নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বাংলাদেশ আমার দেশ, বাংলা আমার ভাষা...

বাংলাদেশ আমার দেশ, বাংলা আমার ভাষা...

রেজা ঘটক

ছোটগল্প লিখি। গান শুনি। মুভি দেখি। ঘুরে বেড়াই। আর সময় পেলে সিলেকটিভ বই পড়ি।

রেজা ঘটক › বিস্তারিত পোস্টঃ

রেড স্যালুট ক্যুবান ডক্টরস!

২৩ শে মার্চ, ২০২০ রাত ১১:৩২

করোনা ভাইরাসে ইতালিয়ানদের বাঁচানোর জন্য ক্যুবান সরকার ১০০ জনের একটি মেডিকেল টিম ইতালি পাঠিয়েছে। ক্যুবার এই ধরনের জরুরি মেডিকেল টিমকে বলা হয় 'আর্মিস অব হোয়াইট রবস'। ১৯৫৯ সালে কমরেড ফিদেল কাস্ত্রো'র নেতৃত্বে ক্যুবান বিপ্লবের পর থেকে ক্যুবা সারা বিশ্বের গরীব দেশগুলোর জন্য সাধারণত এ ধরনের মেডিকেল সাপোর্ট প্রদান করে। কিন্তু এই প্রথম উন্নত বিশ্বের একটি দেশ এবং ইউরোপে ইতালিকে সেই সেবা প্রদান করলো ক্যুবা।

এর আগে ক্যুবার মেডিকেল টিম ২০১০ সালে হাইতিতে কলেরা সংক্রমণের সময় এবং পূর্ব-আফ্রিকায় ইবোলা ভাইরাস সংক্রমণের সময় মেডিকেল সাপোর্ট দিয়েছিল। সাম্প্রতিক সময়ে ভেনিজুয়েলা ও নিকারাগুয়া এবং জ্যামাইকা, সুরিনাম ও গ্রেনাডায় ক্যুবা জরুরি মেডিকেল টিম দিয়ে সাপোর্ট দিয়েছে।

কমরেড ফিদেল কাস্ত্রো ক্যুবায় এমন একটি স্ট্রং মেডিকেল সিস্টেম প্রতিষ্ঠা করেছেন যে, সারাবিশ্বের যে কোনো ধরনের মহাবিপর্যয়ের সময়ে ক্যুবান এই আর্মিস অব হোয়াইট রবস ব্রিগেট মানবিক কারণে সেবা প্রদান করে। বিশ্বমানবতার ইতিহাসে মহান ফিদেল কাস্ত্রো'র এই অবদান পৃথিবীবাসীকে চিরদিন স্মরণ করতে হবে।

গতসপ্তাহে যে ব্রিটিশ জাহাজটি বিশ্বের কোনো সমুদ্রবন্দরে ভিড়তে পারেনি, এমনকি মানবিক সাহায্যের আবেদন করেও কোনো সাড়া পায়নি, সেটিকে একমাত্র ক্যুবা নিজেদের সমুদ্রবন্দরে স্বাগতম জানিয়েছিল। কমরেড ফিদেল কাস্ত্রো এমন একটি দেশ গড়ে দিয়েছেন যেটি তাঁর অনুসৃত সকল কীর্তি ও নীতিগুলোকে অক্ষরে অক্ষরে ভালোবেসে অনুসরণ করছে। পৃথিবীতে কেবলমাত্র এই ধরনের রাষ্ট্রকেই প্রকৃত কল্যাণমূলক রাষ্ট্রের সংজ্ঞায় ফেল যায়।

জয়তু কমরেড ফিদেল কাস্ত্রো। জয়তু ক্যুবান ডক্টরস। রেড স্যালুট ক্যুবান ডক্টরস!

মন্তব্য ৩ টি রেটিং +১/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ২৪ শে মার্চ, ২০২০ রাত ১২:০৫

নেওয়াজ আলি বলেছেন: জয়তু কিউবা। জয়তু ফিদেল ক্যাস্ট্রো । জয়তু মানবতা।

২| ২৪ শে মার্চ, ২০২০ সকাল ৯:৩২

রাজীব নুর বলেছেন: জাতি হিসেবে ওরা উন্নত মনের অধিকারী।

৩| ২৪ শে মার্চ, ২০২০ দুপুর ১২:২৪

পদ্মপুকুর বলেছেন: মানবিকতার এ রকম উদাহরণ বিশ্বের ইতিহাসকে বদলে দিতে পারে। সামনের দিনগুলোতে বিশ্বনেতৃত্ব বদলানোর আভাস পাওয়া যাচ্ছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.