নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

পরম সত্য বলে কিছু নেই।

জেন রসি

সময়ের সাথে দাবা খেলি। বোর্ডের একপাশে আমার অস্তিত্ব নিয়ে বসে আছি। প্রতিটা সিদ্ধান্তই এক একটা চাল। শেষ নিঃশ্বাস পর্যন্ত খেলাটা উপভোগ করতে চাই!

জেন রসি › বিস্তারিত পোস্টঃ

আধুনিক যুগে গ্রীক মিথলজির প্রভাব

০৭ ই ফেব্রুয়ারি, ২০১৫ ভোর ৪:৪৯

গ্রীক মিথলজি নিয়ে আমাদের অনেকেরই আগ্রহ রয়েছে।আমরা যদি পর্যবেক্ষণ করি তবে দেখতে পাব সাহিত্য,সিনেমা এবং আমাদের দৈনন্দিন জীবনে ঘটে যাওয়া অনেক ঘটনাতেই গ্রীক মিথলজির প্রভাব রয়েছে। বিশেষত যারা সিম্বলিজম নিয়ে পড়েন কিংবা কাজ করেন তাদেরকে প্রতিনিয়ত গ্রীক মিথলজির অন্তর্নিহিত অর্থ খুঁজে বের করতে হয়।অনেক ক্লাসিক সাহিত্য রয়েছে যেগুলো গ্রীক মিথলজি না জানলে আত্মস্থ করা যাবে না।যেমন উধাহরন হিসেবে আমরা জেমস জয়েসের ইউলিসিস উপন্যাসের কথা বলতে পারি। গ্রীক মিথলজি এবং আর্থ-সামাজিক প্রেক্ষাপটে তার প্রভাব নিয়ে আমার আগ্রহ রয়েছে।তাই এ বিষয়ে আমার কিছু স্টাডি আপনাদের সাথে শেয়ার করার জন্যই এই লেখার প্রয়াস।

চকলেট খেতে আমরা খুব পছন্দ করি।প্রিয়জনকে চকলেট উপহার দেওয়া একটি জনপ্রিয় ঐতিহ্য।এই চকলেটকে বলা হয় আফ্রোদিসিয়াক,যে শব্দটির উৎপত্তি হয়েছে আফ্রোদিতি শব্দ থেকে। আফ্রোদিসিয়াক এমন খাদ্যকে বিশেষায়িত করে যা মানুষের যৌন আকাঙ্ক্ষার সাথে সম্পর্কিত।চকলেট খেলে সেরটনিম হরমোন নিঃসৃত হয় যা মানুষকে যৌন তৃপ্তি দিয়ে থাকে।এখন আফ্রোদিসিয়াক শব্দটি বুঝতে হলে আমাদেরকে জানতে হবে আফ্রোদিতি সম্পর্কে। আফ্রোদিতি হচ্ছে ভালোবাসা এবং যৌনতার গ্রীক দেবী।এখন আমরা সহজেই বুঝতে পারছি কেন চকলেটকে আফ্রোদিসিয়াক বলা হয়।

আমরা সবাই নাইকি কোম্পানির সাথে পরিচিত।আমাদের মধ্যে অনেকেই নাইকির পণ্য সামগ্রী ব্যাবহার করে থাকি। নাইকির সাথে অলিম্পিকের পারস্পারিক সম্পর্ক রয়েছে।নাইকির পণ্য সামগ্রী ছাড়া অলিম্পিক গেমস চিন্তাই করা যায় না।কিন্তু নাইকির নামকরনের মর্মার্থ বুঝতে হলে আমাদেরকে ফিরে যেতে হবে গ্রীক মিথলজির কাছে।নাইকি বিজয়ের গ্রীক দেবি।নাইকি যুদ্ধ এবং শান্তিপূর্ণ প্রতিযোগিতার দেবি।তৎকালীন সমাজে বিশ্বাস করা হত যে, নাইকির কৃপা ছাড়া কারো পক্ষে যুদ্ধ জয় করা সম্ভব নয়।

অলিম্পাস ক্যামেরার জন্য জগৎবিখ্যাত কোম্পানি।কিন্তু সম্পূর্ণ অন্য একটি কারনে আমরা অলিম্পাস নামের সাথে পরিচিত।ধারনা করা হত অলিম্পাস হচ্ছে গ্রীসের সবচেয়ে উঁচু পাহাড় যেখানে সব গ্রীক দেবদেবীর বসবাস ছিল।তাই অলিম্পাস নাম নিয়ে সাধারন মানুষের একধরনের মোহ রয়েছে।এই মোহকে বাজারজাত করার হাতিয়ার হিসেবে ব্যবহার করার জন্যই যে কোম্পানির নামকরন অলিম্পাস করা হয়েছে তা আর বলার অপেক্ষা রাখে না।

আমাজন নামটি শুনলেই আমাদের মাথায় খেলা করে বইয়ের প্রতিচ্ছবি।সম্ভবত আমাজন হচ্ছে সবচেয়ে শক্তিশালী অনলাইন রিটেইল কোম্পানি।প্রতিবছর সবচেয়ে বেশী বই বিক্রয় করে থাকে আমাজন।এই আমাজন নামটি কিন্তু গ্রীক মিথলজি থেকে নেওয়া।আমাজন ছিল শক্তিশালী নারীদের এমন একটি গোত্র যারা যুদ্ধক্ষেত্রে ধনুক নিক্ষেপে পারদর্শী ছিল।যদিও ধনুক নিক্ষেপের সাথে বই বিক্রয়ের সম্পর্ক নির্ণয় করা খুব দুরহ কাজ।

আমরা যারা ইলিয়াড পড়েছি কিংবা ট্রয় মুভি দেখেছি তারা সবাই অ্যাজাক্স নামটির সাথে পরিচিত।আজাক্স ছিল একমাত্র ট্রোজান যোদ্ধা যে দেবদেবীর সাহায্য ছাড়াই যুদ্ধ করেছে। অ্যাজাক্স নামে একটি কোম্পানি রয়েছে যারা বসতবাড়ি পরিষ্কার রাখার সামগ্রি সাপ্লাই করে।সবচেয়ে মজার ব্যাপার হচ্ছে আজাক্স কোম্পানির স্লোগান হচ্ছে “ধূলিকণার চেয়ে শক্তিশালী”(stronger than dirt) যা আজাক্সের শক্তিমত্তাকেই বিশেষায়িত করে।

মেডুসা চরিত্রটির সাথে আমরা সবাই কমবেশি পরিচিত।মেডুসার মাথাভর্তি চুলের বদলে সাপ দিয়ে জট পাকানো।মেডুসার চোখের দিকে যে তাকাবে সে পাথর হয়ে যাবে।পার্সি জাক্সন মুভিটি যারা দেখেছেন তারা মেডুসার চরিত্রটি ভিজুয়ালাইজ করতে পারবেন।অ্যামেরিকার সবচেয়ে বড় সিমেন্ট কোম্পানির নাম হচ্ছে মেডুসা যা মেডুসা কর্পোরেশন নামে বিখ্যাত।যার দৃষ্টির সামনে সবকিছু পাথর হয়ে যায় তার নামে সিমেন্ট কোম্পানির নাম হবে এটাই স্বাভাবিক।

কাল্পনিক রাজা মিডাসের কথা আমরা জানি। মিডাস যা কিছু স্পর্শ করত তাই স্বর্ণে পরিনত হত। মিডাস নামে একটি কার রিপেয়ার কোম্পানি আছে যারা ব্রেক এবং মাফ্লার রিপেয়ার করে থাকে।এই কোম্পানির স্লোগান হচ্ছে “Trust The Midas Touch”. মিডাসের স্পর্শকে কেন্দ্র করেই এই কোম্পানির ফিলসফি গড়ে উঠেছে।

অ্যাকিলিসের বীরত্ব এবং ট্রোজান যুদ্ধ আমাদেরকে প্রভাবিত করে।বিশেষত বিখ্যাত হলিউড মুভি ট্রয় অ্যাকিলিস চরিত্রটিকে বিশ্বজুড়ে জনপ্রিয় করে তোলে।অ্যাকিলিসের চরিত্র থেকে অনেক থিম এবং থিওরির সৃষ্টি হয়।তার মধ্যে অন্যতম হচ্ছে অ্যাকিলিস হিল।অ্যাকিলিসের দুর্বলতা ছিল পায়ের গোড়ালিতে।অ্যাকিলিসের মৃত্যু হয় পায়ের গোড়ালিতে আঘাত পেয়ে।তাই অ্যাকিলিস হিল মানুষের দুর্বল জায়গাকে বোঝাতে মেটাফোর হিসেবে ব্যবহার করা হয়।

সভ্যতার বিকাশ একটি চলমান প্রক্রিয়া।এই প্রক্রিয়ায় সবকিছুই পরস্পর সম্পর্কযুক্ত।তাই আমরা দেখতে পাই এই আধুনিক যুগেও মানুষ প্রাচীন গ্রীক মিথলজি দ্বারা প্রভাবিত হয়।

মন্তব্য ১১ টি রেটিং +৩/-০

মন্তব্য (১১) মন্তব্য লিখুন

১| ০৭ ই ফেব্রুয়ারি, ২০১৫ ভোর ৬:৫৭

বিদ্রোহী বাঙালি বলেছেন: চমৎকার তথ্যবহুল পোস্ট। মজাদারও বটে। প্রিয়তে তুলে রাখলাম। আমাজন নামে কিন্তু আরও একটা বিখ্যাত জিনিস আছে যা আপনি বলেন নাই। দক্ষিণ অ্যামেরিকার বিখ্যাত আমাজন নদ। এই নদী অনেক কারণেই বিখ্যাত সেটা না বললেও হবে মনে হয়।
পোস্ট ভালো লাগলো।

০৭ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ৯:০৩

জেন রসি বলেছেন: ধন্যবাদ আপনাকে।

২| ০৭ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১১:৩১

মহামহোপাধ্যায় বলেছেন: মিথের গন্ধ পেয়ে চলে এলাম।


চমৎকার প্রচেষ্টা। পোস্টে ভালো লাগা রইল :)


আমাদের চারপাশে ছড়িয়ে আছে মিথের দারুণ সব প্রতিচ্ছবি। শুধু চোখ মেলে দেখা বাকি।


শুভেচ্ছা রইল :)

০৮ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১২:২৭

জেন রসি বলেছেন: আমরা যতই অগ্রগামী হই না কেন অতীতের কাছে আমাদেরকে ফিরে যেতে হয়।সৃষ্টির রহস্য সেখানেই।

শুভেচ্ছা রইল :)

৩| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১২:৪৬

জাহাঙ্গীর.আলম বলেছেন:
ভাল লাগলো ৷

সময় করে আরো বিস্তৃতি দিতে পারেন ৷

০৮ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১২:৫৯

জেন রসি বলেছেন: ধন্যবাদ আপনাকে।

চেষ্টা করব।

শুভেচ্ছা রইল।

৪| ২৬ শে মার্চ, ২০১৫ বিকাল ৩:৩৫

শতদ্রু একটি নদী... বলেছেন:

আসলে গ্রীক মিথোলজিতে এমন কোন চরিত্র বাদ নাই, যা আপনি সাধারন জীবনের সাথে মিলাইয়া খুইজা পাবেননা। আর নামগুলাও ক্যামন জানি, আলাদা আকর্ষন আছে।

মানবীয় চরিত্রের অনেক কিছুই জাস্ট একটা নাম দিয়াই বুঝাইয়া দেয়া যায়। অনেক কাজ, অভ্যাস, সবই।

যেমন হারকিউলিয়ান টাস্ক আমারে দিয়া হইবোনা, অথবা, তুই তো হেলেন অফ ট্রয়।

পোষ্ট ভাল্লাগছে।

৩০ শে মার্চ, ২০১৫ বিকাল ৫:১০

জেন রসি বলেছেন: আপনার মন্তব্য পইড়া ভাল্লাগছে।

৫| ২০ শে অক্টোবর, ২০১৫ বিকাল ৩:১৬

রুদ্র জাহেদ বলেছেন: দারুন লিখা।শিরোনামটাই চমৎকার... এসে লেখাটাও দেখলাম চমৎকার। ঋদ্ধ হলাম

৬| ২০ শে অক্টোবর, ২০১৫ বিকাল ৩:১৬

রুদ্র জাহেদ বলেছেন: দারুন লিখা।শিরোনামটাই চমৎকার... এসে লেখাটাও দেখলাম চমৎকার। ঋদ্ধ হলাম

২০ শে অক্টোবর, ২০১৫ বিকাল ৫:১৩

জেন রসি বলেছেন: ধন্যবাদ ভাই।

শুভকামনা রইলো।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.