাজতন্ত্রের পতন হয়। শাসকগোষ্ঠী সব সময় তাদের বিধান আমজনতার উপর চাপিয়ে দেওয়ার জন্য এক এক যুগে সে যুগের সাথে সঙ্গতিপূর্ণ ধর্মীয় মতবাদকে হাতিয়ার হিসেবে ব্যাবহার করেছে।অপরদিকে অন্ধকারে থাকা মানুষ আধ্যাত্মিক ধ্যান ধারণাকেই খড়কুটোর মত আঁকড়ে ধরেছিল।আমাদের দেশের প্রধান দুটো রাজনৈতিক দল সবসময় জনগনের তথাকথিত ধর্মীয় অনুভূতি নিয়ে নোংরা রাজনৈতিক খেলা খেলে আসছে।মানুষের ধর্মীয় চেতনায় আঘাত করা মানে নির্বাচনে ভোট হারানো।তাই মৌলবাদী গোষ্ঠীর সাথে আপোষ করতে এ দেশের কোন শাসকগোষ্ঠী কখনই পিছপা হয়নি।

সরকার তসলিমা নাসরিনকে নির্বাসিত করতে বাধ্য হয়েছিল কারন তারা জানে এ দেশের মানুষ নিজের অধিকার সম্পর্কে সচেতন না হলেও ধর্ম নামক আফিমের নেশায় মত্ত।এ দেশের অধিকাংশ মানুষ এখনও মনে করে এ দেশে বসবাস করার অধিকার তসলিমা নাসরিনের নেই। যদি ভোটের মাধ্যমে ঠিক করা হত তবে তসলিমাকে হয়তোবা পাথর ছুঁড়েই মারা হত।লতিফ সিদ্দিকি বছরের পর বছর মানুষের সম্পত্তি লুট করে রাজত্ব করে এসেছে।দেশের জনগন তাতে কিছু মনে করেনি বরং বারবার তাকে নির্বাচিত করেছে।কিন্তু যখন ইসলাম নিয়ে কথা বললেন তখন জনগন তার শাস্তি দাবি করল।চোরকে নির্বাচিত করতে কোন সমস্যা নেই কিন্তু ইসলাম নিয়ে কটূক্তিকারীকে নির্বাচিত করা যাবে না।তার মানে চোর যদি ধর্মের কথা বলে চুরি করে তাহলে কোন সমস্যা নেই!

যখন সুন্দরবন বাঁচানোর আন্দোলন হয় তখন গুটিকয়েক মানুষ সে আন্দোলনে সামিল হয়।সরকার সে আন্দোলন নিয়ে বিচলিত ছিলনা।কারন তারা জানত ভোটের রাজনীতিতে এটা কোন প্রভাব ফেলবে না।কিন্তু যখন লতিফ সিদ্দিকির বিচারের দাবিতে হাজার হাজার মানুষ রাস্তায় নামল সরকার ভয় পেয়ে গেল।সুন্দরবন ধ্বংস হল কি হল না তা নিয়ে এ দেশের জনগনের কিছু আসে যায় না কিন্তু লতিফ সিদ্দিকি ইসলাম নিয়ে কটূক্তি করলে সমস্থ দেশ তোলপাড় হয়।এ দেশের জনগনের মনস্তাত্ত্বিক প্রতিফলন এমন হলে শাসকগোষ্ঠী কেমন হবে তা সহজেই অনুমান করা যায়।তাই শুধু ক্ষমতালোভী নেতাদের দোষ দিলে হবে না।এ সব কিছুর দায়ভার আমাদের নিজেদের কাঁধে তুলে নিতে হবে।আমরা যারা বুঝিনা এবং বুঝেও অন্যকে বুঝাতে পারিনা তাদেরক প্রথমে গণতন্ত্র এবং গণতন্ত্রের চর্চার নামে মৌলবাদী দর্শনের চর্চার মধ্যে পার্থক্য বুঝতে হবে।তা না হলে গনতন্ত্রের নামে এ দেশে চলতে থাকবে মধ্যযুগীয় চেতনার বিকাশ।


মন্তব্য ৮ টি রেটিং +২/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ০৫ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১০:৩০

চাঁদগাজী বলেছেন:

"গণতন্ত্র বলতে আমরা বুঝি গনমানুষের তন্ত্র।বহুদলের অংশগ্রহনে নির্বাচন হবে এবং জনগন ভোট দিয়ে রাষ্ট্র পরিচালনার জন্য সরকার নির্বাচন করবে।মোটা দাগে গনতন্ত্রের বাস্তবিক প্রয়োগ বলতে আমরা এমনটাই বুঝি "

-গণতন্ত্র এর থেকে আরো বড়, আপনি উহাকে কেটে ছোট করেছেন; খালেদা জিয়া উহাকে পেট্মল বোমা বানায়েছে, শেখ হাসিনা উহাকে ডিক্টেটরশীপ বানায়েছে।

০৫ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১০:৪০

জেন রসি বলেছেন: গণতন্ত্র এর থেকে আরো বড়।
সহমত।

২| ০৫ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১০:৪৩

গাঁও গেরামের মানুষ বলেছেন: আপনার প্রোফাইলে দেখলাম আপনি "নৈরাজ্যবাদে আস্থা" রাখেন। তাইলে আর গণতন্ত্র নিয়ে চিন্তা করেন কেনো? গণতন্ত্র ত' নৈরাজ্যবাদের বিপরীতে!!

০৫ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১০:৫৫

জেন রসি বলেছেন: নৈরাজ্যবাদ মানে হচ্ছে স্বরাজ। অর্থাৎ আমলাতান্ত্রিক সরকার সকল ক্ষমতার উৎস হবে না।সকল ক্ষমতার উৎস হবে জনগন।

৩| ০৬ ই ফেব্রুয়ারি, ২০১৫ সকাল ১১:০৩

গাঁও গেরামের মানুষ বলেছেন: "লেখক বলেছেন: নৈরাজ্যবাদ মানে হচ্ছে স্বরাজ। "-

এইটা কোথায় পেলেন যে নৈরাজ্য মানে স্বরাজ? শব্দের অর্থ আমরা ইচ্ছেমত করতে পারি না। আপনি কি দয়া করে জানাবেন কোথা থেকে এই আপনি এই সিদ্ধান্তে আসলেন? তাহলে আমিও আমার ভুল শুধরে নিতাম।

০৬ ই ফেব্রুয়ারি, ২০১৫ দুপুর ২:৩০

জেন রসি বলেছেন: নৈরাজ্যবাদ হচ্ছে এমন একটি দর্শন যা কতৃত্বপরায়নতার বিরুদ্ধে দাঁড়িয়ে মুক্তিকামী চেতনার বিকাশ সাধন করে।আমরা জানি সভ্যতার বিকাশ একদিনে হয়নি।মানুষ বারবার তাদের উপর চাপিয়ে দেওয়া আর্থ সামাজিক শৃঙ্খলের বিরুদ্ধে বিদ্রোহ করেছে।নৈরাজ্যবাদ মানে আরোপিত নিয়ম নীতিকে অস্বীকার করা।যা কিছু গনমানুষের জন্য মঙ্গলজনক নয় তাকে না মানার প্রবনতাই হচ্ছে নৈরাজ্যবাদ। তার মানে আমি রাজার গোলাম নই। সেই অর্থে আমি নৈরাজ্যবাদকে স্বরাজ বলেছি।

ধন্যবাদ আপনাকে।

৪| ০৭ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১২:৪৫

মহামহোপাধ্যায় বলেছেন: বেশ যুক্তিযুক্ত লেখা। দেশের অশিক্ষিত, অর্ধশিক্ষিত এবং তথাকথিত শিক্ষিত (সনদপত্র অর্জনে মত্ত) জনগোষ্ঠীর কাছ থেকে এধরনের আচরণ আশা করা খুবই স্বাভাবিক। নয় কি ??

০৭ ই ফেব্রুয়ারি, ২০১৫ ভোর ৪:২৯

জেন রসি বলেছেন: আমরা আমাদের অধিকার সম্পর্কে সচেতন নই।তাই যখন যা কিছু আমাদের উপর আরোপ করা হয় তাই সহ্য করি।অপরদিকে সরকারকে এমন কিছু করতে বল প্রয়োগ করি যার সাথে কল্যাণের কোন সম্পর্ক নেই।এভাবে গনতন্ত্রের বিকাশ হয় না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.