নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বাংলাদেশ আমার দেশ, বাংলা আমার ভাষা...

বাংলাদেশ আমার দেশ, বাংলা আমার ভাষা...

রেজা ঘটক

ছোটগল্প লিখি। গান শুনি। মুভি দেখি। ঘুরে বেড়াই। আর সময় পেলে সিলেকটিভ বই পড়ি।

রেজা ঘটক › বিস্তারিত পোস্টঃ

উপন্যাস \'মা\' একটি হিস্টরিকাল-পলিটিকাল ফিকশন!

২৭ শে জানুয়ারি, ২০২০ ভোর ৫:৩২

আমার লেখা 'মা' উপন্যাসের ব্যাপ্তিকাল প্রায় ৭০ বছর। দ্বিতীয় বিশ্বযুদ্ধের শুরু থেকে একবিংশ শতকের প্রথম দশক পর্যন্ত এই উপন্যাসের টাইমফ্রেম। দ্বিতীয় বিশ্বযুদ্ধ, বাংলার দুর্ভিক্ষ, হিন্দু-মুসলিম দাঙ্গা, দেশভাগ, ভাষা আন্দোলন, স্বাধীনতা যুদ্ধ, পঁচাত্তরের ১৫ আগস্টের রক্তাক্ত অভ্যুত্থান, রাজনৈতিক পটপরিবর্তনসহ বাংলাদেশ ও ভারতীয় উপমহাদেশের ভূরাজনৈতিক ও অর্থনৈতিক এবং সামাজিক ও সাংস্কৃতিক যে বাঁকবদল, তা এই উপন্যাসের পটভূমি।

পাল্টে যাওয়া ইতিহাস ও ভূগোলের এক দালিলিক আখ্যান এই উপন্যাসে বিধৃত হয়েছে একজন বঙ্গমাতার চোখে। যাঁর হারিয়ে যাওয়া এক ছেলের ফেলে যাওয়া ডায়েরির পৃষ্ঠায় পৃষ্ঠায় অসংখ্য ঐতিহাসিক ঘটনার মুখোমুখি হন এই মা। স্মৃতিকাতর এই মায়ের স্মৃতি-বিস্মৃতি, সুখ-দুঃখ, হাসি-কান্না, পরিবেশ-প্রতিবেশসহ অসংখ্য ঘটনা পরম্পরা এই উপন্যাসের উপজীব্য বিষয়।

প্রচলিত উপন্যাসের সীমাবদ্ধতার বাইরে এই উপন্যাস পাঠককে এক বদলে যাওয়া সময়ের মুখোমুখি দাঁড় করাবে। ইতিহাসের ঘটনা-পরম্পরা নিজের মত বিশ্লেষণ করতে এই উপন্যাস পাঠককে উদ্ধুদ্ধ করবে। এই উপন্যাস আপনাকে অনুপ্রেরণা যোগাবে পৃষ্ঠার পর পৃষ্ঠা বারবার পাঠ করতে। এটি যেমন একটি ঐতিহাসিক উপন্যাস, তেমনি এটি সম্পূর্ণ একটি রাজনৈতিক উপন্যাস। এককথায় 'মা' একটি হিস্টরিকাল-পলিটিকাল ফিকশন।

'মা' প্রকাশ পাবে বিদ্যাপ্রকাশ থেকে।
প্রচ্ছদ করেছেন শিল্পী ধ্রুব এষ
অমর একুশে গ্রন্থমেলায় বিদ্যাপ্রকাশের স্টল নং ২৬৬-২৬৯ (লিটলম্যাগ চত্বরের মুখোমুখি)


মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ২৭ শে জানুয়ারি, ২০২০ সকাল ৯:১৫

রাজীব নুর বলেছেন: আপনি ভালো লিখেন।
আপনার লেখা ভালো লাগে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.